• ঢাকা
  • |
  • শনিবার ১৯শে অগ্রহায়ণ ১৪২৯ বিকাল ০৩:৪৮:২২ (03-Dec-2022)
  • - ৩৩° সে:

আজ জেলহত্যা দিবস


বৃহঃস্পতিবার ৩রা নভেম্বর ২০২২ সকাল ১০:৪৪



আজ জেলহত্যা দিবস

ফাইল ফটো

বাঙালি জাতির ইতিহাসে আরেকটি কলঙ্কিত অধ্যায়ের নাম জেল হত্যাকাণ্ড। বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার পর ১৯৭৫ সালের ৩ নভেম্বর কারাগারের অভ্যন্তরে হত্যা করা হয় জাতীয় চার নেতাকে। সেই কলঙ্কিত দিন আজ, জেল হত্যা দিবস। 

কারাগারে বন্দি অবস্থায় জীবন দিতে হয় মুক্তিযুদ্ধের নেতৃত্ব দেয়া সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দীন আহমেদ, ক্যাপ্টেন এম মনসুর আলী ও এ এইচ এম কামারুজ্জামানকে।

আওয়ামী লীগের উপদেষ্টামন্ডলীর সদস্য আমির হোসেন আমু বলেন, বাংলাদেশ যেন মাথা তুলে দাঁড়াতে না পারে, সেজন্যই চার নেতাকে হত্যা করা হয়। যান নেতৃত্বে ছিল স্বাধীনতাবিরোধী চক্র।

১৯৭৫ সালের ২৬ মার্চের প্রথম প্রহরে বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার পর পাকিস্তানি হানাদার বাহিনী তাকে গ্রেফতার করে। মুজিবনগর সরকারের অস্থায়ী রাষ্ট্রপতি ছিলেন সৈয়দ নজরুল ইসলাম, প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদ, অর্থমন্ত্রী এম মনসুর আলী, খাদ্য ও ত্রাণমন্ত্রী এইচ এম কামারুজ্জামান।

শুধু মুক্তিযুদ্ধ নয়, সব আন্দোলন-সংগ্রামে চার নেতা বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহযোদ্ধা ছিলেন। যখনই বঙ্গবন্ধুকে বন্দি রাখা হয়েছে, তখন আওয়ামী লীগকে নেতৃত্ব দিয়ে সংগ্রাম এগিয়ে নিয়েছেন জাতীয় চার নেতা। কিন্তু ঘাতকের বুলেটের কাছে হার মানতে হয় তাদের।

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ