• ঢাকা
  • |
  • শনিবার ১৯শে অগ্রহায়ণ ১৪২৯ বিকাল ০৩:৫৮:১৯ (03-Dec-2022)
  • - ৩৩° সে:

১১:১৭ এএম, ০৩ নভেম্বর ২০২২


ক্যাটাগরি

রাজনীতি
বিশ্ব
বিশ্বের খবর

আবারও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া


বৃহঃস্পতিবার ৩রা নভেম্বর ২০২২ সকাল ১১:১৭



আবারও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া

ছবি : সংগৃহীত

দূরপাল্লার একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রসহ তিনটি ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া। বৃহস্পতিবার (৩ নভেম্বর) ক্ষেপনাস্ত্রগুলো ছোড়া হয়। একদিন আগে ২০টিরও বেশি ক্ষেপণাস্ত্র ছোড়ার পর বৃহস্পতিবার এ তথ্য এই তিনিটি ক্ষেপনাস্ত্র ছুড়েছে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়া। খবর আল জাজিরা।

এদিকে জাপান প্রথমে জানিয়েছিল, উত্তর কোরিয়ার একটি ক্ষেপণাস্ত্র দেশটির ওপর দিয়ে গেছে, তবে পরে টোকিও জানিয়েছে যে এটি ভুল ছিল। জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার কার্যালয় প্রথমে মিয়াগি, ইয়ামাগাটা এবং নিগাতার উত্তর ও কেন্দ্রীয় প্রিফেকচারের বাসিন্দাদের সতর্কতা জারি করে তাদের ভবনের ভেতরে থাকার নির্দেশ দিয়েছিল। ওই অঞ্চলে বুলেট ট্রেন পরিষেবাও সাময়িকভাবে স্থগিত করা হয়।

প্রধানমন্ত্রী কিশিদা উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র ছোড়ার নিন্দা জানিয়েছেন। তিনি বলেন, ‘উত্তর কোরিয়ার বারবার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ চূড়ান্ত অবমাননাকর কাজ এবং এটি ক্ষমার অযোগ্য।’ 

জাপানের প্রতিরক্ষামন্ত্রী ইয়াসুকাজু হামাদা বলেছেন, ক্ষেপণাস্ত্রটি সকাল ৭টা ৪০ মিনিটের দিকে (স্থানীয় সময়) জাপানের ওপর দিয়ে একটি সম্ভাব্য গতিপথে উৎক্ষেপণ করা হয়েছিল। তবে এটি জাপান সাগরের ওপর দিয়ে রাডার থেকে অদৃশ্য হয়ে গেছে।

হামাদা সাংবাদিকদের বলেন, ‘আমরা একটি ক্ষেপণাস্ত্র শনাক্ত করেছি যা জাপানের ওপর দিয়ে উড়ে যাওয়ার সম্ভাবনা ছিল, তবে পরীক্ষা করার পর আমরা নিশ্চিত হয়েছি যে এটি জাপানের ওপর দিয়ে যায়নি।’ তিনি বলেন, ক্ষেপণাস্ত্রটি প্রায় ২ হাজার কিলোমিটার (১২০০ মাইল) উচ্চতায় এবং ৭৫০ কিলোমিটার (৪৬০ মাইল) রেঞ্জে উড়ছিল । এই ধরনের একটি ফ্লাইট প্যাটার্নকে ‘লোফ্টেড ট্র্যাজেক্টোরি’ বলা হয়।
প্রথম উৎক্ষেপণের প্রায় আধা ঘণ্টা পর জাপানের কোস্টগার্ড জানায়, ক্ষেপণাস্ত্রটি পড়ে গেছে।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ বলেছেন, উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ের কাছে থেকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণ করা হয়েছে। প্রথম উৎক্ষেপণের প্রায় এক ঘণ্টা পর দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী এবং জাপানি কোস্ট গার্ড উত্তর কোরিয়া থেকে দ্বিতীয় ও তৃতীয় উৎক্ষেপণের খবর দিয়েছে। দক্ষিণ কোরিয়া বলছে, দুটিই পিয়ংইয়ংয়ের উত্তরে কাইচন থেকে ছোড়া স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্র

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ