• ঢাকা
  • |
  • শনিবার ১৯শে অগ্রহায়ণ ১৪২৯ বিকাল ০৩:৩৬:২৪ (03-Dec-2022)
  • - ৩৩° সে:

এইচএসসি বাংলা প্রথমপত্রে বিতর্কিত প্রশ্ন, তদন্ত প্রতিবেদন জমা


বৃহঃস্পতিবার ১৭ই নভেম্বর ২০২২ দুপুর ০২:৩৩



এইচএসসি বাংলা প্রথমপত্রে বিতর্কিত প্রশ্ন, তদন্ত প্রতিবেদন জমা

ছবি : সংগৃহীত

এইচএসসি পরীক্ষায় বাংলা প্রথমপত্রের প্রশ্নে সাম্প্রদায়িক উস্কানির ঘটনায় শিক্ষা মন্ত্রণালয়ে তদন্ত প্রতিবেদন জমা দিয়েছে যশোর বোর্ড গঠিত তদন্ত কমিটি।

বৃহস্পতিবার (১৭ নভেম্বর) সকালে শিক্ষা মন্ত্রণালয় থেকে এ তথ্য নিশ্চিত করা হয়।

বুধবার তদন্ত কমিটির আহ্বায়ক যশোর শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক কেএম রব্বানী এ প্রতিবেদন জমা দেন। এ ঘটনায় আগেই অভিযুক্ত শিক্ষকদের নামের তালিকা প্রকাশ করে ঢাকা শিক্ষা বোর্ড। তাদের তথ্য অনুযায়ী, বাংলা প্রথমপত্রের বিতর্কিত প্রশ্নটি করেছেন ঝিনাইদহের মহেশপুরের ডা. সাইফুল ইসলাম ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপক প্রশান্ত কুমার পাল। আর প্রশ্নপত্রটি পরিশোধনের দায়িত্বে ছিলেন নড়াইলের সরকারি ভিক্টোরিয়া কলেজের সহযোগী অধ্যাপক সৈয়দ তাজউদ্দীন শাওন, সাতক্ষীরা সরকারি মহিলা কলেজের সহযোগী অধ্যাপক মো. শফিকুর রহমান, মির্জাপুর ইউনাইটেড কলেজের সহকারী অধ্যাপক শ্যামল কুমার ঘোষ ও কুষ্টিয়ার ভেড়ামারা আদর্শ কলেজের সহকারী অধ্যাপক অধ্যাপক মো. রেজাউল করিম।

ঢাকা শিক্ষা বোর্ডের বাংলা প্রথমপত্রের প্রশ্নপত্রে একটি উদ্দীপকে মুসলিম ও হিন্দু সম্প্রদায়ের মধ্যে সাম্প্রদায়িকতা উস্কে দেয়ার মতো কথামালাযুক্ত করে প্রশ্নপত্র তৈরি করা হয়েছে। আর কুমিল্লা বোর্ডের প্রশ্নে ‘পীর’ সংক্রান্ত শব্দগত দিক জুড়ে দেয়া হয়েছে। এ নিয়ে শিক্ষা প্রশাসনে তোলপাড় সৃষ্টি হয়।

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ