• ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ১৭ই অগ্রহায়ণ ১৪২৯ রাত ১১:২৬:২০ (01-Dec-2022)
  • - ৩৩° সে:

ম্যারাডোনা-পেলে বিহীন কাতার বিশ্বকাপ


রবিবার ২০শে নভেম্বর ২০২২ দুপুর ১২:৪১



ম্যারাডোনা-পেলে বিহীন কাতার বিশ্বকাপ

ছবি : সংগৃহীত

ফুটবল নিয়ে আলোচনা হলেই যাদের নাম প্রথমেই মাথায় আসে তারা হলেন দিয়াগো ম্যারাডোনা এবং পেলে। ফুটবলকে মানুষের কাছে রোমাঞ্চকর করার ক্ষেত্রে এই দুই কিংবদন্তির অবদান অনেক। প্রতিটি বিশ্বকাপেই এই দুই কিংবদন্তি তাদের দলকে উৎসাহ দিতে মাঠে গিয়েছেন। তারা মাঠে থাকলে খেলোয়াড়রাও অনেক বেশি অনুপ্রেরণা পায়। কিন্তু কাতার বিশ্বকাপেই ঘটছে ব্যতিক্রম ঘটনা। দু’জনের কেউই থাকছেন না এবারের বিশ্বকাপে।

ডিয়েগো ম্যারাডোনা মৃত্যু নামক সত্যের প্রাচীর পেরিয়ে দুনিয়ার সব হিসেবের ঊর্ধ্বে উঠে গেছেন বছর দুয়েক আগে। কাতারে আসন্ন বিশ্বকাপটা তাই নিয়ে আসবে একটা ভিন্নতাই। বিশ্বকাপটা চলবে কিন্তু তাতে থাকবে না ম্যারাডোনার উপস্থিতি। কথা বলবেন না লিওনেল মেসি আর তার দল নিয়ে।

ম্যারাডোনা নেই, তার সঙ্গে সর্বকালের সেরার আলোচনায় যার নাম উঠে আসে তার নাম পেলে। সেই কিংবদন্তি পেলেরও বিশ্বকাপে আসা নিয়ে সৃষ্টি হয়েছে শঙ্কা। রোগের সঙ্গে অনেক দিন ধরেই যুদ্ধ চলছে তার। শেষ দুই বছরে বেশ কয়েকবার হাসপাতালেও ভর্তি হতে হয়েছে তাকে। মানতে হচ্ছে ডাক্তারদের কড়া নির্দেশনা।

অসুস্থতার কারণে প্রিয় কাতারে বিশ্বকাপ দেখতে আসার স্বপ্ন হয়তো অপূর্ণই থেকে যাবে ফুটবল সম্রাটের। কাতারে তিনি খেলা দেখতে যেতে চান বলে জানিয়েছিলেন। কিন্তু চিকিৎসকরা কিছুতেই অনুমতি দেননি। নানারকম শারীরিক সমস্যায় ভুগছেন তিনি। এই অবস্থায় তার পক্ষে বিমানযাত্রার ধকল সামলানোও কঠিন।

ম্যারাডোনা-পেলে দুই কিংবদন্তিকে ছাড়া বিশ্বকাপের জৌলুশ অনেকটাই ফিকে হয়ে যাবে। তবুও থেমে থাকে না কিছু। শুরু হয়ে শেষও হবে কাতার বিশ্বকাপ। তবে এই দুই মহাতারকার শূন্যতা যে পূরণ হবার নয়!

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ