• ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ১৭ই অগ্রহায়ণ ১৪২৯ রাত ১০:৩০:১৫ (01-Dec-2022)
  • - ৩৩° সে:

প্রথমবার অচেনা ইরানের মুখোমুখি ইংল্যান্ড


সোমবার ২১শে নভেম্বর ২০২২ দুপুর ০১:৩২



প্রথমবার অচেনা ইরানের মুখোমুখি ইংল্যান্ড

ছবি : সংগৃহীত

ফুটবল ইতিহাসে প্রথমবারের মতো কোনো প্রতিযোগিতামূলক ম্যাচে ৬৬’র বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডের মুখোমুখি হতে যাচ্ছে এশিয়ার অন্যতম সেরা দল ইরান। এই ম্যাচে জয় দিয়ে ব্যর্থতার বৃত্ত ভাঙতে চায় ইংল্যান্ড। গ্রুপ বি’র এই ম্যাচটি দোহার খালিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায়।

বাছাই পর্বে দারুণ খেলে কাতার বিশ্বকাপের টিকেট নিশ্চিত করে ইংল্যান্ড। ১০ ম্যাচের ৮টিতে ছিল জয়। ম্যাচপ্রতি ছিল প্রায় ৪টি করে গোল। দারুণ এক আক্রমণাত্মক দল গ্যারেথ সাউথগেটের ইংল্যান্ড।

অন্যদিকে এশিয়ান অঞ্চলের বাছাইপর্বে ১৮ ম্যাচের মধ্যে ১৪টি জিতে চূড়ান্ত পর্বে ইরান। এটি তাদের পঞ্চম বিশ্বকাপ, পক্ষান্তরে ইংলিশদের ১৬তম। অথচ আজব ব্যাপার বিশ্ব ফুটবলের কোথাও এই দু’দেশের আগে কখনো দেখা হয়নি, এবারই প্রথম।

লড়াইয়ের আগে অন্যতম ফেভারিট ইংল্যান্ড স্বস্তিতে নেই। কারণ সবশেষ ৬ প্রতিযোগিতামূলক ম্যাচে থ্রি লায়ন্সদের নেই কোনো জয়। আছে সাম্প্রতিক হৃদয় ভাঙ্গা দুঃসহ সব স্মৃতি! ২০১৮ বিশ্বকাপের সেমিফাইনালে কিয়েরান ট্রিপার কিংবা ২০২০ ফাইনালে লুক শ’র গোল শেষপর্যন্ত আনন্দের উৎস হতে পারেনি বারমি-আরমিদের জন্য। আর তাই সতর্ক সাউথগেট, যেখানে ইরান কোচ কার্লোস কুইরোজ এর লক্ষ্য প্রথমবারের মতো দ্বিতীয়পর্বে যাওয়া।

ইংল্যান্ড দলের ডিফেন্ডার এরিক ডায়ার বলেন, আমি মনে করি তারা বেশ ভালো দল। তাদের বিপক্ষে খেলাটা বেশ কঠিন হবে। তাদের বেশ কিছু কোয়ালিটি প্লেয়ার আছে।

ইরানের গোলকিপার হোসেইন হোসেইনি বলেন, বিশ্বের অন্যতম সেরা দল তারা। অন্যতম সেরা লিগ ইংলিশদের। আমরা তাদের প্রতি সম্মান দেখাচ্ছি। তাদের বিপক্ষে সফলতা পেতে আমরা আমাদের সেরাটা দিবো।

কেইন-মাউন্ট-ফোডেন-স্টারলিং সমৃদ্ধ ইংলিশ আক্রমণভাগকে সামলাতে ব্যস্ত সময় যাবে পৌরালিগানজি-হোসেইনি-মোহাররামি-মোহাম্মেদি ইরানের এই চার ডিফেন্ডারের। স্ট্রাইকার সরদার আজমাউনের ইনজুরি তাকে রাখছে একাদশের বাইরে, তবে মেহেদী তারেমি থাকছেন পার্সিয়ান স্টারদের ভরসার প্রতীক হয়ে।

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ