• ঢাকা
  • |
  • মঙ্গলবার ১৭ই মাঘ ১৪২৯ রাত ০২:২০:০৯ (31-Jan-2023)
  • - ৩৩° সে:

কাশেফের ভবিষ্যদ্বাণী: সেভাবে সেমিতে যাচ্ছে ব্রাজিল-আর্জেন্টিনা


শুক্রবার ৯ই ডিসেম্বর ২০২২ দুপুর ১২:২৩



কাশেফের ভবিষ্যদ্বাণী: সেভাবে সেমিতে যাচ্ছে ব্রাজিল-আর্জেন্টিনা

ছবি : সংগৃহীত

গ্রুপ পর্বের পর শেষ হয়েছে সুপার সিক্সটিনের নকআউট পর্বও। মাঝে দুদিনের ছোট্ট বিরতির পর আজ থেকে আবারও মাঠে গড়াবে কাতার বিশ্বকাপ। কোয়ার্টার ফাইনালে লড়াই এবার সুপার এইটের। এই আট দলের মধ্যে থেকে চার দল যাবে সেমিফাইনালে। শেষ চারে যাওয়ার লড়াইয়ের প্রথম ম্যাচে আজ লড়বে ব্রাজিল ও ক্রোয়েশিয়া। বাংলাদেশ সময় ৯টায় মুখোমুখি হবে দু’দল। অপর ম্যাচে রাত ১টায় মাঠে নামবে আর্জেন্টিনা ও নেদারল্যান্ডস। প্রতিটি ম্যাচের মতো এই দুই বিগ ম্যাচেরও ভবিষ্যদ্বাণী করেছে আলজাজিরার কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন রোবট সফটওয়্যার কাশেফ। রোবটটির মতে, ব্রাজিল ও আর্জেন্টিনা যাচ্ছে সেমিতে।

কোয়ার্টার ফাইনালের প্রথম ম্যাচে ব্রাজিলকে বেশ এগিয়ে রেখেছে কাশেফ। এই ম্যাচে নেইমারদের জয়ের সম্ভাবনা ৭০ শতাংশ আর ক্রোয়েশিয়ার সম্ভাবনা ৩০ শতাংশ।

কাশেফের গণনা অনুযায়ী দ্বিতীয় ম্যাচে আর্জেন্টিনা ও নেদারল্যান্ডস দু’দলেরই জয়ের সম্ভাবনা প্রায় সমান। মাত্র ৪ শতাংশ এগিয়ে আছে আর্জেন্টিনা। সে হিসেবে আর্জেন্টিনার সেমিতে যাওয়ার সম্ভাবনা ৫২ শতাংশ আর নেদারল্যান্ডসের ৪৮ শতাংশ।

বিশ্বকাপের প্রতিটি দলের খেলার ধরন, খেলোয়াড়দের দক্ষতা ও অভিজ্ঞতাসহ জয়-পরাজয়ের ইতিহাস পর্যালোচনা করে সম্ভাব্য ফলাফল দিচ্ছে কাশেফ। কাতার বিশ্বকাপের প্রথম পর্বের ৪৮ ম্যাচে এই রোবটের ভবিষ্যদ্বাণী সত্য হয়েছে ৬৫ শতাংশ। দ্বিতীয় পর্বেও আট ম্যাচের ৭টিতে সফল হয়েছে কাশেফ। শুধু মরক্কো-স্পেন ম্যাচে সঠিক হয়নি ফল গণনা। কাশেফ বলেছিল স্পেন জিতবে কিন্তু টাইব্রেকারে জিতে যায় মরক্কো।

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ