• ঢাকা
  • |
  • বুধবার ৮ই জ্যৈষ্ঠ ১৪৩১ রাত ০৮:৩৬:৩১ (22-May-2024)
  • - ৩৩° সে:

রোহিঙ্গা প্রত্যাবাসন বিলম্ব হলে পুরো অঞ্চল ঝুঁকিতে পরতে পারে : রাষ্ট্রপতি


মঙ্গলবার ১৯শে সেপ্টেম্বর ২০২৩ দুপুর ০২:০১



রোহিঙ্গা প্রত্যাবাসন বিলম্ব হলে পুরো অঞ্চল ঝুঁকিতে পরতে পারে : রাষ্ট্রপতি

ছবি: সংগৃহীত

চ্যানেল এস ডেস্ক: 

বাস্তুচ্যুত রোহিঙ্গাদের বাংলাদেশ আশ্রয়, খাদ্য এবং অন্যান্য সহায়তা দিয়ে যাচ্ছে জানিয়ে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেছেন, এ সংকট সমাধানে বিলম্ব হলে ঝুঁকিতে পড়তে পারে পুরো অঞ্চল। 

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি আয়োজিত ‘৭ম পার্টনারশিপ মিটিং-২০২৩’-এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। 

রাষ্ট্রপতি বলেন, ‘মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত ১২ লাখ নাগরিককে আশ্রয়, খাদ্য এবং অন্যান্য সহায়তা দিয়ে যাচ্ছে বাংলাদেশ। কিন্তু এ সংকটের ভার কেবল এককভাবে আমাদের কাঁধে চাপিয়ে দেয়া উচিত নয়। যদিও আমরা রোহিঙ্গাদের সব ধরনের সহায়তা দিয়ে যাচ্ছি, কিন্তু আন্তর্জাতিক সম্প্রদায়ের এখন সময় এসেছে রোহিঙ্গা সংকটের টেকসই সমাধান খুঁজে বের করার।’ 

মো. সাহাবুদ্দিন বলেন, রোহিঙ্গাদের নিরাপদ, স্বেচ্ছায় ও টেকসই প্রত্যাবাসনে বিলম্ব এবং মানবিক সহায়তার ঘাটতি ঝুঁকির মধ্যে ফেলতে পারে পুরো অঞ্চলকে। আমরা আন্তর্জাতিক সম্প্রদায়কে এ বিষয়ে জরুরি ভিত্তিতে পদক্ষেপ নেয়ার আহ্বান জানাই। 

এ সময় দেশের উন্নয়ন প্রসঙ্গে রাষ্ট্রপতি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে উন্নয়ন যাত্রায় বহু দূর এগিয়েছে বাংলাদেশ। নানা চ্যালেঞ্জ-প্রতিকূলতাকে পেছনে রেখে স্বাস্থ্যসেবা-শিক্ষাসহ বিভিন্ন ক্ষেত্রে ব্যাপক হারে অগ্রগতি হয়েছে। আর এসব অর্জন-অগ্রযাত্রায় অনুঘটক হিসেবে কাজ করেছে ‘ডিজিটাল বাংলাদেশ’, ‘ভিশন-২০২১’, ‘ভিশন-২০৪১’, এবং ‘স্মার্ট বাংলাদেশ’- এর মতো উন্নয়ন কৌশল। 

‘উন্নয়ন কেবল সরকারের একক কিংবা বিচ্ছিন্ন প্রচেষ্টা নয়, এটি যৌথ দায়িত্ব যেখানে প্রয়োজন অংশীজনদের সমর্থন ও সহযোগিতা’, যোগ করেন মো. সাহাবুদ্দিন। 

জলবায়ু ইস্যু নিয়েও কথা বলেছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। তিনি বলেন, যেহেতু জলবায়ু পরিবর্তন একটি বৈশ্বিক সংকট, তাই এ বিষয়ে বৈশ্বিক সহযোগিতার দাবি রাখে। আমি আন্তর্জাতিক সম্প্রদায়কে গ্রিনহাউস গ্যাস নির্গমন কমাতে এবং আমাদের মতো জলবায়ু-বিপন্ন দেশগুলোকে সহায়তা দেয়ার জন্য প্রতিশ্রুতি রক্ষার আহ্বান জানাই।

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ