• ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ২৩শে অগ্রহায়ণ ১৪২৯ রাত ০১:২৩:৫৯ (08-Dec-2022)
  • - ৩৩° সে:

কাতারের অন্যতম দৃষ্টিনন্দন নির্মাণশৈলী ৯৭৪ স্টেডিয়াম


শুক্রবার ১১ই নভেম্বর ২০২২ সকাল ১১:২২



কাতারের অন্যতম দৃষ্টিনন্দন নির্মাণশৈলী ৯৭৪ স্টেডিয়াম

ফাইল ফটো

কাতার বিশ্বকাপে অন্যতম দৃষ্টিনন্দন নির্মাণশৈলীতে পরিণত হয়েছে ৯৭৪ স্টেডিয়াম। শিপিং কন্টেইনার কেটে তৈরি করা এই স্টেডিয়ামে রয়েছে সকল আধুনিক সুবিধা। এই স্টেডিয়ামে রয়েছে প্রাকৃতিক ভেন্টিলেশনের সুবিধা। পোর্টেবল হওয়ায় এটি সহজেই অন্য কোন জায়গায় স্থানান্তর করা যাবে।

৯৭৪ সংখ্যাটিকে যদি কোনো কোড ভেবে থাকেন তাহলে ভুল করবেন। কাতারে অনুষ্ঠিত হতে যাওয়া ফুটবল বিশ্বকাপের ৮ স্টেডিয়ামের একটি এই ৯৭৪ স্টেডিয়াম। সংখ্যা দিয়েই নিজের আলাদা এক পরিচিতি তৈরি করেছে অন্যতম দৃষ্টিনন্দন এই স্থাপনা।

৯৭৪টি কন্টেইনার দিয়ে তৈরি করা হয়েছে স্টেডিয়ামটি। রাজধানী দোহা থেকে মাত্র ১০ কিলোমিটার দূরত্বে এর অবস্থান। আধুনিক সকল সুযোগ-সুবিধার পাশাপাশি এখানে বসে খেলা উপভোগ করতে পারবেন ৪০ হাজার দর্শক। দৃষ্টিনন্দন স্টেডিয়ামটি তৈরি করেছে ফেনউইক ইরিবারে আর্কিটেক্ট।

অনেকে দাবি করছেন, কাতারের ব্যবসার প্রতীক ৯৭৪’র কারণেই নামকরণ হয়েছে এটির। তবে নির্মাণকারী প্রতিষ্ঠান জানিয়েছে শিপিং কন্টেইনার কেটে বানানোর কারণে এই নামেই প্রতিষ্ঠিত হয়েছে স্টেডিয়ামটি।

অসাধারণ নির্মাণশৈলীতে একটির ওপর আরেকটি কন্টেইনার কেটে বানানো হয়েছে এই স্টেডিয়াম। ফলে নির্মাণ ব্যয়ও কমেছে বহুগুণে। আধুনিক প্রাকৃতিক ভেন্টিলেশন সুবিধা থাকায় কাতারের অন্য স্টেডিয়ামের তুলনায় এখনে তাপমাত্রা থাকবে বেশ সহনীয়।

২২ নভেম্বর পোল্যান্ড ও মেক্সিকোর ম্যাচ দিয়ে যাত্রা শুরু করবে ৯৭৪ স্টেডিয়াম। সব মিলিয়ে বিশ্বকাপের ৭টি ম্যাচ অনুষ্ঠিত হবে এখানে। রাস আবু আবুদে অবস্থান এই অস্থায়ী স্টেডিয়ামের। উরুগুয়ে যদি ২০৩০ বিশ্বকাপের আয়োজক হয় তবে স্টেডিয়ামটি সেখানে স্থানান্তর করা হবে।

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ