• ঢাকা
  • |
  • শুক্রবার ১৮ই অগ্রহায়ণ ১৪২৯ বিকাল ০৩:৫৩:০১ (02-Dec-2022)
  • - ৩৩° সে:

সর্বশেষ সংবাদ

শিশু আয়াত হত্যা নিয়ে পিবিআই প্রধানের আবেগঘন স্ট্যাটাস

বুধবার (৩০ নভেম্বর) বিকেলে আলীনা ইসলাম আয়াতের (৫) খণ্ডিত ২টি পা উদ্ধার করে পিবিআই চট্টগ্রাম মেট্রো।বৃহস্পতিবার (১ ডিসেম্বর) পাওয়া গেছে আয়াতের খণ্ডিত মাথা।এ বিষয়ে পিবিআই প্রধান বনজ কুমার মজুমদার সামাজিক যোগাযোগমাধ্যমে একটি পোস্ট দিয়েছেন।পোস্টে তিনি বলেন,’আমার ব্যক্তিগত অভিজ্ঞতায় দেখেছি বিশ্বকাপ ফুটবলে আমার দেশের আর্জেন্টাইন সমর্থকরা অন্য যেকোনো দেশের সমর্থকদের চেয়ে বেশি আবেগপ্রবণ। গত কয়েকদিন আর্জেন্টিনার ভক্তদের কেটেছে দারুণ উদ্বেগ আর উৎকণ্ঠার মধ্য দিয়ে এবং আজ মধ্যরাত ছিল তাদের জন্য উৎসব ও উন্মাদনার। আর্জেন্টিনা ফিরে এসেছে স্ব-মহিমায়। বিগত ৭ দিন ধরে পিবিআই চট্টগ্রাম মেট্রোর হার না মানা সন্ধান অভিযান চলাকালে গতকাল বিকেলে আলীনা ইসলাম আয়াতের (৫) খণ্ডিত ২টি পা উদ্ধার হয় যা তার মৃত্যুর ১৫ দিন পরও আশ্চর্যজনকভাবে সতেজ ছিল!’তিনি আরও বলেন, ‘আজ সকালে পাওয়া গেলো আয়াতের নিষ্পাপ মুখের খণ্ডিত মাথাটি, মায়ের বেধে দেয়া নীল ক্লিপটি এখনো চুলে গেঁথে আছে। এ নীল তো আর্জেন্টিনার রঙ! মেসির আর্জেন্টিনা বা তাদের কোনো সমর্থক কি জানেন, বাংলাদেশের এক ক্ষুদে দেবশিশু তার প্রিয় দলের বিজয় দেখার জন্য গত রাতেও সাগর তীরের একটি সুইসগেটের প্রকোষ্ঠে হিমশীতল জলের তলে অপেক্ষায় ছিল। অভিমানী আয়াতের অপাপবিদ্ধ মুখটি যেন বারবার বলতে চাইছে- এতকিছু পার, কই আমাকে তো রক্ষা করতে পারলে না!’পোস্টের শেষে তিনি আয়াতের সকল আত্মীয়স্বজন, সাগর পাড়ের মানুষ, চট্টগ্রাম সিটি করপোরেশন, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ, পানি উন্নয়ন বোর্ড, গণমাধ্যম কর্মী, এবং র‍্যাব ও সিএমপিদের ধন্যবাদ জানিয়ে বলেন, তাদের সহযোগিতা ছাড়া এ তল্লাশি কার্যক্রম সফল হতো না।উল্লেখ্য, মুক্তিপণ দাবির উদ্দেশ্যে গত ১৫ নভেম্বর আয়াতকে অপহরণ করা হয়। এসময় সে চিৎকার করলে প্রথমে তাকে শ্বাসরোধ করে হত্যা করা হয়। এরপর মরদেহ রাখা হয় বাসার টয়লেটে। পরে মরদেহ কেটে খণ্ডিত করে দুটি ব্যাগে নিয়ে বেড়িবাঁধ এলাকায় সাগরে ফেলে দেয় আবির।

শুক্রবার ২রা ডিসেম্বর ২০২২ বিকাল ০৩:১৬

পদ্মা লাইফ ইনস্যুরেন্সের বোর্ড সভা অনুষ্ঠিত;নতুন পরিচালকের যোগদান

দেশের শীর্ষ স্থানীয় ইনস্যুরেন্স কোম্পানী পদ্মা ইসলামী লাইফ ইনস্যুরেন্সের বোর্ড মিটিং অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার(১ ডিসেম্বর) দুপুর আড়াইটায় কোম্পানীর প্রধান কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়।কোম্পানীর চেয়ারম্যান আলহাজ্ব ফখরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত বোর্ড সভায় প্রাইম ইনস্যুরেন্সের সাবেক এমডি আলী হোসেন ও ফারইস্ট ইসলামী লাইফ ইনস্যুরেন্সের প্রতিষ্ঠাতা এমডি মো: মুর্তুজা আলী নতুন পরিচালক হিসেবে যোগদান করেছেন। এসময় পদ্মা লাইফ ইনস্যুরেন্সের ভাইস চেয়ারম্যান জামান আরা বেগম, ইসি চেয়ারম্যান প্রফেসর মো: সা্রওয়ারে আলম, পরিচালকএকেএম শরিয়ত উল্যাহ,বেলাল হোসেন,প্রফেসর ডা. সিরাজুল হক ও মেজর ডা. মো: তৌফিকুর রহমান সহ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ সন্ধ্যা ০৭:২১

কোম্পানীগঞ্জ থানার ওসি ও এসআইয়ের বিরুদ্ধে আইজিপির কাছে অভিযোগ

চ্যানেল এস ডেস্ক:নোয়াখালীর কোম্পানীগঞ্জ থানার অফিসার ইনচার্জ মো: সাদেকুর রহমান ও উপ-পরিদর্শক(এসআই) রেজাউল হকের বিরুদ্ধে আইজিপির কাছে অভিযোগ করেছেন সাংবাদিক প্রশান্ত সুভাষ চন্দ। বৃহস্পতিবার(১ ডিসেম্বর) পুলিশ সদর দপ্তরে এ অভিযোগ করেন তিনি।মামলার তদন্ত কর্মকর্তা ও অফিসার ইনচার্জ তাঁর প্রতি অবিচার করেছেন বলে অভিযোগ করেন তিনি।প্রশান্ত সুভাষ চন্দ উপজেলার সিরাজপুর ইউনিয়নের প্রয়াত স্কুল শিক্ষক স্বপন কুমার চন্দের ছেলে ও দৈনিক আমাদের সময় এবং দৈনিক বাংলাদেশ সমাচার পত্রিকার সাবেক উপজেলা প্রতিনিধি। অভিযোগ সূত্রে জানা যায়, ২০২১ সালের ২৪ জুন সাংবাদিক প্রশান্ত সুভাষ চন্দের বাড়িতে সশস্ত্র সন্ত্রাসীরা হামলা চালায়। তারা সাংবাদিক সুভাষকে কুপিয়ে, পিটিয়ে ও গুলি করে মারাত্মক জখম করে। এক পর্যায়ে ঘরে ভাংচুর ও লুটপাট চালায়। এসময় তার মা ও বড় ছেলেকেও মারধর করে সন্ত্রাসীরা। এ ঘটনায় তার ছোট ভাই প্রজিত সুহাস চন্দ বাদী হয়ে থানায় মামলা দায়ের করে। প্রশান্ত সুভাষের অভিযোগ ওই ঘটনায় দায়ের করা মামলায় পুলিশ পূর্ণাঙ্গ তদন্ত না করে হামলাকারী সন্ত্রাসীদের কাছ থেকে অনৈতিক সুবিধা নিয়ে মামলার ফাইনাল রিপোর্ট দিয়ে দেয়।পুলিশের এমন আচরণে তিনি ন্যায় বিচার থেকে বঞ্চিত হয়েছেন এবং তার প্রতি অবিচার করা হয়েছে বলেও অভিযোগে উল্লেখ করা হয়।এ ঘটনায় তদন্ত পূর্বক কোম্পানীগঞ্জ থানার ওসি ও মামলার তদন্ত কর্মকর্তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করতে আইজিপির কাছে আবেদন করেন তিনি।

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:৫৬

পটুয়াখালীতে বাল্যবিয়ে প্রতিরোধ বিষয়ক সমন্বয় সভা অনুষ্ঠিত

পটুয়াখালী প্রতিনিধি:পটুয়াখালীর দশমিনায় বাল্যবিয়ে প্রতিরোধ বিষয়ক সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকালে উপজেলা পরিষদ মিলনায়তনে এ সভার আয়োজন করা হয়। উপজেলা প্রশাসন ও এনজিও সংস্থ্যা ব্র্যাক এ সভার আয়োজন করে। উপজেলা কৃষি কর্মকর্তা মো. জাফর আহম্মেদ’র সভাপতিত্বে ও ব্র্যাক কর্মকর্তা মোসাম্মৎ মলি বেগমের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল আজিজ মিয়া। এসময় উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান সামচ্ছুর নাহার খান ডলি, দশমিনা থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) অনুপ দাস, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা জেসমিন আক্তার, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা রকিব উল ইসলাম ও ব্র্যাকের আইনী সহায়িকা উল্কা বিশ্বাস সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:১৪

মোংলা বন্দরের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

সৈকত মন্ডল,বাগেরহাট প্রতিনিধি:মোংলা বন্দর কর্তৃপক্ষের ৭২তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন করা হয়েছে। ১৯৫০ সালের এইদিনে যাত্রা শুরু হয় বন্দরটি। যাত্রা শুরুর ১০ দিনের মাথায় ১১ ডিসেম্বর পশুর চ্যানেলের জয় মনিরঘোলে 'দি সিটি অব লিয়নস' নামে প্রথম ব্রিটিশ পতাকাবাহী বাণিজ্যিক জাহাজ নোঙ্গরের মধ্যদিয়ে মোংলা বন্দরের কার্যক্রম শুরু হয়। এরপর ১৯৮৭ সালে পোর্ট অব চালনা অথরিটি অ্যাক্ট অনুসারে প্রথমে চালনা বন্দর কর্তৃপক্ষ ও পরবর্তীতে মোংলা পোর্ট অথরিটি নামে প্রতিষ্ঠা লাভ করে। বৃহস্পতিবার (১ ডিসেম্বর) সকালে দিবসটি উদযাপন করা হয়। এ উপলক্ষে বন্দর গেট থেকে একটি র‌্যালী বের করা হয়। র‌্যালী শেষে পায়রা উড়িয়ে প্রতিষ্ঠাবাষির্কীর উদ্বোধন করেন বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মাদ মুসা। পরে বন্দর কৃতিত্বপূর্ণ কাজের জন্য নির্বাচিত কর্মকর্তা-কর্মচারী ও বিদায়ী কর্মকর্তা-কর্মচারীদের ক্রেস্ট প্রদান করা হয়। এসময় বন্দর কর্তৃপক্ষের বিভিন্ন পদমর্যাদার কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:০২

পটুয়াখালীতে গৃহবধূকে পিটিয়ে হত্যার অভিযোগ

পটুয়াখালী প্রতিনিধি: পটুয়াখালী বাউফলে হালিমা বেগম (২৪) নামে এক গৃহবধূর মরদেহ উদ্ধার করেছে পুলিশ।বুধবার সকালে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে মরদেহটি উদ্ধার করা হয়।হালিমা বেগম উপজেলার চন্দ্রদ্বীপ ইউনিয়নের মোটরসাইকেল চালক রাকিব মুন্সির স্ত্রী।মঙ্গলবার রাতে হালিমা বেগমকে মারধর করে হত্যা করা হয়েছে বলে অভিযোগ করেছেন হালিমার বোন আখিনুর।হালিমাকে মৃত অবস্থায় হাসপাতালে নিয়ে আসা হয়েছে বলে জানিয়েছেন জরুরী বিভাগের ডাক্তার মিরাজুল ইসলাম।এদিকে মরদেহটি উদ্ধার করে ময়না তদন্তের জন্য মর্গে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন বাউফল থানার অফিসার ইনচার্জ আল মামুন।এ ঘটনার পর থেকে রাকিব মুন্সি পলাতক রয়েছেন বলে জানিয়েছে নিহতের স্বজনরা। 

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ বিকাল ০৫:৪৫

যে সমীকরণে নক আউট পর্বে যেতে পারে জার্মানি

ফুটবল বিশ্বকাপের নক আউটের টিকিট পেতে গ্রুপের শেষ ম্যাচে অন্য দলের ‘সাহায্য’ লাগবে জার্মানির। সেই সাহায্য না পেলে পরপর দু’বার বিশ্বকাপের গ্রুপ পর্যায় থেকে ছিটকে যেতে পারে জার্মানি।গ্রুপ লিগের শেষ ম্যাচে জিততে হবে জার্মানিকে। সেইসাথে স্পেন যেন জাপানকে হারাতে পারে সেটাও আশা করতে হবে। কোস্টারিকাকে হারিয়ে দিলে জার্মানির পয়েন্ট হবে চার। স্পেনের ঝুলিতে থাকবে সাত। জাপান ও কোস্টারিকা তিন পয়েন্টেই আটকে থাকবে। ‘রাউন্ড অফ ১৬’-এ উঠে যাবে স্পেন ও জার্মানি।স্পেন ড্র করলেও নক-আউটে যেতে পারে জার্মানি। তবে তখন গোল পার্থক্য বিবেচনা করা হবে। যদি স্পেন ও জাপানের ম্যাচ ড্র হয়, তাহলে ২০১০ সালের বিশ্বচ্যাম্পিয়নদের পয়েন্ট হবে পাঁচ। জাপানের পয়েন্ট হবে চার। জাপানের যেহেতু গোলপার্থক্য শূন্য আছে, তাই শেষ ম্যাচে ড্র করলে গোলপার্থক্য সেটাই থাকবে। অর্থাৎ কোস্টারিকাকে ন্যূনতম ২-০ গোলে হারালেই নক-আউটে স্পেনের সঙ্গী হবে জার্মানি।স্পেন যদি জাপানের কাছে হেরে যায়, তাহলেও খাতা কলমে জার্মানির সামনে নক আউটে যাওয়ার সুযোগ আছে। যদি জাপান জিতে যায়, তাহলে তাদের পয়েন্ট হবে ছয়। চার পয়েন্টেই আটকে থাকবে স্পেন। কোস্টারিকাকে হারিয়ে জার্মানিও চার পয়েন্টে পৌঁছাতে পারে। সেক্ষেত্রে জাপানের সঙ্গী হিসেবে নক-আউটে কোন দল উঠবে, তা গোল পার্থক্য নিরিখে বিবেচনা করা হবে। আপাতত স্পেনের গোলপার্থক্য ছয়। হারলে সেটা কিছুটা কমলেও কোস্টারিকার বিরুদ্ধে বড়সড় ব্যবধানে জিততে হবে জার্মানিকে।অর্থাৎ গোলপার্থক্যের নিরিখে স্পেনকে ছুঁতে গেলে জার্মানিকে অভাবনীয় কিছু করতে হবে। তাহলেই গোল পার্থক্যের নিরিখে স্পেনকে ছাপিয়ে নক আউটে যেতে পারবেন থমাস মুলাররা।মোট কথা নক আউটে যেতে জার্মানিকে শেষ ম্যাচে জিততেই হবে। ড্র হলে বা হেরে গেলে দেশে ফেরার বিমান ধরতে হবে হান্সি ফ্লিকের ছেলেদের।

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:৫৮

পেনাল্টি নিয়ে মেসির সাথে বাজি ধরেছিলেন পোল্যান্ডের গোলরক্ষক

ম্যাচ শেষে এই পেনাল্টি নিয়ে পোল্যান্ডের গোলরক্ষক জানান এক বার্তা। তিনি বলেন, আমরা পেনাল্টির আগে কথা বলেছিলাম। আমি মেসির সাথে ১০০ ইউরো বাজি ধরেছিলাম যে আর্জেন্টিনা এই পেনাল্টি পাবে না। অর্থাৎ, মেসির কাছে বাজিতে হেরেছি আমি।খেলার একপর্যায়ে মেসি ফাউলের শিকার হলে আর্জেন্টিনার একটি পেনাল্টি পাওয়ার সম্ভাবনা দেখা দেয়। পোলিশ গোলকিপার নিশ্চিত ছিলেন যে আর্জেন্টিনা এই পেনাল্টি পাবে না। কিন্তু সবাইকে অবাক করে দিয়ে ‘ভিএআর’ এর মাধ্যমে পরীক্ষা করার পর আর্জেন্টিনা পেনাল্টি পায়।পেনাল্টি পাবে না আর্জেন্টিনা, এ নিয়ে মাঠের মধ্যেই মেসির সাথে ১০০ ইউরো বাজি ধরেন পোলিশ গোলকিপার। ভার-এর সিদ্ধান্তের পর বাজি তিনি হেরেছেন বটে, কিন্তু পেনাল্টিতে মেসির শট প্রতিহত করে ইতিহাস গড়েছেন শেজনি।তিনি আরও বলেন, আমি জানি না বিশ্বকাপের মতো টুর্নামেন্টে এগুলোর অনুমতি আছে কিনা, হয়তো এ বাজি ধরার জন্যে আমাকে নিষিদ্ধই করা হবে। কিন্তু তাতে এখন আমার কিছু যায় আসে না।

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:৫৬

ব্যর্থতার দায় কাঁধে নিয়ে দায়িত্ব ছাড়লেন মেক্সিকো কোচ

মেক্সিকো এবার গ্রুপ পর্বেই ছিটকে গেছে। পোল্যান্ডের সমান ৪ পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে পিছিয়ে থেকে বাদ পড়েছে তারা। বিশ্বকাপ থেকে আগেভাগে বিদায় নেয়ার পর মেক্সিকোর দায়িত্ব ছাড়লেন প্রধান কোচ জেরার্ডো ‘টাটা’ মার্টিনো।বুধবার গ্রুপের শেষ ম্যাচে সৌদি আরবকে ২-১ গোলে হারায় মেক্সিকো। কিন্তু তারপরও শেষ ষোলোতে উঠতে ব্যর্থ হয় তারা। আর্জেন্টিনার কাছে হেরেও পোল্যান্ড সমান পয়েন্ট নিয়ে উঠে গেছে নকআউটে। মেক্সিকানরা প্রথম দুই ম্যাচ থেকে একটি পয়েন্ট পেয়েছিল।ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে মেক্সিকোর বিদায়ের দায়ভার কাঁধে নিয়ে মার্টিনো বলেন, আমাদের এই ব্যর্থতা ও হতাশার জন্য প্রথমত আমি দায়ী। দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি হিসেবে এটি আমাকে অনেক দুঃখ দিয়েছে, এই ব্যর্থতার জন্য আমি সম্পূর্ণ দায়ী। রেফারি শেষ বাঁশি বাজার সঙ্গে সঙ্গে আমার চুক্তি শেষ হয়ে গেছে এবং আর বেশি কিছু করার নেই।এক সময় নিজ দেশের জাতীয় দল আর্জেন্টিনার কোচ ছিলেন মার্টিনো। ২০১৯ সালের জানুয়ারিতে দায়িত্ব নেন মেক্সিকোর। কিন্তু সফলতার মুখ দেখা হলো না তার। হতাশা নিয়েই বিদায় নিলেন তিনি!উল্লেখ্য, ১৯৯০ সালের পর প্রথমবার বিশ্বকাপের নকআউটে খেলতে পারছে না মেক্সিকো। শেষবার তারা গ্রুপ পর্ব পেরোতে পারেনি ১৯৭৮ সালে।

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:৫২

সংসারজীবনে আমি অতিষ্ঠ: সারিকা

জনপ্রিয় মডেল ও অভিনেত্রী সারিকা সাবরিন যৌতুক ও শারীরিক নির্যাতনের অভিযোগে স্বামীর বিরুদ্ধে মামলা করেছেন। তার অভিযোগের প্রেক্ষিতে স্বামী জি এস বদরুদ্দিন আহমেদ রাহীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আদালত।সারিকার অভিযোগ, তাদের বিয়েতে দেনমোহর ধার্য করা হয় ২০ লাখ টাকা। বিয়ের সময় তার মা-বাবা রাহীকে ২৫ লাখ টাকার স্বর্ণালংকারসহ উপহার হিসেবে বাসার আসবাবপত্র দিয়েছেন। পরবর্তীতে ৫০ লাখ টাকা যৌতুক চেয়ে সারিকাকে নির্যাতন শুরু করেন রাহী। আর তাই স্বামীর বিরুদ্ধে যৌতুক নিরোধ আইনের ৩ ধারায় মামলাটি করেন তিনি। সারিকা গণমাধ্যমকে জানান, ‘রাহী আমাকে শারীরিক, মানসিক ও আর্থিক- সব দিকেই টর্চার করেছে। সে যেভাবে টর্চার করেছে, তা সহ্য করার মতো নয়। সংসারজীবনে আমি অতিষ্ঠ।’ তিনি আরও বলেন, ‘অনেক কথাই বলার আছে আমার। এখনই সব বলতে পারছি না। একজন নারী কখন ঘরের বিষয়গুলো প্রকাশ্যে আনে- এটা বুঝতে হবে। তবে এটুকু বলবো, পারিবারিকভাবে আমি সমাধানের চেষ্টা করেছি। কিন্তু সে সুযোগ আমাকে দেওয়া হয়নি। যার ফলে আদালতের দ্বারস্থ হয়েছি।’ প্রসঙ্গত, চলতি বছরের ২ ফেব্রুয়ারি দুই পরিবারের সদস্যদের উপস্থিতিতে সারিকা-রাহীর বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়। এর আগে, গত বছরের ১২ ডিসেম্বর বাগদান সারেন তারা। তবে বছর না ঘুরতেই স্বামীর বিরুদ্ধে যৌতুক ও শারীরিক নির্যাতনের অভিযোগে মামলা করলেন এ অভিনেত্রী।

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ বিকাল ০৪:২১

চিকিৎসার জন্য দক্ষিণ কোরিয়া যাচ্ছেন সামান্থা রুথ

দক্ষিণী সিনেমার দর্শকপ্রিয় অভিনেত্রী সামান্থা রুথ প্রভু ভুগছেন মায়োসাইটিসে। যার ফলে মাস কয়েক ধরেই শরীর ভালো নেই অভিনেত্রীর। এটি অটোইমিউন রোগ। সোজা ভাষায় বলতে গেলে মায়োসাইটিস হলো পেশির প্রদাহ। অটোইমিউন মায়োসাইটিসে রোগ প্রতিরোধ ব্যবস্থা ভুলবশত দেহের সুস্থ সবল পেশিকেই আক্রমণ করে। ফলে এই বিরল সমস্যায় পেশি দুর্বল হয়ে যায়। এ রোগের চিকিৎসা করাতে সম্প্রতি যুক্তরাষ্ট্রে গিয়েছিলেন অভিনেত্রী। তার বহু সহকর্মী সে সময় সামান্থার দ্রুত আরোগ্যকামনা করে সোশ্যাল মিডিয়াতে পোস্ট করেছিলেন।  কিন্তু এ সবের মাঝেই ছিল সামান্থার ‘যশোদা’ ছবির মুক্তি। খানিকটা সুস্থ হয়ে ফের দেশে ফেরেন অভিনেত্রী। ছবির প্রচারে বিভিন্ন সাক্ষাৎকারও দিয়েছিলেন। সেখানেই জানিয়েছিলেন, তার লড়াই কতটা কঠিন। কোনো কোনো দিন যে তিনি ভেঙেও পড়েন, স্বীকার করে নিয়েছিলেন। সপ্তাহখানেক আগে ফের হাসাপাতালে ছুটতে হয় তাকে। এ বার চিকিৎসার জন্য দেশ ছেড়ে দক্ষিণ কোরিয়া যাচ্ছেন অভিনেত্রী। সূত্রের খবর, দক্ষিণ কোরিয়াতে আয়ুর্বেদিক চিকিৎসা করাতে যাচ্ছেন অভিনেত্রী। যদিও সামান্থার তরফে এই বিষয়ে অফিসিয়ালি কিছু ঘোষণা করা হয়নি। অসুস্থতার কারণে বেশ কয়েক দিন ধরেই আড়ালে রয়েছেন অভিনেত্রী। কিন্তু ‘পুষ্পা’র সাফল্যের পর একাধিক হিন্দি ছবি ও সিরিজের প্রস্তাব আসছে তার কাছে। কিন্তু এর মাঝে স্বাস্থ্য নিয়ে বেশ জটিলতার মধ্যে দিয়ে যেতে হচ্ছে তাকে। 

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:৫৩

মালাইকার অন্তঃসত্ত্বা হওয়ার খবর নিয়ে মুখ খুলল অর্জুন কপূর

আচমকাই খবর রটেছে- মা হতে চলেছেন মালাইকা আরোরা। অর্জুন কাপুরের সঙ্গে প্রেম নিয়ে আলোচনার মাঝে বলিউড সুন্দরীর মাতৃত্বের গুঞ্জনে স্বাভাবিকভাবেই তোলপাড় শুরু হয় বলিউডে। তবে এই গুঞ্জনে জল ঢাললেন অর্জুন কাপুর। সম্প্রতি একটি সংবাদমাধ্যমে প্রকাশিত হয় মা হতে চলেছেন মালাইকা আরোরা। খুব শিগগিরই মালাইকা ও অর্জুন বিয়ের পিঁড়িতে বসতে পারেন বলেও দাবি করা হয়। মালাইকার অন্তঃসত্ত্বা হওয়ার খবরটিকে এক্সক্লুসিভ বলেও দাবি করে ওই সংবাদমাধ্যম। খবরটি নিয়ে স্বাভাবিকভাবেই জোর আলোচনা শুরু হয় সর্বত্র। বলিউডে কান পাতলে অর্জুন কাপুরের সঙ্গে মালাইকার অসম প্রেম নিয়ে কম কথা শোনা যায় না। তারই মাঝে মালাইকার অন্তঃসত্ত্বা হওয়ার খবর নিয়ে যে আলোচনা হবে, তা আর নতুন করে বলার অপেক্ষায় রাখে না। এই পরিস্থিতিতেই নীরবতা ভাঙেন মালাইকা ও অর্জুন। মালাইকা মা হচ্ছেন না, এ কথা স্পষ্ট ভাষায় জানিয়েছেন অর্জুন। এই ধরনের ‘ভুয়া’ খবরকে আবর্জনার সঙ্গে তুলনা করেন তিনি। সাংবাদিকের উদ্দেশে তার বার্তা, তারকাদের ব্যক্তিগত জীবন নিয়ে আর কত নিচে নামবেন? মালাইকার থেকে প্রায় ১০ বছরের ছোট অর্জুন কাপুর। তাদের এই অসম প্রেম নিয়ে বলিউডে প্রচুর গুঞ্জন। তবে এসবে একেবারেই কান না দিয়ে চুটিয়ে প্রেম করছেন মালাইকা-অর্জুন। কিছুদিন আগে প্যারিস ঘুরে এসেছেন এই জুটি।

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:৫৪

ইসলামি সংগীতের মডেল হলেন অভিনেতা মিশা সওদাগর

‘মইরা গেলে ফিইরা আসে না’ শিরোনামে একটি ইসলামি সংগীতের মডেল হলেন অভিনেতা মিশা সওদাগর। রফিকুল ইসলাম তাওহিদের কথায় এতে কণ্ঠ দিয়েছেন জাতীয় সাংস্কৃতিক সংগঠন কলরবের শিল্পী মুহাম্মদ বদরুজ্জামান। ইসলামি সংগীতটির সুর করেছেন মুহাম্মদ বদরুজ্জামান। ভিডিও নির্মাণ করেছেন নির্মাতা ইয়ামিন এলান। সম্প্রতি গাজীপুরের পুবাইলের মনোরম লোকেশনে এর ভিডিওর দৃশ্যধারণ করা হয়েছে। আর বৃহস্পতিবার (১ ডিসেম্বর) ইসলামি সংগীতটি প্রকাশ করা হবে। প্রথমবারের মত ইসলামি সংগীতে অভিনয় করা প্রসঙ্গে মিশা সওদাগর বলেন, আমি বরাবরই ধর্মীয় আয়োজনগুলোতে থাকার চেষ্টা করি। ধর্মীয় বিধি-বিধানও মেনে চলার চেষ্টা করি। সেইদিক থেকে এ কাজটি করার জন্য আগ্রহী হয়েছি। আমার এ কাজটি দেখে যদি একজন মানুষের ভেতরও সৎভাবে বাঁচার ইচ্ছে জাগে তাহলে অমি সার্থক। সংগীতটির সুরকার ও গায়ক মুহাম্মদ বদরুজ্জামান বলেন, ‘মইরা গেলে ফিইরা আসে না’  সংগীতটি মানুষকে মৃত্যুর কথা স্মরণ করিয়ে দেবে। অত্যন্ত গোছালো ও সহজ সরল কথা মালায় সাজানো হয়েছে এই মরমি সংগীতটি। আশা করি শ্রোতারা পছন্দ করবেন।

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:৫৮

মেসির নাম শুনলেই বুকের মধ্যে গোল হয়ে যায়: পরীমণি

রাউন্ট অব সিক্সটিনের বাঁচা-মরার লড়াইয়ে ২-০ গোলে জয় নিয়ে গ্রুপ চ‌্যাম্পিয়ন আর্জেন্টিনা। দলের হয়ে একটি করে গোল করেছেন ম‌্যাক অ‌্যালিস্টার ও জুলিয়ান আলভারেস। পরের রাউন্ডে তাদের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। এদিকে গতকালের খেলাটা উপভোগ করেছেন হালের ক্রেজ পরীমনি। প্রথমার্ধেই পেতে পারত গোলের দেখা কিন্তু পেনাল্টি মিস করলেন মেসি। বুকের ভেতর ধুকপুকানি বেড়ে যায় আর্জেন্টাইন সমর্থকদের। দ্বিতীয়ার্ধের শুরুতেই দেখা মিলল কাঙ্খিত সেই গোলের। এরপর ম্যাচের ৬৭ মিনিটে দ্বিতীয়বারের মতো লক্ষ্যভেদ করে পোল্যান্ডের বিপক্ষে জয় তুলে আনে আলবিসেলেস্তেরা। পরীমনি ফুটবলে আর্জেন্টিনার অন্ধভক্ত। মেসি বলতেই পাগল তিনি। যদিও পোল্যান্ডের বিপক্ষে ম্যাচে গোলের দেখা পাননি মেসি। তারপরও তার নাম শুনলেই যেন গোল হওয়ার আনন্দ পান ‘স্বপ্নজাল’ অভিনেত্রী। ম্যাচ শেষে নিজের অনুভূতি জানাতে গিয়ে ফেসবুকে পরী লেখেন, ‘কমেন্ট্রি বক্সে মেসির নামটা বললেই আমার বুকের মধ্যে একটা গোল হয়ে যায়!’ এর আগে রবিবার (২৭ নভেম্বর) মেক্সিকোর বিপক্ষে জয়লাভের পর সাংবাদিকের ক্যামেরার সামনে হাজির হন মেসি। টিভি ক্যামেরার সামনে তাকে ‘উড়ন্ত চুমু’তে ভরিয়ে দেন পরী। এরপর আরেক পোস্টে পরী লেখেন, ‘আল্লাহ রে আমার ঘুম আসতেছে না! মেসি গো মেসি! আমার দুই চোক্ষে শুধুই মেসিই’

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ বিকাল ০৩:৩৬

৬ মাসে সিরাজগঞ্জে ৪২ জন এইডস রোগী শনাক্ত

গত ৬ মাসে সিরাজগঞ্জে ৪২ জন ৪২ জন এইডস রোগী শনাক্ত হয়েছে। এইডসের ঝুঁকিতে আতঙ্কিত সিরাজগঞ্জের মানুষ। উদ্বেগজনক হারে জেলায় বাড়ছে এইচআইভি পজিটিভ রোগী। সিরাজগঞ্জ ২৫০ শয্যা বিশিষ্ট বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব জেনারেল হাসপাতাল সূত্রে জানা গেছে চলতি বছর ৫৫ জন পজিটিভ রোগী পাওয়া গেছে। এরমধ্যে গত ৬ মাসে সিরাজগঞ্জ হাসপাতালে এইচ আইভি পরীক্ষায় ৪২ জন পজিটিভ রোগী পাওয়া গেছে। চলতি মাসে এখন পর্যন্ত ১৩ জন পজিটিভ পাওয়া গেছে।সিরাজগঞ্জ জেনারেল হাসপাতালের এইচ টি সি /এ আরটি সেন্টারের কাউন্সিলর অ্যান্ড অ্যাডমিনিস্টিটর মাসুদ রানা বলেন, ২০২০ সালের ফেব্রুয়ারি মাসের ২০ তারিখ থেকে সিরাজগঞ্জে এইচ আই ভি পরীক্ষা শুরু হয়েছে। শুরু থেকে এখন পর্যন্ত ৬৭ জন পজিটিভ রোগী পাওয়া গেছে।তিনি বলেন, বিগত বছরের তুলনায় এ বছর পজিটিভ রোগীর সংখ্যা অনেক বেশি। পজিটিভ রোগীর বেশিরভাগই ইনজেকটিভ ড্রাগ অ্যাডিকটেড। এরা ড্রাগ গ্রহণের সময় সূচ এবং সিরিঞ্জ শেয়ার করে এ জন্যই পজিটিভের সংখ্যা বেড়ে যাচ্ছে।তিনি আরও বলেন, সচেতনতা এবং বেশীরভাগ মানুষকে যদি এইচ আই ভি পরীক্ষার আওতায় না আনা যায় তাহলে সিরাজগঞ্জে এইডস মহামারি আকার ধারণ করবে। এখানে পরীক্ষার সংখ্যা খুবই কম। এরমধ্যে যাদের পরীক্ষা করা হচ্ছে তাদের ৫০ ভাগই পজিটিভ হচ্ছে। এদের মধ্যে নেশাগ্রস্ত, যৌনকর্মী, তৃতীয় লিঙ্গ এবং সাধারণ মানুষ রয়েছে।সিরাজগঞ্জ জেনারেল হাসপাতালের এই কাউন্সিলর বলেন, যারা আক্রান্ত তাদের মোটিভেশনের মাধ্যমে চিকিৎসা নিতে আগ্রহী করা হচ্ছে। যেহেতু এই রোগের কোনো ভ্যাকসিন বের হয়নি তাই তাদের সাধারণ ওষুধ এবং বগুড়ার শহীদ জিয়া মেডিকেল কলেজে এ আরটি সেন্টারে পাঠাচ্ছি। সেখানে তাদের এন্টিরেক প্রো ভাইরাল থেরাপির মাধ্যমে চিকিৎসা প্রদান করা হচ্ছে।তিনি বলেন, মানুষের শরীরে এইচ আইভি ভাইরাস থাকলে শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা কমে যায়। যেহেতু এইডস একবার হলে আর সারে না তাই তাদের শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য এন্টিরেক প্রো ভাইরাল থেরাপি দিতে হবে। একসময় সিরাজগঞ্জে কোনো মাঠকর্মী ছিলো না তাই এইচ আইভি পরীক্ষা তেমনভাবে হয়নি। এখন মাঠকর্মী নিয়োগ করা হয়েছে ফলে তারা মানুষকে কাউন্সিলিং করে পরীক্ষার আওতায় আনছে। এ জন্যই এত রোগী শনাক্ত হচ্ছে।মাসুদ রানা বলেন, সকল ধরনের মানুষকে এই পরীক্ষার আওতায় আনতে হবে। এজন্য স্বাস্থ্য সংশ্লিষ্ট সকলকে উদ্বুদ্ধ করতে হবে যাতে সকলেই এই পরীক্ষার আওতায় আসে। গর্ভবতী মা, রক্ত প্রদানকারী, ইনজেকটিভ অ্যাডিকটেড, যৌনকর্মীসহ সাধারণ মানুষকে এই পরীক্ষার আওতায় আনতে হবে।মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের সিরাজগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আবু আব্দুল্লা জাহিদ বলেন, এ জেলায় মূলত ইনজেকটিভ ড্রাগ অ্যাডিকটিভদের মাধ্যমে এইচআইভি বেশি ছড়াচ্ছে। সবাই বেশ আতঙ্কিত। জেলা আইনশৃঙ্খলা সভায় এই নিয়ে আলোচনা হয়েছে। তবে সবার ধারণা, প্যাথিডিনের মাধ্যমে এই ড্রাগ গ্রহণ চলছে।এইচ আইভি প্রতিরোধ বিষয়ে সিরাজগঞ্জে কর্মরত লাইট হাউজ নামে একটি এনজিও’র সাব ডি আইসি ইনচার্জ জাহাঙ্গীর আলম জানান, জেলায় একমাত্র তারাই এইচ আইভি প্রতিরোধ নিয়ে সচেতনতামূলক কাজ করেন। তারা মূলত ৩য় লিঙ্গের জনগোষ্ঠীর মধ্যে সচেতনতা বৃদ্ধির কাজ করেন। এছাড়া মেল সেক্স ওয়ার্কারদের মধ্যেও তারা সচেতনতা বৃদ্ধির কাজ করেন। তিনি বলেন দুই বছর ধরে সিরাজগঞ্জ জেনারেল হাসপাতালে ইনজেকটিভ ড্রাগ অ্যাডিকটিভ এবং যৌনকর্মীদের মধ্যে কাজ করছে।তিনি আরও বলেন, এইডস প্রতিরোধে সামাজিক সচেতনতা এবং সকলকে টেস্টের আওতায় আনা হলে সমাজ ঝুঁকিমুক্ত হবে। যদি লাইট হাউজের পর্যাপ্ত বাজেট থাকে তাহলে আমরা সব ধরনের মানুষের মধ্যে কাজ করতে পারবো। জেলায় নতুন করে মাঠকর্মী নিয়োগ করার কারণেই রোগীর সংখ্যা বাড়ছে বলেও জানান তিনি।

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ বিকাল ০৫:৪৫

গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম বাড়ানোর বিষয়ে সিদ্ধান্ত নেবে বিইআরসি: নসরুল হামিদ

গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম বাড়ানোর বিষয়ে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) যাচাইবাছাই করে সিদ্ধান্ত নেবে; এ তথ্য জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।বৃহস্পতিবার (১ ডিসেম্বর) সকালে রাজধানীর ডিপিডিসির আওতাভুক্ত বিভিন্ন এলাকা পরিদর্শন শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি। বলেন, রাজধানীর বেশিরভাগ বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা ভূগর্ভস্থ করা হবে। আগামী দুই থেকে তিন বছরের মধ্যে রাজধানীর ধানমন্ডির বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা পুরোপুরি ভূগর্ভস্থ করা হবে। আর পাঁচ থেকে ছয় বছরের মধ্যে রাজধানী ঢাকার বিদ্যুৎ বিতরণ ব্যবস্থার বড় অংশ ভূগর্ভস্থ করা হবে।নসরুল হামিদ আরও বলেন, জ্বালানি সরবরাহ বাড়াতে এরইমধ্যে ব্রুনাই, কাতার ও সৌদি আরবসহ বিভিন্ন দেশের সঙ্গে আলোচনা চলছে। আগামী বছর যেন লোডশেডিং না হয় সরকার সেই চেষ্টা করছে। আশা করছি, লোডশেডিং সহনীয় পর্যায়ে থাকবে।

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ বিকাল ০৫:৪৮

ঋণ গ্রহণকারীদের নাম ওয়েবসাইটে প্রকাশের নির্দেশ হাইকোর্টের

কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান ঋণ প্রদান করলে সেই ব্যক্তি বা প্রতিষ্ঠানের নাম ‌এবং ঋণ মঞ্জুরের চিঠি ওয়েবসাইটে প্রকাশের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।কোনো ব্যাংক চেক ডিজঅনার মামলা করতে পারবে না বৃহস্পতিবার (১ ডিসেম্বর) প্রকাশিত এ সংক্রান্ত পূর্ণাঙ্গ রায়ে বিচারপতি মো. আশরাফুল কামালের একক হাইকোর্ট বেঞ্চ এ নির্দেশনা প্রদান করেছেন।রায় আদালত বলেন, ব্যাংকের টাকা যেহেতু জনগণের টাকা, সেহেতু জনগণের টাকা কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানকে দেয়া হচ্ছে তা তাদের জানার অধিকার আছে। আর্থিক প্রতিষ্ঠান কর্তৃক প্রতিটি ঋণের বিপরীতে ইন্সুরেন্স বাধ্যতামূলক করে আর্থিক প্রতিষ্ঠানগুলোর প্রতি অবিলম্বে বাংলাদেশ ব্যাংক নির্দেশনা জারি করবে।এর আগে গত ২৩ নভেম্বর এখন থেকে কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান ঋণ আদায়ের জন্য কোনো ব্যক্তির বিরুদ্ধে চেক ডিজঅনার মামলা করতে পারবে না বলে রায় দেন হাইকোর্ট। ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান ঋণ আদায়ের জন্য শুধুমাত্র ২০০৩ সালের অর্থঋণ আইনে বর্ণিত উপায়ে অর্থঋণ আদালতে মামলা করতে পারবে। পাশাপাশি বর্তমানে আদালতে চলমান ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের দায়ের করা সব চেক ডিজঅনার মামলার কার্যক্রম বন্ধ থাকবে বলে রায়ে বলা হয়েছে।

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ বিকাল ০৫:০৬

ইতিহাস বিকৃতি রোধে ঐক্যবদ্ধ থাকতে মুক্তিযোদ্ধাদের প্রতি স্বরাষ্ট্রমন্ত্রীর আহ্বান

দেশের ইতিহাস কেউ যেন বিকৃত করতে না পারে সে ব্যাপারে সজাগ ও ঐক্যবদ্ধ থাকতে মুক্তিযোদ্ধাদের প্রতি আহ্বান জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।বৃহস্পতিবার (১ ডিসেম্বর) রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে ঢাকা জেলা ও মহানগর ইউনিট কমান্ডের উদ্যোগে আয়োজিত বীর মুক্তিযোদ্ধা সমাবেশে তিনি এ আহ্বান জানান।এছাড়া সমাবেশে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক স্বাধীনতাকে প্রশ্নবিদ্ধ করতে চাওয়া অপশক্তির বিরুদ্ধে বীর মুক্তিযোদ্ধা ও তাদের সন্তানদের রুখে দাঁড়ানোর আহ্বান জানান

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ বিকাল ০৫:০৯

জনপ্রিয় পপ তারকা ক্রিস্টিন ম্যাকভি আর নেই

জনপ্রিয় পপ তারকা ক্রিস্টিন ম্যাকভি মারা গেছেন। তিনি সাতের দশকে ভুবন মাতানো ফ্লিটউড ম্যাক ব্যান্ডের গায়িকা ও গীতিকার ছিলেন। বুধবার (৩০ নভেম্বর) সকালে হাসপাতালে তার মৃত্যু ঘটে। তবে ঠিক কী কারণে তার মৃত্যু হয়েছে, এ বিষয়ে এখনও কিছু জানা যায়নি। পপ সংগীতের অন্যতম ব্যক্তিত্ব ম্যাকভি গান গাওয়ার পাশাপাশি গান লেখাতেও বেশ পারদর্শী ছিলেন। তার প্রতিটি লেখায় প্রেম আর সম্পর্কের গভীরতার ছোঁয়া খুঁজে পাওয়া যেত। ১৯৪৩ সালের ১২ জুলাই ল্যাঙ্কাশায়ারে জন্ম ক্রিস্টিন ম্যাকভির। জীবনের শুরুতে শিক্ষকতা পেশাকে আপন করে নিতে চাইলেও  সংগীতপ্রেমী একদল বন্ধু পেয়ে ভাবনার বদল ঘটে তার। তার বিখ্যাত কিছু গানের মধ্যে রয়েছে লিটল লাইস, এভরিহয়ার, ডোন্ট স্টপ, সে ইউ লাভ মি, সংবার্ড ইত্যাদি। ১৯৭৭ সালে মুক্তি পাওয়া অ্যালবাম ‘রিউমারস’ সর্বকালের ব্যবসাসফল অ্যালবামগুলোর একটি। এ ছাড়া দর্শকপ্রিয়তা পাওয়া তার আরও কিছু অ্যালবাম হলো  ‘ক্রিস্টিন পারফেক্ট’ ও ‘ক্রিস্টিন ম্যাকভি’। নয়ের দশকে ব্যান্ড থেকে বেরিয়ে এসে অনেকটাই একাকী জীবন কাটাতে শুরু করেন।  ৭৯ বছর বয়সী এ গায়িকার মৃত্যুতে বিশ্বসংগীতে নেমে এসেছে শোকের ছায়া।  

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ বিকাল ০৫:০২

একই সিনেমায় মহেশ বাবু, পূজা হেগড়ে, রাশমিকা মান্দানা!

দক্ষিণী সিনেমার দর্শকপ্রিয় অভিনেতা মহেশ বাবু। অভিনয় ক‌্যারিয়ারে অনেক ব‌্যবসাসফল চলচ্চিত্র উপহার দিয়েছেন তিনি। ১২ বছর পর পরিচালক ত্রিবিক্রম শ্রীনিবাসের সঙ্গে কাজ করছেন মহেশ। ‘এসএসএমবি২৮’ সিনেমায় তার বিপরীতে অভিনয় করছেন পূজা হেগড়ে। এ সিনেমায় একটি আইটেম গান রাখার পরিকল্পনা করছেন নির্মাতা। আর এতে পারফর্ম করবেন রাশমিকা মান্দানা। ইন্ডিয়া টুডে এক প্রতিবেদনে জানিয়েছে, কিছু দিন আগে বাবাকে হারিয়েছেন মহেশ বাবু। এখনো শুটিং থেকে দূরে রয়েছেন তিনি। খুব শিগগির ত্রিবিক্রম শ্রীনিবাস পরিচালিত ‘এসএসএমবি২৮’ সিনেমার শুটিংয়ে ফিরবেন মহেশ। এ সিনেমার আইটেম গানে নাচবেন আলোচিত অভিনেত্রী রাশমিকা মান্দানা। এর মাধ্যমে প্রথমবার ত্রিবিক্রমের সঙ্গে কাজ করবেন রাশমিকা। ‘পুষ্পা’ সিনেমায় ‘ও আন্তাভা, ও ও আন্তাভা’ শিরোনামের আইটেম গানে পারফর্ম করে কোটি কোটি ভক্তের হৃদয় কেড়েছেন সামান্থা রুথ প্রভু। পরিচালক ত্রিবিক্রম এরকম একটি গান তার এই সিনেমার জন্য তৈরি করতে চাইছেন বলেও এ প্রতিবেদনে জানানো হয়েছে। একটি সূত্র সংবাদমাধ্যমটিকে বলেন— ‘‘তেলেগু ফিল্ম ইন্ডাস্ট্রিতে রাশমিকা মান্দার এখন ব্যাপক চাহিদা। থালাপাতি বিজয়ের সঙ্গে ‘বারিসু’ সিনেমায় অভিনয় করেছেন রাশমিকা। এ সিনেমায় তার লুক সবার নজর কেড়েছে। মহেশ বাবুর এ সিনেমার আইটেম গানের জন্য উপযুক্ত রাশমিকা। সুরকার এস থম্যান আইটেম গান তৈরির ক্ষেত্রে বিশেষ খ্যাতি কুড়িয়েছেন। ‘বারিসু’ সিনেমার সংগীত পরিচালকও তিনি। আশা করা যাচ্ছে, ‘এসএসএমবি২৮’ সিনেমায়র জন্যও তেমন একটি গান তৈরি করবেন তিনি। কোনো কারণে রাশমিকা যদি মহেশ বাবুর আইটেম কন্যা হতে অপারগতা প্রকাশ করেন, তবে বলিউডের জনপ্রিয় কোনো নায়িকাকে নেবেন পরিচালক।’’  রাশমিকা অভিনীত সর্বশেষ মুক্তিপ্রাপ্ত সিনেমা ‘গুডবাই’। এ সিনেমার মাধ্যমে বলিউডে অভিষেক হয়েছে তার। এতে আরো আছেন— অমিতাভ বচ্চন, নীনা গুপ্তা, পাভেল গুলাটি প্রমুখ। গত ৭ অক্টোবর প্রেক্ষাগৃহে সিনেমাটি মুক্তি পায়। এছাড়াও ‘মিশন মজনু’, ‘অ্যানিমেল’, ‘পুষ্পা টু: দ্য রুল’ সিনেমায় দেখা যাবে এই অভিনেত্রীকে।

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ বিকাল ০৩:৫৯

বিজয় দেবেরাকোন্ডাকে ১২ ঘণ্টা জিজ্ঞাসাবাদ

ভারতের দক্ষিণী সিনেমার জনপ্রিয় অভিনেতা বিজয় দেবেরাকোন্ডাকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করেছিল এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) কর্মকর্তারা। বুধবার (৩০ নভেম্বর) হায়দরাবাদে ইডি কার্যালয়ে হাজির হন এই অভিনেতা।পুরী জগন্নাথ নির্মিত আলোচিত সিনেমা ‘লাইগার’। সিনেমাটির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেন বিজয়। যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে সিনেমাটির অধিকাংশ দৃশ্যধারণের কাজ হয়েছে। এ সিনেমার বিনিয়োগের বিষয়ে তদন্ত করছে ইডি। যার অংশ হিসেবে বিজয়কে তলব করেছিল এই সংস্থা। ইডির এক কর্মকর্তা বলেন—‘লাস ভেগাসে বিজয়ের কার্যক্রম, প্রযোজক তাকে কীভাবে পারিশ্রমিক দিয়েছেন সেসব বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হয়েছে।’ জানা যায়, সকাল সাড়ে ৮টা থেকে শুরু হয়ে সন্ধ্যা সাড়ে ৮টা পর্যন্ত জিজ্ঞাসাবাদ করা হয় বিজয়কে। ‘লাইগার’ সিনেমায় বিনিয়োগের বিষয়ে কথা বলার জন্য গত ১৮ নভেম্বর পরিচালক পুরী জগন্নাথ ও সহ-প্রযোজক চার্মি কৌরকে জিজ্ঞাসাবাদ করে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। সেদিন তাদেরকে ১২ ঘণ্টা জিজ্ঞাসাবাদ করা হয়। ইডি কর্মকর্তারা জানতে পেরেছেন, ‘লাইগার’ সিনেমায় বিনিয়োগের অর্থ প্রথমে দুবাই পাঠানো হয়। পরে সেসব অর্থ পুনরায় ভারতে এনে সিনেমাটিতে বিনিয়োগ করা হয়। আর এই ঘটনার সঙ্গে জনপ্রিয় একজন রাজনীতিবিদ জড়িত। কংগ্রেস নেতা বাক্কা জুড়সন ‘লাইগার’ সিনেমার বিনিয়োগের অর্থ নিয়ে পুলিশে অভিযোগ করেন। তারপর তদন্তে নেমে ইডি জানতে পারেন, কালো অর্থ সাদা করে দেশে এনে তা আবার এই সিনেমায় বিনিয়োগ করা হয়েছে। স্পোর্টস-অ্যাকশন ঘরানার ‘লাইগার’ পরিচালনার পাশাপাশি চিত্রনাট্য লিখেন পুরী জগন্নাথ। এতে জুটি বেঁধে অভিনয় করেন বিজয় দেবরকোন্ডা-অনন্যা পাণ্ডে। হিন্দির পাশাপাশি তেলেগু ভাষায় সিনেমাটির শুটিং হয়। পাশাপাশি তামিল, কন্নড় ও মালায়ালাম ভাষায় ডাবিং করে সিনেমাটি মুক্তি দেওয়া হয়। ১৭৫ কোটি রুপি বাজেটের এই সিনেমা মাত্র ৫০ কোটি রুপির মতো আয় করেছে।

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ বিকাল ০৪:৫১

রায়হান রাফীর ‘সুড়ঙ্গ’ সিনেমায় আফরান নিশো ও তমা মির্জা!

ছোট পর্দার জনপ্রিয় অভিনেতা আফরান নিশো। তার অভিনয় জাদুতে অনেকেই মুগ্ধ হয়েছেন। প্রিয় তারকাকে বহুদিন থেকেই বড় পর্দায় দেখায় অপেক্ষায় নিশো ভক্তরা। চলচ্চিত্রের একাধিক নির্মাতা ছোট পর্দার এই তারকাকে নিয়ে আগ্রহ দেখালেও এতদিন ব্যাটে-বলে মিলছিল না। অবশেষে ব্যাটে-বলে মিলে গেলো। রুপালি পর্দায় নাম লেখালেন নিশো। নির্মাতা রায়হান রাফীর ‘সুড়ঙ্গ’ সিনেমায় দেখা যাবে রাফিকে। চরকি এবং আলফা আই মিডিয়ার যৌথ প্রযোজনায় নির্মিত হবে নিশো অভিনীত প্রথম এই সিনেমা। এতে তার নায়িকা থাকবেন তমা মির্জা। জানা গেছে, আগামী ১২ ডিসেম্বর ঢাকার একটি পাঁচ তারকা হোটেলে জমকালো আয়োজনের মধ্য দিয়ে নিশোর প্রথম সিনেমার ‘সুড়ঙ্গ’-এর ঘোষণা দেয়া হবে। সবকিছু ঠিক থাকলে আগামী বছরের শুরুতেই নিশোর প্রথম এই সিনেমার শুটিং শুরু হবে। ‘সুড়ঙ্গ’ ২০২৩ সালের দুই ঈদের যেকোনো একটিতে মুক্তি দেওয়ার পরিকল্পনা করছে এর প্রযোজনা প্রতিষ্ঠান। মুক্তির কয়েক মাস পর সিনেমাটি ওটিটি প্লাটফর্মে অবমুক্ত করা হবে।

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ বিকাল ০৪:৪৭

আমি চাই এবারও ব্রাজিল বিশ্বকাপ বিজয়ী হোক: মৌ রহমান

এবার কাতারে বসেছে ফুটবলের সবচেয়ে বড় আসর ফিফা ওয়ার্ল্ড কাপ। বিশ্বকাপ উম্মাদনায় ভাসছে বিশ্ব। নিজেরা না খেললেও সমর্থনে পিছিয়ে নেই বাংলাদেশ। সাধারণ মানুষ থেকে শুরু করে শোবিজ তারকাদের মধ্যেও বাংলাদেশে ব্রাজিল-আর্জেন্টিনার সর্মথক বেশি। মডেল-অভিনেত্রী মৌ রহমান ব্রাজিলের সমর্থক। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘ছোটবেলা থেকে খেলাধুলার প্রতি আমার অনেক আগ্রহ, বিশেষ করে ফুটবল আমার প্রিয় একটি খেলা। প্রতি চার বছর পর বিশ্বকাপ ফুটবলের আসর বসে। এই মহা আয়োজনের অপেক্ষায় থাকি। আমরা পরিবারের সবাই মিলে খুব মজা করে খেলা দেখি। আমি চাই এবারও ব্রাজিল বিশ্বকাপ বিজয়ী হোক আর নেইমারের হাতেই উঠুক এবারের বিশ্বকাপ।’ মডেল-অভিনেত্রী মৌ রহমান লুক অ্যাট মি ম্যাগাজিনের মডেল হিসেবে শোবিজ অঙ্গনে পা রাখেন। সাদাকালো, ডায়মন্ড ওয়ার্ল্ড, পুরবী জুয়েলার্সসহ বেশ কিছু নামিদামি প্রতিষ্ঠানের মডেল হয়েছেন তিনি। কাজ করেছেন কোকোলা ক্রিম বিস্কুটসহ একাধিক বিজ্ঞাপনচিত্রে। ছোটপর্দায় সকাল আহমেদের ‘শান্তিপুরে অশান্তি’, রিপন নাগের মেগা ধারাবাহিক নাটক ‘সাত ভাই চম্পা’ দিয়ে আলোচনায় আসেন এই মডেল-অভিনেত্রী। এছাড়াও কণ্ঠশিল্পী ইলিয়াস হোসেনের ‘চোখ তো সড়ে না’, মিলন মাহমুদের ‘হাতটা ধরো’সহ কয়েকটি মিউজিক ভিডিওর মডেল হয়ে বেশ প্রশংসিত হন মৌ। বর্তমানে একাধিক নাটক আর বিজ্ঞাপনের কাজে ব্যস্ত আছেন তিনি। মৌ রহমান ভাষ্য, ‘আমি শুরু থেকেই অনেক বেছে বেছে কাজ করছি। ভালো কাজ ও নিজেকে তুলে ধরার মতো কাজ হলে সেখানে যুক্ত থাকা হয়। চেষ্টা করি, আমার ভক্ত-দর্শকদের ভালো কিছু দেওয়ার।’

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ বিকাল ০৪:৪৩

বিএনপির মূল টার্গেট অনির্বাচিত সরকার প্রতিষ্ঠা করা: কামরুল ইসলাম

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য অ্যাডভোকেট কামরুল ইসলাম (এমপি) বলেছেন, ‘বিএনপির মূল টার্গেট নির্বাচন নয়, তাদের টার্গেট হচ্ছে- দীর্ঘমেয়াদি অনির্বাচিত সরকার প্রতিষ্ঠা করা।’তিনি বলেন, ‘বিএনপি তাদের আন্দোলন, সংগ্রাম ও সমাবেশে যাই বলুক না কেন তাদের মূল টার্গেট নট নির্বাচন, তাদের টার্গেট হচ্ছে কমপক্ষে দুই বছরের জন্য একটা অনির্বাচিত সরকার প্রতিষ্ঠা করা।’ সম্প্রতি এক সাক্ষাতকারে তিনি এ কথা বলেন।বিএনপির সমাবেশের দিন ঢাকায় কোনো কর্মসূচি রাখছে না আওয়ামী লীগ। তারপরও মহানগরীর ওয়ার্ডে ওয়ার্ডে সতর্ক থাকবে দলটির নেতাকর্মীরা। নেতারা বলছেন-বিএনপির শান্তিপূর্ণ কর্মসূচিতে বাধা দেয়া হবে না, তারপরও বিশৃঙ্খলার চেষ্টা হলে প্রতিরোধ করা হবে।আরেক সাক্ষাৎকারে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, বিএনপির সমাবেশের আগে ও পরে (১০ ডিসেম্বর) ঢাকায় কোনো কর্মসূচি রাখছে না আওয়ামী লীগ। তবে ওয়ার্ড পর্যায়ে নেতাকর্মীরা প্রস্তুত থাকবেন।তিনি বলেন, যদি কেউ সন্ত্রাসী কর্মকাণ্ড বা অরাজকতাপূর্ণ পরিবেশ সৃষ্টি করার পাঁয়তারা করে তাহলে আমরা তাদেরকে প্রতিহত করব।এদিকে আগামী ১০ ডিসেম্বর শান্তিপূর্ণ সমাবেশ করতে চান বিএনপি নেতারা। সরকার সোহরাওয়ার্দি উদ্যানে সমাবেশের অনুমতি দিলেও বিএনপির স্থায়ী কমিটির সিদ্ধান্ত অনুযায়ী নয়াপল্টনেই সমাবেশ করবে বলে জানিয়েছে। এ নিয়ে জোর তৎপরতা শুরু করেছে বিএনপি। এ বিষয়ে বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু বলেন, ‘আমাদের সমাবেশ হবে শান্তিপূর্ণ। সরকারের মনে করা উচিত, ওইদিনই তাদের শেষ, যতই হামলা- মামলা করুক বিএনপি পিছু হটবে না, এদেশের জনগণ পিছু হটবে না।’দলের স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, কোনো ফাঁদে পা না দিয়ে শান্তিপূর্ণ সমাবেশ করতে চায় তারা। নতুন কর্মসূচি দিয়ে আন্দোলনকে নিয়ে যেতে চান দ্বিতীয় ধাপে।তিনি আরও বলেন, সরকারের পতন কাল সকালেও হতে পারে, এক সপ্তাহ পরেও হতে পারে, আবার একমাস পরেও হতে পারে। আন্দোলন তার নিজের গতি প্রকৃতি নিজেই বেছে নিবে।সব মিলিয়ে ১০ ডিসেম্বর ঘিরে দেশের রাজনীতিতে চলছে নানা হিসেব-নিকেশ। বড় দুই দলের নেতাদের বাগযুদ্ধে উত্তাপ ছড়াচ্ছে রাজনীতির মাঠে।

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:১৬

ফ্রন্টলাইনে কঠিন পরিস্থিতিতে ইউক্রেনীয় সেনারা; নতুন প্যাকেজ ঘোষণা করলো ন্যাটো-যুক্তরাষ্ট্র

যুদ্ধক্ষেত্রে কঠিন পরিস্থিতিতে রয়েছেন ফ্রন্টলাইনে যুদ্ধরত ইউক্রেনীয় সেনারা- পশ্চিমা মিত্রদের এমন বার্তা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কি। রুশ হামলা মোকাবেলায় আবারও ন্যাটো মিত্রদের কাছে সহায়তা চান তিনি। পরিস্থিতি বিবেচনায় কিয়েভের জন্য নতুন সামরিক প্যাকেজ ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র ও ন্যাটো। ভবিষ্যতেও সহায়তা অব্যাহতের আশ্বাস তাদের। খবর এপির।খেরসনের নিয়ন্ত্রণ ধরে রাখতে অনড় অবস্থানে ইউক্রেনীয় সেনারা; আর পুনরায় দখল নিতে, মরিয়া রুশ বাহিনী। সব মিলিয়ে ফের উত্তপ্ত অঞ্চলটি। সম্প্রতি, ইউক্রেনীয় বাহিনীর তৎপরতায় ফ্রন্টলাইনে চাপে থাকা রুশ বাহিনী ফের জোরদার করেছে হামলার মাত্রা। দখলকৃত অঞ্চলগুলো পুনরুদ্ধার এবং নতুন এলাকা নিয়ন্ত্রণে নেয়ার পরিকল্পনা তাদের- এমনটাই জানিয়েছেন ভোলদেমির জেলেনস্কি।জেলেনস্কি বলেন, ফ্রন্টলাইনের সেনারা কঠিন সময় পার করছে। ব্যাপক ক্ষয়ক্ষতির পরও নতুন করে সামনের দিকে অগ্রসর হওয়ার চেষ্টা শুরু করেছে রুশ বাহিনী। দোনেৎস্ক, লুহানস্ক, খারকিভে হামলা জোরদার করেছে তারা। একই সাথে দখলে নেয়া এলাকার পরিসর বাড়াতে দক্ষিণাঞ্চলের দিকেও এগিয়ে যাচ্ছে তারা।এদিকে, রুশ হামলায় বিপর্যস্ত হয়ে পড়েছে ইউক্রেনের বিদ্যুৎ খাত। দেশটির জ্বালানি অবকাঠামো মেরামতে আরও একটি সহায়তা প্যাকেজ ঘোষণা করেছে পশ্চিমা সামরিক জোট ন্যাটো। ভবিষ্যতেও সবরকম সামরিক ও আর্থিক সাহায্য চালিয়ে যাওয়ার আশ্বাস জোটভুক্ত দেশগুলোর।এ প্রসঙ্গে ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ বলেন, ন্যাটো মিত্ররা ইউক্রেনকে সবরকম সহায়তা দিয়ে যাচ্ছে। সম্প্রতি আরও একটি নতুন সহায়তা প্যাকেজের প্রতিশ্রুতি দিয়েছে সদস্য দেশগুলো। এটি রুশ হামলায় ভেঙে পড়া ইউক্রেনীয় অবকাঠামো, বিদ্যুৎ খাত চালু করার লক্ষ্যে বরাদ্দ দেয়া হয়েছে।হামলা মোকাবেলায় সামরিক সহায়তা অব্যাহত রাখার প্রতিশ্রুতি দিয়েছে মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগনও। এ প্রসঙ্গে পেন্টাগনের প্রেস সেক্রেটারি প্যাট রাইডার বলেন, ইউক্রেনে সামরিক সহায়তার মধ্যে সবচেয়ে বেশি প্রয়োজন আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা। আন্তর্জাতিক সম্প্রদায়কেও এ বিষয়টি মাথায় রাখার আহ্বান জানাচ্ছি। আমরা ইউক্রেনে অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ‘প্যাট্রিয়ট ব্যাটারি’ পাঠানোর পরিকল্পনা করছি- বলেও জানান তিনি।প্রসঙ্গত, ইউক্রেনে পশ্চিমা মিত্রদের সহায়তা বৃদ্ধির জেরে আগ্রাসনের মাত্রা বাড়াতে পারে পুতিন প্রশাসন- এমনটাই আশঙ্কা করা হচ্ছে। এরফলে যুদ্ধের পরিধি আরও দীর্ঘায়িত হবে বলে আশঙ্কা বিশ্লেষকদের।

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:৫৭

ন্যাটোর সদস্য বাড়লে সামরিক সংঘাতের ঝুঁকি বাড়বে: মস্কোর হুঁশিয়ারি

রুশ-ইউক্রেন যুদ্ধ নিয়ে উত্তেজনার মধ্যেই বুখারেস্টে বৈঠকে বসে ন্যাটোর সদস্যরা। সামরিক জোটটির সদস্য দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের এই বৈঠকে আঞ্চলিক নিরাপত্তা, কিয়েভকে সহায়তার মতো বিষয়গুলো আলোচিত হলেও সবচেয়ে বেশি গুরুত্ব পায় জোটের পরিধি বাড়ানো ইস্যুতে। সুইডেন ও ফিনল্যান্ডকে জোটে অন্তর্ভুক্তির প্রক্রিয়া জোরদার করতে তাগিদ দেয়া হয় বৈঠকে। খবর রয়টার্স ও এপির।কিন্তু, ন্যাটো জোট সদস্য সংখ্যা বাড়ালে আর্কটিক অঞ্চলে সামরিক সংঘাতের ঝুঁকি বাড়বে; এমন হুঁশিয়ারি দিয়েছে রাশিয়া। এদিকে, বৈঠকে সুইডেন ও ফিনল্যান্ডকে জোটে অন্তর্ভুক্তির বিষয়ে সমর্থনের ইঙ্গিত দেয় তুরস্ক। আর কুর্দি বিদ্রোহীদের সহায়তা বন্ধে আঙ্কারার শর্ত মানার বিষয়ে ইতিবাচক বার্তা দেয় স্টকহোম।ওই সময় তুর্কি পররাষ্ট্রমন্ত্রীর সাথে বৈঠক করেন সুইডেন ও ফিনল্যান্ডের মন্ত্রীরা। স্টকহোম জানায়, দেশ দুইটির জোটে অন্তর্ভুক্তির বিষয়ে ইতিবাচক মনোভাব দেখিয়েছে আঙ্কারা। অন্যদিকে, কুর্দি বিদ্রোহীদের অর্থ ও সামরিক সহায়তা বন্ধের বিষয়ে পদক্ষেপ নিচ্ছে সুইডেন-ফিনল্যান্ড।সুইডেনের পররাষ্ট্রমন্ত্রী টবিয়াস বিলস্টর্ম বলেন, তুরস্ক, সুইডেন ও ফিনল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে যে বৈঠক হয়েছে তাতে আমরা খুবই আশাবাদী। ন্যাটোর সদস্য হওয়ার ক্ষেত্রে আঙ্কারার পক্ষ থেকে যে বাধা ছিল, তা শিগগিরই উঠে যাবে এই আশা করছি। তুরস্কের পক্ষ থেকে যে শর্ত দেয়া হয়েছিল সেগুলো নিয়েও আলোচনা হয়েছে।তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভোসোগলু বলেন, তুরস্কের পক্ষ থেকে যেসব দাবি ও শর্ত রাখা হয়েছে তা বাস্তবায়নে কিছু পদক্ষেপ নিয়েছে। আমরা তাদের এই প্রচেষ্টাকে স্বীকার করে নিচ্ছি। যদিও এই পদক্ষেপ কতটুকু কার্যকর হবে সে বিষয়ে দৃশ্যমান কোনো উন্নয়ন এখনও চোখে পড়েনি। আমরা চাই কুর্দি বিদ্রোহীদের অস্ত্র ও অর্থ সরবরাহের প্রক্রিয়াটি পুরোপুরি বন্ধ করুক ফিনল্যান্ড-সুইডেন।এ অবস্থায় রাশিয়ার অভিযোগ, ন্যাটো তার পরিধি বাড়ালে তা আর্কটিক অঞ্চলে সামরিক অস্থিতিশীলতাকে আরও উসকে দেবে।রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেন, রাশিয়া ছাড়া আঞ্চলিক সব দেশগুলোই ন্যাটো জোটে যোগ দেয়ার পরিকল্পনা করছে। এতে আর্কটিক অঞ্চলে বাড়বে সামরিক উত্তেজনা। যা বড় ধরনের সংঘাত ও যুদ্ধের পরিণত হতে পারে।এদিকে, বৈঠকে বসনিয়া, জর্জিয়া মলডোভার মতো দেশগুলোকেও সহায়তার জন্য ন্যাটো সদস্যদের প্রতি আহ্বান জানান জোটটির মহাসচিব জেসন স্টলটেনবার্গ।

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:৫২

আইএস প্রধান নিহত

আইএস প্রধান আবু আল হাসান আল হাসেমি আল কুরায়শির মৃত্যু হয়েছে। এক বিবৃতিতে জঙ্গি সংগঠনটি এ তথ্য নিশ্চিত করেছে। খবর আল জাজিরার।যুক্তরাষ্ট্রের দাবি, অক্টোবরের মাঝামাঝিতেই সিরিয়ার দক্ষিণ পশ্চিমে ‘ফ্রি সিরিয়ান আর্মি’ গোষ্ঠীর হামলায় নিহত হন আবু আল হাসান আল হাসেমি আল কুরায়শি।অডিও বার্তায় আইএস মুখপাত্র জানান, হামলার সাথে মার্কিন বাহিনী জড়িত নয়। পরবর্তী নেতা হিসেবে আবু আল হুসেইন আল হুসেইনি আল কুরায়শির নাম ঘোষণা করেন। তাকে পুরোনো যোদ্ধাদের মধ্যে অন্যতম বলে আখ্যা দেন। তবে প্রকৃত নাম, জাতীয়তা কিংবা অন্যান্য তথ্য প্রকাশ করেনি।গত মার্চে সিরিয়ার উত্তর-পশ্চিমে মার্কিন অভিযানের সময় গ্রেফতার এড়াতে আত্মহত্যা করেন আবু আল হাসান আল হাসেমি আল কুরায়শির পূর্বসূরী। এরপরই সংগঠনটির প্রধান হিসেবে দায়িত্ব নিয়েছিলেন তিনি।

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:৫৫

দাফতরিক চিঠি খুলতেই বিস্ফোরণ

দাফতরিক চিঠি খুলতেই হলো বিস্ফোরণ। স্পেনের ইউক্রেনীয় দূতাবাসে এমন ঘটনা হয়েছে। বুধবার (৩০ নভেম্বর) এ তথ্য নিশ্চিত করেছে স্প্যানিশ সরকার। খবর রয়টার্সের।কর্তৃপক্ষ জানায়, মাদ্রিদে ইউক্রেনের দূতাবাসের রাষ্ট্রদূতকে চিঠিটি লেখা হয়েছিল। স্বাভাবিক মেইল প্রক্রিয়ার মাধ্যমে সেটি পৌঁছায় দূতাবাসে। ক্ষুদ্র ও কম ক্ষমতাসম্পন্ন বিস্ফোরক রাখা ছিল এতে। এক কর্মকর্তা চিঠিটি খুলতেই হয় বিস্ফোরণ। আহত হন ওই কর্মকর্তা। তবে তার অবস্থা আশঙ্কাজনক নয়।এ ঘটনার জেরে সব দেশে ইউক্রেনের দূতাবাসের নিরাপত্তা জোরদার করার নির্দেশ দিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। স্পেনকে এ ঘটনা তদন্তের আহ্বানও জানিয়েছে কিয়েভ। এরইমধ্যে ঘটনাস্থল থেকে বিভিন্ন নমুনা সংগ্রহ করেছে পুলিশ। পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রি কুলেবা বলেন, এ ধরনের হামলা ও হুমকি দিয়ে ইউক্রেনীয় কূটনীতিকদের কাজ বন্ধ করতে পারবে না।

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:৫৬

মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষে প্রথমবারের মতো কৃষ্ণাঙ্গ নেতা বাছাই করলো ডেমোক্র্যাটরা

মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষে প্রথম কৃষ্ণাঙ্গ হিসেবে ডেমোক্র্যাট দলীয় নেতা নির্বাচিত হলেন হাকিম জেফ্রিস। বুধবার (৩০ নভেম্বর) এ সংক্রান্ত ভোটাভুটি হয়। খবর রয়টার্সের।জানুয়ারিতে হাউস অব রিপ্রেজেন্টেটিভসের ১১৮তম কংগ্রেসে দায়িত্ব গ্রহণ করবেন ৫২ বছর বয়সী এই নেতা। তবে তিনি হবেন সংখ্যালঘু দলের নেতা। এর মধ্য দিয়ে শেষ হচ্ছে হাউসে ন্যান্সি পেলোসির দুই দশকের নেতৃত্ব। নিউইয়র্ক থেকে চারবার নির্বাচিত কংগ্রেস সদস্য জেফ্রিস ২০১৯ সাল থেকে দলের ৫ম শীর্ষ পদের দায়িত্ব পালন করছেন।এছাড়াও এদিন ডেমোক্রেটিকদের ডেপুটি হুইপ ও ককাস চেয়ারম্যানও নির্বাচন করা হয়। দায়িত্ব পান ম্যাসাচুসেটসের ক্যাথরিন ক্লার্ক ও ক্যালিফোর্নিয়ার পিট আগুইলার। এমন সময় তারা দায়িত্ব পাচ্ছেন যখন মধ্যবর্তী নির্বাচনের ফলাফলে হাউসের নিয়ন্ত্রণ পেয়েছে রিপাবলিকানরা।

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:৫৭

বিক্ষোভের মুখে চীনের ৩ শহরে করোনা বিধিনিষেধ শিথিল

বিক্ষোভের মুখে গুয়াংঝু শহরে করোনা বিধিনিষেধ শিথিল করলো চীন সরকার। বুধবার (৩০ নভেম্বর) শহরের অর্ধেক এলাকা থেকে তুলে নেয়া হয় বিধিনিষেধ। খবর রয়টার্সের।গণহারে নমুনা পরীক্ষা বন্ধ ও আক্রান্তের সংস্পর্শে আসাদের কোয়ারেন্টাইনের নিয়মে আনা হয়েছে শিথিলতা। একদিন আগেই দক্ষিণাঞ্চলীয় শহরটিতে নিরাপত্তা বাহিনীর সাথে ব্যাপক সংঘর্ষ হয় বিক্ষোভকারীদের। তবে আন্দোলনকারীদের দাবির মুখে বিধিনিষেধ শিথিল হয়েছে কিনা সে বিষয়ে কিছু উল্লেখ করেনি কর্তৃপক্ষ।এছাড়া, কড়াকড়ি কমানো হয়েছে চংকিং ও ঝেংজৌ শহরেও। চংকিংয়ে কিছু শর্তে মানতে হবে না কোয়ারেন্টাইনের বিধি। ঝেংজৌ শহরে কিছু কিছু ব্যবসা প্রতিষ্ঠান চালুর অনুমতি দেয়া হয়েছে। তবে সাংহাই, বেইজিংয়ের মতো বড় শহরগুলোয় এখনও আছে বিধিনিষেধ। প্রতিবাদে অব্যাহত রয়েছে বিক্ষোভ। ঠেকাতে দমন-পীড়ন চালিয়ে যাচ্ছে নিরাপত্তা বাহিনী, এমন অভিযোগ আন্দোলনকারীদের।

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:৫৫

নকআউট পর্বে আর্জেন্টিনার প্রথম প্রতিপক্ষ অস্ট্রেলিয়া

শৈল্পিক ফুটবলের অনুপম প্রদর্শনী দেখিয়ে সমর্থকদের মনে ভিড় করা সকল ভয় দূর করে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবেই বিশ্বকাপের ‘রাউন্ড অফ সিক্সটিন’-এ উঠে গেলো আর্জেন্টিনা। সেখানে তাদের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া।কাতারের ৯৭৪ স্টেডিয়ামে সমালোচকদের মুখ বন্ধ করার মতোই এক ম্যাচ খেললো মেসি বাহিনী। প্রথম ম্যাচে সৌদি আরবের বিপক্ষে দারুণ শুরু করার পরও অফসাইডে একের পর এক গোল মিসের ঘটনায় ছন্দপতন ঘটে আলবিসেলেস্তেদের। দ্বিতীয়ার্ধের শুরুতে সৌদি ম্যাজিকে ২-১ গোলে ম্যাচ হেরে গ্রুপ পর্ব থেকেই বাদ পড়ার শঙ্কা তৈরি হয়ে গিয়েছিল। কিন্তু মেসি- এনজো ফার্নান্দেজ- ম্যাকঅ্যালিস্টার- আলভারেজরা ‘ফ্লুক’কে ফ্লুক প্রমাণ করতে সময় নেননি। মেক্সিকো ও পোল্যান্ডের বিপক্ষে ২-০ ব্যবধানের জয়ে ঠিকই ‘সি’ গ্রুপের চ্যাম্পিয়ন হয়েছে আর্জেন্টিনা।আলবিসেলেস্তেদের পরবর্তী প্রতিপক্ষ অস্ট্রেলিয়া শেষবার দ্বিতীয় রাউন্ডে উঠেছিল ২০০৬ সালে। এরপর টানা তিন আসরে প্রথম রাউন্ড থেকেই বিদায় নিতে হয় তাদের। এবারও ‘ডি’ গ্রুপের প্রথম ম্যাচে ফ্রান্সের কাছে ৪-১ ব্যবধানে উড়ে যাওয়ার পর সেটিই অবশ্যম্ভাবী মনে হচ্ছিল। কিন্তু ঠিকই ঘুরে দাঁড়িয়েছে কাহিল পরবর্তী অস্ট্রেলিয়া। তিউনিসিয়াকে ১-০ এবং ডেনমার্ককে ১-০ ব্যবধানে হারিয়ে গ্রুপ রানার্সআপ হিসেবে ‘রাউন্ড অফ সিক্সটিন’-এ তারা।আর্জেন্টিনার কাছে হারলেও পোল্যান্ডও পরবর্তী রাউন্ডে উঠে গেছে। সেখানে তাদের প্রতিপক্ষ ‘সি’ গ্রুপের চ্যাম্পিয়ন ফ্রান্স। আপাতত ফ্রান্সকে মোকাবিলা করতে হচ্ছে না, এটাও কম স্বস্তিদায়ক নয় আর্জেন্টিনার জন্য। ২০১৮’র বিশ্বকাপে এই ফ্রান্সই যে বিদায় করেছিল তাদের।

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:৫০

আজ জার্মানির প্রতিপক্ষ কোস্টারিকা

আজ জার্মানির প্রতিপক্ষ কোস্টারিকা। কাতারের আল বাইত স্টেডিয়ামে ‘ই’ গ্রুপের ম্যাচে রাতে মুখোমুখি হবে তারা। বাংলাদেশ সময় রাত ১টা শুরু হবে ম্যাচটি।টানা দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে ছিটকে যাওয়ার শঙ্কায় মাঠে নামতে যাচ্ছে জার্মানি। বাঁচা-মরার ম্যাচে তাদের লড়তে হবে কোস্টারিকার বিপক্ষে। শেষ ষোলোয় খেলার সম্ভাবনা তৈরি করতে কোস্টারিকার বিপক্ষে জিততেই হবে জার্মানিকে।জার্মানি যদি কোস্টারিকার বিপক্ষে জিততে পারে এবং অন্য ম্যাচে জাপান হেরে যায়, তাহলে গ্রুপ রানার্সআপ হিসেবে শেষ ষোলোর টিকেট পাবে হান্সি ফ্লিকের দল। শেষ রাউন্ডের আগে গোল পার্থক্যে গ্রুপের বাকি তিন দলের চেয়ে বেশ এগিয়ে আছে স্পেন। জার্মানিকে হারালেই শেষ ষোলোয় জায়গা করে নেবে কোস্টারিকা। অন্তত কাগজে-কলমে ড্র করলেও তাদের সুযোগ থাকবে যদি জাপানের বিপক্ষে স্পেন বিশাল ব্যবধানে হেরে যায়।

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:৫৬

১ ডিসেম্বর: টিভিতে আজকের খেলা সূচি

আজ বিশ্বকাপে মুখোমুখি হবে ক্রোয়েশিয়া ও বেলজিয়াম। ম্যাচ আছে সাবেক দুই চ্যাম্পিয়ন স্পেন ও জার্মানিরও। চলুন এক নজরে দেখে নেয়া যাক টিভিতে রয়েছে যেসব খেলা।বিশ্বকাপ ফুটবল ২০২২ক্রোয়েশিয়া-বেলজিয়ামরাত ৯টা, বিটিভি ও টি স্পোর্টসকানাডা-মরক্কোরাত ৯টা, গাজী টিভিজাপান-স্পেনরাত ১টা, বিটিভি ও গাজী টিভিকোস্টারিকা-জার্মানিরাত ১টা, টি স্পোর্টসরাওয়ালপিন্ডি টেস্ট-১ম দিনপাকিস্তান-ইংল্যান্ডবেলা ১১টা, সনি স্পোর্টস টেন ২

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:৫১

জিতেও হেরে গেলো মেক্সিকো

আর্জেন্টিনা ২-০ গোলে জেতায় মেক্সিকোর সামনে দাঁড়ায় ৩-০ গোলের ব্যবধানে জয়ের সমীকরণ। কিন্তু সৌদি আরবের বিপক্ষে ২-১ ব্যবধানে জয় তুলে নিয়ে বিশ্বকাপ থেকে বিদায় নিতে হলো মেক্সিকোকে। ম্যাচের শুরু থেকেই মাঠে নিজেদের আধিপত্য ধরে রাখলেও প্রথমার্ধে কোনো গোল পায়নি মেক্সিকো। তবে, দ্বিতীয়ার্ধের শুরুতেই কাটে গোলখরা। ৪৭ মিনিটে হেনরি মার্টিন ও ৫২ মিনিটে শ্যাভেজের গোলে এগিয়ে যায় মেক্সিকানরা।তবে চেষ্টা কম করেনি আর্জেন্টিনাকে প্রথম ম্যাচে হারিয়ে আলোড়ন তৈরি করা সৌদি আরব। ম্যাচের শুরুতেই দারুণ এক পাসে মোহাম্মেদ কানোকে বল এগিয়ে দেন সৌদি অধিনায়ক আল দাওসারি। তবে এই পাসের কোনো অ্যাডভান্টেজ নিতে পারেননি মোহাম্মেদ কানো। এছাড়া প্রথমার্ধে আরও বেশকিছু সম্ভাবনা তৈরি করেছিলো সৌদি ফুটবলাররা। কিন্তু, কোনোবারই তারা বল জড়াতে পারেননি মেক্সিকোর জালে।প্রথমার্ধে ৬৮ শতাংশ বল ছিলো মেক্সিকানদের দখলে। এ সময় সৌদিদের গোলমুখে মোট ১১টি শট নিয়েছিলো তারা, যার মধ্যে অন টার্গেট ছিল মাত্র ৩টি। অপরদিকে, ৩২ শতাংশ বল দখলে রেখে মেক্সিকানদের গোল মুখে মোটে চারটি শট নিয়েছিলেন দাওসারিরা। যারমধ্যে মাত্র একটি শট ছিল অন টার্গেট।দ্বিতীয়ার্ধের শুরুতেই হেনরি মার্টিনের গোলে এগিয়ে যায় মেক্সিকো। ম্যাচের ৪৬ মিনিটে করা আক্রমণ থেকে কর্নার পায় মেক্সিকো। মন্টেসের নেয়া কর্নারে মাথা ছুঁইয়ে মেক্সিকানদের এগিয়ে নেন মার্টিন।এরপর, ৫২ মিনিটে ৩০ ইয়ার্ড দূরত্ব থেকে নেয়া শ্যভেজের চোখ ধাঁধানো বাম পায়ের ফ্রি কিকে ব্যবধান দ্বিগুন করে মেক্সিকো। এ বিশ্বকাপে এটি ফ্রি কিক থেকে আসা দ্বিতীয় গোল। প্রথম গোলটি পেয়েছিলেন মার্কাস র‍াশফোর্ড, ওয়েলসের বিপক্ষে।ম্যাচের ৭৩ মিনিটে আরও একটি সম্ভাবনাময় ফ্রি কিক নেন শ্যাভেজ। তবে গোলরক্ষক আলো ওয়াইসের দক্ষতায় সে যাত্রা রক্ষা পায় রেনার্ড শিষ্যরা। এরপর খেলার শেষ পর্যন্ত, গোলের জন্য একের পর এক আক্রমণ দিয়ে সৌদি রক্ষণকে ব্যতিব্যস্ত রাখেন মেক্সিকান অ্যাটাকাররা। ম্যাচের ৮৫ মিনিটে তৃতীয় গোলও পেয়ে যায় মেক্সিকো তবে অফসাইডের বাধায় গোলটি বাতিল করা হয়। এমনকি, ৯০ মিনিট শেষেও আক্রমণ অব্যাহত রাখে এল ট্রিরা।কিন্তু, নাটক তখনও বাকি ছিল! ৯৫ মিনিটে আল দাওসারির গোলে ব্যবধান কমায় সৌদি আরব। আর এই গোলে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত হয় পোল্যান্ডের।

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:৫৫

পেনাল্টি মিসের পরও দুর্দান্ত জয়ে শেষ ষোলোয় আর্জেন্টিনা

লিওনেল মেসির পেনাল্টি যখন আটকে দিলেন পোল্যান্ড গোলরক্ষক শেজনি, তখনও আর্জেন্টিনার বিশ্বকাপ ভাগ্য দুলছে পেন্ডুলামের মতো। তবে সেই পেনাল্টি মিসের মাশুল শেষ পর্যন্ত গুণতে হয়নি আলবিসেলেস্তেদের। ম্যাক অ্যালিস্টার ও জুলিয়ান আলভারেজের দুই গোলে পোল্যান্ডের বিপক্ষে ২-০ গোলের দারুণ জয় তুলে নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবেই শেষ ষোলো নিশ্চিত করেছে মেসির আর্জেন্টিনা। সেই সাথে, মেক্সিকোর কাছে সৌদি আরবের ২-১ গোলের পরাজয়ে কপাল খুলেছে পোল্যান্ডেরও। গোল পার্থক্যে শেষ ষোলোয় গেছে লেভারাও।লিওনেল মেসির পেনাল্টি মিসে বাঁচামরার ম্যাচে পোল্যান্ডের বিরুদ্ধে গোলশূন্য প্রথমার্ধ কাটানোর পর দ্বিতীয়ার্ধের শুরুতেই ম্যাক অ্যালিস্টারের গোলে স্বস্তি ফেরে আর্জেন্টিনা শিবিরে। ম্যাচের ৫৪ মিনিটে নাহুয়েল মলিনার ক্রস ডি বক্সে পেয়ে প্লেসিং শটে আর্জেন্টিনাকে এগিয়ে দেন ব্রাইটনের খেলোয়াড় ম্যাক অ্যালিস্টার।গোল পাওয়ার পরও শুরুর প্রেসিং ধরে রাখে লিওনেল স্কালোনির শিষ্যরা। ছোট ছোট পাস এবং সেই সাথে স্থান পরিবর্তন- ট্রেডমার্ক আর্জেন্টাইন ফুটবলই দেখা গেছে আজ। সেই ধারাবাহিকতায় ম্যাচের ৬৭ মিনিটে এনজো ফার্নান্দেজের পাস থেকে গোল করে জুলিয়ান আলভারেজ নিশ্চিত করলেন, এই ম্যাচ থেকে আর পয়েন্ট হারাচ্ছে না আর্জেন্টিনা। মেসির পেনাল্টি মিসের মূল্য তাই প্রভাব রাখেনি আর্জেন্টিনার বিশ্বকাপ স্বপ্নে।অন্যদিকে, গোল পার্থক্যে মেক্সিকোকে টপকে রাউন্ড অব সিক্সটিনে পৌঁছে গেছে পোল্যান্ড। রবার্ট লেভানদোভস্কিদের সেখানে মুখোমুখি হতে হবে ফ্রান্সের। আর, অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে আর্জেন্টিনা।

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ দুপুর ০২:৩৬

মেডিকেল বর্জ্য আলাদা করে সংগ্রহ করে ধ্বংসের ব্যবস্থা করা হচ্ছে: মেয়র তাপস

মেডিকেল বর্জ্য আলাদা করে সংগ্রহ করে ধ্বংসের ব্যবস্থা করা হচ্ছে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার ফজলে নূর তাপস।বুধবার (৩০ নভেম্বর) খিলগাঁও তালতলা কবরস্থানের সংস্কার ও আধুনিক মসজিদ নির্মাণ কাজের উদ্বোধনকালে এ কথা বলেন তিনি।মেয়র বলেন, কবরস্থান দখলমুক্তের পাশাপাশি দৃষ্টিনন্দন ফুটপাত, অফিস কক্ষ ছাড়াও জলাবদ্ধতা নিরসনে মাটি ভরাট করা হবে কবরস্থানে। ১৩ কোটি ২৮ লাখ টাকা ব্যয়ে কবরস্থানে মাটি ভরাট, বাউন্ডারি, টাইলসসহ ফুটপাত নির্মাণ করা হবে। কাজ শেষ হবে ২০২৩ সালের ডিসেম্বরে।তিনি বলেন, ঢাকাবাসীকে পর্যায়ক্রমে ওয়ার্ডভিত্তিক সকল সুবিধা দেয়া হবে। অগ্রাধিকার ভিত্তিতে সামাজিক অনুষ্ঠান কেন্দ্র, খেলার মাঠসহ নানা উন্নয়ন কাজ করা হচ্ছে বলেও জানান তিনি।

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:৫৭

ডিআরইউ সভাপতি হলেন নোমানী, সাধারণ সম্পাদক সোহেল

ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সভাপতি পদে দ্বিতীয়বারের মতো সভাপতি নির্বাচিত হয়েছেন মুরসালিন নোমানী। সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন মাইনুল হাসান সোহেল।সভাপতি পদে মুরসালিন নোমানী ৬৩৫ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। এবং সাধারণ সম্পাদক পদে মাইনুল হাসান সোহেল ৪২২ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন।এ ছাড়া অন্যান্য পদে নির্বাচিতরা হলেন সহ-সভাপতি দিপু সারোয়ার, যুগ্ম সম্পাদক মঈনুল হাসান, অর্থ সম্পাদক সাখাওয়াত হোসেন সুমন, দফতর সম্পাদক কাউসার আজম, নারী সম্পাদক মরিয়ম মনি, প্রচার সম্পাদক কামাল উদ্দিন সুমন, তথ্যপ্রযুক্তি সম্পাদক তোফাজ্জল হোসেন রুবেল, ক্রীড়া সম্পাদক মাহবুবুল আলম, সাংস্কৃতিক সম্পাদক  মিজান চৌধুরী, কল্যাণ সম্পাদক তানভীর আহমেদ।সদস্য নির্বাচিত হয়েছেন- মনির মিল্লাত, ইসমাইল হোসেন, মহসিন চৌধুরী, মোজাম্মেল হক তুহিন, কিরন শেখ ও আলী ইব্রাহিম। এবারের নির্বাচনে ১৪৫৭ জন ভোটার ভোট দিয়েছেন।রাজধানীর সেগুনবাগিচার ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে সকাল ৯টা থেকে ভোটগ্রহণ শুরু হয়, চলে বিকেল ৫টা পর্যন্ত।

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:৫২

বিজয়ের মাস শুরু

শুরু হলো বিজয়ের মাস ডিসেম্বর। যে মাসে আসে জাতির চূড়ান্ত বিজয়। নয় মাসের রক্তক্ষয়ী যুদ্ধে ৩০ লাখ শহীদ আর দুই লাখ মা-বোনের সম্ভ্রমহানির বিনিময়ে এ বিজয় অর্জিত হয়। ধরা দেয়, হাজার বছরের স্বপ্নের স্বাধীনতা।এই ডিসেম্বরেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে সশস্ত্র স্বাধীনতা সংগ্রামের এক ঐতিহাসিক ঘটনার মধ্য দিয়ে বাঙালি জাতির কয়েক হাজার বছরের সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক স্বপ্নসাধ পূরণ হয়।১৯৭১ সালের ১৬ ডিসেম্বর স্বাধীন জাতি হিসেবে সমগ্র বিশ্বে আত্মপরিচয় লাভ করে বাঙালিরা। অর্জন করে নিজস্ব ভূখণ্ড আর সবুজের বুকে লাল সূর্য খচিত নিজস্ব জাতীয় পতাকা। ভাষার ভিত্তিতে যে জাতীয়তাবাদ গড়ে উঠেছিল, এক রক্তক্ষয়ী যুদ্ধের পর বিজয়ের মাধ্যমে ঘোষিত স্বাধীনতা পূর্ণতা পায় এ দিনে।১৯৭১ সালের ডিসেম্বর মাসের শুরু থেকেই মুক্তিযোদ্ধাদের গেরিলা আক্রমণ আর ভারতীয় মিত্রবাহিনীর সমন্বয়ে গঠিত যৌথবাহিনীর জল, স্থল আর আকাশপথে সাঁড়াশি আক্রমণের মুখে বর্বর পাকিস্তানি হানাদার বাহিনীর পরাজয়ের খবর চারদিক থেকে ভেসে আসতে থাকে।১৬ ডিসেম্বর ঢাকার ঐতিহাসিক রেসকোর্স ময়দানে (বর্তমান সোহরাওয়ার্দী উদ্যান) পাকিস্তানি বাহিনী আত্মসমর্পণ করতে বাধ্য হয়। সেখানেই পরাজয়ের দলিলে স্বাক্ষর করেন পাকিস্তানি জেনারেল নিয়াজী।মহান এ বিজয়ের মাস উদযাপনে জাতীয় কর্মসূচির পাশাপাশি বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচি নেয়া হয়েছে।

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:১৮

ময়লার গাড়ি ভাঙচুরের মামলায় আদালতে হাজিরা দিয়েছেন মির্জা ফখরুল

১০ বছর আগে সিটি করপোরেশনের ময়লার গাড়ি ভাঙচুর করার মামলায় ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) কোর্টে হাজিরা দিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।বৃহস্পতিবার (১ ডিসেম্বর) সকালে মহানগর হাকিম আদালতে যান তিনি। মির্জা ফখরুলের আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার জানান, এ মামলায় আজ বৃহস্পতিবার অভিযোগ গঠনের দিন ধার্য ছিল। তবে অভিযোগ গঠনের তারিখ পিছিয়ে দিয়েছেন আদালত।মাসুদ আহমেদ তালুকদার বলেন, যেসব মামলার কোনো ভিত্তি নেই, বিএনপি নেতাকর্মীদের নামে এমন গায়েবি মামলা দেয়া হচ্ছে। সরকার যখন বিপদে থাকে তখন গায়েবি মামলা দেয়া বাড়ে এবং সেসব মামলার গতিও বাড়ে। আন্দোলন দমানোর জন্য এমন গায়েবি মামলা দেয়া হচ্ছে বলে মন্তব্য করেন তিনি।

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:১০

খেলার মাধ্যমে বিশ্ববাসী বাংলাদেশকে চিনবে : যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী

পীরগঞ্জ(ঠাকুরগাঁও) প্রতিনিধি : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার পাশাপাশি খেলার মাধ্যমেও বাংলাদেশকে বিশ্ববাসী চিনবে বলে মন্তব্য করেছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল।বুধবার (৩০ নভেম্বর) দুপুরে ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলার পাবলিক ক্লাব মাঠে শেখ রাসেল মিনি স্টেডিয়ামের ভিত্তি প্রস্তর স্থাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এই মন্তব্য করেন তিনি।যুব সমাজকে মাদক থেকে মুক্ত রাখতে খেলাধুলার বিকল্প নেই বলেও মন্তব্য করেন তিনি।এ সময় যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব মেসবাহ উদ্দীন, জেলা প্রশাসক মাহাবুবুর রহমান, পুলিশ সুপার জাহাঙ্গীর হোসেন, সাবেক এমপি ইমদাদুল হক ও পৌর মেয়র বীর মুক্তিযোদ্ধা ইকরামুল হক সহ স্থানীয় আওয়ামী লীগ নেতারা উপস্থিত ছিলেন। 

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ রাত ০২:১৮

আওয়ামী লীগ মেহনতি মানুষের কল্যাণে রাজনীতি করে- এমপি মুহিব

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি:আওয়ামী লীগ মেহনতি মানুষের কল্যাণে রাজনীতি করে বলে মন্তব্য করেছেন পটুয়াখালী-৪ আসনের সংসদ সদস্য মুহিব্বুর রহমান মুহিব। প্রধানমন্ত্রী শেখ হাসিনা কুয়াকাটা তথা দক্ষিনাঞ্চলের অভাবনীয় উন্নয়নের রূপকার বলেও মন্তব্য করেন তিনি।কুয়াকাটায় বেড়িবাঁধের বাইরে উচ্ছেদে ক্ষতিগ্রস্ত ৭শ পরিবারের মাঝে কম্বল বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব মন্তব্য করেন।বুধবার(৩০ নভেম্বর) বিকেলে ক্ষতিগ্রস্থদের মাঝে কম্বল বিতরণ করা হয়।এর আগে কুয়াকাটা পৌর আওয়ামী লীগ আয়োজিত এক সুধী সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন তিনি।পৌর আওয়ামী লীগের সভাপতি আব্দুল বারেক মোল্লার সভাপতিত্বে অনুষ্ঠিত সুধী সমাবেশে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আব্দুল মোতালেব তালুকদার, জেলা আওয়ামী লীগের সহ সভাপতি অধ্যক্ষ সৈয়দ নাসির উদ্দিন, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক অধ্যক্ষ মঞ্জুরুল আলম ও কুয়াকাটা পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মনির আহম্মেদ ভূইয়া সহ দলীয় নেতারা উপস্থিত ছিলেন।

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ রাত ০১:০৯

ঘোড়াঘাটে বিভিন্ন সরকারী অফিস পরিদর্শন করলেন জেলা প্রশাসক

ঘোড়াঘাট( দিনাজপুর) প্রতিনিধিঃদিনাজপুরের ঘোড়াঘাট উপজেলার বিভিন্ন সরকারী অফিস পরিদর্শন করেছেন জেলা প্রশাসক খালেদ মোহাম্মদ জাকী।বুধবার(৩০ নভেম্বর) দিনব্যাপী ঘোড়াঘাট উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়, সহকারী কমিশনার(ভূমি) কার্যালয়, ঘোড়াঘাট থানা, ঘোড়াঘাট পৌরসভা, ঘোড়াঘাট ইউনিয়ন পরিষদ ও ঘোড়াঘাট ইউনিয়ন ভূমি অফিস পরিদর্শন করেন।এসময় উপজেলা চেয়ারম্যান আব্দুর রাফে খন্দকার শাহানসা, উপজেলা নির্বাহী অফিসার মোঃ রাফিউল আলম, সহকারী কমিশনার (ভূমি) মোঃ মাহমুদুল হাসান, মেয়র আব্দুস সাত্তার মিলন ও ঘোড়াঘাট থানার অফিসার ইনচার্জ আবু হাসান কবির সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

বুধবার ৩০শে নভেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:৩৯

অনুমতি না পেলেও নয়াপল্টনে সমাবেশ হবে: মিন্টু

অনুমতি না পেলেও আগামী ১০ ডিসেম্বর বিএনপি রাজধানীর নয়াপল্টনেই সমাবেশ করবে বলে জানালেন দলের ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু। সম্প্রতি সময় সংবাদকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি একথা বলেন।মিন্টু বলেন, মানুষের অধিকার পুনরুদ্ধারের জন্য নয়াপল্টনেই আমাদের সমাবেশ করা উচিত এবং আমরা সেখানেই সমাবেশ করবো।অন্যদিকে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের অনুমতি দেয়ার পেছনে কোন ষড়যন্ত্র রয়েছে বলে মনে করেন দলের স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী। সম্প্রতি এক অনুষ্ঠানে আমীর খসরু বলেন, তাদের মাথায় খারাপ উদ্দেশ্য কাজ করছে; এমন সন্দেহ মানুষের মনে উঠে এসেছে। সারা দেশে যেভাবে ৮টি সভা মহাসমাবেশে পরিণত হয়েছে, ঢাকায়ও তা হবে।পল্টনে রাস্তায় সমাবেশ করার পক্ষে অনড় বিএনপির অন্য নেতারাও বলছেন, ‘ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের অনুমতি দেয়ার পেছনে সরকারের কোন ষড়যন্ত্র রয়েছে। সরকারের ফাঁদে আমরা পা দেব না। সমাবেশ হবে পল্টনেই।’এদিকে আওয়ামী লীগ নেতারা বলছেন, সোহরাওয়ার্দীতে বিএনপিকে সমাবেশের সুযোগ দিতে ছাত্রলীগের কাউন্সিলের তারিখ পরিবর্তন করা হয়েছে। দেশকে অস্থিতিশীল করতে দলটি বারবার নয়াপল্টনের কথা বলছে বলেও মন্তব্য করেন ক্ষমতাসীন দলের নেতারা।এর আগে বিভিন্ন সময়ে বিএনপি সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করেছে উল্লেখ করে আওয়ামী লীগ নেতারা বলছেন, বিভিন্ন রাজনৈতিক দল বড় জমায়েতে এ মাঠটিকে বেছে নিলেও দেশকে অস্থিতিশীল করার পাঁয়তারা করছে বিএনপি। সোহরাওয়ার্দীর বাইরে সমাবেশ করার চেষ্টা করলে পদক্ষেপ নেবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।সম্প্রতি সচিবালয়ে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ সাংবাদিকদের বলেন, নয়াপল্টনে ৩০ থেকে ৫০ হাজার মানুষ নিয়ে সমাবেশ করা সম্ভব। সরকারের সৎ উদ্দেশ্যেই সমাবেশের জন্য সোহরাওয়ার্দী উদ্যান বরাদ্দ দিয়েছে। কিন্তু তারা যদি বিশৃঙ্খলা সৃষ্টি করার উদ্দেশ্যে নয়াপল্টনে সমাবেশ করতে চায়, তাহলে সরকার যথাপোযুক্ত ব্যবস্থা গ্রহণ করবে।আর বিএনপির আন্দোলন প্রসঙ্গে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, আওয়ামী লীগকে আন্দোলনের ভয় দেখিয়ে লাভ নেই; আন্দোলন করেই আওয়ামী লীগ ক্ষমতায় এসেছে। তারা শান্তিপূর্ণভাবে আন্দোলন করুক; কারো কোনো আপত্তি নেই। কিন্তু আগুন নিয়ে খেললে, সহিংসতা করতে এলে আমরা সতর্কতার সঙ্গে প্রস্তুত। ১০ ডিসেম্বরে রাষ্ট্রীয় সম্পদ ও জনগণের জানমালের ওপর আঘাত আসলে দেয়া হবে কঠোর জবাব।গত কয়েকদিন ধরেই বিএনপির সমাবেশের স্থান নিয়ে চলছে বাগ্‌যুদ্ধ। সোহরাওয়ার্দী উদ্যানে বিএনপিকে ১০ ডিসেম্বর গণসমাবেশের অনুমতি দিয়েছে ঢাকা মেট্রোপলিটান পুলিশ। এ জন্য দেয়া হয়েছে ২৬টি শর্ত। ডিএমপি কমিশনারের পক্ষ থেকে মঙ্গলবার (২৯ নভেম্বর) এক চিঠিতে এ তথ্য জানানো হয়।

বুধবার ৩০শে নভেম্বর ২০২২ রাত ১০:০৪

গণসমাবেশস্থল নিয়ে নাটক করে লাভ নেই: মির্জা আব্বাস

বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস বলেছেন, ১০ ডিসেম্বরের গণসমাবেশস্থল নিয়ে নাটক করে লাভ নেই। নেতাকর্মীদের নির্যাতন করে কর্মসূচি বানচাল করা যাবে না। গায়েবি ও নাটুকে মামলা দিচ্ছে ক্ষমতাসীনরা।বুধবার (৩০ নভেম্বর) গায়েবি মামলা, গ্রেফতার ও নির্যাতনের প্রতিবাদে নয়াপল্টনে দলটির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির বিক্ষোভ সমাবেশে এ কথা বলেন তিনি।আব্বাস বলেন, বিএনপির কর্মসূচিতে জনসমুদ্র দেখে সরকারের ঘুম নষ্ট হয়ে গেছে। উত্তাল জনস্রোতে সরকারের পতন হবে।এদিন দলটির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বিক্ষোভ সমাবেশ করছে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপি। দুপুর ২টায় শুরু হওয়ার কথা থাকলেও ১২টার পর থেকেই সমাবেশস্থলে আসতে থাকেন নেতাকর্মীরা।এদিকে বিক্ষোভ সমাবেশে বিএনপির ঢাকা মহানগর উত্তরের আহ্বায়ক আমান উল্লাহ আমান বলেছেন, পুলিশ নেতাকর্মীদের গ্রেফতার করতে এলে তাদের ঘেরাও করতে হবে। ১০ ডিসেম্বর গণসমাবেশ পল্টনেই হবে, সোহরাওয়ার্দী উদ্যানে নয়।

বুধবার ৩০শে নভেম্বর ২০২২ রাত ১০:১৬

বিএনপি কেন ১০ ডিসেম্বর বেছে নিয়েছে, প্রশ্ন কাদেরের

বিএনপি কেন তাদের সমাবেশকে ঘিরে ১০ ডিসেম্বর বেছে নিয়েছে এমন প্রশ্ন রেখেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, বিএনপি কি জানে না বাংলাদেশের ইতিহাস?বুধবার (৩০ নভেম্বর) সচিবালয়ে ব্রিফিংকালে বিএনপির উদ্দেশে এসব কথা বলেন তিনি।ওবায়দুল কাদের বলেন, ১৯৭১ সালের ১০ ডিসেম্বর বুদ্ধিজীবী হত্যার নীল নকশা বাস্তবায়নের প্রক্রিয়া শুরু হয়।১০ ডিসেম্বর সাংবাদিক সিরাজ উদ্দিন হোসেন এবং সাংবাদিক সৈয়দ নাজমুল হককে পাক হানাদার ও আলবদর বাহিনী উঠিয়ে নিয়ে যায় জানিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ১০-১৪ ডিসেম্বর পর্যন্ত এ বুদ্ধিজীবী হত্যার মতো নৃশংসতার ঘটনা বাংলাদেশে সংগঠিত হয়।জ্ঞান, গরিমা যাদের ঘিরে সেই সাংস্কৃতিক ব্যক্তিত্ব, সাংবাদিক, চিকিৎসকদের ধরে নিয়ে গিয়ে হত্যা করা হয় স্মরণ করিয়ে দিয়ে ওবায়দুল কাদের বলেন, ১০ ডিসেম্বর সমাবেশের জন্য কেন বিএনপি বেছে নিলো এটাই এখন প্রশ্ন?সোহরাওয়ার্দী উদ্যানে কেন বিএনপি যেতে চায় না, তার কারণ হিসেবে ওবায়দুল কাদের বলেন, সোহরাওয়ার্দী উদ্যানে পাক-হানাদার বাহিনী আত্মসমর্পণ করে, সেই ১৯৭১ সালে ৭ মার্চের ভাষণ বিএনপির পছন্দ নাও হতে পারে। যদিও জাতিসংঘ স্বীকৃতি দিয়েছে সর্বকালের অন্যতম সেরা ভাষণ হিসেবে।সোহরাওয়ার্দী উদ্যান ঐতিহাসিক স্থান; যেখানে স্বাধীনতা, মুক্তিযুদ্ধ, ১৬ ডিসেম্বর যারা বিশ্বাস করে, সেখানেই পাকহানাদাররা মুক্তি বাহিনী, মিত্র বাহিনীর কাছে আত্মসমর্পণ করেছে- সেই সোহরাওয়ার্দী উদ্যান কেন বিএনপির অপছন্দ তা জানতে চেয়ে ওবায়দুল কাদের আরও বলেন, সোহরাওয়ার্দী উদ্যান ঐতিহাসিক উদ্যান; বিশাল জায়গা এখানে, আওয়ামী লীগের সব সমাবেশ ও জাতীয় সম্মেলন এখানেই হয়।তাহলে বিএনপি কেন তাদের পার্টি অফিসের সামনে ছোট এলাকা, যেখানে ৩৫ হাজার স্কয়ার ফিটের মতো একটা ছোট জায়গায় তাদের সমাবেশের জন্য বেছে নিলো, প্রশ্ন ওবায়দুল কাদেরের।তিনি আরও জানতে চেয়ে বলেন, পার্টি অফিসে সমাবেশ করার জন্য বিএনপির এত দৃঢ়তা কেন? এখানে তাদের কি কোনো বদ উদ্দেশ্য আছে? কোন মতলবে তারা এটা চায়?আওয়ামী লীগ ১০ ডিসেম্বর সতর্ক পাহারায় থাকবে জানিয়ে ওবায়দুল কাদের বলেন, বিএনপি সমাবেশকে ঘিরে আন্দোলনের নামে যদি সহিংসতার উপাদান যুক্ত করে তাহলে জনগণকে সঙ্গে নিয়ে আওয়ামী লীগ সমুচিত জবাব দেবে।

বুধবার ৩০শে নভেম্বর ২০২২ রাত ১০:০১

অস্ট্রেলিয়ায় করোনা বিধিমালা লঙ্ঘনের ৩৩ হাজার ব্যক্তির জরিমানা বাতিল

অস্ট্রেলিয়ায় করোনা বিধিমালা ভঙ্গের দায়ে প্রশাসনের করা ৩৩ হাজার জনের জরিমানা প্রত্যাহার করবে নিউ সাউথ ওয়েলস রাজ্য। বুধবার (৩০ নভেম্বর) সুপ্রিম কোর্টের নির্দেশে নেয়া হলো এ সিদ্ধান্ত। খবর ডয়েচে ভেলের।প্রশাসনকে চ্যালেঞ্জ করেছিলো একটি আইনি উপদেষ্টা গ্রুপ। তাদের অভিযোগ, মহামারি চলাকালে করা এসব জরিমানার কারণ খুবই অস্পষ্ট। কেননা সমুদ্র সৈকতে হাঁটা, গাড়িতে ধাক্কা দেয়ার মতো অভিযোগও লিপিবদ্ধ করা হয়েছে। যা অনেকাংশেই করোনা বিধিমালার সাথে মানানসই নয়। এসব অপরাধের জন্য এক থেকে ৩ হাজার ডলার অর্থদণ্ড করা হয়েছিলো। আদালতে ৬২ হাজার ১৩৮টি মামলা তুলে ধরেন আইনজীবীরা। যুক্তিতর্কের পর ধোপে টেকে ৩৩ হাজারের মতো জরিমানার ঘটনা।প্রশাসনিক কর্মকর্তারা সাফাই দেন, স্বাস্থ্য এবং জনসুরক্ষা বিবেচনায় নেয়া হয়েছিলো এ উদ্যোগ। দাবি করেন, আদালতের নির্দেশে জরিমানা বাতিল করা হলেও কিছু ক্ষেত্রে অপরাধ সংগঠিত হয়েছিলো। করোনার তৃতীয় ঢেউয়ের মুখোমুখি নিউ সাউথ ওয়েলস। চলতি সপ্তাহে শনাক্ত হয়েছে ৩১ হাজারের মতো সংক্রমণ।

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ ভোর ০৫:৫৬

প্রেমিকাকে বিয়ে করবেন বলে এটিএম থেকে ২৫ লক্ষ টাকা চুরি

প্রেমিকাকে বিয়ে করবেন বলে একটি এটিএম থেকে ২৫ লক্ষ টাকা চুরি করে পালালেন যুবক। ওই এটিএমেই নিরাপত্তারক্ষী হিসাবে কাজ করতেন তিনি। ওই যুবকের নাম দীপঙ্কর নমসুদ্র (২৩)। ঘটনাটি ঘটেছে ভারতের বেঙ্গালুরুতে। খবর আনন্দবাজার পত্রিকার।পুলিশ জানিয়েছে, ছ’মাস আগে বেঙ্গালুরুর ওই এটিএমে নিরাপত্তারক্ষীর কাজে যোগ দিয়েছিলেন তিনি। এটিএম মেশিনে যে কর্মীটি টাকা ভর্তি করতে আসতেন, তার সঙ্গে বন্ধুত্ব করেছিলেন দীপঙ্কর। ওই কর্মী তার ডায়েরিতে এটিএম মেশিন খোলার পাসওয়ার্ড লিখে রেখেছিলেন। সুযোগ বুঝে পাসওয়ার্ডটি দেখে নিয়েছিলেন দীপঙ্কর। ১৭ নভেম্বর সন্ধ্যার দিকে এটিএম মেশিন খুলে ২৫ লক্ষ টাকা চুরি করে পালিয়ে যান তিনি।এটিএমটি যে ব্যাঙ্কের অন্তর্গত, তার সিনিয়র ম্যানেজার স্থানীয় থানায় দীপঙ্করের বিরুদ্ধে চুরির অভিযোগ করেছেন। ওই ম্যানেজারের অভিযোগ, এটিএম থেকে প্রায় ২৫ লক্ষ টাকা চুরি করে পালিয়েছেন এটিএমের নিরাপত্তারক্ষী দীপঙ্কর। ১৭ নভেম্বর সন্ধ্যা ৭টা ৫০ থেকে ৮টা ২০ মিনিটের মধ্যে চুরি করেছিলেন দীপঙ্কর। সিসিটিভি ফুটেজে ধরা পড়ে, চুরি করার পর এটিএমের মধ্যে নিজের পোশাকও বদলেছিলেন তিনি। এটিএমের ঘরের আলো নিভিয়ে ক্যামেরাটি অন্য দিকে ঘোরাতেও দেখা গিয়েছে তাকে।পলাতক অভিযুক্ত দীপঙ্করকে আসামে তার নিজ বাড়ি থেকে গ্রেফতার করেছে পুলিশ। প্রাথমিক তদন্তে জানা গিয়েছে, চুরি করা টাকার মধ্যে ৫ লক্ষ টাকা বন্ধুদের সঙ্গে পার্টি করে, বিলাসবহুল হোটেলে থেকে খরচ করে ফেলেছেন দীপঙ্কর। বাকি টাকা উদ্ধার করেছে পুলিশ। জিজ্ঞাসাবাদে দীপঙ্কর জানিয়েছেন, তার চুরি করার কোনো ইচ্ছা ছিল না। এটিএম মেশিনের পাসওয়ার্ড দেখে ফেলেছিলেন বলেই তিনি টাকা সরিয়েছিলেন।পুলিশ আরও জানায়, প্রেমিকার সঙ্গে বিয়ে করতে চাইছিলেন দীপঙ্কর। কিন্তু বিয়ের খরচ মেটানোর মতো সামর্থ্য ছিল না তার। তাই তিনি টাকা চুরি করে পালিয়ে যান। ওই টাকায় নিজের বাড়ি এবং হোটেল খোলার পরিকল্পনাও ছিল তার।

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ দুপুর ০২:৫০

গুরুতর অসুস্থ বেলারুশের বিরোধী নেত্রী

বেলারুশে কারাদণ্ডপ্রাপ্ত বিরোধী নেত্রী মারিয়া কোলেসনিকোভা’কে গুরুতর অসুস্থ অবস্থায় আইসিইউ’তে নেয়া হয়েছে।মঙ্গলবার (২৯ নভেম্বর) এক টুইটবার্তায় তার দলের পক্ষ থেকে নিশ্চিত করা হয় এ তথ্য। খবর এপির।গেল সোমবার, শারীরিক জটিলতার কারণে অস্ত্রোপচার করানো হয় তাকে। পরবর্তীতে অবস্থার অবনতি হলে স্থানান্তর করা হয় নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে।বর্তমানে তিনি স্থিতিশীল অবস্থায় রয়েছেন বলে জানানো হয়। তবে তার আকস্মিক অসুস্থতা এর আগে গেল বছর স্বচ্ছ নির্বাচনের দাবিতে বিক্ষোভে নামলে গ্রেফতার করা হয় বিরোধী এ নেত্রীকে। পরবর্তীতে তাকে ১১ বছরের কারাদণ্ড দেয় দেশটির আদালত।১৯৯৪ সাল থেকে টানা বেলারুশের ক্ষমতায় রয়েছেন ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ মিত্র আলেকজান্ডার লুকাশেঙ্কো। বিরোধীদের দমন পীড়ন চালিয়ে ক্ষমতায় টিকিয়ে রাখার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:৫১

ডেঙ্গুতে প্রাণ গেলো আরও ৪ জনের

গত ২৪ ঘণ্টায় সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি বছরে এখন পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ২৫৪ জনের মৃত্যু হলো।এদিকে গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে নতুন করে ৪২৬ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এ নিয়ে বর্তমানে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হওয়া ডেঙ্গু রোগীর সংখ্যা ১ হাজার ৮০৩ জন।বুধবার (৩০ নভেম্বর) সারাদেশের পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের নিয়মিত ডেঙ্গু বিষয়ক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।প্রতিবেদনে বলা হয়েছে, ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে নতুন ভর্তি হওয়াদের মধ্যে ২৩৯ জন ঢাকার বাসিন্দা। ঢাকার বাইরে হাসপাতালে ভর্তি হয়েছেন ১৮৭ জন। বর্তমানে ঢাকার বিভিন্ন হাসপাতালে মোট ভর্তি আছেন ১ হাজার ৪৮ জন। আর ঢাকার বাইরের হাসপাতালগুলোতে ভর্তি আছেন ৭৫৫ জন।

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ রাত ০৩:১৪

শিক্ষা পদ্ধতিতে ব্যাপক পরিবর্তন আসছে: শিক্ষামন্ত্রী

শিক্ষা পদ্ধতিতে ব্যাপক পরিবর্তন আসছে। বিজ্ঞান, প্রযুক্তি ও প্রয়োগমূলক শিক্ষায় জোর দিচ্ছে সরকার। এমনটাই জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।বুধবার (৩০ নভেম্বর) দুপুরে ঢাকার পূর্বাচলে স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশের ৬ষ্ঠ সমাবর্তনে এ কথা বলেন তিনি।শিক্ষামন্ত্রী বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ নিতে স্কুল পর্যায় থেকে প্রস্তুত করা হচ্ছে শিক্ষার্থীদের। অবকাঠামো উন্নয়নের সাথে প্রযুক্তির মেলবন্ধনে করার প্রক্রিয়া চলছে। উপনিবেশিক শিক্ষা ব্যবস্থা শিক্ষার্থীদের শিখতে অনুপ্রাণিত করেনি। জোর করে মুখস্থ করে পরীক্ষা আর সনদের জন্য তৈরি করেছে। নতুন শিক্ষাক্রম আনন্দময় শিক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের মাঝে জ্ঞানের তৃষ্ণা তৈরি হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।এ সময় শিক্ষামন্ত্রী গ্র্যাজুয়েট শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, সন্ত্রাস, জঙ্গিবাদ-সাম্প্রদায়িকতা রুখতে নিজ নিজ অবস্থান থেকে কাজ করতে হবে।

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:৫৫

পল্টনে সমাবেশের নামে বিএনপি বিশৃঙ্খলা করতে চাইছে: তথ্যমন্ত্রী

সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ না করে পল্টনে সমাবেশের নামে বিএনপি বিশৃঙ্খলা করতে চাইছে। এমন মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।বুধবার (৩০ নভেম্বর) সচিবালয়ে ডেল্টা প্ল্যান ও সমৃদ্ধির সোপান নামে দুটি বইয়ের মোড়ক উন্মোচন শেষে তিনি এ মন্তব্য করেন।বিএনপি পল্টনে সমাবেশের নামে বাড়াবাড়ি করছে উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, সমাবেশ খোলা মাঠে করা হয়। সারাদেশে বিএনপি খোলা মাঠেই সমাবেশ করেছে। তারা এখন কেন পল্টনে জমায়েতের গো ধরেছে সে প্রশ্ন করেন তথ্যমন্ত্রী। সরকার তাদের সমাবেশ ভালোভাবে আয়োজনে সহায়তা করছে বলেও জানান তিনি।তথ্যমন্ত্রী বলেন, বিএনপি বিশৃঙ্খলা করতে চায় বলেই সোহরাওয়ার্দীতে সমাবেশ করতে চায় না। বিএনপি পল্টনে সমাবেশ করার জেদ ধরলে সরকারও ব্যবস্থা নেবে। আওয়ামী লীগের নেতাকর্মীরা ওয়ার্ডে- ওয়ার্ডে জনগণকে সাথে নিয়ে যে কোনো বিশৃঙ্খলা প্রতিরোধ করবে।

বুধবার ৩০শে নভেম্বর ২০২২ রাত ১০:২৭

নয়াপল্টনেই সমাবেশের অনুমতি দিতে হবে: মির্জা ফখরুল

নয়াপল্টনেই সরকারকে বিএনপির ঢাকা বিভাগীয় গণসমাবেশের অনুমতি দিতে হবে বলে জানিয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।বুধবার (৩০ নভেম্বর) বিকালে রাজধানীর নয়াপল্টনে বিএনপির বিক্ষোভ সমাবেশ এ কথা জানান তিনি।মির্জা ফখরুল বলেন, সরকারকে সিদ্ধান্ত পরিবর্তন করতে হবে। সরকার বিএনপির শান্তিপূর্ণ কর্মসূচিতে ভিত হয়ে নতুন করে গায়েবি মামলায় আটক করছে বিএনপি নেতাকর্মীদের। আর মামলা হামলায় আন্দোলন দমন করা যাবে না বলেও হুঁশিয়ারি দেন তিনি।আওয়ামী লীগের উদ্দেশে মির্জা ফখরুল বলেন, জনগণকে উস্কানি দিয়ে সংঘাতের পথে যাবেন না। এ আন্দোলন শুধু বিএনপির নয়, এ আন্দোলন জনগণের মুক্তির আন্দোলন। তাই সরকারকে সিদ্ধান্ত বদল করে শান্তিপূর্ণ সমাবেশের ব্যবস্থা করার আহ্বান জানান তিনি।

বুধবার ৩০শে নভেম্বর ২০২২ রাত ১০:২০

৪৩ বছর বয়সে এসএসসি পাস, পেলেন জিপিএ-৫

এবারের এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়ে তাক লাগিয়ে দিয়েছেন আব্দুল মোমিন নামের এক স্থানীয় জনপ্রতিনিধি।তিনি সিরাজগঞ্জের কাজিপুর উপজেলা শুভগাছা ইউনিয়নের ৪ নম্বর ঝুনকাউল ওয়ার্ডের ইউনিয়ন পরিষদ সদস্য।জানা গেছে, আব্দুল মোমিন মেম্বার ঝুনকাইল এলাকার শামসুল হকের ছেলে। তিনি ওই ওয়ার্ডের টানা তিনবারের নির্বাচিত ইউপি সদস্য। আব্দুল মোমিন রায়গঞ্জ উপজেলার জি.আর মডেল হাইস্কুল থেকে এবারের এসএসসি পরীক্ষায় অংশ নিয়ে উত্তীর্ণ হয়েছেন।নিজের সাফল্যে অনুভূতি জানিয়ে আব্দুল মোমিন বলেন, আমার বয়স এখন ৪৩ বছর। ছোটবেলায় অভাব-অনটনের সংসারে বাবা লেখাপড়া করাতে পারেননি। বাবার সাথে কাজ করে সংসারের হাল ধরেছিলাম। মেম্বার হওয়ার পর অনেকেই বলতো, আমি পড়ালেখা জানি না। তাই কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এ বছর এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করি। আল্লাহর রহমতে এবং সকলের দোয়ায় আমি জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হয়েছি।তিনি বলেন, এই খুশির খবরে আমাদের চেয়ারম্যান-মেম্বারসহ এলাকাবাসীর মাঝে মিষ্টি বিতরণ করেছি। অনেক ভোটারও আমার বাসায় মিষ্টি নিয়ে আসছে। আমি আজ অনেক খুশি।শুভগাচ্ছা ইউনিয়ন পরিষদের মেম্বার মোনোয়ার ইসলাম মারসু বলেন, তার এই সফলতায় আমরা অনেক খুশি। একজন জনপ্রতিনিধি হয়ে তার এমন কর্ম প্রশংসার দাবিদার।এ বিষয়ে শুভগাছা ইউনিয়নের চেয়ারম্যান গিয়াস উদ্দিন শেখ বলেন, এটি খুবই ভাল একটি খবর। স্বনির্ভর জাতি গঠনে শিক্ষার গুরুত্ব অপরিসীম। আব্দুল মোমিন এই বয়সে শিক্ষাগত যোগ্যতা অর্জন করেছে; এতে আমরা ইউনিয়নবাসী সবাই উচ্ছ্বসিত।

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:৫৪

ঝিনাইদহে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সংঘর্ষে একজন নিহত, আহত ৬

ঝিনাইদহের কালীগঞ্জে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে দুই গ্রুপের সংঘর্ষে আরিফ হোসেন (৪৮) নামে এক ব্যক্তি নিহত হয়েছেন। এই সংঘর্ষে আহত হয়েছেন পৌর কাউন্সিলরসহ অন্তত ৬ জন। নিহত আরিফ কাশীপুর গ্রামের মৃত ইব্রাহিম লস্করের ছেলে।মঙ্গলবার (২৯ নভেম্বর) রাত ৯টার দিকে কালীগঞ্জ পৌরসভাধীন কাশীপুর বেদে পল্লীতে এই সংঘর্ষের ঘটনা ঘটে।এলাকাবাসী ও পুলিশ সূত্রে জানা গেছে, কালীগঞ্জ কাশীপুর বেদে পল্লীতে দীর্ঘদিন ধরে দুইটি পক্ষের নেতৃত্ব দিয়ে আসছে মনিরুল ইসলাম ও রাসেল হোসেন। মঙ্গলবার সন্ধ্যায় ওই পল্লীতে জুয়া খেলা ও নারী নির্যাতনকে কেন্দ্র করে দুই পক্ষের সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়।আরও জানা যায়, এ সময় রাসেলের সমর্থকরা মনিরুল সমর্থকদের বাড়িঘরে হামলা করে ভাংচুর চালায়। সংবাদ পেয়ে রাত ৮টার দিকে স্থানীয় পৌর কাউন্সিলর মেহেদী হাসান সজল, উপজেলা শ্রমিক লীগের সভাপতি খলিলুর রহমান এবং কালীগঞ্জ থানার এসআই আশিকুর রহমান ঘটনাস্থলে গিয়ে বিষয়টি মীমাংসার চেষ্টা করেন। এ সময় উভয় গ্রুপের মধ্যে আবারও সংঘর্ষ শুরু হয়। এতে কাউন্সিলর মেহেদী হাসান, ফার্নিচার ব্যবসায়ী আরিফ হোসেন, বেদে পল্লীর মালা বেগম, পার্শ্ববর্তী গ্রামের আব্দুল লতিফসহ কমপক্ষে ৬ জন আহত হন। তখন ৬টি বাড়িতে ভাংচুর চালানো হয়।কালীগঞ্জ থানার ওসি আব্দুর রহিম মোল্ল্যা বলেন, ঘটনা শোনার পর পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। আহতদের মধ্যে আরিফ হোসেন, মালা বেগম ও আব্দুল লতিফের শারীরিক অবস্থার অবনতি হলে তাদেরকে যশোর ২৫০ শয্যা হাসপাতালে পাঠানো হয়। সেখান থেকে আরিফকে উন্নত চিকিৎসার জন্য ঢাকা নেয়ার পথে ফরিদপুর পৌঁছালে তিনি মারা যান। অন্যরা কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন রয়েছেন। এ ঘটনায় এখনও পর্যন্ত মামলা এবং কাউকে আটক করা হয়নি বলেও জানান তিনি।

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:৫৬

এক জমিতে একাধিক ফসলের আবাদ, বছরে ৩-৪টি ফসল ফলাচ্ছেন কৃষকরা

মাত্রই উঠেছে আমন ধান। সপ্তাহ দুয়েক পেরোতে না পেরোতেই আবার শুরু হয়েছে আবাদ। কোনো জমিতে আলু, কোনো জমিতে ভুট্টা, কোনোটিতে অন্য কোনো সবজি। অনেক আগে থেকেই একাধিক ফসল উৎপাদনের এ চর্চা করছেন নীলফামারী জেলার কৃষকরা।উত্তরের কৃষকের কাছে একই জমিতে একসঙ্গে একাধিক ফসলের আবাদ দিন দিন জনপ্রিয় হচ্ছে। ফলে বছরে চারটি পর্যন্ত ফসল চাষ করতে পারছেন তারা। কোনো জমি অনাবাদী থাকবে না, এটিই যেনো তাদের সংকল্প। বিশ্বজুড়ে খাদ্য সংকটের শঙ্কার মধ্যে এখন যেন আরও প্রাসঙ্গিক হয়ে উঠেছে এই রীতি।কৃষকরা জানিয়েছেন, অধিক ফসল উৎপাদন করা গেলে নিজেদের পাশাপাশি লাভবান হবে সারাদেশ। দেশের যেসব অঞ্চলে উঁচু জমি রয়েছে সেসব জমিতে আরও বেশি ফসল উৎপাদন সম্ভব বলে মনে করেন প্রান্তিক এ কৃষকরা।কৃষি অফিস বলছে, একইসাথে ফসলের ধারণা তারা কৃষকদের মধ্যে ছড়িয়ে দিচ্ছেন। যাতে করে একই ক্যালেণ্ডারে চারটি ফসল উৎপাদন সম্ভব হয়।নীলফামারীর কিশোরগঞ্জের উপ-সহকারী কৃষি কর্মকর্তা আব্দুর রফিক বলেন, এক জমিতে দুই ফসল হচ্ছে। তাতে সময়টা অনেকটা কমে আসতেছে। ফলে কৃষকের অর্থনৈতিক উন্নতি হচ্ছে। খরচও সাশ্রয় হচ্ছে।এই কর্মকর্তা আরও জানান, বিজ্ঞানসম্মত কৃষির পাশাপাশি উৎপাদন খরচ কমিয়ে আনার ব্যাপারেও কৃষকদের সচেতন করছেন তারা।

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ বিকাল ০৫:২৮

ভোলায় জমি সংক্রান্ত বিরোধে গৃহবধূকে কুপিয়ে হত্যার অভিযোগ

ভোলার চরফ্যাশন উপজেলার বিচ্ছিন্ন চরাঞ্চলে জমি সংক্রান্ত বিরোধকে কেন্দ্র করে বকুল বেগম (৩৫) নামে এক গৃহবধূকে কুপিয়ে হত্যার অভিযোগ পাওয়া গেছে। নিহত নারী দুলারহাট থানার শিকদার চর গ্রামের বাচ্চু মেলকারের স্ত্রী। এ ঘটনায় নিহতের বোন মুকুল বেগম (৩০) গুরুতর আহত হয়েছেন বলেও জানা গেছে।বুধবার (৩০ নভেম্বর) গভীর রাতে তিনি নিজ বসতঘরে এই হত্যাকাণ্ডের শিকার হন বলে জানা গেছে।নিহতের পরিবার সূত্রে জানা গেছে, জমি-জমা নিয়ে প্রতিপক্ষ শাজাহান স্বপন ওরফে শাজাহান সরদার গ্রুপের সাথে বাচ্চু মেলকারদের দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছিল। এ নিয়ে আদালতে মামলাও চলমান রয়েছে। ওই মামলায় হাজিরা দিতে মঙ্গলবার সন্ধ্যায় বাচ্চু মেলকার ভোলার উদ্দেশে রওনা হন। বুধবার গভীর রাতে তার বসতঘরে প্রতিপক্ষ শাহাজান সরদারের ভাগ্নে আসলাম, মিঠু, জুয়েল ও সোহেল হামলা চালিয়ে বকুল বেগমকে কুপিয়ে হত্যা নিশ্চিত করে চলে যায়। এ সময় তার বোন মুকুল বেগম বাঁচাতে এগিয়ে আসলে তাকেও কুপিয়ে আহত করে হামলাকারীরা।এ বিষয়ে দুলারহাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আনোয়ারুল হক জানান, বকুল বেগম ঘটনাস্থলেই নিহত হয়েছেন। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে ধারালো অস্ত্র দিয়ে তাকে কুপিয়ে মারা হয়েছে। এ ঘটনায় আহত মুকুল বেগমকে উন্নত চিকিৎসার জন্য বরিশাল শেরে বাংলা মেডিকেল হাসপাতালে পাঠানো হয়েছে। মামলার প্রস্তুতি চলছে।

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ রাত ০৮:৫২

ঠাকুরগাঁওয়ে ধর্ষণের অভিযোগে যুবকের যাবজ্জীবন

ঠাকুরগাঁওয়ে শিশু অপহরণ ও ধর্ষণের অভিযোগে আমিনুল ইসলাম নামের এক ব্যক্তিকে যাবজ্জীবন কারাদণ্ড এবং ২০ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে আরও একবছরের সশ্রম কারাদণ্ডাদেশ দিয়েছে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল।বুধবার (৩০ নভেম্বর) দুপুরে ঠাকুরগাঁও নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মো. গোলাম ফারুক এই রায় দেন। দণ্ডাদেশপ্রাপ্ত আসামি আমিনুল ইসলাম জেলার হরিপুর উপজেলার বহরমপুর পশ্চিমপাড়া এলাকার আমজাদ আলীর ছেলে।মামলার এজাহার সূত্রে জানা যায়, গত ১৭ মে ২০১১ ইং তারিখে জেলার হরিপুর উপজেলার বহরমপুর পশ্চিমপাড়া গ্রামের নজরুল ইসলাম ও মালেকা বেগমের মেয়ে শিশু রাতে নিজ বাড়িতে টিউবওয়েল পাড়ে গোসল করতে গেলে আসামি আমিনুল ইসলাম তাকে অপহরণ করে বাড়ির পাশে এক স্তূপের কাছে নিয়ে যায় এবং তাকে হত্যার হুমকি দিয়ে মুখ চেপে ধরে ধর্ষণ করে।এ ঘটনায় শিশুর মা বাদী হয়ে হরিপুর থানায় একটি অপহরণ ও ধর্ষণ মামলা দায়ের করেন। সেই মামলায় আসামি আমিনুল ইসলামকে থানা পুলিশ গ্রেফতার করে আদালতে সোপর্দ করে। বিজ্ঞ আদালত দীর্ঘ শুনানি শেষে আমিনুল ইসলামকে যাবজ্জীবন কারাদণ্ড ও ২০ হাজার টাকা জরিমানা এবং অনাদায়ে আরও একবছর সশ্রম কারাদণ্ডাদেশ দেন।

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ রাত ০৯:০৮

চুয়াডাঙ্গায় তুলার কারখানায় অগ্নিকাণ্ড, কোটি টাকার ক্ষতি

চুয়াডাঙ্গায় তুলার কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এ ঘটনায় কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে কারখানা মালিক দাবি করেছে।বুধবার (৩০ নভেম্বর) দুপুর ১টার দিকে চুয়াডাঙ্গা পৌর এলাকার হাটকালুগঞ্জ পুলিশ লাইন্সের সামনে মেসার্স সুজন ট্রেডার্সের তুলা কারখানায় এ ঘটনা ঘটে। এ ঘটনায় চুয়াডাঙ্গা ফায়ার সার্ভিসের ৪টি ইউনিটের প্রচেষ্টায় আগুন নিয়ন্ত্রণে এলেও ক্ষয়ক্ষতি থেকে রক্ষা পাওয়া সম্ভব হয়নি।কারখানা মালিক আরিফুর রহমান সুজন জানান, প্রতিদিনের মতো কারখানায় কাজ করছিলেন শ্রমিকরা। দুপুর ১টার দিকে তুলার মেশিনে ঝুট দিলে লোহার সাথে ঘর্ষণের ফলে আগুনের স্ফুলিঙ্গ তৈরি হয়। এ থেকে তুলায় আগুন লাগে। পাশাপাশি দুইটি গোডাউনে আগুন ছড়িয়ে পড়লে মুহূর্তের মধ্যে সবকিছু পুড়ে ছাই হয়ে যায়। তিনি আরও বলেন, অগ্নিকাণ্ডের ঘটনায় তার তুলা, সেখানে থাকা কাপড়ের ঝুট ও সবগুলো মেশিন পুড়ে গেছে। এতে এক কোটি টাকার ক্ষতি হয়েছে।চুয়াডাঙ্গা ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক রফিকুজ্জামান জানান, প্রায় দুই ঘণ্টার প্রচেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, মেশিনে লোহার ঘর্ষণের ফলে আগুনের সূত্রপাত ঘটতে পারে।

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ রাত ০৮:৪২

‘মেইড ইন চিটাগং’ সিনেমা দিয়ে চালু হচ্ছে রাঙামাটি ও খাগড়াছড়ির বন্ধ হল!

জনপ্রিয় সংগীতশিল্পী পার্থ বড়ুয়া অভিনীত সিনেমা ‘মেড ইন চিটাগং’ গত ১৮ নভেম্বর চট্টগ্রামের সুগন্ধা ও সিলভা হলে মুক্তি পায়। এবার আসছে ঢাকা ও নারায়ণগঞ্জে। আগামী ২ ডিসেম্বর থেকে ঢাকার স্টার সিনেপ্লেক্স (পান্থপথ শাখা) ও ব্লকবাস্টার সিনেমাসে (যমুনা ফিউচার পার্ক) মুক্তি পাবে মেড ইন চিটাগং। এছাড়াও নারায়ণগঞ্জেও দেখা যাবে সিনেমাটি।নতুন বছরের জানুয়ারি মাসের প্রথম সপ্তাহে সিনেমাটি যাবে দেশের বাইরে। সিনেমাটির প্ল্যাটফর্ম প্রডিউসার বিঞ্জ এর জেনারেল ম্যানেজার হাসিবুল হাসান সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য নিশ্চিত করেছেন।বিজ্ঞপ্তিতে হাসিবুল হাসান বলেন, চট্টগ্রামে ‘মেড ইন চিটাগাং’ দুই সপ্তাহ ধরে চলছে। চট্টগ্রামের রাঙামাটি ও খাগড়াছড়ির হলগুলো বন্ধ ছিল। এ সিনেমার মাধ্যমে প্রেক্ষাগৃহগুলো চালু হচ্ছে। ২ ডিসেম্বর থেকে ওই হলগুলোতে চলবে সিনেমাটি। চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় নির্মিত ‘মেড ইন চিটাগাং’ পরিচালনা করেছেন ইমরাউল রাফাত। কমেডি ঘরানার এ সিনেমায় উঠে এসেছে মেজবান, জব্বারের বলীখেলা, বেলা বিস্কুটের প্রেম নিয়ে হাস্যরসে ভরপুর চট্টগ্রামের আঞ্চলিক সংস্কৃতি। এতে আরও অভিনয় করেছেন অপর্ণা ঘোষ, চিত্রলেখা গুহ, সাজু খাদেম, নাসির উদ্দিন খানসহ অনেকে।

বুধবার ৩০শে নভেম্বর ২০২২ বিকাল ০৫:৩৪

সাতক্ষীরায় সংঘবদ্ধ চোর চক্রের ২ সদস্য আটক

সাতক্ষীরায় সংঘবদ্ধ চোর চক্রের দুই সদস্যকে আটক করেছে পুলিশ। বুধবার (৩০ নভেম্বর) ভোরে শহরের পলিটেকনিক কলেজে চুরির সময় তাদের আটক করা হয়।আটককৃত এরশাদ আলী (৩৬) ও হাসান আলী (৩২) নারায়ণগঞ্জ জেলার ফতুল্লা থানার বাসিন্দা।কলেজ কর্তৃপক্ষ জানিয়েছে, ল্যাব থেকে যন্ত্রপাতি চুরির সময় কলেজের নৈশপ্রহরী আশরাফুল আলম ও শফিকুর রহমান জানতে পেরে তাদের ধরার চেষ্টা করেন। এ সময় চোরেরা তাদের ওপর হামলা করে। এতে আহত হন নৈশ প্রহরীরা। তারা বর্তমানে সদর হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।সাতক্ষীরা সদর থানার অফিসার ইনচার্জ আবু জিহাদ ফখরুল আলম খান বলেন, এরা সংঘবদ্ধ চোর চক্রের সদস্য। ঢাকা থেকে এখানে চুরির উদ্দেশে এখানে এসেছে। পলিটেকনিক কলেজের ল্যাবে চুরির সময় তাদেরকে আটক করা হয়েছে। তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হচ্ছে।

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ রাত ০৮:৪৪

সিরাজগঞ্জে বিএনপির ২৪০ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা

সিরাজগঞ্জের এনায়েতপুর ও বেলকুচিতে আওয়ামী লীগ ও ছাত্রলীগ নেতাদের লক্ষ্য করে ককটেল বিস্ফোরণের অভিযোগ এনে বিএনপি ও সহযোগী সংগঠনের ৩৫ জনের নাম উল্লেখ এবং অজ্ঞাতনামা আরও ২০৫ জনের বিরুদ্ধে দুটি মামলা হয়েছে।বুধবার (৩০ নভেম্বর) সকালে খুকনী ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আফাজ উদ্দিন বেপারী বাদী হয়ে এনায়েতপুর থানায় বিস্ফোরক আইনে মামলা দায়ের করেন। এছাড়া, রোববার (২৮ নভেম্বর) রাতে বেলকুচি পৌর ছাত্রলীগের সাধারণ সম্পাদক সৌরভ আহম্মেদ উৎস বাদী হয়ে বেলকুচি থানায় পৃথক একটি মামলা দায়ের করেন।এ বিষয়ে এনায়েতপুর থানার ওসি আনিছুর রহমান জানান, লিখিত অভিযোগে ২৪ জনের নাম উল্লেখসহ অজ্ঞাতনামা আরও ১১৬ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। আসামিদের গ্রেফতারে অভিযান চলছে।এ বিষয়ে বেলকুচি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা তাজমিলুর রহমান জানান, মামলা হয়েছে। আসামিদের গ্রেফতারে অভিযান চলছে।

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ ভোর ০৪:২১

পোল্যান্ডের বিপক্ষে আর্জেন্টিনা একাদশে আসতে পারে একাধিক পরিবর্তন

আজ কী লিওনেল মেসির শেষ বিশ্বকাপ ম্যাচ হবে? নাকি পোল্যান্ডকে গুড়িয়ে দিয়ে বিশ্বকাপ জয়ের স্বপ্ন পূরণে আরও একটা হার্ডল পেরোবেন এলএমটেন। মেসি আর আর্জেন্টিনার জন্য এই ম্যাচটা সমানভাবে খুবই গুরুত্বপূর্ণ। বিশ্বকাপের এ পথচলা এগিয়ে নিতে পোল্যান্ডের বিপক্ষে লিওনেল মেসির জাদুকারি পারফরমেন্স চাইবে আর্জেন্টিনা।অন্যদিকে, ৩৪ বছর বয়সী পোলিশ কিংবদন্তি লেভানডোভস্কিও পড়ন্ত বেলায় জাতীয় দলের জার্সিতে বিশ্বকাপের পথচলাটা রঙ্গিন করতে সামর্থের সেরাটা দিতে মুখিয়ে থাকবেন আলবিসেলেস্তাদের বিরুদ্ধে। আর্জেন্টিনাকে হারাতে পোল্যান্ডের মূল অস্ত্র এই ফরোয়ার্ড।দলীয় শক্তি, সাম্প্রতিক ফর্ম ও অতীত পরিসংখ্যান সবকিছুর বিচারেই পোলিশদের বিপক্ষে ফেভারিট আর্জেন্টিনা। দুই দলের ১১ দেখায় ৬টি ম্যাচ জিতেছে আর্জেন্টিনা আর পোল্যান্ড জয় পেয়েছে তিন ম্যাচে। দুই দল সবশেষ প্রীতি ম্যাচে মুখোমুখি হয়েছে ২০১১ সালে।এদিকে, পোলিশ ম্যাচে আর্জেন্টিনা একাদশে দুইটি থেকে তিনটি পরিবর্তন আসতে পারে। গত ম্যাচের স্কোরার এনজো ফার্নান্দেজ পেতে পারেন মূল একাদশে জায়গা। মেসিকে কেন্দ্র করে পোল্যান্ড বধের প্ল্যান করবে আর্জেন্টিনা, এটিই সবার জনা। টানা দুই ম্যাচ গোলে পাওয়া মেসি পোল্যান্ড ম্যাচেও গোল পাবেন সেই প্রত্যাশা করবে আলবিসেলেস্তারা। মেসির সাথে আক্রমনে ডি মারিয়ার থাকাটা নিশ্চিত। বাকি এক পজিশনে লৌথারে মার্টিনেজ এগিয়ে থাকলেও ফিট হয়ে ওঠা পাওলো দিবালাও সুযোগ পাওয়ার দাবিদার।মাঝমাঠেও আসতে পারে পরিবর্তন। টানা দুই ম্যাচে বদলি হিসেবে নেমে এনজো ফার্নান্দেস দুর্দান্ত পারফরমেন্স করে কোচ স্কালোনির কাছে মূল একাদশে জায়গা পাওয়ার দাবি জোরালো করেছে। মেক্সিকোর সাথে ড্রপ হলেও আবারো একাদশে ফিরতে পারেন মিডফিল্ডার লিয়ান্দ্রো পারেদেস।ডিফেন্স লাইনে দুই সেন্টার ব্যাক লিয়েসা্ন্দ্রো মার্টিনেজ আর ওটামেন্ডি জুটির জায়গা পাকা। তবে লেফট ব্যাক পজিশনের নিকোলাস তাগলিয়াফিকো ও মার্কোস আকুনা এবং রাইট ব্যাক হিসেবে একাদশে থাকার রেসে আছেন তিন জন; গঞ্জালো মন্তিয়েল, মলিনা ও হুয়ান ফোইত।বিপরীতে, পোল্যান্ডের সবচেয়ে বড় তারকা লেভানডোভস্কির সাথে আক্রমণে থাকবেন মিলিক ও ফ্রাঙ্কোবস্কি। তবে পোল্যান্ডের মূল শক্তি কামিল গ্লিক ও জাকুব কিভিউরের নেতৃত্বে জমাট রক্ষণ আর গোলরক্ষক সেজনির বিশ্বস্ত গ্লাভস।

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:৫৯

কাতারে গ্রেফতার নিয়ে ভীত নন ক্রোয়েশিয়ান সুন্দরী

কাতারে চলমান ফুটবল বিশ্বকাপে ‘পোশাক বিধি’ না মানায় গ্রেফতারের ঝুঁকিতে আছেন সাবেক মিস ক্রোয়েশিয়া ইভানা নল। বিভিন্ন গণমাধ্যমে এমন খবর প্রকাশিত হলে ইভানা জানিয়েছেন, পোশাকের কারণে গ্রেফতার হওয়া নিয়ে তিনি ভীত নন। কারণ, তিনি অন্যের ক্ষতি করছেন না। খবর দ্য ইন্ডিপেনডেন্টের।বিশ্বকাপ খেলা দেখতে আসা দর্শকদের মার্জিত পোশাক পরার পরামর্শ দিয়েছে কাতার কর্তৃপক্ষ। দেশটিতে বিদ্যমান আইনের কথা মনে করিয়ে দিয়ে নারী দর্শকদের খোলামেলা পোশাক পরা থেকে বিরত থাকতেও আহ্বান জানায়।ফিফার ওয়েবসাইটেও বলা হয়েছে, ফুটবল ভক্তরা কাতারে তাদের পছন্দের পোশাক পরতে পারেন। তবে দেশটির আইনকে সম্মান করতে হবে।কাতার বিশ্বকাপে ২৩ নভেম্বর মরক্কোর বিরুদ্ধে ক্রোয়েশিয়ার প্রথম ম্যাচ অনুষ্ঠিত হয়। ম্যাচটি গোলশূন্য ড্র হয়। ২৭ নভেম্বর দ্বিতীয় ম্যাচে কানাডার বিপক্ষে মাঠে নামে ক্রোয়েশিয়া। সেই ম্যাচে ৪-১ গোলে জয়ী হয় ক্রোয়েশিয়া। সেখানে দর্শক হিসেবে উপস্থিত ছিলেন সাবেক মিস ক্রোয়েশিয়া ইভানা নল। কাতারে গিয়ে তিনি দেশটির ‘পোশাক নীতি’ লঙ্ঘন করেছেন বলে খবরে অভিযোগ উঠেছে। এই কারণে তিনি গ্রেফতার হতে পারেন বলেও আশঙ্কা করা হচ্ছে।গ্রেফতার হওয়া নিয়ে ভীত নয় জানিয়ে ইভানা বলেন, আমি অন্যের ক্ষতি করছি না। কাতারের অনেক মানুষ আমার সঙ্গে ছবি তুলতে আসেন। যদি কাতারের মানুষ আমাকে ঘৃণা করতেন, তাদের যদি আপত্তি থাকতো, তাহলে তারা এসব করতেন না।

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:৫৭

আবরও সামাজিক যোগাযোগ মাধ্যমে পরীমণির পোস্ট!

ঢাকাই সিনেমার আলোচিত অভিনেত্রী পরীমণি। বিভিন্ন ইস্যুতে নানা সময়ে আলোচনা আর সমালোচনায় মুখর থেকেন। একটা শেষ না হতেই আরেকটা প্রসঙ্গ শুরু হয়ে যায় তার নামে। বেশ কিছুদিন ধরে ঢালিউডের নায়িকা বিদ্যা সিনহা সাহা মিমকে নিয়ে ফেসবুক এবং মিডিয়া গরম করে রেখেছিলেন। মিমের বিরুদ্ধে তিনি তার স্বামী রাজের গোপন সম্পর্কের ইঙ্গিত দেন। সেসময় নিজের স্বামী শরিফুল ইসলাম রাজ এবং নির্মাতা রায়হান রাফিকেও বাদ রাখেননি জড়াতে। রায়হান রাফিকে দালাল বলেও অভিহিত করেন রাগের মাথায়। এদিকে গতকাল বোটক্লাব কাণ্ডে তিনি গতকাল (২৯ নভেম্বর) ব্যবসায়ী নাসিরের বিরুদ্ধে সাক্ষ্য দিয়ে এসেছেন। এসময় তার সঙ্গে ছিল তার স্বামী শরিফুল ইসলাম রাজ। আজ ঢালিউডের এই অভিনেত্রী নতুন একটি পোস্ট দিয়েছেন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে। সেখানে তিনি লিখেছেন, ‘আজকে থেকে প্রচুর থ্রোব্যাক হবে’। তবে কিসের থ্রোব্যাক হবে এই বিষয়ে তিনি বিস্তারিত কিছু উল্লেখ করেননি। তবে বোঝাই যাচ্ছে, কেউ যদি কার সাথে অন্যায় করেন তাদের কাউকে পরী আর চুল পরিমাণও ছাড় দিতে নারাজ। আজ থেকে কি তাহলে নতুন রূপে দেখা যাবে এই অভিনেত্রীকে। সময়ই বলে দেবে সেটা।

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:৫৯

দ্বিতীয় রাউন্ডে যেতে আর্জেন্টিনার সামনে যে সমীকরণ

অঘোষিত নক আউট ম্যাচে আজ দোহার ৯৭৪ স্টেডিয়ামে পোল্যান্ডের মুখোমুখি হবে লিওনেল মেসির আর্জেন্টিনা। বাংলাদেশ সময় রাত একটায় হবে এই ম্যাচ।‘সি’ গ্রুপ থেকে ২য় রাউন্ডে যাওয়ার সমীকরণে টিকে আছে চার দলই। তবে সরাসরি জয় পেলে ২য় রাউন্ড নিশ্চিত হবে আর্জেন্টিনার।পোল্যান্ডের বিপক্ষে আলবিসেলেস্তারা যখন লড়বে, তখন গ্রুপের আরেক প্রস্থ হিসেব চলবে লুসাইল স্টেডিয়ামে। যেখানে মেক্সিকো আর সৌদি আরব চাইবে ২য় রাউন্ডের ঠিকানা খুঁজে পেতে। হারভে রেইনারডের কৌশলকে ভয় পাওয়ার কথা নয় জেরার্ডো মার্টিনোর। মেক্সিকোর জয়ভিন্ন কোনো সমীকরণও নেই। তবে সৌদি আরবের রয়েছে। ড্র করলেও আর্জেন্টিনা-পোল্যান্ড ম্যাচের নিরিখে ২য় বারের মতো ২য় রাউন্ডের দেখা পেয়ে যেতে পারে আরব ফ্যালকনরা।মেসি-মারিয়াদের ড্র এর সমীকরণেও বিপদের আশঙ্কা আছে। সেক্ষেত্রে পোল্যান্ড তো যাবেই, সৌদি আরবের জয়- আর্জেন্টিনাকে ছিটকে ফেলতে পারে টুর্নামেন্ট থেকে। আর তাই জয় ছাড়া আর কোনো পরিকল্পনা নেই আর্জেন্টাইন কোচ লিওনেল স্কালোনির কাছে।আর্জেন্টিনা দ্বিতীয় রাউন্ডে উঠতে না পারলে বিশ্বকাপে মেসির শেষ ম্যাচ হতে পারে এটি

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ সকাল ১০:০৩

দিবালাকে নিয়ে যা বললেন স্কালোনি

বিশ্বকাপের আগে উরুতে চোট পেয়েছিলেন আর্জেন্টাইন ফরওয়ার্ড পাওলো দিবালা। শঙ্কা জেগেছিল কাতার বিশ্বকাপে খেলা নিয়ে। তবে সময়মতো সুস্থ হয়ে ওঠেন তিনি, সুযোগ পান বিশ্বকাপ দলে। তবে প্রথম দুই ম্যাচে নীল-সাদা জার্সিতে খেলানো হয়নি এই তারকাকে। আরব-আমিরাতের বিপক্ষে প্রীতি ম্যাচেও মাঠে দেখা যায়নি তাকে।তাতে ভক্তদের মনে প্রশ্ন জেগেছে, তবে কী ইনজুরি কাটিয়ে এখনও পুরোপুরি সুস্থ নন দিবালা? পোল্যান্ড ম্যাচের আগে সেই প্রশ্নের উত্তর দিয়েছেন কোচ লিওনেল স্কালোনি।আর্জেন্টাইন কোচ সরাসরি বলেন, কৌশলগত কারণে দিবালা সুযোগ পাচ্ছেন না। এটি মূলত ট্যাকটিক্যাল সিদ্ধান্ত। অন্য সতীর্থদের মতো সেও খেলতে চায়। আমরা দেখব, পরবর্তী ম্যাচে কী হয়।বাংলাদেশ সময় আজ রাত ১টায় নিজেদের তৃতীয় ম্যাচে পোল্যান্ডের মুখোমুখি হবে আর্জেন্টিনা। মেসিদের জন্য এই ম্যাচ অঘোষিত নক আউট।‘সি’ গ্রুপ থেকে ২য় রাউন্ডে যাওয়ার সমীকরণে টিকে আছে চার দলই। তবে সরাসরি জয় পেলে ২য় রাউন্ড নিশ্চিত হবে আর্জেন্টিনার।পোল্যান্ডের বিপক্ষে আলবিসেলেস্তারা যখন লড়বে, তখন গ্রুপের আরেক প্রস্থ হিসেব চলবে লুসাইল স্টেডিয়ামে। যেখানে মেক্সিকো আর সৌদি আরব চাইবে ২য় রাউন্ডের ঠিকানা খুঁজে পেতে। হারভে রেইনারডের কৌশলকে ভয় পাওয়ার কথা নয় জেরার্ডো মার্টিনোর। মেক্সিকোর জয়ভিন্ন কোনো সমীকরণও নেই। তবে সৌদি আরবের রয়েছে। ড্র করলেও আর্জেন্টিনা-পোল্যান্ড ম্যাচের নিরিখে ২য় বারের মতো ২য় রাউন্ডের দেখা পেয়ে যেতে পারে আরব ফ্যালকনরা।মেসি-মারিয়াদের ড্র এর সমীকরণেও বিপদের আশঙ্কা আছে। সেক্ষেত্রে পোল্যান্ড তো যাবেই, সৌদি আরবের জয়- আর্জেন্টিনাকে ছিটকে ফেলতে পারে টুর্নামেন্ট থেকে। আর তাই জয় ছাড়া আর কোনো পরিকল্পনা নেই আর্জেন্টাইন কোচ লিওনেল স্কালোনির কাছে।এমন নানা সমীকরণের গুরুত্বপূর্ণ ম্যাচে দিবালার জায়গা হবে কিনা, স্কালোনির কথাতে তা স্পষ্ট নয়। যদিও চলতি মৌসুমে রোমার হয়ে দারুণ ছন্দে ছিলেন এই ফরওয়ার্ড। ১২ ম্যাচে করেছেন ৭ গোল আর করিয়েছেন ২টি।

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:৫৫

‘সৌদির ধাক্কা শক্তিশালী করেছে আর্জেন্টিনাকে’

বিশ্বকাপ জয়ের প্রত্যাশা নিয়েই কাতার এসেছে আর্জেন্টিনা দল। ভক্ত অনুরাগীদের মধ্যেও ছিল তেমনই আশা। তবে নিজেদের প্রথম ম্যাচেই আত্মবিশ্বাসের পাহাড়ে প্রবল ধাক্কা দেয় সৌদি আরব। দু’বারের বিশ্ব চ্যাম্পিয়নদের হারিয়ে দেন মধ্যপ্রাচ্যের দেশটি। এমন অঘটনে অবাক পুরো ফুটবল বিশ্ব। আর্জেন্টাইনদের দ্বিতীয় ম্যাচ ছিল মেক্সিকোর বিরুদ্ধে। সেই ম্যাচেই ঘুরে দাঁড়ায় লিও মেসির দল। দারুণভাবে ঘুরে দাঁড়াতে কি শুরুর ধাক্কা টনিক হিসেবে কাজ করছে আকাশি-নীলদের?দলটির ডিফেন্ডার লিসান্দ্রো মার্টিনেসও তাই মনে করেন। তিনি বলেন, এশিয়ার দেশটির কাছে হার দল হিসেবে তাদের আরও দৃঢ় ও শক্তিশালী করে তুলেছে। সৌদি আরবের বিপক্ষে ম্যাচটি টনিক হিসেবে কাজ করেছে।শুরুর সেই ম্যাচে সৌদি আরবের কাছে ১-২ গোলে হেরে যায় আর্জেন্টিনা। ৩৬ ম্যাচ পর হারের স্বাদ পায় তারা। গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে আজ রাতে আর্জেন্টিনার প্রতিপক্ষ পোল্যান্ড।আগেরদিন সংবাদ সম্মেলনে মার্টিনেস বলেন, হেরে যাওয়া লড়াই থেকেই সবচেয়ে বেশি শেখা যায়। কারণ, জয়ের মধ্যে থাকলে ভুলগুলো চোখে পড়ে না। দল এখন আরও শক্তিশালী, আরও ভালোভাবে প্রস্তুত।তিনি বলেন, কোপা আমেরিকা জয় কিংবা যাই হোক না কেনো, বিশ্বকাপের একটি ম্যাচের সঙ্গেও তুলনা করা যায় না। এখানে ম্যাচগুলো খুব প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ। মাঠে আমরা আরও অনেক কিছু দিতে চাই। আমরা যে লক্ষ্য নিয়ে এসেছি, সেখানে এখনো পৌঁছাতে পারিনি।প্রসঙ্গত, দুই ম্যাচ শেষে ৪ পয়েন্ট নিয়ে ‘ই’ গ্রুপের শীর্ষে পোল্যান্ড। আর্জেন্টিনা ও সৌদি আরবের পয়েন্ট সমান ৩, তবে গোল ব্যবধানে এগিয়ে দুইয়ে মেসিরা। ১ পয়েন্ট নিয়ে তলানিতে মেক্সিকো।

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:৫৬

প্রভাসের সঙ্গে প্রেম নিয়ে মুখ খুললেন কৃতি স্যানন

বেশ আগে থেকেই গুঞ্জন উড়ছিল, প্রভাসের সঙ্গে প্রেমের সম্পর্কে জড়িয়েছেন অভিনেত্রী কৃতি স্যানন। কয়েক দিন আগে এই গুঞ্জনের আগুনে ঘি ঢালেন কৃতি নিজেই। যা নিয়ে চলছে ফিসফাস, অবশেষে বিষয়টি নিয়ে মুখ খুললেন এই অভিনেত্রী। মঙ্গলবার (২৯ নভেম্বর) দিবাগত রাতে কৃতি তার ইনস্টাগ্রাম স্টোরিতে একটি পোস্ট দেন। তার চর্চিত প্রেমের গুঞ্জনের আগুনে জল ঢেলে এ অভিনেত্রী লিখেন—‘‘এটা প্রেমও না প্রচারও না। রিয়েলিটি শোয়ে ‘ভেড়িয়া’ (বরুণ) একটু বেশি বন্য হয়ে উঠেছিল; তার মজার আড্ডা এই গুঞ্জন ছড়িয়েছে। কিছু পোর্টাল আমার বিয়ের তারিখ ঘোষণা করার আগে এ গুঞ্জন থামিয়ে দিতে চাই। এই গুঞ্জন সম্পূর্ণ মিথ্যা ও ভিত্তিহীন।’’ গত শুক্রবার মুক্তি পেয়েছে কৃতি-বরুণ জুটির নতুন সিনেমা ‘ভেড়িয়া’। সিনেমাটির প্রচার অনুষ্ঠানে হাজির হয়ে প্রভাসকে নিয়ে মন্তব্য করে নিজের প্রেমের গুঞ্জনের পালে নতুন করে হাওয়া দেন কৃতি। যার ভিডিও ক্লিপ এখন নেটদুনিয়ায় ভাইরাল। এ আলাপচারিতায় কৃতি স্যানন বলেন—‘কখনো সুযোগ পেলে প্রভাসকে বিয়ে করব।’ তা ছাড়াও সোশ্যাল মিডিয়ায় আরেকটি ভিডিও ভাইরাল হয়। তাতে দেখা যায়, করন জোহর বরুণ ধাওয়ানকে প্রশ্ন করছেন— ‘কৃতির নাম এই তালিকায় নেই কেন?’ এ প্রশ্নের জবাবে ‘ভেড়িয়া’ অভিনেতা বরুণ বলেন, ‘কৃতির নাম এই কারণে লিস্টে নেই কারণ কৃতির নাম…।’ এরই মধ্যে অভিনেত্রী কৃতি তাকে আটকানোর প্রাণপণ চেষ্টা করেন। কিন্তু বরুণ বলতে বলতে বলে ফেলেন— ‘কৃতির নাম কারো হৃদয়ে আছে।’ তারপর করন জোহর ওই ব্যক্তির নাম জানতে চান। বরুণ বলেন, ‘একটা লোক আছে যে এখন মুম্বাইতে নেই, দীপিকার সঙ্গে শুটিং করছে।’ গত বছর ভারতীয় একটি সংবাদমাধ্যমে সাক্ষাৎকার দেন কৃতি। এ সময় তার কাছে জানতে চাওয়া হয়— কার্তিক আরিয়ান, টাইগার শ্রফ ও প্রভাসের মধ্যে কার সঙ্গে তিনি ফ্লার্ট, ডেট ও কাকে বিয়ে করতে চান? উত্তরে কৃতি জানান, কার্তিকের সঙ্গে ফ্লার্ট, টাইগারের সঙ্গে ডেট ও প্রভাসকে বিয়ে করতে চান তিনি। ‘আদিপুরুষ’ সিনেমায় প্রথমবার জুটি বেঁধে অভিনয় করছেন প্রভাস-কৃতি। ওম রাউত পরিচালিত এ সিনেমা রামায়ণ অবলম্বনে নির্মিত হচ্ছে। সিনেমাটিতে রাম চরিত্রে অভিনয় করছেন প্রভাস; তার বিপরীতে সীতা চরিত্রে দেখা যাবে কৃতি স্যাননকে।

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ সকাল ১০:৪৩

বিয়ে করতে যাচ্ছেন কীর্তি সুরেশ!

ভারতের দক্ষিণী সিনেমার জনপ্রিয় অভিনেত্রী কীর্তি সুরেশ। বিভিন্ন ভাষার অনেক দর্শকপ্রিয় সিনেমা উপহার দিয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত এই অভিনেত্রী। কাজের বাইরে ব্যক্তিগত জীবন নিয়ে খুব বেশি চর্চিত হতে দেখা যায়নি কীর্তি সুরেশকে। তবে গত কয়েক বছর ধরে নিজের বিয়ের গুঞ্জনে একাধিকবার খবরের শিরোনাম হয়েছেন তিনি। এবার সোশ্যাল মিডিয়ায় জোর গুঞ্জন উড়ছে, বাবা-মায়ের পছন্দের পাত্রকে বিয়ে করতে যাচ্ছেন কীর্তি সুরেশ। এরই মধ্যে পাত্র চূড়ান্ত করেছেন তার বাবা-মা। আর এ বিয়েতে সম্মতিও দিয়েছেন কীর্তি সুরেশ। তবে তার হবু বর কে সে বিষয়ে কিছু জানা যায়নি। টাইমস অব ইন্ডিয়া এক প্রতিবেদনে জানিয়েছে, কীর্তি সুরেশের বাবা-মা তার আত্মীয়-স্বজনের সঙ্গে কথা বলতে তামিল নাড়ুর তিরুনেলভেলিতে গিয়েছিলেন। পূজার মাধ্যমে কীর্তির বিয়ের আনুষ্ঠানিকতা শুরু করতে চান তারা। যদিও বিয়ের বিষয়ে কীর্তি সুরেশ কিংবা এ অভিনেত্রীর পরিবারের কেউ আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করেননি। এবারই প্রথম নয়, এর আগেও কীর্তি সুরেশের বিয়ের গুঞ্জন নিয়ে হইচই পড়ে গিয়েছিল। দুই বছর আগে গুঞ্জন চাউর হয়েছিল, কেরালার এক শিল্পপতিকে বিয়ের জন্য মত দিয়েছেন কীর্তি। যদিও পরে তা গুজব বলে প্রমাণিত হয়েছিল। কীর্তি সুরেশ অভিনীত সর্বশেষ মুক্তিপ্রাপ্ত সিনেমা ‘ভাশি’। মালায়ালাম ভাষার ড্রামা ঘরানার এ সিনেমা গত ১৭ জুন মুক্তি পায়। তার পরবর্তী সিনেমা ‘মামানান’। পলিট্রিক্যাল-থ্রিলার ঘরানার এ সিনেমা খুব শিগগির মুক্তির কথা রয়েছে। তামিল ভাষার এ সিনেমায় তার সহশিল্পী ফাহাদ ফসিল। এছাড়াও তেলেগু ভাষার ‘দসরা’, ‘ভোলা শঙ্কর’ ও তামিল ভাষার ‘সাইরেন’ সিনেমার কাজ কীর্তির হাতে রয়েছে। বর্তমানে এসব সিনেমার কাজ নিয়ে ব্যস্ত সময় পার করছেন এই নায়িকা।

বুধবার ৩০শে নভেম্বর ২০২২ বিকাল ০৫:১৬

ব্যায়ামে নেটিজেনদের নজর কাড়লেন ভাবনা!

বর্তমান সময়ের জনপ্রিয় অভিনেত্রী আশনা হাবিব ভাবনা। সামাজিক যোগাযোগমাধ্যমে নানা সময়ের বিভিন্ন ছবি পোস্ট করে মুগ্ধতা ছড়াতে দেখা যায় তাকে। বুধবার (৩০ নভেম্বর) সামাজিকমাধ্যমে তেমনই কয়েকটি ছবি শেয়ার করছেন ভাবনা। বাসার ছাদে ব্যায়ামের ছবি পোস্ট করে তিনি। এর ক্যাপশনে ভাবনা লেখেন, ‘বুধবারের প্রেরণা’।  ভাবনার ব্যায়ামের প্রতিটি দৃশ্যই যেন মোহনীয়, আকর্ষণীয়। ছাদের উন্মুক্ত পরিবেশে যেন ভাবন রূপ-সৌন্দর্য ঠিকরে পড়ছে। তার অনন্য রূপের এই ছবি দেখে মুগ্ধ হয়েছেন ভাবনার ভক্তরা।  সম্প্রতি বাবা হাবিবুল ইসলামের সিনেমায় কাজ করছেন তিনি। অনুদানের সিনেমা ‘যাপিত জীবন’-এ বাবার পরিচালনায় অভিনয় করছেন ভাবনা। গেল ২২ নভেম্বর থেকে রাজবাড়ীর লোকেশনে শুরু হয়েছে সিনেমাটির শুটিং।  ২০১৭ সালে অনিমেষ আইচের ‘ভয়ংকর সুন্দর’ সিনেমা দিয়ে বড় পর্দায় যাত্রা শুরু হয় ভাবনার। এরপর ২০২১ সালে নুরুল আলম আতিকের ‘লাল মোরগের ঝুঁটি’ সিনেমায় দেখা গেছে তাকে। পেশায় অভিনয়শিল্পী হলেও এর বাইরেও আলাদা গুণ আছে ভাবনার। অভিনয়ের ফাঁকে ছবি আঁকেন, লেখালেখিও করেন তিনি।তার ছবিগুলোতে দেখা গেছে, নিজের বাড়ির ছাদে প্রাকৃতিক পরিবেশে ব্যায়ামে মগ্ন রয়েছেন তিনি। পরনে কালো রঙের শর্ট প্যান্ট এবং একটি হট পিংক কালারের টপস।ব্যায়ামের প্রতিটি ছবি থেকেই যেন সৌন্দর্য ঝরে পড়ছে ভাবনার। এক অনন্য রূপে নিজেকে মেলে ধরেছেন মিষ্টি রোদে। সামাজিক যোগাযোগমাধ্যমে ছবিগুলো পোস্ট করে অভিনেত্রী ক্যাপশন দিয়েছেন, ‘ইয়াস, ওয়েনসডে মোটিভেশন’।উল্লেখ্য, বর্তমানে বাবা হাবিবুল ইসলামের ‘যাপিত জীবন’ সিনেমার শুটিং নিয়ে ব্যস্ত রয়েছেন ভাবনা। ১৯৪৭ সালের দেশভাগ ও ভাষা আন্দোলনের প্রেক্ষাপটকে কেন্দ্র করে ছবিটি নির্মিত হচ্ছে। ছবির মুখ্য চরিত্রে অভিনয় করেছেন তিনি।

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ বিকাল ০৫:২৪

কাতার বিশ্বকাপে পর্যটকদের মাতাচ্ছে উট

মরুভূমিতে গিয়ে উট সাওয়ারি হবে না, তা কী হয়? বিশ্বকাপ উপভোগে কাতারে ভিড় করা ফুটবল ভক্তদেরও আকর্ষণের কেন্দ্রবিন্দুতে মরুর এই প্রাচীন ঐতিহ্য। রোমাঞ্চ ছড়াচ্ছে উটের পিঠে চড়ে মরুভূমি বিচরণ। পর্যটকদের অতিরিক্ত চাপে রীতিমত হিমশিম খাচ্ছেন মালিকরা। তবে সব ছাপিয়ে স্থানীয়রা উপভোগ করছেন মরুর জাহাজ নিয়ে ভিনদেশিদের উন্মাদনা। খবর হাফিংটন পোস্টের।শারীরিক বৈশিষ্ট্যের কারণে চরম ভাবাপন্ন এই অঞ্চলে উটের রয়েছে আলাদা কদর। আর কাতার বিশ্বকাপকে কেন্দ্র করে প্রাণীটির কদর বেড়েছে কয়েকগুণ। পর্যটক আকর্ষণের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে উটের পিঠে চড়ে মরুর সৌন্দর্য উপভোগ করা। ছবি তুলে, ভিডিও বানিয়ে ধরে রাখছেন স্মৃতি।মরুর বুকে উপভোগ করা এক পর্যটক বলেন, এই ধরনের রোমাঞ্চকর বিষয়গুলো আমাকে খুব টানে। উটে চড়ে মরুভূমিতে ভ্রমণ করে অন্য রকম এক অভিজ্ঞতা হলো। কাতার আসলেই পর্যটকবান্ধব একটি দেশ।আরেকজন বলেন, সত্যি বলতে রাজকীয় একটা অনুভূতি কাজ করছে। খুব ভালো লাগছে। আরও কিছুক্ষণ চড়তে ইচ্ছা করছে।প্রতিদিনই উটে চড়তে ভিড় করছেন বিভিন্ন দেশের পর্যটকরা। খেলার টিকিট পাওয়ার মতোই রীতিমতো লাইন ধরে দাঁড়াতে হচ্ছে ভ্রমণপ্রিয় এই মানুষদের। তবে ব্যবসা জমে ওঠায় খুশি উট মালিকরা। বললেন, উট আরবের প্রাচীন ঐতিহ্য। তাই কাতার এসে সবাই আগে উটে চড়তে চায়। এখন আমাদের ৬০টি উট আছে। তাও চাহিদা মেটানো সম্ভব হচ্ছে না। উটগুলোও বিশ্রাম পাচ্ছ না। তারপরও চেষ্টা করছি সবাইকে খুশি করার। সাথে মরুভূমি আর উটের অভিজ্ঞতা দেয়ার।কেবল পিঠে চড়িয়ে আনন্দ দেয়া না, পাশাপাশি খেলার ভবিষ্যদ্বাণী করেও কাতার বিশ্বকাপে রোমাঞ্চ ছড়াচ্ছে উট।পর্যটন খাতকে চাঙ্গা করতে সম্প্রতি উদ্যোগ নিয়েছে কাতার সরকার। ২০৩০ সাল নাগাদ বছরে ৬০ লাখ বিদেশি পর্যটক দেশটিতে ভ্রমণ করবে, এমন লক্ষ্য দেশটির। তবে বিশ্বকাপের এ আয়োজন সেই গতিকে বাড়িয়ে দিয়েছে কয়েকগুণ, এমনটা মনে করছেন সংশ্লিষ্টরা।

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ বিকাল ০৫:৩১

কবিতার মতোই সুন্দর কর্ণফুলী

"ওগো ও কর্ণফুলী তোমার সলিলে পড়েছিল কবে কার কানফুল খুলি তোমার স্রোতের উজান ঠেলিয়া কোন তরুণী, কে জানে সাম্পান নায়ে ফিরেছিল তার দয়িতের সন্ধানে। আনমনে তার খুলে গেলো খোঁপা, কান- ফুল গেল খুলি। সে ফুল যতনে পড়িয়া কর্ণে, হলে কি কর্ণফুলী?" - জাতীয় কবি কাজী নজরুল ইসলামের 'কর্ণফুলী' কাব্য কর্ণফুলি নদীর নামের উৎস সম্পর্কে বিভিন্ন কাহিনী প্রচলিত আছে। কথিত আছে যে, আরাকানের এক রাজকন্যা চট্টগ্রামের এক পাহাড়ি রাজপুত্রের প্রেমে পড়েন। এক জ্যোৎস্নাস্নাত রাতে তারা দুই জন এই নদীতে নৌভ্রমণ উপভোগ করছিলেন। নদীর পানিতে চাঁদের প্রতিফলন দেখার সময় রাজকন্যার কানে গোঁজা একটি ফুল পানিতে পড়ে যায়। ফুলটি হারিয়ে কাতর রাজকন্যা সেটা উদ্ধারের জন্য পানিতে ঝাঁপিয়ে পড়েন। কিন্তু প্রবল স্রোতে রাজকন্যা ভেসে যান, তার আর খোঁজ পাওয়া যায় নি। রাজপুত্র রাজকন্যাকে বাঁচাতে পানিতে লাফ দেন, কিন্তু সফল হন নি। রাজকন্যার শোকে রাজপুত্র পানিতে ডুবে আত্মাহুতি দেন। এই করুণ কাহিনী থেকেই নদীটির নাম হয় কর্ণফুলী। এছাড়াও মধ্যযুগীয় পুঁথিতে নদীটিকে কাঁইচা খাল লিখা হয়েছে, মার্মা উপজাতিদের কাছে নদীটির নাম কান্সা খিওং এবং মিজোরামে কর্ণফুলীর নাম খাওৎলাং তুইপুই। কর্ণফুলী নদী বা কথলাংতুইপুই নদী (মিজোরামে পরিচিত নাম) বাংলাদেশ-ভারতের একটি আন্তঃসীমান্ত নদী। এটি বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের একটি প্রধান নদী। নদীটির বাংলাদেশ অংশের দৈর্ঘ্য ১৬১ কিলোমিটার, গড় প্রস্থ ৪৫৩ মিটার এবং এর প্রকৃতি সর্পিলাকার। এর চারটি উপ-নদী রয়েছে ;হালদা, বোয়ালখালী, কাসালং ও সাহনী। প্রবাহ কর্ণফুলী নদী ভারতের মিজোরাম প্রদেশের মমিত জেলার শৈতা গ্রাম (লুসাই পাহাড়) হতে শুরু হয়ে পার্বত্য চট্টগ্রাম ও চট্টগ্রামের মধ্য দিয়ে প্রবাহিত হয়ে চট্টগ্রামের পতেঙ্গার কাছে বঙ্গোপসাগরে মিলিত হয়েছে। এই নদীর মোহনাতে বাংলাদেশের প্রধান সমুদ্র বন্দর চট্টগ্রাম সমুদ্র বন্দর অবস্থিত।

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ দুপুর ০২:২৭

মা হওয়ার গুঞ্জন উঠেছে ক্যাটরিনার!

বলিউডের জনপ্রিয় সফল অভিনেত্রী ক্যাটরিনা কাইফ। ভিকি কৌশলের সঙ্গে ২০২১ সালের ডিসেম্বরে সাতপাকে বাঁধা পড়েন অভিনেত্রী। বিয়ের পর বেশ মনোযোগ দিয়েই ভিকির সঙ্গে সংসার করছেন তিনি। এবার মা হওয়ার গুঞ্জন উঠেছে অভিনেত্রীর। ক্যাটরিনা মা হচ্ছেন বলে ধারণা ভক্ত-অনুরাগীদের। শুটিং শেষে সোমবার (২৮ নভেম্বর) রাতে মুম্বাই ফিরেছেন ভিকির ঘরনি। সম্প্রতি এ সময়ের কিছু ছবি এবং ভিডিও প্রকাশ পেয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে। ছবিতে বড় আকারের একটি কুর্তা রয়েছে তার পরনে। হঠাৎ পোশাকের এমন পরিবর্তনেই মা হতে যাচ্ছেন বলে আশঙ্কা করছেন নেটিজেনরা। ছবিতে দেখা গেছে, অফ-হোয়াইট রঙের কুর্তায় কমলা রঙের একটি ওড়না জড়ানোয় বেশ সুন্দর লাগছিল ক্যাটরিনাকে। ঢিলেঢালা আরামদায়ক পোশাকের ওই ভিডিও প্রকাশের পর থেকেই নতুন করে অভিনেত্রীর মা হওয়ার গুঞ্জন ছড়িয়ে পড়েছে। তাহলে কি সুখবর দিতে চলেছেন ভিকি-ক্যাট? তবে বিষয়টি নিয়ে এখন পর্যন্ত কেউই মুখ খোলেননি এ তারকাদম্পতি। উল্লেখ্য, ক্যাটরিনার সর্বশেষ মুক্তিপ্রাপ্ত সিনেমা ‘ভূত পুলিশ’। সিনেমায় ইশান খট্টর ও সিদ্ধান্ত চতুর্বেদীর অভিনয় করেছেন তিনি। এ ছাড়া সালমান খানের সঙ্গে ‘টাইগার ৩’ এবং বিজয় সেতুপতির সঙ্গে ‘মেরি ক্রিসমাস’-এ দেখা যাবে অভিনেত্রীকে।

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ দুপুর ০২:৩০

ইউক্রেনের পাশেই থাকবে ন্যাটো, আরও অস্ত্র সহযোগিতার প্রতিশ্রুতি

রাশিয়ার ক্রমবর্ধমান হামলা মোকাবেলায় ইউক্রেনকে আরও অস্ত্র সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে সামরিক জোট ন্যাটো। রোমানিয়ায় হওয়া দুই দিনের শীর্ষ সম্মেলন থেকে আসে এ সিদ্ধান্ত। খবর রয়টার্সের।রুশ হামলায় ক্ষতিগ্রস্ত জ্বালানি অবকাঠামো মেরামতে আর্থিক সহযোগিতা দেয়ার আশ্বাসও দিয়েছে জোটভুক্ত রাষ্ট্রগুলো। গতকাল মঙ্গলবারও (৩০ নভেম্বর) ন্যাটো মহাসচিব জেন্স স্টলটেনবার্গ অভিযোগ করেন, শীত মৌসুমকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে মস্কো। তিনি আরও প্রতিশ্রুতি দেন, যতদিন প্রয়োজন ইউক্রেনের পাশে থাকবে সামরিক জোট, পিছপা হবে না।গেলো মাস থেকেই ইউক্রেনের জ্বালানি অবকাঠামোয় লাগাতার ক্ষেপণাস্ত্র হামলা চালাচ্ছে রুশ সেনাবহর। ফলে, রাজধানী কিয়েভসহ অনেক শহরে বিদ্যুৎ ও পানি নেই। প্রচণ্ড ঠাণ্ডায় লাখ লাখ মানুষ। জেনেভা কনভেনশন অনুযায়ী, যুদ্ধে বেসামরিক স্থাপনা এবং জ্বালানি কেন্দ্রে হামলা যুদ্ধাপরাধ। জ্বালানি অপারেটর ইউক্রেনেরগো জানিয়েছে, চাহিদার ৩০ শতাংশ বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব হচ্ছে না।

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ ভোর ০৫:১৪

বালুচিস্তানে সেনা অভিযানে নিহত ১০ সন্ত্রাসী

পাকিস্তানের বালুচিস্তানে অভিযান চালিয়ে কমপক্ষে ১০ সন্ত্রাসীকে হত্যা করেছে সেনাবাহিনী। দেশটির আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) গতকাল মঙ্গলবার (২৯ নভেম্বর) এ তথ্য নিশ্চিত করে। খবর এক্সপ্রেস নিউজের।বিবৃতিতে জানানো হয়, গোয়েন্দা তথ্যের ওপর ভিত্তি করে গওদার-হোশাব এলাকায় চালানো হয় অভিযান। সেনাদের দাবি, গোপন আস্তানায় লুকিয়ে ছিলেন ১২ থেকে ১৪ জনের মতো চরমপন্থী। তারা নিরাপত্তা বাহিনীকে লক্ষ্য করে গুলিবর্ষণ করছিল, ছোঁড়ে বিস্ফোরক। পাল্টাপাল্টি সংঘাত চলাকালে ঘটনাস্থলেই প্রাণ হারায় ১০ সন্দেহভাজন চরমপন্থী। বাকি দুই জন পালিয়ে গেছে, এমনটাও নিশ্চিত করে সেনা মুখপাত্র। ঘটনাস্থল থেকে উদ্ধার করা হয় বিপুল পরিমাণ গোলাবারুদ ও অত্যাধুনিক অস্ত্র।তাছাড়া, পলাতকদের ধরতে চিরুনি অভিযান চালাচ্ছেন সেনা সদস্যরা। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দাবি, অঞ্চলটিতে ত্রাসের রাজত্ব কায়েম করে রেখেছে নিষিদ্ধ ঘোষিত সংগঠনের সদস্যরা।

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ দুপুর ০২:৫২

চীনে বিক্ষোভ পরিস্থিতি: রাজধানীসহ বড় শহরগুলোয় বেড়েছে পুলিশের উপস্থিতি

চীনে বিক্ষোভকারীদের বিরুদ্ধে ব্যাপক দমন-পীড়নের প্রস্তুতি নিয়েছে নিরাপত্তা বাহিনী। এরইমধ্যে রাজধানী বেইজিংসহ গুরুত্বপূর্ণ শহরগুলোয় কড়া প্রহরায় পুলিশের বিশাল বহর। খবর এপির।বিক্ষোভ-আন্দোলনের জন্য ব্যবহৃত এলাকাগুলো বর্তমানে পুরোপুরি ফাঁকা। অনেক পরিবারের দাবি, বিক্ষোভের সাথে সদস্যরা জড়িত; এমন সন্দেহে বাড়ি বাড়ি খোঁজখবর নিচ্ছে নিরাপত্তা বাহিনী। সরকারের গৃহীত ‘জিরো কোভিড’ নীতিমালার বিরুদ্ধে গেলো শনিবার থেকে বেড়েছে জনরোষ।চীনের বাসিন্দাদের অভিযোগ, করোনার বিস্তাররোধে অযৌক্তিক লকডাউন দিয়ে রাখছে প্রশাসন। যা তাদের জীবনযাপন এবং অর্থনৈতিক কর্মকাণ্ডের ওপর ফেলছে নেতিবাচক প্রভাব। ক্ষুব্ধ চৈনিকদের আন্দোলনকে সমর্থন যুগিয়েছে বিশ্বের অন্যান্য দেশও। জানিয়েছে, শুধু চীন নয়, কঠোর নীতিমালার কারণে ক্ষতিগ্রস্ত বৈশ্বিক বাণিজ্য।সম্প্রতি, দেশটিতে দৈনিক করোনা সংক্রমণ রেকর্ড ছাড়িয়েছে। সেটি নিয়ন্ত্রণে সরকার কঠোর বিধিমালা আরোপের ঘোষণা দিলেই ক্ষোভে ফুঁসে উঠেন সাধারণ মানুষ।

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ দুপুর ০২:৩৬

মার্কিন সিনেটে বৈধতা পেলো সমকামী বিয়ে

সমকামী বিয়ে সুরক্ষা বিল পাস করলো মার্কিন সিনেট। মঙ্গলবার (২৯ নভেম্বর) যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের উচ্চকক্ষে ৬১-৩৬ ভোটে অনুমোদিত হয় বিলটি। খবর রয়টার্সের।৪৯ ডেমোক্র্যাট আইনপ্রণেতার পাশাপাশি বিলের পক্ষে সমর্থন দেন সিনেটের ১২ রিপাবলিকান সদস্য। লিঙ্গ, গোষ্ঠী, জাতীয়তা বা অঙ্গরাজ্যভিত্তিক বিয়েতে যেসব জটিলতা আছে তা নিরসনের কথা বলা হয় বিলে। ফেডারেল আইনে বিয়ের সংজ্ঞা পরিবর্তনের কথাও বলা হয়।বর্তমান আইনে বিয়ের ব্যাখ্যায় বিপরীত লিঙ্গের দু’জন মানুষের মধ্যে সম্পর্কের কথা বলা আছে। চূড়ান্ত অনুমোদনের জন্য হাউস অব রিপ্রেজেন্টেটিভসে যাবে বিলটি। যেখানে এখনও রয়েছে ডেমোক্র্যাটদের সংখ্যাগরিষ্ঠতা। তবে ৩ জানুয়ারি ১১৮তম কংগ্রেস শুরু হলে হাউসের নিয়ন্ত্রণ যাবে রিপাবলিকানদের হাতে। ভোটাভুটির পর দেয়া বক্তৃতায় সিনেটে সংখ্যাগরিষ্ঠ দলের নেতা চাক শুমার বলেন, যেকোনো মার্কিন নাগরিকই আইনের চোখে সমান, সে বিষয়টিই উঠে এসেছে বিলে।

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ দুপুর ১২:০৮

যুক্তরাজ্যের ১০০ কোম্পানিতে সপ্তাহে চার কর্ম দিবস চালু, কমবে না বেতন

সপ্তাহে পাঁচ দিনের পরিবর্তে চার কর্ম দিবস চালু করেছে যুক্তরাজ্যের ১০০টি কোম্পানি। সম্প্রতি ১০০ প্রতিষ্ঠান এমন সিদ্ধান্ত নিয়েছে। সপ্তাহে কাজের দিন কমলেও কর্মীদের বেতন কমবে না। এই ১০০ প্রতিষ্ঠানে ২ হাজার ৬০০ কর্মী রয়েছেন। যারা এখন সপ্তাহে তিন দিন ছুটি পাবেন। খবর দ্য গার্ডিয়ানের।সপ্তাহে তিন দিন ছুটির বিষয়ে দেশটিতে নানা গবেষণা চলে। অনেক কর্মী ও বিশেষজ্ঞ মত দেন, সপ্তাহে এক দিন বেশি ছুটি পেলে মন তরতাজা থাকে বেশি মালিকপক্ষও মনে করে, সপ্তাহে চার দিন কাজ করলে কর্মীদের মধ্যে কাজের আগ্রহ বাড়বে।সপ্তাহে কর্ম দিন কমিয়ে আনার বিষয়ে কয়েকটি প্রতিষ্ঠানের কর্মকর্তারা বলেন, পাঁচ দিন কাজ পুরোনো অর্থনৈতিক ব্যবস্থায় চালু হয়েছিল। এখন এটা অনেকটাই সেকেলে ধারণা। চার দিনের কাজ কর্মীদের কর্মদক্ষতা আরও বাড়াবে।আর কর্মীদের ভাষ্য, সপ্তাহে পাঁচ দিন কাজ করার কারণে কাজের প্রতি আগ্রহের ঘাটতি তৈরি হওয়ার সুযোগ থাকে। কাজ ঠিকভাবে সম্পন্ন করতে পারতেন না। মানসিক চাপ অনুভব করতেন। সপ্তাহে চার দিন কাজের সময় নির্ধারণ করার সিদ্ধান্তকে তারা সাধুবাদ জানিয়েছন। কর্মীরা বলছেন, এতে তাঁরা কাজ আরও সুন্দরভাবে কাজ করতে পারবেন কোনো চাপ ছাড়াই।সপ্তাহে চার দিন কাজের নিয়ম চালু করার মধ্যে রয়েছে যুক্তরাজ্যের দুইটি অন্যতম বড় প্রতিষ্ঠান। অ্যাটম ব্যাংক এবং গ্লোবাল মার্কেটিং সংস্থা অ্যাউইন।

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ দুপুর ০২:১৮

এমআইএসটির নতুন একাডেমিক এবং প্রশাসনিক ভবন উদ্বোধন করলেন সেনাপ্রধান

মিলিটারি ইনস্টিটিউট অব সাইন্স অ্যান্ড টেকনোলজি (এমআইএসটি)’র নবনির্মিত একাডেমিক এবং প্রশাসনিক ভবন উদ্বোধন করেছেন সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। যেখানে সর্বাধুনিক গবেষণাগারসহ শিক্ষার্থীদের জন্য রয়েছে নানা ধরনের সুবিধা। এছাড়া, উদ্বোধন করা হয়েছে ‘হল অফ ফেম’।মঙ্গলবার (২৯ নভেম্বর) ভবনগুলোর উদ্বোধন করেন সেনাপ্রধান। এসময় এমআইএসটির সাবেক কমান্ড্যান্ট, সেনাবাহিনী সদর দপ্তরের প্রিন্সিপাল স্টাফ অফিসারসহ ঊর্ধ্বতন সামরিক ও অসামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।এমআইএসটির অবকাঠামোগত উন্নয়নের ধারাবাহিকতায় আধুনিক সব সুযোগ সুবিধাসহ এই ফ্যাকাল্টি টাওয়ার ৩, ৪, অ্যাডমিন টাওয়ার এবং হল অফ ফ্যামের নির্মাণকাজ সম্পন্ন হয়েছে। স্থাপনাগুলো উদ্বোধনের মাধ্যমে এমআইএসটির প্রতিটি অনুষদের বিপরীতে একটি করে স্বতন্ত্র টাওয়ার ভবনে একাডেমিক কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনা করা সম্ভব হবে। উদ্বোধনকৃত ফ্যাকাল্টি টাওয়ারগুলো সর্বাধুনিক (স্টেট অব আর্টস) গবেষণাগার বিদ্যমান রয়েছে। যা এমআইএসটি তথা বাংলাদেশের গবেষণা ও উন্নয়ন খাতে বিশেষ অবদান রাখবে।‘হল অব ফেমে’র দেয়ালে সংরক্ষিত হয়েছে এমআইএসটির প্রতিষ্ঠা লগ্ন থেকে এখন পর্যন্ত গুরুত্বপূর্ণ মাইলফলক, স্বর্ণপদকপ্রাপ্ত কৃতি শিক্ষার্থীদের নাম, আন্তর্জাতিক ও জাতীয় পর্যায়ে অনুষ্ঠিত প্রতিযোগিতাগুলোর উল্লেখযোগ্য সাফল্য। সেনাপ্রধানের উদ্বোধনের মাধ্যমে যাত্রা শুরু করল এমআইএসটির পেট্রোলিয়াম ও লুব্রিকেটিং স্টেটিং ল্যাব, যা বাংলাদেশে ব্যবহৃত পেট্রোলিয়ামজাত জ্বালানির সঠিক মান নিয়ন্ত্রণে বিশেষ ভূমিকা রাখবে। একই সঙ্গে তিনি সাইবার সিকিউরিটিতে উন্নত প্রশিক্ষণের জন্য নির্মিত সাইবার রেঞ্জও পরিদর্শন করেন।নতুন উদ্বোধনকৃত প্রশাসনিক ভবনে ৪৫ হাজার বর্গফুটের এমআইএসটির সেন্ট্রাল লাইব্রেরি রয়েছে। এ লাইব্রেরির একটি অংশে একাডেমিক বইয়ের পাশাপাশি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বাংলাদেশের মুক্তিযুদ্ধের উপর প্রায় চার হাজার বই সম্বলিত ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ কর্ণার স্থাপন করা হয়েছে যেন আগামী প্রজন্মের ইঞ্জিনিয়াররা জাতির জনকের জীবন-কর্মকাণ্ড এবং স্বাধীনতার ইতিহাস থেকে অনুপ্রেরণা লাভ করতে পারে।একই সঙ্গে লাইব্রেরিতে প্রায় দুই হাজার পাঁচশ বই নিয়ে গড়ে তোলা হয়েছে বিশেষ ‘শেখ রাসেল আঙিনা’। যা শেখ রাসেল সম্পর্কে ছাত্র-ছাত্রীদের জানতে সাহায্য করবে।উল্লেখ্য, মিলিটারি ইনস্টিটিউট অব সাইন্স অ্যান্ড টেকনোলজি (এমআইএসটি) ১৯৯৯ সালে নতুন কোনো অবকাঠামো নির্মাণ ছাড়া সেনাবাহিনীর নিজস্ব স্থাপনায় সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগে ৪০ জন ছাত্র অফিসার নিয়ে মিরপুর সেনানিবাসে যাত্রা শুরু করে। বর্তমানে চারটি অনুষদের অধীনে ১৩টি বিভাগে মোট ২ হাজার ৯১৭ জন ছাত্র/ছাত্রী অধ্যয়ন করছেন। বিএসসি ইঞ্জিনিয়ারিংয়ের পাশাপাশি এমআইএসটিতে ৮টি বিভাগে এমএসসি, ৩টি বিভাগে এমফিল এবং ৭টি বিভাগে পিএইচডি প্রোগ্রাম চালু আছে।

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ দুপুর ০২:৪৯

‘পাঠান’ সিনেমায় চমক দেবেন দীপিকা!

২৫ জানুয়ারি মুক্তি পাচ্ছে ‘পাঠান’ সিনেমাটি। জানুয়ারির প্রথম সপ্তাহ থেকে প্রচারে নামবে টিম। গান প্রকাশের মাধ্যমে শুরু হবে প্রচার। ধারণা করা হচ্ছে, গানে দীপিকা বেশ আবেদনময়ী হিসেবে ধরা দেবেন।বলিউডের অন্যতম প্রতীক্ষিত সিনেমা ‘পাঠান’। এর মাধ্যমে দীর্ঘদিন পর রূপালি পর্দায় ফিরছেন শাহরুখ খান। দীপিকা পাডুকোনকে নিয়ে পর্দায় আসছেন বলিউড কিং। সিনেমাটি পরিচালনা করেছেন সিদ্ধার্থ আনন্দ।এর আগে প্রকাশ হয়েছিল পাঠান সিনেমার টিজার। টিজারে চমকে দিয়েছিলেন শাহরুখ খান। টিজারের পর এবার ট্রেলার ও গান মুক্তি দেয়ার ঘোষণা দিয়েছেন নির্মাতা। ডিসেম্বরে আসছে ‘পাঠান’ সিনেমার দুটি গান। আর এতে চমকে দেবেন দীপিকা। এমনটাই বলছেন তার ভক্তরা।যার একটি ছবি ইতোমধ্যেই ভাইরাল হয়ে গেছে। সেখানে পুলে বিকিনি পরে নাচতে দেখা যায় তাকে। তাই ধারণা করা হচ্ছে, গানে সবাইকে চমকে দেবেন বলিউডের ‘লীলা’।পাঠান সিনেমার গল্পকে সবার মাঝে ছড়িয়ে দিতে চাইছেন নির্মাতা সিদ্ধার্থ আনন্দ। সিনেমাটি প্রযোজনা করেছে যশরাজ ফিল্মস। শাহরুখ খান-দীপিকা ছাড়াও এতে জন আব্রাহাম, আশুতোষ রানাসহ আরও অনেকে অভিনয় করেছেন।

বুধবার ৩০শে নভেম্বর ২০২২ দুপুর ০১:৫২

চালু হচ্ছে ঢাকা-কায়রো সরাসরি ফ্লাইট

দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদার করতে ঢাকা-কায়রো রুটে সরাসরি ফ্লাইট চালু হচ্ছে। কায়রো বিমানবন্দরের নিরাপত্তাসহ বিভিন্ন বিষয় এরইমধ্যে খতিয়ে দেখেছে সিভিল এভিয়েশন। শুরুতে ইজিপ্ট এয়ারের ফ্লাইট চালু হবে এবং পরে বাংলাদেশ বিমানও চালু করবে বলে জানিয়েছেন কায়রোতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মনিরুল ইসলাম।জানা গেছে, ইউরোপসহ সারাবিশ্বের পর্যটকদের অন্যতম কাঙ্ক্ষিত গন্তব্য মিশর। দেশটির জাতীয় অর্থনীতিতে পর্যটনের খাতের অবদান অসামান্য। সেই অভিজ্ঞতা কীভাবে কাজে লাগানো যায়, তা ভাবছে বাংলাদেশ।এ বিষয়ে মিশরে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মনিরুল ইসলাম বলেন, বাংলাদেশে আমরা ট্যুরিজম সেই অর্থে এখনও উন্মুক্ত করতে পারিনি। মিশর যেটা পেরেছে। মিশরের প্রত্যেকটা শহরে বিদেশিরা আসে। ট্যুরিজম থেকে এদের মাসে এক বিলিয়ন ডলার আসে। আমরা কেন পিছিয়ে আছি, তা শেখার আছে এখান থেকে।তিনি আরও বলেন, সিভিল এভিয়েশন থেকে এখানকার নিরাপত্তা পর্যবেক্ষণ করে গেছে। আশা করছি যেকোনো সময় ফ্লাইট চালু হয়ে যাবে। আপাতত মিশরের ‘ইজিপ্ট এয়ার’ চালু করবে। ভবিষ্যতে বাংলাদেশ বিমানও ফ্লাইট শুরু করবে বলে আশা করছি। নিরাপত্তাসহ বিভিন্ন ইস্যুতে পরীক্ষা-নিরীক্ষা শেষ হয়েছে। ফলে মিশরের পাশাপাশি ইউরোপগামী বাংলাদেশিদের জন্য চালু হবে নতুন আরেকটি রুট। এছাড়া বিমানবন্দর ব্যবস্থাপনায়ও মিশরের যে সফলতা তা ভালো উদাহরণ হতে পারে বাংলাদেশের জন্য।উল্লেখ্য, হাজারও বছরের পুরনো সভ্যতা আর জ্ঞান বিজ্ঞান চর্চার লীলাভূমি মিশর। স্বাধীনতার পরপরই বাংলাদেশকে স্বীকৃতি দিয়েছিল এই মুসলিম দেশটি। ১৯৭৪ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কায়রো সফর করেন। ঢাকা এসেছিলেন মিশরের তৎকালীন প্রেসিডেন্ট আনোয়ার সাদাতও। তারপর থেকে যোগাযোগ ও বন্ধুত্ব দু’টিই বেড়েছে। দেশটির আল আজহার বিশ্ববিদ্যালয়েই পড়াশোনা করছে প্রায় পাঁচশ বাংলাদেশি শিক্ষার্থী। সেখানকার শ্রমবাজার আর ব্যবসা বাণিজ্যেও বাংলাদেশিদের উপস্থিতি বাড়ছে।

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ ভোর ০৪:৫৬

ইসির আহ্বানে সাড়া দিয়েছে আইন মন্ত্রণালয়

তিন দফা লিখিত তাগাদা দেয়ার পর অবশেষে নির্বাচন কমিশনের (ইসি) আহ্বানে সাড়া দিয়েছে আইন মন্ত্রণালয়।মঙ্গলবার (২৯ নভেম্বর) মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) সংশোধনের প্রস্তাব যাচাই বাছাই চলছে।মূলত, আগামী জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে আরপিওতে কিছু সংশোধন আনার জন্য গত ৮ আগস্ট আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদবিষয়ক বিভাগে একটি খসড়া পাঠায় ইসি। কিন্তু তাতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কোনো সাড়া না পেয়ে পরবর্তীতে ২৮ সেপ্টেম্বর ও ১০ অক্টোবর দুই দফা চিঠি পাঠানো হয় ইসির পক্ষ থেকে। তবে তাতেও কাঙ্ক্ষিত জবাব মেলেনি।এ অবস্থায় সবশেষ গত ২৭ নভেম্বর তৃতীয় দফায় আরপিও সংশোধনী প্রস্তাব আইন মন্ত্রণালয়কে পাঠানো হয়। সেখানে উল্লেখ করা হয়, আগামী ১৫ ডিসেম্বরের মধ্যে এ বিষয়ে অগ্রগতি জানানোর জন্য ‘শেষবারের মতো’ অনুরোধ জানানো হলো। এরপরই সাড়া দিলো আইন মন্ত্রণালয়।

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ ভোর ০৫:৪৮

সম্মুখ যোদ্ধা, গর্ভবতী ও ষাটোর্ধ্বদের করোনা টিকার ৪র্থ ডোজ দেয়ার সুপারিশ

সম্মুখ সারির যোদ্ধা, ষাটোর্ধ্ব নাগরিক ও গর্ভবতীদের করোনার চতুর্থ ডোজ দেয়ার সুপারিশ করেছে জাতীয় কারিগরি উপদেষ্টা কমিটি।করিগরি কমিটির সদস্য ড. বে-নজীর আহমেদ এ তথ্য নিশ্চিত করেছেন। জানিয়েছেন, ভাইরাসের অতিসংক্রামক ধরন আর ওমিক্রনে সংক্রমিত হওয়ার হাত থেকে সুরক্ষিত রাখতে প্রাথমিকভাবে কেবল দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতাসম্পন্ন ব্যক্তিদেরই টিকার চতুর্থ ডোজ দেয়ার এ সিদ্ধান্ত।স্বাস্থ্য অধিদফতরের তথ্যমতে, লক্ষ্যমাত্রা মোট জনসংখ্যার ৭০ শতাংশের বেশি মানুষ টিকার প্রথম ও দ্বিতীয় ডোজ নিয়েছেন। আর দ্বিতীয় ডোজের বিপরীতে তৃতীয় ডোজ নিয়েছেন ৪৭ দশমিক ৬ শতাংশ। ২০২১ সালে দেশে শুরু হয় করোনা টিকা দেয়ার কার্যক্রম।

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ দুপুর ০২:২১

ডিআরইউ নির্বাচনে ভোটগ্রহণ চলছে

পেশাদার সাংবাদিকদের সবচেয়ে বড় সংগঠন ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) নির্বাচনের ভোটগ্রহণ চলছে। সকাল ৯টা থেকে শুরু হওয়া এই ভোট বিরতিহীনভাবে চলবে বিকেল ৫ট পর্যন্ত।এবারের নির্বাচনে ২০টি পদে প্রতিদ্বন্দিতা করছেন ৪৩ জন। ভোটকে কেন্দ্র করে উৎসবের আমেজ তৈরি হয়েছে সেগুনবাগিচার ডিআরইউ চত্ত্বরে। সকাল থেকেই ভোট কেন্দ্রে ভোটারদের সরব উপস্থিতি দেখা গেছে। ভোটের মাধ্যমে যারা নির্বাচিত হবেন তারা ডিআরইউ এর সার্বিক উন্নয়নের ভূমিকা রাখবে এমনটাই প্রত্যাশা ভোটারদের।

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ দুপুর ০২:৫৫

হিন্দি সিনেমায় জয়া আহসান!

দুই বাংলার অন্যতম জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান। বর্তমানে দেশীয় চলচিত্রের সাথে টলিউড ইন্ডাষ্ট্রি দাপিয়ে বেড়াচ্ছেন এই অভিনেত্রী। এছাড়া ভারতে প্রথম বাংলাদেশি হিসেবে ‘ফিল্ম ফেয়ার অ্যাওয়ার্ড’পেয়েছেন তিনি।তবে এবার দুই বাংলা জয় করার পর বলিউডে যাত্রা শুরু হচ্ছে জাতীয় চলচ্চিত্র পুরস্কার জয়ী এই তারকার। ছবিটির নাম ‘করক সিং’। পরিচালক অনিরুদ্ধ রায় চৌধুরী নির্মাণ করবেন এটি। এতে জয়ার সঙ্গে দেখা যাবে বলিউড অভিনেতা পঙ্কজ ত্রিপাঠীকে। সম্প্রতি সিনেমাটির ব্যবস্থপনা দায়িত্বশীলের সূত্রে আনন্দবাজার প্রকাশ করেছে এই খবর।ভারতীয় একাধিক গনমাধ্যম সূত্রে জানা যায়,  ছবিটিতে জয়া-পঙ্কজ ত্রিপাঠি ছাড়া আরও অভিনয় করবেন ‘দিল বেচারা’ খ্যাত অভিনেত্রী সানজানা সাংভি। পশ্চিমবঙ্গের বেশ কয়েকজন অভিনয়শিল্পীকে দেখা যাবে এই সিনেমায়।‘করক সিং’ চলচিত্রটি  মূলত আর্থিক কেলেঙ্কারির ঘটনা নিয়ে নির্মিত হবে। তবে সিনেমার গল্প বাস্তব জীবন থেকে অনুপ্রাণিত কি না, তা নিশ্চিত ভাবে এখনই বলা যাচ্ছে না। এর শুটিং হবে কলকাতা ও মুম্বাইতে।শোনা গেছে, এই সিনেমায় প্রয়াত অভিনেতা সুশান্ত সিং রাজপুতের অভিনয় করার কথা ছিল।

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ দুপুর ০১:২২

সমাবেশে খালেদা জিয়া যোগ দিলে আদালত ব্যবস্থা নেবে: স্বরাষ্ট্রমন্ত্রী

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া যদি ১০ ডিসেম্বর দলটির ঢাকা বিভাগীয় সমাবেশে যোগ দেন, তাহলে আদালত ব্যবস্থা নেবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।বুধবার (৩০ নভেম্বর) রাজারবাগে বাংলাদেশ পুলিশ উইমেন নেটওয়ার্কের বার্ষিক প্রশিক্ষণ সম্মেলন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা জানান তিনি। বলেন, সমাবেশের নামে তারা (বিএনপি) যদি আইনশৃঙ্খলা পরিস্থিতি নষ্ট করে, তাহলে ভুল করবে। সুন্দর পরিবেশের জন্যই তাদের সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের অনুমতি দেয়া হয়েছে।এ সময় স্বরাষ্ট্রমন্ত্রী জানান, সমাবেশের জন্য বিএনপি দুইটি জায়গার কথা বলেছে, সোহরাওয়ার্দী উদ্যান ও মানিক মিয়া অ্যাভিনিউ। তাদের চাওয়াকে লক্ষ্য রেখেই সুন্দর পরিবেশের জন্য সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের অনুমতি দেয়া হয়েছে।উল্লেখ্য, গতকাল বুধবার ২৬টি শর্তে আগামী ১০ ডিসেম্বর সোহরাওয়ার্দী উদ্যানে বিএনপির ঢাকা বিভাগীয় গণসমাবেশ করার অনুমতি দেয়া হয়েছে।

বুধবার ৩০শে নভেম্বর ২০২২ রাত ১০:১৫

এবার আলোচনায় দক্ষিণ ভারতের অভিনেত্রী হনসিকা মোতয়ানি!

কিছুদিন আগেই বয়স নিয়ে বিতর্কে জড়িয়েছিলেন 'উরি' খ্যাত অভিনেত্রী রিভা আরোরা। এবার আলোচনার শীর্ষে উঠে এলেন দক্ষিণ ভারতের অপর অভিনেত্রী হনসিকা মোতয়ানি। “সাকালাকা বুম বুম” খ্যাত অভিনেত্রীর বিরুদ্ধে অভিযোগ তিনি নাকি চেহারায় পরিবর্তন আনতে হনমোনাল ইনজেকশন নিয়েছেন। যদিও অভিনেত্রীর ঘনিষ্ঠ মহল এই যাবতীয় দাবি খারিজ করে দিয়েছে। তাঁর বিরুদ্ধে অবান্তর অভিযোগ আনা হচ্ছে বলেও সাফ বক্তব্য তাঁদের। একাধিক হিট সিনেমা এবং সিরিজে অভিনয় করেছেন হনসিকা। হৃত্বিক রোশনের ছবি “কোই মিলগয়া”তে শিশুশিল্পীর ভূমিকায় অভিনয় করতে দেখা গিয়েছে তাঁকে। ২০০৩ সালে এই ছবির পর ২০০৭ সালে মাত্র চার বছরের ব্যবধানে তিনি হিমেশ রেশমিয়ার ছবিতে বড় ব্রেক পান। “আপকা সুরুর” ছবিতে তাঁকে হিমেশের বিপরীতে মুখ্য ভূমিকায় দেখা যায়। সেই সময়ই গুঞ্জন শুরু হয়েছিল। কীভাবে মাত্র চার বছরের মধ্যে হনসিকার শারীরিক গঠনে পরিবর্তন এল? সেই নিয়ে উঠছিল প্রশ্ন। নিন্দুকদের দাবি ছিল মাত্র ১৬ বছরে হনসিকা হিমেশের বিপরীতে নায়িকা হয়েছিলেন। এরপরেই গুঞ্জন শুরু হয় হনসিকা হরমোনাল ইনজেকশন নিয়েছেন ছবির মুখ্য চরিত্রে অভিনয় করার জন্য। যদিও এই যাবতীয় গুঞ্জন তুড়ি মেরে উড়িয়ে দিয়েছিলেন হনসিকার ঘনিষ্ঠ মহল। তবে অভিনেত্রী বা তাঁর মা কখনওই এই গুঞ্জনের বিষয়ে সামনে এসে কোনও মন্তব্য করেননি। কিন্তু, অভিনয়ের মাধ্যমে তিনি মন জয় করেছেন দর্শকদের।  “সাকালাকা বুম বুম” খ্যাত এই অভিনেত্রী অল্প দিনের মধ্যেই জনপ্রিয়তা পান। দক্ষিণের একাধিক ছবিতে তাঁকে নায়িকা হিসেবে দেখা গিয়েছে। একাধিক অ্যাওয়ার্ডও রয়েছে তাঁর ঝুলিতে। সম্প্রতি রিভা অরোরাকে নিয়ে বিতর্ক শুরু হয়। এই অভিনেত্রীর পর্দায় রোম্যান্স করেছিলেন মিকা সিং এবং করণ কুন্দ্রার সঙ্গে। এরপরেই নেটিজেনরা সরব হন। তাঁদের দাবি ছিল, রিভার বয়স মাত্র ১২ বছর। কীভাবে এত অল্প বয়সে এই ধরনের ভিডিয়ো তৈরি করছেন তিনি? যদিও বিষয়টি নিয়ে মুখ খুলেছিলেন অভিনেত্রীর মা। তিনি সাফ জানিয়ে দেন, তাঁর মেয়ের বয়স ১২ বছর নয়। মিথ্যা তথ্য সামনে রেখে জল্পনা ছড়ানো হচ্ছে। রিভার বয়স নিয়ে ইন্টারনেটে মিথ্যা তথ্য ছড়িয়ে পড়ছে এবং অত্যন্ত পরিশ্রমের মাধ্যমে রিভা বিনোদন দুনিয়ায় নিজের জায়গা করে নিয়েছিল বলে মন্তব্য করেছিলেন তিনি।

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ দুপুর ০২:১২

বেবিবাম্পের ছবি প্রকাশ করলেন স্বস্তিকা!

আয়নার সামনে দাঁড়িয়ে হাতে ধরা মোবাইলে তুলে রাখছেন সেলফি। এমনই একটি ছবি সামাজিকমাধ্যমে শেয়ার করছেন ভারতের পশ্চিমবঙ্গের অভিনেত্রী স্বস্তিকা মুখার্জি। সেই ছবি ঘিরেই সামাজিকমাধ্যমে হইচই পড়ে গেছে। কারণ, ছবিতে স্পষ্ট স্বস্তিকার ‘বেবি বাম্প’, যা ইঙ্গিত দিচ্ছে তার অন্তঃসত্ত্বা হওয়ার দিকেই। তাহলে কি আবার মা হতে চলেছেন নায়িকা? ওই পোস্টে অনেকেই তাকে শুভেচ্ছাও জানিয়েছেন। তবে সত্য়িই অন্তঃসত্ত্বা স্বস্তিকা, নাকি বিষয়টা অভিনয়ের অংশ। জানা গেছে, নতুন সিনেমা ‘কালা’তে অন্তঃসত্ত্বার ভূমিকায় থাকছেন স্বস্তিকা। কিন্তু তিনি তার পোস্টে তেমন কিছু না লেখাতেই শুরু হয়েছে গুঞ্জন। যদিও অনেকেই সন্দেহও প্রকাশ করেন, এটা নিশ্চয়ই কোনো অন্তঃসত্ত্বার চরিত্রে অভিনয়ের অংশ। অন্বিতা দত্ত পরিচালিক সিনেমা ‘কালা’তে স্বস্তিকা ছাড়া অভিনয় করেছেন তৃপ্তি ডিমরি ও প্রয়াত অভিনেতা ইরফান খানের ছেলে বাবিল। দুই সপ্তাহ আগেই মুক্তি পেয়েছে এর ট্রেলার। ট্রেলার থেকে জানা গেছে, সাইকোলজিক্যাল থ্রিলার গোত্রীয় হতে চলেছে সিনেমাটি। এতে প্রধান চরিত্র মঞ্জুশ্রীর মায়ের ভূমিকায় অভিনয় করেছেন স্বস্তিকা। তার চরিত্রের নাম উর্মিলা। আগামী ১ ডিসেম্বর নেটফ্লিক্সে মুক্তি পাবে সিনেমাটি। এ বিষয়ে আরো জানা গেছে, স্বস্তিকা, তৃপ্তি ও বাবিল ছাড়াও সিনেমাটিতে আরো অভিনয় করেছেন অমিত সিয়াল, বরুণ গ্রোভার, অভিষেক বন্দ্যোপাধ্যায়ের মতো তারকারা।

বুধবার ৩০শে নভেম্বর ২০২২ দুপুর ১২:৫৪

কোম্পানীগঞ্জে পৌর বিএনপির দ্বি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত

চ্যানেল এস ডেস্ক:নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলার বসুরহাট পৌরসভা বিএনপির দ্বি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। সম্মেলনে উপস্থিতির একাংশ।মঙ্গলবার (২৯ নভেম্বর) দুপুরে সরকারী  মুজিব কলেজ প্রাঙ্গণে এই সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনের উদ্বোধন করেন জেলা বিএনপির সভাপতি গোলাম হায়দার বিএসসি।বসুরহাট পৌরসভা বিএনপির আহবায়ক আবদুল মতিন লিটনের সভাপতিত্বে ও সদস্য সচিব আবদুল্লাহ আল মামুনের সঞ্চালনায় অনুষ্ঠিত সম্মেলনে প্রধান অতিথি ছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান মোঃ শাহজাহান। প্রধান বক্তা ছিলেন বিএনপির চট্টগ্রাম বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম।বিশেষ অতিথি ছিলেন জেলা বিএনপির সাধারণ সম্পাদক এডভোকেট আবদুর রহমান ও কোম্পানীগঞ্জ উপজেলা বিএনপির সদস্য বিশিষ্ট শিল্পপতি আলহাজ্ব ফখরুল ইসলাম। এসময় উপজেলা বিএনপির সদস্য সচিব মাহমুদুর রহমান রিপন ও সদস্য পারভীন কাউছার মুন্নি সহ দলীয় নেতারা উপস্থিত ছিলেন। 

বুধবার ৩০শে নভেম্বর ২০২২ রাত ০১:২৩

চিত্রনায়িকা শিমু হত্যাকান্ডে স্বামীসহ দুজনের বিচার শুরু

চিত্রনায়িকা শিমু হত্যাকান্ডে তার স্বামী সাখাওয়াত আলী নোবেল ও এস এম ফরহাদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন আদালত।  মঙ্গলবার (২৯ নভেম্বর) ঢাকার ৪র্থ অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মোহাম্মদ শফিকুল ইসলাম আসামিদের উপস্থিতিতে এ অভিযোগ গঠন করেন। এর মধ্য দিয়ে এ মামলার আনুষ্ঠানিক বিচার কাজ শুরু হলো। সাক্ষ্য গ্রহণের জন্য আগামী (২৩ জানুয়ারি) নতুন দিন ধার্য করা হয়েছে। সংশ্লিষ্ট আদালতের বেঞ্চ সহকারী রনি মজুমদার বিষয়টি জানিয়েছেন।  চলতি বছর (১৭ জানুয়ারি ২০২২) কেরানীগঞ্জের হজরতপুর ব্রিজের কাছে আলিয়াপুর এলাকা থেকে চিত্রনায়িকা রাইমা ইসলাম শিমুর (৩৫) বস্তাবন্দি মরদেহ উদ্ধার করা হয়। এরপর শিমুকে হত্যার অভিযোগে তার স্বামী শাখাওয়াত আলীম নোবেল ও তার বন্ধু ফরহাদকে গ্রেপ্তার করে কেরানীগঞ্জ থানা পুলিশ। তাদের আসামি করে হত্যা মামলাটি দায়ের করেন নিহত শিমুর বড় ভাই শহীদুল ইসলাম খোকন। এরপর (২০ জানুয়ারি) মামলার প্রধান দুই আসামি আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন। বর্তমানে তারা কারাগারে রয়েছেন। গত ২০ জানুয়ারি ঢাকার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট (সিজেএম) আদালতে শিমুর স্বামী সাখাওয়াত আলী নোবেল ও নোবেলের বাল্যবন্ধু এস এম ফরহাদকে রিমান্ড চলাকালীন আদালতে হাজির করেন মামলার তদন্ত কর্মকর্তা কেরানীগঞ্জ মডেল থানার পরিদর্শক শহিদুল ইসলাম। এ সময় আসামিরা স্বেচ্ছায় স্বীকারোক্তি দিতে সম্মত হওয়ায়, তা রেকর্ড করার আবেদন করা হয়। আবেদনের প্রেক্ষিতে ঢাকার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সাইফুল ইসলামের আদালতে আসামি নোবেল এবং ঢাকার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মিশকাত শুকরানার আদালতে আসামি ফরহাদ জবানবন্দি দেন। এরপর তাদের কারাগারে পাঠানোর নির্দেশ দেন আদালত। এর আগে (১৮ জানুয়ারি) আসামিদের আদালতে হাজির করে পুলিশ। এরপর কেরানীগঞ্জ মডেল থানায় দায়ের করা হত্যা মামলার সুষ্ঠু তদন্তের জন্য আসামিদের ১০ দিনের রিমান্ডে নিতে আবেদন করেন ওই থানার উপপরিদর্শক (এসআই) চুন্নু মিয়া। শুনানি শেষে ঢাকার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট রাবেয়া বেগম তাদের তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন। ওই দিন কেরানীগঞ্জ মডেল থানায় নোবেল ও তার বাল্যবন্ধুর বিরুদ্ধে মামলা করেন শিমুর ভাই হারুনুর রশীদ। এ ছাড়া মামলায় বেশ কয়েকজনকে অজ্ঞাতনামা আসামি করা হয়।

মঙ্গলবার ২৯শে নভেম্বর ২০২২ সন্ধ্যা ০৭:১০

উন্নয়নের ধারা অব্যাহত রাখতে সকলকে ঐক্যবদ্ধ থাকতে হবে ; লাবু চৌধুরী

আবু নাসের হুসাইন, সালথা:উন্নয়নের ধারা অব্যাহত রাখতে সকলকে ঐক্যবদ্ধ থাকার আহবান জানিয়েছেন ফরিদপুর-২ আসনের সংসদ সদস্য শাহদাব আকবর লাবু চৌধুরী।তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে দেশ এগিয়ে চলছে। উন্নয়নের এই ধারা অব্যাহত রাখতে হবে। এসময় মা প্রয়াত সাজেদা চৌধুরীর মতো নিজেও সালথা-নগরকান্দার মানুষের সুখে-দুঃখে পাশে থাকার প্রতিশ্রুতি দেন নব নির্বাচিত এ সংসদ সদস্য। মঙ্গলবার (২৯ নভেম্বর) বিকেল ৪টায় ফরিদপুরের সালথা সরকারী মডেল মাধ্যমিক বিদ্যালয় মাঠে সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।সালথা উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে এ সংবর্ধনার আয়োজন করা হয়। উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোঃ দেলোয়ার হোসেন মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত সংবর্ধনা অনুষ্ঠানে উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. ওয়াদুদ মাতুব্বর, এমপির সহধর্মীনি শাহনাজ খান, ছেলে শাহবাব আকবর, প্রবীণ আওয়ামী লীগ নেতা ইমামুল হোসেন তারা মিয়া, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ফারুকুজ্জামান মিয়া, যুগ্ম সাধারণ সম্পাদক শহীদুল হাসান খান সোহাগ ও সাংগঠনিক সম্পাদক খন্দকার রেজাউর রহমান চয়ন সহ অনেকে উপস্থিত ছিলেন। 

মঙ্গলবার ২৯শে নভেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:৫৪

জামালপুরে ব্র্যাকের সক্ষমতা বৃদ্ধি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

জামালপুর প্রতিনিধি :জামালপুরে ব্র্যাকের “অধিকার এখানে এখনই” প্রকল্পের সক্ষমতা বৃদ্ধি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার(২৯ নভেম্বর) সকালে জামালপুর সদর উপজেলা পরিষদ মিলনায়তনে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।  তরুণ-তরুণীদের যৌন ও প্রজনন স্বাস্থ্য অধিকার এবং লিঙ্গ ভিত্তিক ন্যায় বিচারের জন্য সমাজের বিভিন্ন শ্রেণী পেশার মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এ কর্মশালার আয়োজন করা হয়।ব্র্যাকের জামালপুর অঞ্চলের সমন্বয়ক মুনির হুসাইন খানের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায়  প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা লিটুস লরেন্স চিরান।এসময় ব্র্যাকের জেলা ব্যবস্থাপক হাফিজা খানম, মানবাধিকারকর্মী ও সাংবাদিক জাহাঙ্গীর সেলিম, ব্র্যাকের রাইট হিয়ার রাইট নাউ প্রকল্পের এরিয়া কো-অর্ডিনেটর জিল্লুর রহমান ও উপজেলা সমাজসেবা কর্মকর্তা শাহাদাৎ হোসেন সহ অনেকে উপস্থিত 

মঙ্গলবার ২৯শে নভেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:৪০

ঘোড়াঘাটে কিশোরের ঝুলন্ত মরদেহ উদ্বার

ঘোড়াঘাট (দিনাজপুর) প্রতিনিধি: দিনাজপুরের ঘোড়াঘাটে চয়ন কন্ঠ (১৭) নামে এক কিশোরের ঝুলন্ত মরদেহ করেছে পুলিশ।সোমবার(২৮ নভেম্বর) রাতে মরদেহটি উদ্ধার করা হয়। সে উপজেলার করমজি গ্রামের সজল কন্ঠের ছেলে এবং কামদিয়া ডিগ্রী কলেজের এইচ এসসি দ্বিতীয় বর্ষ ছাত্র। লাশ উদ্ধারের পর নিহতের বাবা সজল কন্ঠের আবেদনের প্রেক্ষিতে মরদেহটি ময়না তদন্ত ছাড়াই পরিবারের কাছে হস্তান্তর করে পুলিশ। এ ঘটনায় থানায় অপমৃত্যু মামলা দায়ের করা হয়েছে বলে জানিয়েছেন ঘোড়াঘাট থানার অফিসার ইনচার্জ আবু হাসান কবির।  

মঙ্গলবার ২৯শে নভেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:৩০

পীরগঞ্জে মাদকাসক্ত যুবকের আত্মহত্যা

পীরগঞ্জ (ঠাকুরগাঁও) প্রতিনিধি : ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে মাদক সেবন করে মানসিক ভারসাম্য হারিয়ে ফেলে আত্মহত্যা করেছে নির্মল চন্দ্র রায় নামে এক যুবক। সোমবার(২৮ নভেম্বর) সন্ধায় উপজেলার বৈরচুনা গ্রামে এ ঘটনা ঘটে।নির্মল চন্দ্র রায় উপজেলার বৈরচুনা গ্রামের মৃত চেরকু রামের ছেলে। সে বেশ কয়েক বছর ধরে মাদক সেবন করতো বলে জানিয়েছে ‍পুলিশ। তাকে একাধিকবার দিনাজপুর মাদক নিরাময় কেন্দ্রে চিকিৎসা দেয়া হয়েছিল বলে জানিয়েছে নিহতের স্বজনরা। এ ঘটনায় থানায় অপমৃত্যু মামলা দায়ের করা হয়েছে বলে জানিয়েছেন পীরগঞ্জ থানার অফিসার ইনচার্জ জাহাঙ্গীর আলম।  

মঙ্গলবার ২৯শে নভেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:১৮

মিলিটারি পুলিশ সপ্তাহ-২০২২ শুরু

ঢাকা সেনানিবাসের সেনাকুঞ্জে কেন্দ্রীয়ভাবে মিলিটারি পুলিশ সপ্তাহ-২০২২ এর উদ্বোধন করা হয়েছে। সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ এর উদ্বোধন করেন।২৯ নভেম্বর থেকে আগামী ৫ ডিসেম্বর পর্যন্ত বিভিন্ন কর্মসূচির মাধ্যমে মিলিটারি পুলিশ সপ্তাহ পালিত হবে। এ সময় সেনাবাহিনী প্রধান সেনানিবাস এলাকায় জনসাধারণের মধ্যে শৃঙ্খলা সংক্রান্ত সচেতনতা বৃদ্ধি পাবে বলে আশা প্রকাশ করেন।উদ্বোধনী অনুষ্ঠানে সেনা, নৌ ও বিমান বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তা ছাড়াও বাংলাদেশ পুলিশ ও র‍্যাবের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মঙ্গলবার ২৯শে নভেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:২০

রোহিঙ্গাদের ফেরাতে ইতিবাচক আশ্বাস দিয়েছে নেপিদো: বিজিবি মহাপরিচালক

মিয়ানমার অংশের গোলা নিক্ষেপের কারণে সীমান্তে হতাহতের ঘটনা ঘটেছে; এই বিষয়ে উদ্বেগ জানিয়েছে বাংলাদেশ। বিজিব মহাপরিচালক মেজর জেনারেল সাকিল আহমেদ এমন কথা জানিয়েছেন।মঙ্গলবার (২৯ নভেম্বর) দুপুরে রাজধানীর পিলখানায় বিজিপি-বিজিপির ৮ম সীমান্ত সম্মেলন পরবর্তী সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি। বিজিবি মহাপরিচালক জানান, বাস্তুচ্যুত নাগরিকদের ফিরিয়ে নিতে ইতিবাচক আশ্বাস দিয়েছে নেপিদো। প্রত্যাবাসন দীর্ঘমেয়াদী একটি প্রক্রিয়া, তবে এই বিষয়ে মিয়ানমার কাজ করছে।মেজর জেনারেল সাকিল আহমেদ বলেন, মিয়ানমারের আকাশসীমা লঙ্ঘনের কথা তুলে ধলা হয়েছে। পরবর্তীতে সীমান্তে ড্রোন উড়ানোর আগে অবহিত করা জন্য বলা হয়েছে। এছাড়া সীমান্তের ওপারে স্থল মাইন ব্যবহারে দুই দেশের নাগরিকের হতাহতের আশঙ্কার বিষয়টি সম্মেলনে তুলে ধরা হয়েছে। স্থল মাইন, মাদক পাচারসহ বিভিন্ন অপরাধ দমনের বিষয়ে যৌথ টহলের প্রস্তাব দিয়েছে বিজিবি।একইসাথে এই সম্মেলনে সীমান্তের বিচ্ছিন্নতাবাদীদের বিরুদ্ধে একসঙ্গে কাজ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলেও জানান বিজিবি মহাপরিচালক।

মঙ্গলবার ২৯শে নভেম্বর ২০২২ রাত ০৯:১৪

জলবায়ু সম্মেলনে ২৯.৯ মিলিয়ন ডলার সহায়তার প্রতিশ্রুতি পেয়েছে বাংলাদেশ

জাতিসংঘের জলবায়ু সম্মেলন কপ-২৭ থেকে দুইটি খাতে বাংলাদেশ ২৯ দশমিক ৯ মিলিয়ন ডলার সহায়তায় প্রতিশ্রুতি পেয়েছে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন।মঙ্গলবার (২৯ নভেম্বর) দুপুরে সচিবালয়ে কপ-২৭ এ বাংলাদেশের প্রস্তাব ও প্রাপ্তি নিয়ে সংবাদ সম্মলেন এ তথ্য জানিয়েছেন তিনি। বলেন, অর্থায়নে গুরুত্ব প্রদান করে সম্মেলনে বাংলাদেশ জাতীয় অভিযোজন পরিকল্পনা উপস্থাপন করেছে।এ সময় বন, পরিবেশ ও জলবায়ু মন্ত্রণালয়ের সচিব ফারহিনা আহমেদ বলেন, দেশে কার্বন নিঃসরণের হার খুবই কম। এরপরও যা আছে, তার থেকে ২০ ভাগ কমানোর পরিকল্পনা নেয়া হয়েছে। কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র শিল্পের স্বার্থেই করা হচ্ছে।পরিবেশ ও বায়ু দুষন রোধে মন্ত্রণালয়ের নানা পদক্ষেপ তুলে ধরে মো. শাহাব উদ্দিন বলেন, বিভিন্নভাবে অভিযান পরিচালনার পাশাপাশি সাধারণ মানুষকেও সচেতন হতে হবে।

মঙ্গলবার ২৯শে নভেম্বর ২০২২ রাত ০৯:১২

দুই জঙ্গি দীর্ঘদিন পরিকল্পনার পর পালায়: স্বরাষ্ট্রমন্ত্রী

দীর্ঘদিন পরিকল্পনা করার পর দুই জঙ্গি পালিয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। বলেন, যেখানে আমাদের দুর্বলতা ছিল; সেই দুর্বলতার ফাঁকফোকড় দিয়ে এরা বেরিয়ে গিয়েছে।মঙ্গলবার (২৯ নভেম্বর) গাজীপুরের কাশিমপুর কারাগারে কারারক্ষীদের ৬০তম ব্যাচের শপথ গ্রহণ ও সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে যোগ দিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এই দুর্বলতা কে তৈরি করে দিলো, কারা এজন্য দায়ী, কাদের গাফিলতি আছে তা বের করা হবে। এজন্য দুইটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির সুপারিশ অনুযায়ী পরবর্তী ব্যবস্থা নেয়া হবে।অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব আব্দুল্লাহ আল মাসুদ চৌধুরী হোসেন ও কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল এ এস এম আনিসুল হক। তাতে নবীন কারারক্ষীদের হাতে পুরস্কার তুলে দেন স্বরাষ্ট্রমন্ত্রী। ৬ মাস মেয়াদি এ প্রশিক্ষণ কোর্সে ৬০তম ব্যাচের ৩০১ জন কারারক্ষী অংশগ্রহণ করেন।

মঙ্গলবার ২৯শে নভেম্বর ২০২২ রাত ০৯:১০

২৬ শর্তে ঢাকায় গণসমাবেশের অনুমতি পেলো বিএনপি

শর্ত সাপেক্ষে সোহরাওয়ার্দী উদ্যানে আগামী ১০ ডিসেম্বর গণসমাবেশের অনুমতি পেয়েছে বিএনপি। মঙ্গলবার (২৯ নভেম্বর) এ তথ্য জানিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ।গণসমাবেশের জন্য বিএনপিকে মোট ২৬টি শর্ত দেয়া হয়েছে। শর্তগুলো হলো-১) এই অনুমতিপত্র স্থান ব্যবহারের অনুমতি নয়, স্থান ব্যবহারের জন্য অবশ্যই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট থেকে অনুমোদন নিতে হবে।২) স্থান ব্যবহারের অনুমতিপত্রে উল্লেখিত শর্তাবলী যথাযথভাবে পালন করতে হবে।৩) সোহরাওয়ার্দী উদ্যানের অভ্যন্তরে সমাবেশের যাবতীয় কার্যক্রম সীমাবদ্ধ রাখতে হবে।৪) নিরাপত্তার জন্য নিজস্ব ব্যবস্থাপনায় পর্যাপ্ত সংখ্যক স্বেচ্ছাসেবক (দৃশ্যমান আইডি কার্ডসহ) নিয়োগ করতে হবে।৫) স্থানীয় পুলিশ প্রশাসনের নির্দেশনা অনুযায়ী নিজস্ব ব্যবস্থাপনায় সমাবেশস্থলের অভ্যন্তরে ও বাইরে উন্নত রেজ্যুলেশনযুক্ত সিসি ক্যামেরা স্থাপন করতে হবে।৬) নিজস্ব ব্যবস্থাপনায় প্রতিটি প্রবেশ গেটে আর্চওয়ে স্থাপন করতে হবে এবং সমাবেশস্থলে আগতদের হ্যান্ড মেটাল ডিটেক্টরের মাধ্যমে (ভদ্রোচিতভাবে) চেকিং এর ব্যবস্থা করতে হবে।৭) নিজস্ব ব্যবস্থাপনায় Vehicle Scanner/ Search Mirror এর মাধ্যমে সমাবেশস্থলে আগত সকল যানবাহন তল্লাশীর ব্যবস্থা করতে হবে।৮) নিজস্ব ব্যবস্থাপনায় সমাবেশস্থলে অগ্নি নির্বাপণ ব্যবস্থা রাখতে হবে।৯) সোহরাওয়ার্দী উদ্যানের বাইরে বা সড়কের পাশে মাইক/ সাউন্ডবক্স ব্যবহার করা যাবে না।(১০) সোহরাওয়ার্দী উদ্যানের বাইরে বা সড়কের পাশে প্রজেক্টর স্থাপন করা যাবে না।(১১) সোহরাওয়ার্দী উদ্যানের বাইরে, রাস্তায় বা ফুটপাতে কোথাও লোক সমাবেত হওয়া যাবে না।(১২) আযান, নামাজ ও অন্যান্য ধর্মীয় সংবেদনশীল সময় মাইক/শব্দযন্ত্র ব্যবহার করা যাবে না।(১৩) ধর্মীয় অনুভূতির উপর আঘাত আসতে পারে এমন কোনো বিষয়ে ব্যঙ্গচিত্র প্রদর্শণ, বক্তব্য প্রদান বা প্রচার করা যাবে না।(১৪) অনুমোদিত সময়ের মধ্যে সমাবেশের সার্বিক কার্যক্রম শেষ করতে হবে।(১৫) সমাবেশ শুরুর ০২ (দুই) ঘণ্টা পূর্বে লোকজন সমবেত হওয়ার জন্য আসতে পারবে।(১৬) সমাবেশস্থলের আশপাশসহ রাস্তায় কোনো অবস্থাতেই সমবেত হওয়াসহ যান ও জন চলাচলে কোনো প্রকার প্রতিবন্ধকতা সৃষ্টি করা যাবে না।(১৭) পতাকা, ব্যানার, ফেস্টুন বহনের আড়ালে কোনো ধরনের লাঠি-সোটা, রড ব্যবহার করা যাবে না।(১৮) আইন-শৃঙ্খলা পরিপন্থী ও জননিরাপত্তা বিঘ্নিত হয় এমন কার্যকলাপ করা যাবে না।(১৯) রাষ্ট্র বিরোধী কোনো কার্যকলাপ ও বক্তব্য প্রদান করা যাবে না।(২০) উস্কানীমূলক কোনো বক্তব্য প্রদান বা প্রচারপত্র বিলি করা যাবে না।(২১) মিছিল সহকারে সমাবেশস্থলে আসা যাবে না।(২২) পার্কিং এর জন্য নির্ধারিত স্থানে গাড়ি পার্কিং করতে হবে, মূল সড়কে কোনো গাড়ি পার্কিং করা যাবে না।(২৩) সমাবেশস্থলে আইন-শৃঙ্খলা পরিস্থিতি অবনতি হলে আয়োজনকারী কর্তৃপক্ষ দায়ী থাকবে।(২৪) স্বাস্থ্যবিধি যথাযথভাবে অনুসরণপূর্বক সমাবেশ পরিচালনা করতে হবে।(২৫) উল্লেখিত শর্তাবলী যথাযথভাবে পালন না করলে তাৎক্ষণিকভাবে এই অনুমতির আদেশ বাতিল বলে গণ্য হবে।(২৬) জনস্বার্থে কর্তৃপক্ষ কোনো কারণ দর্শানো ব্যতিরেকে এই অনুমতি আদেশ বাতিল করার ক্ষমতা সংরক্ষণ করেন।

মঙ্গলবার ২৯শে নভেম্বর ২০২২ রাত ০৯:১৭

এসএসসি পরীক্ষার ফল ওসিকে উৎসর্গ করলো অদম্য সুমাইয়া

হাসপাতালে মায়ের মরদেহ, অথচ এসএসসি পরীক্ষায় অংশ নিতে হয়েছে সুমাইয়াকে। সুমাইয়ার এ শোকের সময় পাশে ছিলেন খাগড়াছড়ি জেলার পানছড়ি থানার অফিসার ইনচার্জ আনসারুল করিম। সুমাইয়ার বেদনাতুর ওই দিনে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিলেন তিনি। নিজ গাড়িতে করে হাসপাতাল থেকে পরীক্ষার হলে পৌঁছে দিয়ে নিজেই উপস্থিত থেকে সুমাইয়াকে পরীক্ষায় অংশ নিতে সতায়তা করেন। সুমাইয়া পানছড়ি বাজার উচ্চ বিদ্যালয়ের মানবিক বিভাগ থেকে এবারের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে জিপিএ ৪.০৬ পেয়ে কৃতিত্বের সাথে উত্তীর্ণ হয়।পরীক্ষার ফলাফল হাতে পাওয়ার পর কৃতজ্ঞতাস্বরূপ সেই ফল উৎসর্গ করে পানছড়ি থানার ওসি মো. আনসারুল করিমকে। সুমাইয়ার বাবা মো. রফিকুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন। মেয়ের পাশাপাশি রফিকুল ইসলাম নিজেও ওসির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। জানা গেছে, পরীক্ষা চলাকালে বাংলা দ্বিতীয় পত্রের পরীক্ষার দিন সুমাইয়া আক্তার যখন কেন্দ্রে যাওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছিল তখনই খবর আসে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মা মারা গেছে। সঙ্গে সঙ্গে জ্ঞান হারিয়ে ফেলে সুমাইয়া। নেয়া হয় পানছড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। খবর পেয়ে ওসি মো. আনসারুল করিম হাসপাতালে প্রাথমিক চিকিৎসা দিয়ে স্যালাইন লাগানো অবস্থায় সুমাইয়াকে নিজ গাড়িতে করে পরীক্ষার কেন্দ্রে নিয়ে যান। সেখানেই মা হারানোর কষ্টকে বুকে চেপে রেখে এসএসসি পরীক্ষায় বসে সুমাইয়া।এক প্রতিক্রিয়ায় অদম্য সুমাইয়া ভবিষ্যতে অনেকে দূর এগিয়ে যাবে বলে জানিয়েছেন পানছড়ি থানার অফিসার ইনচার্জ আনসারুল করিমের। 

মঙ্গলবার ২৯শে নভেম্বর ২০২২ বিকাল ০৫:৩৪

ব্রুনো ফার্নান্দেসের জোড়া গোলে শেষ ষোলোয় পর্তুগাল

মধুর প্রতিশোধ নিলো পর্তুগাল। উরুগুয়েকে ২-০ গলে হাড়িয়ে রাউন্ড অব সিক্সটিনথ নিশ্চিত ছাড়াও রাশিয়া বিশ্বকাপে হারের প্রতিশোধ নিয়েছে ফার্নান্দো সান্তোসের শীষ্যরা। জোড়া গোল করে ম্যাচের নায়ক ম্যানচেস্টার ইউনাইটেড তারকা খেলোয়াড় ব্রুনো ফার্নান্দেস।কাতারের লুসাইল স্টেডিয়ামে মুখোমুখি হয় পর্তুগাল ও উরুগুয়ে। ম্যাচের শুরু থেকেই বল নিয়ন্ত্রন রেখে আক্রমণাত্মক ফুটবল খেলতে ফার্মান্দো সান্তোসের শীষ্যরা। ম্যাচের ৪ মিনিটে পর্তুগিজ ডিফেন্ডার মেন্ডেসকে বাজেভাবে ট্যাকল করায় হলুদ কার্ড দেখে উরুগুয়েন মিডফিল্ডার বেনটানকুর।ম্যাচের ৯ মিনিটে পর্তুগীজদের এগিয়ে যাওয়ার সুযোগ পেয়েও গোল করতে ব্যর্থ হন ক্রিস্টিয়ানো রোনালদো। এর কিছুক্ষণ পড়েই বক্সের ঠিক বাইরেই ফ্রি কিক পায় পর্তুগাল। ফ্রি কিক থেকে নেওয়া রোনালদোর শট গোদিনের মাথায় লেগে বাইরে চলে যায়।৩২ মিনিটে উরুগুয়ের সবচেয়ে সহজ সুযোগটি মিস করেন মিডফিল্ডার বেনটানকুর। ৩ পর্তুগীজ ডিফেন্ডার কাটিয়ে বল নিয়ে ছোট ডি বক্সের ভিতরে ঢুকে পড়েও গোলরক্ষককে ফাঁকি দিতে পারেননি তিনি। পর্তুগীজ গোলরক্ষকের অসাধরণ সেভে বেঁচে যায় পর্তুগাল।ঠিক তার ২ মিনিট পরেই আবারও সুযোগ পায় ল্যাতিন আমেরিকার দলটি তবে, এবারেও ব্যর্থ হন বেনটানকুর। ম্যাচের ৪০ মিনিটে উরুর চোট পেয়ে মাঠ ছাড়েন পর্তুগাল ডিফেন্ডার মেন্ডেস। এর আগের ম্যাচে চোটের কারণে দলের বাইরে ছিলেন তিনি। সম্ভবত বিশ্বকাপ মিশন শেষ তার!এরপর আর গোল না হওয়ায় গোলশূন্য ড্রয়ে বিরতিতে যায় দুই দল।দ্বিতীয়ার্ধের শুরুতেই পর্তুগালকে লিড এনে দেন মিডফিল্ডার ব্রুনো ফার্নান্দেস। বক্সের বাইরে থেকে বাঁকানো শটে রোনালদো মাথা ছুঁয়াতে গেলেও তার স্পর্শ না লাগায় গোলরক্ষক বোকা বোনে যায়, শেষ পর্যন্ত জালে আঁচড়ে পড়ে বল। পর্তুগালকে লিড এনে দেন ব্রুনো ফার্নান্দেস।১-০ গোলে পিছিয়ে পড়ে মরিয়া হয়ে খেলতে থাকে উরুগুয়ে। একের পর এক আক্রমণ চালালেও কাঙ্ক্ষিত গোলের দেখা পায়নি নুনেজরা। বদলি খেলয়াড় হিসেবে মাঠে নামেন তারকা খেলোয়াড় লুইস সুয়ারেজ। ম্যাচের ৭৫ মিনিটে সুয়ারেজের দুর্দান্ত শট গোলপোস্টে লেগে ফিরে আসে। এর মিনিট চারেক পর বল জালে জড়ান সুয়ারেজ তবে, অফসাইডের বাধায় গোলটি বাতিল হয়।পুরো খেলায় নিষ্প্রভ ছিলেন রোনালদো তাই ম্যাচের ৮২ মিনিটে তাকে বদলি করার সিদ্ধান্ত নেন পর্তুগাল কোচ ফার্নান্দো সান্তোস। ম্যাচ শেষের অন্তিম মুহূর্তে ভিএআরের সাহায্য পেনাল্টি পায় পর্তুগাল। পেনাল্টি থেকে গোল করে দলের ব্যবধান দিগুণ করেন ব্রুনো ফার্নান্দেস সেই সাথে নিজের জোড়া গোল সম্পুর্ণ করেন এই মিডফিল্ডার। কাতার বিশ্বকাপে ২ গোল ও ২ এসিস্ট করেছেন এই তারকা মিডফিল্ডার।এরপর আর গোল না হওয়ায় ২-০ গোলের ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে ফার্নান্দো সান্তোসের শিষ্যরা। এই জয়ে রাউন্ড অব সিক্সটিনথ নিশ্চিত করলো পর্তুগাল। পর্তুগালের সাথে হেরে প্রথম রাউন্ড থেকে বাদ পড়ার শঙ্কায় উরুগুয়ে। পরবর্তী রাউন্ডে যেতে হলে শুধু জিতলেই চলবেনা, চেয়ে থাকতে হবে পর্তুগাল-কোরিয়ার ম্যাচের দিকেও।

বুধবার ৩০শে নভেম্বর ২০২২ সকাল ০৭:৪২

ক্যাসেমিরো বিশ্বের সেরা মিডফিল্ডার; নেইমার

ক্যাসেমিরো’র একমাত্র গোলে প্রথমবারের মতো বিশ্বকাপে সুইজারল্যান্ডকে হারিয়েছে ব্রাজিল। আসরের টানা দ্বিতীয় জয় তুলে নিয়ে রাউন্ড অব সিক্সটিনথ নিশ্চিত করেছে সেলেসাওরা। ক্যাসেমিরোর বীরত্ব জয় পাওয়ার পড় দলটির সবচেয়ে বড় তারকা খেলোয়াড় নেইমার বলেন, ক্যাসেমিরো বিশ্বের সেরা মিডফিল্ডার।সার্বিয়ার বিপক্ষে ম্যাচে অ্যাঙ্কেলে চোট পাওয়ায় গ্রুপ পর্বের ২ ম্যাচের জন্য ছিটকে যান ব্রাজিলিয়ান তারকা খেলোয়াড় নেইমার। সবকিছু ঠিক থাকলে রাউন্ড অব সিক্সটিনথে ফিরবেন এই ব্রাজিলিয়ান তারকা।সুইজারল্যান্ড ম্যাচ শেষে নিজের টুইটার অ্যাকাউন্টে নেইমার বলেন, কাসেমিরো দীর্ঘদিন ধরে বিশ্বের সেরা মিডফিল্ডার। তিনি দলের অন্যতম সেরা খেলোয়াড় হিসাবে কাজ করেন, তিনি পিছন থেকে দুর্দান্ত ট্যাকল করে বল দখল করতে পারদর্শী। ক্যাসেমিরোর পজিশনিং জ্ঞান অতিমানবীয়, কিন্তু যখন সে পেছন থেকে প্রতিপক্ষের খেলোয়াড়দের বল নিজের নিয়ন্ত্রণে নেন সেটা দলের জন্য গুরুত্বপূর্ন।নেইমারের টুইট করা পোস্টে সহমত প্রসূন করেন সেলেসাও মাস্টার মাইন্ড তিতে। ব্রাজিলিয়ান কোচও মনে করেন, ক্যাসেমিরো সবার উর্ধে।২ ডিসেম্বর গ্রুপ পর্বের নিজেদের শেষ ম্যাচে ক্যামেরুনের বিপক্ষে মাঠে নামবে সেলেসাওরা।

বুধবার ৩০শে নভেম্বর ২০২২ সকাল ০৭:৫১

২৯ নভেম্বর: টিভিতে আজকের খেলা সূচি

কাতার ফুটবল বিশ্বকাপে ‘এ’ ও ‘বি’ গ্রুপ থেকে কোন চারটি দল দ্বিতীয় রাউন্ডে উঠবে তা আজ জানা যাবে। চলুন এক নজরে দেখে নেয়া যাক টিভিতে রয়েছে যেসব খেলা।২০২২ বিশ্বকাপ ফুটবলনেদারল্যান্ডস-কাতাররাত ৯টা, বিটিভি ও গাজী টিভিইকুয়েডর-সেনেগালরাত ৯টা, টি স্পোর্টসওয়েলস-ইংল্যান্ডরাত ১টা, বিটিভি ও টি স্পোর্টসইরান-যুক্তরাষ্ট্ররাত ১টা, গাজী টিভিপ্রথম বেসরকারি টেস্টবাংলাদেশ ‘এ’-ভারত ‘এ’সকাল ৯-৩০ মি., ইউটিউব/বিসিবি লাইভ

বুধবার ৩০শে নভেম্বর ২০২২ সকাল ০৭:৫৩

অলিখিত ফাইনাল ইরান-যুক্তরাষ্ট্রের

কাতার বিশ্বকাপের গ্রুপপর্বের শেষ রাউন্ডের লড়াই শুরু হচ্ছে আজ। ‘বি’ গ্রুপে নিজেদের শেষ ম্যাচে মুখোমুখি হবে ইরান ও যুক্তরাষ্ট্র। দোহার আল থুমামা স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১টায় মাঠে গড়াবে ম্যাচটি।খেলা শুরুর আগেই উত্তাপ টের পাওয়া যাচ্ছে। রাজনৈতিক কারণে যুদ্ধটা যেনো আগেভাগেই শুরু হয়ে গেছে। গত রোববার যুক্তরাষ্ট্রের ফুটবল বডির বিরুদ্ধে পতাকা বিকৃত করার অভিযোগ এনেছে ইরানিয়ান ফুটবল ফেডারেশন।নিজেদের প্রথম ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে ৬-২ গোলে বিধ্বস্ত হয়েছিল ইরান। পরের ম্যাচে অবশ্য ঘুরে দাঁড়ায় তারা। ওয়েলসকে হারিয়ে দেয় ২-০ গোলে। আর যুক্তরাষ্ট্র এবারের আসরে এখনো জয়ের মুখ দেখেনি। ওয়েলসের বিপক্ষে ১-১ ড্রয়ের পর ইংল্যান্ডের সঙ্গে করে গোলশূন্য ড্র।এখন পর্যন্ত ইরান-যুক্তরাষ্ট্রের দুইবারের দেখায় একটি জয় ও একটি ড্র আছে ইরানের ঝুলিতে। এ ম্যাচে যে জিতবে সেই চলে যাবে পরের রাউন্ডে।

বুধবার ৩০শে নভেম্বর ২০২২ সকাল ০৭:৪৫

গ্যারেথ বেলদের সামনে কঠিন সমীকরণ

কাতার ফুটবল বিশ্বকাপে ‘বি’ গ্রুপে নিজেদের শেষ ম্যাচে লড়বে ইংল্যান্ড ও ওয়েলস। আহমেদ বিন আলি স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১টায় শুরু হবে ম্যাচটি।যুক্তরাষ্ট্রের বিপক্ষে ড্র করে শুরু হয়েছিল ওয়েলসের বিশ্বকাপ পথচলা। পরের ম্যাচে তারা হেরে বসে ইরানের কাছে। টিকে থাকার লড়াইয়ে কঠিন সমীকরণে ইংল্যান্ডের মুখোমুখি হতে যাচ্ছে তারা।অন্যদিকে ইরানকে ৬-২ গোলে উড়িয়ে দেয়া ইংল্যান্ড গোলশূন্য ড্র করে যুক্তরাষ্ট্রের বিপক্ষে। ওয়েলসের সঙ্গে ড্র করলেই শেষ ষোলোয় পৌঁছে যাবে ইংলিশরা।এদিকে, ওয়েলসকে অবশ্যই ইংলিশদের হারাতে হবে শেষ ষোলোয় খেলতে হলে এবং যুক্তরাষ্ট্র ও ইরানের ম্যাচটি যেনো ড্র হয় সেই কামনা করতে হবে। আবার অন্য ম্যাচে কেউ জিতলে তখন ইংল্যান্ডকে অন্তত ৪ গোলে হারাতে হবে গেরেথ বেলদের।উল্লেখ্য, মুখোমুখি লড়াইয়ে এখন পর্যন্ত ৬৮ বার জিতেছে ইংল্যান্ড। ওয়েলসের জয় ১৪টিতে। ২১ ম্যাচ হয়েছে ড্র। দুই দলের সবশেষ দেখা হয় দু’বছর আগে। ২০২০ সালের অক্টোবরে ওই প্রীতি ম্যাচে ৩-০ গোলে জেতে ইংল্যান্ড।

বুধবার ৩০শে নভেম্বর ২০২২ সকাল ০৭:৪০

অস্বীকার করবো না আমরা নেইমারকে মিস করেছি: তিতে

সুইজারল্যান্ডের বিপক্ষে ম্যাচে নেইমারকে মিস করেছেন ব্রাজিল কোচ তিতে। টানা দ্বিতীয় জয় তুলে শেষ ষোলোতে ব্রাজিলের জায়গা নিশ্চিত করাটা লম্বা প্রসেসের ফল বলে জানিয়েছেন তিনি।সার্বিয়ার বিপক্ষে জয়ের পর ইনজুর্ড নেইমারকে ছাড়াই সুইজারল্যান্ডের সাথে মাঠে নামে ব্রাজিল। দলের সবচেয়ে বড় তারকাকে ছাড়া প্রথম ম্যাচের আক্রমণাত্মক কৌশলে কিছুটা বদল এনে মাঠে নামে ব্রাজিল। তবে গোল না পাওয়ায় দ্বিতীয়ার্ধে একাধিক পরিবর্তন করে আক্রমণের ধার বাড়ায় ব্রাজিল। শেষ দিকে দলকে কাঙ্ক্ষিত জয় এনে দেন মিডফিল্ডার ক্যাসেমিরো। কিন্তু ম্যাচ শেষে ব্যক্তিগত সাফল্য ছাপিয়ে দলকে গুরুত্ব দেবার কথা বলছেন এই ম্যানচেস্টার ইউনাইটেড তারকা।সুইজদের বিপক্ষে জয় পাওয়ায় দুই ম্যাচে এখন ছয় পয়েন্ট ব্রাজিলের। এক ম্যাচ হাতে রেখে শেষ ষোলোতে জায়গা করে নিয়েছেন সেলেসাওরা। প্রথম ম্যাচে দলের হয়ে জোড়া গোল করেছিলেন রিচার্লিসন আর দ্বিতীয় ম্যাচে ত্রাতা হয়ে আসেন ক্যাসেমিরো। তবে কে গোল করলো তা নিয়ে চিন্তিত নন দলের কোচ।ব্রাজিল কোচ তিতে বলেন, ৪ বছরের লম্বা প্রসেসের পর এই দলটি গঠন করা হয়েছে। দেখতে অনেকটা সহজ মনে হয় কিন্তু তরুণ ও অভিজ্ঞদের মিশেলে দল গঠন করাটা খুব সহজ ছিল না। এই প্রক্রিয়াটাই জয় এনে দিয়েছে দলকে।অ্যাঙ্কেল ইনজুরিতে পড়া নেইমারকে ছাড়া জয় পেয়েছে ব্রাজিল। সেলেসাওদের ডেরায় পর্যাপ্ত মানসম্মত ফুটবলার আছে এই তারকার অভাব পূরণের জন্য। কিন্তু নেইমারের অভাব অপূরণীয় বলছেন কোচ তিতে।তিতে বলেন, বিশ্বকাপে নেইমারকে ছাড়া এটি আমাদের প্রথম ম্যাচ ছিল। আপনাদের মতে সুইজারল্যান্ড ম্যাচের তারকা ক্যাসেমিরো। কিন্তু আমার মতে এটা ছিল দলীয় সাফল্য। তবে অস্বীকার করবো না আমরা নেইমারকে মিস করেছি। তার ড্রিবলিং, পাস, গোল করার সক্ষমতা সব কিছুই।

বুধবার ৩০শে নভেম্বর ২০২২ রাত ০৯:১২

নিজেদের শেষ ম্যাচে নেদারল্যান্ডের মুখোমুখি হবে কাতার

ফুটবল বিশ্বকাপের ‘এ’ গ্রুপে নিজেদের শেষ ম্যাচে মুখোমুখি হবে নেদারল্যান্ডস ও কাতার। আল বাইত স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু হবে ম্যাচটি।এই ম্যাচের আগেই বিশ্বকাপের স্বপ্ন শেষ হয়ে গিয়েছে আয়োজক দেশ কাতারের। প্রথম ম্যাচে ২-০ গোলে এবং দ্বিতীয় ম্যাচে ৩-১ গোলে হারে স্বাগতিকরা। অন্যদিকে একটি জয় ও একটি ড্র নিয়ে গ্রুপের শীর্ষে আছে নেদারল্যান্ডস। এই ম্যাচে জয় পেলেই শেষ ষোলো নিশ্চিত হয়ে যাবে তাদের।শেষ পাঁচ ম্যাচের চারটিই জিতেছে ডাচরা। নিজেদের জায়গাটা আরও শক্ত করতেই রাতে মাঠে নামবে লুই ভন গালের শিষ্যরা। বিশ্বকাপে প্রথমবার মুখোমুখি হতে যাচ্ছে নেদারল্যান্ডস ও কাতার।

বুধবার ৩০শে নভেম্বর ২০২২ রাত ০৯:১০

ইনজুরি কাটিয়ে বিশ্বকাপে ফেরার গুঞ্জন বেনজেমার!

দুর্দান্ত পারফরম্যান্স দিয়ে সর্বশেষ ব্যালন-ডি অর জেতার পর মুখিয়ে ছিলেন বিশ্বকাপের জন্য। কিন্তু কাতার গিয়েও ইনজুরি ফাঁদে পড়ে দেশে ফিরে আসতে হয় ফরাসি তারকা করিম বেনজেমাকে। কোনো ম্যাচ না খেলেই ফেরার আক্ষেপ যখন বেনজেমার সাথে ভক্তদেরও পোড়াচ্ছিল তখন সুখবর দিলো ফ্রান্সের একটি মিডিয়া।আরএমসি স্পোর্টস নামে ওই মিডিয়া জানিয়েছে, বেনজেমা ইনজুরি কাটিয়ে সেরে উঠেছেন। কাতারে দলের সাথে যোগ দেয়ার সম্ভবনা এখনো রয়েছে। যদিও বেনেজমা নিজেও এখনো এ বিষয়ে কিছু জানাননি।এদিকে, চোট নিয়ে দেশে ফিরলেও বিশ্বকাপের স্কোয়াড থেকে বেনজেমার নাম বাদ দেয়নি ফ্রান্স। আরএমসি স্পোর্ট দাবি করেছে, বেনজেমা পুরোপুরি সুস্থ হলে ফ্রান্সের জাতীয় দলে ফিরতে পারবেন।কাতার বিশ্বকাপ শুরুর কয়েকদিন আগে ফ্রান্স জাতীয় দলের সাথে অনুশীলনের সময় বেনজেমা অসুস্থতা বোধ করেন। মেডিকেল পরীক্ষায় বাম উরুর আঘাতের বিষয়টি নিশ্চিত হওয়া যায়। সুস্থ হতে তিন সপ্তাহ সময় লাগবে বলে জানানো হয়। তবে তিনি তার আগেই সুস্থ বোধ করছেন।

বুধবার ৩০শে নভেম্বর ২০২২ রাত ০৯:১৬

সপ্তাহের সেরা বিশ্বকাপ একাদশ প্রকাশ

সপ্তাহের সেরা বিশ্বকাপ একাদশ প্রকাশ হয়েছে। সেরা এই একাদশে ভুগতে থাকা আর্জেন্টিনার দুই সদস্য থাকলেও উড়তে থাকা ব্রাজিল ও ফ্রান্সের আছেন মাত্র একজন।একাদশে গোলরক্ষক হিসেবে আছেন সেজনি (পোল্যান্ড)। ডিফেন্সের ৪ জন হলেন- রামিন রেজাইয়ান (ইরান), দিয়াস (পর্তুগাল), ম্যাগুয়েইর (ইংল্যান্ড), জরি আলবা (স্পেন)।মিডে আছেন, ফার্নান্দেজ (আর্জেন্টিনা) ও ক্যাসেমিরো (ব্রাজিল)। অ্যাটাকে আছেন- এমবাপ্পে (ফ্রান্স), লিওনেল মেসি (আর্জেন্টিনা) ও কুদুস (ঘানা)। মূল স্ট্রাইকার হিসেবে আছেন, ক্রামারিচ (ক্রোয়েশিয়া)।

বুধবার ৩০শে নভেম্বর ২০২২ সকাল ০৭:৫৫

জাপোরিঝিয়া পরমাণু কেন্দ্র রাশিয়ার নিয়ন্ত্রণে আছে, থাকবে: ক্রেমলিন

জাপোরিঝিয়া পরমাণু কেন্দ্র রাশিয়ার নিয়ন্ত্রণে আছে এবং থাকবে। সোমবার (২৮ নভেম্বর) বিবৃতিতে এমন দাবি করেছে ক্রেমলিন। খবর বার্তা সংস্থা রয়টার্সের।রুশ বাহিনী জাপোরিঝিয়া ছেড়ে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে, ইউক্রেনের এমন দাবির জবাব দিল দেশটি। রোববার প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কির উপদেষ্টা বলেন, আবারও পরমাণু কেন্দ্রের নিয়ন্ত্রণ নিতে যাচ্ছে কিয়েভ। রুশ বাহিনী যে অঞ্চলটি ছাড়বে কোনো সন্দেহ নেই তাতে।একই সুর তোলেন ইউক্রেনের রাষ্ট্রীয় মালিকানাধীন পরমাণু শক্তি কোম্পানির প্রধান। তিনি বলেন, পুতিন বাহিনী যে জাপোরিঝিয়া ছাড়তে যাচ্ছে, তার বেশ কিছু লক্ষণ দেখা যাচ্ছে। তবে এসব দাবি উড়িয়ে দেয় রাশিয়া।গত মার্চে জাপোরিঝিয়া পরমাণু কেন্দ্রের নিয়ন্ত্রণ নেয় রাশিয়া। তখন থেকেই একে অপরের প্রতি জাপোরিঝিয়ায় গোলাবর্ষণের অভিযোগ করে আসছে মস্কো-কিয়েভ।

বুধবার ৩০শে নভেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:১৫

কেরালায় নির্মাণাধীন ‘আদানি বন্দর প্রকল্প’ ঘিরে সহিংসতা, পুলিশসহ আহত ৮০

ভারতের কেরালায় নির্মাণাধীন ‘আদানি বন্দর প্রকল্প’ ঘিরে চলা বিক্ষোভ রূপ নিলো সহিংসতায়। এ ঘটনায় ৩৬ পুলিশসহ আহত হয়েছেন কমপক্ষে ৮০ জন। নারী-শিশুসহ ৩ হাজার মানুষের বিরুদ্ধে দায়ের করা হয়েছে মামলা। খবর বার্তা সংস্থা রয়টার্সের।বন্দর নির্মাণের কাজ করছে এশিয়ার শীর্ষ ধনী গৌতম আদানির কোম্পানি ‘আদানি পোর্টস অ্যান্ড SEZ’ লিমিটেড। যার বিরুদ্ধে ১০৫ দিন ধরে বিক্ষোভরত স্থানীয় জেলে সম্প্রদায়।তাদের অভিযোগ, ৯০ কোটি মার্কিন ডলারের প্রকল্পে ধ্বংস হচ্ছে উপকূল, তাদের জীবন-জীবিকা। এমনকি নিজ ঘরবাড়ি থেকে উৎখাত হয়েছেন তারা। অবশ্য সব অভিযোগ অস্বীকার করছে আদানি গ্রুপ।এ ঘটনার জেরে রোববার রাতে স্থানীয় থানা ঘেরাও করেন ক্ষুব্ধ মানুষ। সেসময় পুরানো মামলায় আটক কয়েকজনকে ছাড়িয়ে নিতে চান তারা। এ সময় পুলিশ বাধা দিলে রণক্ষেত্রে পরিণত হয় গোটা এলাকা। পরিস্থিতি নিয়ন্ত্রণে অতিরিক্ত ৯০০ পুলিশ সদস্য মোতায়েন করা হয়।উল্লেখ্য, ২০১৫ সালে ভিঝিনজাম এলাকায় বন্দর নির্মাণের চুক্তি করে আদানি পোর্টস। ২০২৩ সালের সেপ্টেম্বরে এটি চালু হওয়ার কথা।

বুধবার ৩০শে নভেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:৪১

মির্জা ফখরুল ষড়যন্ত্রে ব্যস্ত: কাদের

বিএনপির মির্জা ফখরুল ইসলাম আলমগীর ষড়যন্ত্রে ব্যস্ত কিন্তু সরকার উন্নয়ন কাজ চালিয়ে যাবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।মঙ্গলবার (২৯ নভেম্বর) নোয়াখালী পৌর ও সদর উপজেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলনে ভার্চুয়ালি বক্তব্যে এসব কথা বলেন তিনি।ওবায়দুল কাদের বলেন, বৈশ্বিক কারণে জিনিসপত্রের দাম বেড়েছে, এতে কষ্টে আছে নিম্ন আয়ের মানুষ। বিএনপির মির্জা ফখরুল ইসলাম আলমগীর ষড়যন্ত্রে ব্যস্ত। সরকার উন্নয়ন কাজ চালিয়ে যাবে। এ সময় তৃণমূলের নেতাকর্মীদের ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানান তিনি।সম্মেলন উপলক্ষে সকাল থেকে খণ্ড খণ্ড মিছিল নিয়ে জেলা শিল্পকলা অ্যাকাডেমি মাঠে জড়ো হতে থাকেন নেতাকর্মীরা। সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন।

বুধবার ৩০শে নভেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:৩৫

মাঙ্কিপক্সের নাম হবে ‘এম-পক্স’: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

বর্ণবাদী ও বিশেষ প্রাণীকে হেয় করা হয় উল্লেখ করে মাঙ্কিপক্সের নতুন নামকরণ করা হয়েছে ‘এম-পক্স’। সোমবার (২৯ নভেম্বর) বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক তেদ্রোস আধানম এই ঘোষণা দেন। খবর সিএনবিসির।খবরে বলা হয়েছে, বিভিন্ন দেশের বিশেষজ্ঞদের সাথে আলোচনার পর নতুন নামকরণ হয়েছে। তবে, অভ্যস্ত হওয়ার জন্য আগামী একবছর দুটি নামই ব্যবহার করা যাবে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।জানা গেছে, চলতি বছর ইউরোপ-আমেরিকাসহ বিশ্বের ২৯ দেশে মাঙ্কিপক্স বা এম-পক্স ভাইরাস ছড়িয়ে পড়ে। এতে শুধুমাত্র যুক্তরাজ্যে সাড়ে ৩ হাজারের বেশি রোগী শনাক্ত হয়। পরিস্থিতি বিবেচনায় নিয়ে জুলাই মাসে ‘বৈশ্বিক জরুরি অবস্থা’ ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। পরে টিকা দেয়া শুরু হলে সংক্রমণ কমতে থাকে। সে সময় মাঙ্কিপক্স নামটি প্রচুর ব্যবহার হয়। তবে মাঙ্কিপক্স শব্দটি বর্ণবাদী এবং বিশেষ প্রাণীকে হেয় করার উদ্দেশে ব্যবহৃত হচ্ছে এমন অভিযোগে ভাইরাসটির নাম পরিবর্তনের দাবি করে বিভিন্ন মহল। সেই দাবি বিবেচনায় নিয়েই নতুন নামকরণ করা হয়েছে।উল্লেখ্য, মানবদেহে সর্বপ্রথম ১৯৭০ সালে মাঙ্কিপক্স ভাইরাস শনাক্ত হয়। এর দশ বছর আগে বানরের শরীরে ভাইরাসটির দেখা মেলে। ফলে, ভাইরাসটির নাম রাখা হয়েছিল মাঙ্কিপক্স।

বুধবার ৩০শে নভেম্বর ২০২২ সন্ধ্যা ০৭:০৪

ইরানিদের লড়াই এক অর্থে যুক্তরাষ্ট্রের লড়াই: হিলারি ক্লিনটন

পোশাকের স্বাধীনতার দাবিতে রাজপথে নামা ইরানিদের লড়াই এক অর্থে যুক্তরাষ্ট্রের লড়াই। এমন মন্তব্য করেছেন সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন। খবর বার্তা সংস্থা রয়টার্সের।সোমবার (২৮ নভেম্বর) নিউইয়র্কে হওয়া ‘আইজ অন ইরান’ নামক শিল্পকর্ম প্রদর্শনীতে এ মন্তব্য করেন তিনি।হিলারি ক্লিনটন বলেন, ইরানে যা ঘটছে সেটি বিচ্ছিন্ন কোনো ঘটনা নয়। মানব জীবন, মানবাধিকার এবং স্বাধীনতার সাথে আষ্টেপৃষ্ঠে জড়িত। পুরো ঘটনাপ্রবাহ দেখছে গোটা বিশ্ব। মাহশা আমিনির বিতর্কিত মৃত্যুর পর যেসব মানুষ পোশাকের স্বাধীনতার দাবিতে রাস্তায় নেমেছেন তাদের স্যালুট।তিনি বলেন, ইরানে এই আন্দোলনে প্রায় ৪০০ ইরানি প্রাণ হারিয়েছেন। এ ঘটনায় গ্রেফতার করা হয়েছে দেড় হাজারের বেশি মানুষকে। তারা সত্যিকারের হিরো। আমি বলবো- ইরানিদের লড়াই আমাদের লড়াই।প্রসঙ্গত, সেপ্টেম্বরে ইরানে গ্রেফতার হওয়া মাহশা আমিনি পুলিশি হেফাজতে অসুস্থ হওয়ার পর চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করলে সমগ্র ইরানে ছড়ায় বিক্ষোভ ও সহিংসতা।

বুধবার ৩০শে নভেম্বর ২০২২ সন্ধ্যা ০৭:১০

চীনের জনগণের ‘শান্তিপূর্ণ বিক্ষোভে’ যুক্তরাষ্ট্রের সমর্থন

চীনের জনগণের শান্তিপূর্ণ বিক্ষোভের অধিকারকে সমর্থন করে যুক্তরাষ্ট্র। এক বিবৃতিতে এ কথা জানিয়েছেন মার্কিন জাতীয় নিরাপত্তা বিভাগের উপদেষ্টা জন কিরবি। খবর এপির।চীনের পরিস্থিতি যুক্তরাষ্ট্র গভীরভাবে পর্যবেক্ষণ করছে উল্লেখ করে জন কিরবি বলেন, দেখা যাক ঘটনা কোন দিকে গড়ায়। তবে সেখানকার মানুষের শান্তিপূর্ণ বিক্ষোভের অধিকারের প্রতি আমাদের সমর্থন থাকবে। ইরান, চীন বা বিশ্বের যেকোনো দেশ হোক, গণতন্ত্র ও মানুষের অধিকারের পক্ষে যুক্তরাষ্ট্রের অবস্থান স্পষ্ট।উল্লেখ্য, চীনে কোভিড বিধিনিষেধ বিরোধী আন্দোলনে সংহতি জানিয়ে বিভিন্ন দেশে বিক্ষোভ-সমাবেশ হয়েছে। প্ল্যাকার্ড-শ্লোগানে উঠে এসেছে রাজনৈতিক নানা ইস্যুও।এরমধ্যে, যুক্তরাজ্যের লন্ডনে চীনা দূতাবাসের সামনে প্রতিবাদ জানাতে জড়ো হয় বহু মানুষ। চীনের বিক্ষোভকারীদের দাবিতে সমর্থন জানান তারা। যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে পররাষ্ট্র দফতরের সামনে মানবাধিকার কর্মীদের ডাকে বিক্ষোভ হয়েছে। উইঘুরদের প্রতি চীনা সরকারের মানবাধিকার লঙ্ঘনের প্রতিবাদ জানান তারা। এ সময় যুক্তরাষ্ট্রের তরফ থেকে শক্ত পদক্ষেপের দাবি জানান তারা।তুরস্কে বিক্ষোভ র‍্যালি আয়োজন করে দেশটিতে বসবাসরত উইঘুর গোষ্ঠী। ইস্তাম্বুলে চীনের কূটনৈতিক মিশনের সামনে তারা প্রতিবাদ জানান। জিনজিয়ান প্রদেশে চীন সরকারের কর্মকাণ্ডের নিন্দা জানান তারা।চীনের স্বায়ত্তশাসিত অঞ্চল হংকংয়েও হয়েছে বিক্ষোভ। প্রতীকী সাদা প্ল্যাকার্ড হাতে প্রতিবাদ জানান বাসিন্দারা।

বুধবার ৩০শে নভেম্বর ২০২২ সন্ধ্যা ০৭:১৩

চীনে নতুন আতঙ্ক ওমিক্রন বিএফ-৭

চীনে নতুন আতঙ্ক হিসেবে সংক্রমণ শুরু করেছে ওমিক্রনের শক্তিশালী ভ্যারিয়েন্ট বিএফ পয়েন্ট সেভেন ভাইরাস। এটি আগের অন্য যেকোনো ভ্যারিয়েন্টের চেয়ে অনেক বেশি সংক্রামক বলে জানিয়েছে দেশটির সরকারি কর্তৃপক্ষ। একইসাথে এটির প্রভাবেই চীনে দ্রুত হারে করোনাভাইরাস বিস্তার ঘটাচ্ছে বলে জানিয়েছে তারা।মঙ্গলবার (২৯ নভেম্বর) চীনের রোগ নিয়ন্ত্রক ও প্রতিরোধ কেন্দ্রের (সিসিডি) মুখ্য স্বাস্থ্যবিদ জু ওয়েনবো এই তথ্য জানান। খবর সিসিটিভি প্লাসের।জু ওয়েনবো বলেন, ওমিক্রনের সাব-ভ্যারিয়েন্টটি মূল ভাইরাস থেকে কয়েকগুণ বেশি শক্তিশালী। এটি জুলাই মাসে প্রথম মানবদেহে শনাক্ত হয়। এটি মারাত্মক সংক্রামক হলেও ততোটা প্রাণঘাতী নয়। নমুনা পরীক্ষা ছাড়া ভ্যারিয়েন্টটি শনাক্ত করা কঠিন। কারণ, শরীরে করোনাভাইরাসের মতোই উপসর্গ দেখা যায়।এ ভ্যারিয়েন্টে আক্রান্ত হলে সাধারণ চিকিৎসা এবং ওষুধ সেবনের পরামর্শ দিয়েছেন স্বাস্থ্যবিদরা। একইসাথে প্রবীণদের ক্ষেত্রে তারা শক্তিশালী বুস্টার ডোজ প্রয়োগের পরামর্শ দিয়েছেন। গত ২৪ ঘণ্টায় দেশটিতে ৩৫ হাজার মানুষের শরীরে নতুনভাবে শনাক্ত হয়েছে এই ভ্যারিয়েন্ট।

বুধবার ৩০শে নভেম্বর ২০২২ সন্ধ্যা ০৭:০৮

রওশনের সঙ্গে দেখা করলেন জিএম কাদের

বিরোধীদলীয় নেতা ও জাতীয় পার্টির প্রধান পৃষ্ঠপোষক বেগম রওশন এরশাদের সঙ্গে দেখা করেছেন দলটির চেয়ারম‌্যান গোলাম মোহাম্মদ (জিএম) কাদের।মঙ্গলবার (১৯ নভেম্বর) সকালেগুলশানের হোটেল ওয়েস্টিনে রওশন এরশাদের সঙ্গে দেখা করতে যান জিএম কাদের।এ সময় তাকে স্বাগত জানান এরশাদপুত্র রাহগির আল মাহে সাদ এরশাদ এবং তার স্ত্রী মহিমা সাদ।বিরোধীদলীয় নেতার সঙ্গে দেখা করে সালাম ও কুশল বিনিময় করেন জিএম কাদের। পরে রওশন এরশাদ ও জিএম কাদের ১০-১৫ মিনিট একান্তে কথা বলেন।জানা গেছে, এ সময় জাতীয় পার্টি নিয়ে সৃষ্ট সংকট সমাধানে আলোচনা করেন তারা। দীর্ঘদিনের দূরত্ব ঘুচিয়ে জাতীয় পার্টিকে আরও শক্তিশালী করতে একমত হয়েছেন রওশন এরশাদ ও জিএম কাদের।আলোচনা ফলপ্রসূ হয়েছে বলেও দলীয় সূত্রে জানা গেছে। 

বুধবার ৩০শে নভেম্বর ২০২২ সকাল ০৭:৫৭

সিয়ামের ওপর প্রতিশোধ নিলেন সুনেহরা!

কয়েকদিন আগে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয় একটি ভিডিও সেখানে দেখা যায় সিয়ামের গালে ঠেসে আকস্মিক ভাবে চুমু দেন সুনেহরা। আর তার প্রেক্ষিতে এই নায়িকার গালে সপাটে থাপ্পড় মারেন সিয়াম। চড় খেয়ে চুপসে যান সুনেহরা। তখনই মুখ ঢেকে স্থান ত্যাগ করেন অভিনেত্রী। এই ভিডিওকে অনেকেই সত্য মনে করছিলেন। আদতে এটি ছিল একটি সিনেমার শুটিং এর দৃশ্যের ভিডিও। এমনকি সিয়ামের স্ত্রীও এটি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে জানিয়েছেন এটা শুটিংয়ের দৃশ্য। চড় হজমের পর অভিনেত্রী সুনেহরা সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, ‘ওইদিন সিয়ামের চড়ে বেশ ব্যাথা পেয়েছেন তিনি। গালও কেটে গেছে কিছুটা। তবে কাউকে ভুল বুঝতে বারণ করেছেন এই নায়িকা। জানিয়েছেন এটি আসলে একটি ছবির শুটিংয়ের দৃশ্য।’ ভিডিও দেখার পর অনেকেই সুনেহরাকে এক হাত নিয়েছেন। এ ব্যাপারে তিনি তার অবস্থান পরিস্কারও করেছেন। এবার সেই একই সিনেমার শ্যুটিং করতে থাইল্যান্ড গিয়েছেন একঝাঁক তারকা। আর তাদের নেতৃত্বে আছেন স্বয়ং পরিচালক দীপংকর দীপন। সেখান সমুদ্র সৈকতে এবার থাপ্পড়ের প্রতিশোধ নিলেন সুনেহরা। সিয়ামকে থাপ্পড় দিলেন নৌকার উপরেই। আর সেই থাপ্পড়ের ভিডিও আপলোড করেছেন সিয়াম আহমেদ নিজেই। ভিডিওতে দেখা যাচ্ছে, পরিচালক দীপংকর দীপন সিয়ামকে ধরে রেখেছেন এবং সুনেহরা কামাল দিচ্ছেন সিয়ামকে থাপ্পড়। যদ্ওি ভিডিওটি একদম মজার ছলেই করা। ভিডিওটি করেছেন ইউটিউবার কিটো ভাই খ্যাত মাশরুর ইনান। সয়িাম বাঁজার জন্য চেষ্টা করছেন। আর বাকি সবাই হেসেই কুটিকুটি। সিয়াম ভিডিওটির ক্যাপশনে লিখেছেন, ‘থাপ্পড়ের প্রতিশোধ’ এবং একই সাথে মেনশন করেছেন সিনেমার পরিচালক, সুনেহরা এবং ইনানকে।

বুধবার ৩০শে নভেম্বর ২০২২ সকাল ০৭:৩৬

আয়োজকদের বিরুদ্ধে সাধারণ ডায়েরি করলেন ‘মিসেস এশিয়া বাংলাদেশ’!

‘মিসেস এশিয়া বাংলাদেশ-২০২২’র আয়োজক প্রতিষ্ঠান অপূর্ব ডটকমের বিরুদ্ধে ভয়ভীতি, হুমকি এবং টাকা আত্মসাতের অভিযোগে সাধারণ ডায়েরি করেছেন খাদিজা আকতার রাহা। ১১ নভেম্বর রাজধানীতে অনুষ্ঠিত ‘মিসেস ইউনিভার্সেস বাংলাদেশ-২০২২’ প্রতিযোগিতার ‘মিসেস এশিয়া বাংলাদেশ-২০২২’ বিভাগে বিজয়ী হন তিনি।গেল রোববার সন্ধ্যায় আয়োজক প্রতিষ্ঠানের মালিক অপূর্ব আবদুল লতিফ ও তার স্ত্রী আফসানা হেলালি ওরফে জোনাকির নামে গুলশান থানায় এ জিডি করেন। জিডি নম্বর ১৯৪৪/২৭-১১-২০২২। গণমাধ্যমকে জিডির বিষয়টি নিশ্চিত করেছেন গুলশান থানার উপপরিদর্শক মো. ফাইজুল হক।জিডিতে রাহা উল্লেখ করেন, মিসেস এশিয়া নির্বাচিত হওয়ার পর ২০ নভেম্বর থেকে শুরু হওয়া থাইল্যান্ডে ‘মিসেস এশিয়া ইন্টারন্যাশনাল ২০২২’ অনুষ্ঠানে অংশ নেওয়ার কথা ছিল তার। সেখানে পাঠানোর কথা বলে অপূর্ব ডটকমের মালিক ও তার স্ত্রী ভিসা, বিমানভাড়া, খাওয়াদাওয়া, থাকা ও অনুষ্ঠানের জন্য পোশাক কেনা বাবদ তার কাছ থেকে ছয় লাখ টাকা ও পাসপোর্ট নিয়েছেন। কিন্তু দিন যতই ঘনিয়ে আসছিল কোনো খবর পাচ্ছিলেন না তিনি। এরপর বিষয়টির খোঁজখবর নিতে গেলে গেলে তাকে আরও ১৪ লাখ টাকা দিতে বলেন আয়োজকেরা।তবে রাহার এসব অভিযোগ অস্বীকার করেছেন অপূর্ব। তিনি বলেন, ‘যে টাকা নিয়েছি সেটা স্পন্সর যিনি করেছেন, তার কাছ থেকে নিয়েছি। কোনো প্রতিযোগীর কাছ থেকে নয়। যে স্পন্সরের কাছ থেকে টাকা নিয়েছি তাকে যথাযথ মানি রিসিট দিয়েছি। তার (রাহা) সঙ্গে থেকে কোনোধরনের টাকা-পয়সার লেনদেন করা হয়নি।’অপূর্বর দাবি, রাহা যথাযথ কোনো প্রমাণ দেখাতে পারবেন না। যে অভিযোগ তিনি তুলছেন পুরোপুরি মিথ্যে ও বানোয়াট। বিষয়টি নিয়ে দরকার পড়লে আইনি প্রক্রিয়ায় লড়বেন বলেও জানান তিনি।

বুধবার ৩০শে নভেম্বর ২০২২ সকাল ০৭:৩২

নাসির ও তুহিনের বিরুদ্ধে সাক্ষ্য দিলেন পরীমণি

ঢাকা বোট ক্লাবের সাবেক সভাপতি নাসির উদ্দিন মাহমুদ ও তুহিন সিদ্দিকী অমিসহ তাদের সহযোগী শাহ শহিদুল আলমের বিরুদ্ধে ধর্ষণ ও হত্যা চেষ্টার মামলায় ঢাকার একটি ট্রাইব্যুনালে জবানবন্দি দিয়েছেন চলচ্চিত্র অভিনেত্রী পরীমণি। মঙ্গলবার (২৯ নভেম্বর) সাক্ষ্য দিতে স্বামী শরিফুল রাজের সঙ্গে আদালতে উপস্থিত হয়ে ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৯-এর বিচারক মোহাম্মদ হেমায়েত উদ্দিনের বেঞ্চে জবানবন্দি দিয়েছেন তিনি। ২০২১ সালের ৬ সেপ্টেম্বর (মঙ্গলবার) এই মামলার তদন্ত কর্মকর্তা কামাল হোসেন আসামিদের বিরুদ্ধে অভিযোগপত্র দায়ের করে সাভার মডেল থানায়। মঙ্গলবার পরীমণির জবানবন্দি শেষ না হওয়ায় পরবর্তী সাক্ষ্যের জন্য নতুন দিন ধার্য করেন আদালত। আগামী ১১ জানুয়ারি (বুধবার) দিন ধার্য করেন সাক্ষ্য গ্রহণের জন্য। তবে এর আগে ১৮ মে (বুধবার) ওই আসামির বিরুদ্ধে চার্জগঠন করে আনুষ্ঠানিকভাবে শুরুর নির্দেশ দেন আদালত। প্রসঙ্গত, ২০২১ সালের ১৪ জুন রাতে নায়িকা পরীমণিকে ধর্ষণ ও হত্যার চেষ্টা করে ব্যবসায়ী নাসির উদ্দিন ও তার বন্ধু অমি। ওই ঘটনায় নাসির এবং অমিসহ অজ্ঞাত চারজনকে আসামি করে ঢাকার সাভার থানায় মামলা করেন এ অভিনেত্রী। পরে পুলিশ মামলাটি আমলে নিয়ে তৎপরতা শুরু করেন।

মঙ্গলবার ২৯শে নভেম্বর ২০২২ দুপুর ০২:৫৪

চেতন ভগতের বিরুদ্ধে গোপন তথ্য ফাঁস করলেন উরফি জাভেদ!

অভিনেত্রী উরফি জাভেদ বর্তমান সময়ে সকলের কাছে খুবই পরিচিত মুখ। বিশেষ করে তার ফ্যাশন ও পোশাক নিয়ে অনেক কথাই চলে সারাক্ষণ। তার ফ্যাশন আলোচনার বিষয়বস্তু। সামাজিক যোগাযোগমাধ্যমে উদ্ভট পোশাকের কারণে বরাবরই লাইমলাইটে তিনি। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় লেখন চেতন ভগতের বিরুদ্ধে গোপন তথ্য ফাঁস করে আবার আলোচনায় এসেছেন উরফি। তার ম্যাসেঞ্জার ইনবক্স জুড়ে রয়েছে চেতনের সব অন্তরঙ্গ বার্তা। যে বার্তাগুলো থেকে স্পষ্ট বোঝা যাচ্ছে দিনের পর দিন কীভাবে উরফির সঙ্গে ঘনিষ্ঠ হওয়ার ইচ্ছা প্রকাশ করেছেন ‘টু স্টেটস’, ‘হাফ গার্লফ্রেন্ড’-খ্যাত এ ঔপন্যাসিক। তবে জবাবে বার বার চেতনকে স্কিপ করে যান এ তারকা। লেখকের সম্মানের ক্ষেত্রেই এতদিন তা সামনে আনেননি উরফি। তবে উরফির সেই সম্মানের মূল্যায়ন করতে পারেননি চেতন। সুযোগ পেলেই নানা স্তরে বিভিন্নভাবে তাকে ছোট করছেন এ লেখক। এক অনুষ্ঠানে কথা বলার সময় উরফিকে টেনে লেখক বলেন, বর্তমানে ভারতীয় যুবসমাজ শুধু মেয়েদের ছবি দেখলেই লাইক দেয়। তাই উরফির ছবিতে তাদের কোটি কোটি লাইক দেখা যায়। তিনি আরও বলেন, সীমান্তের এক দিকের জওয়ানরা দেশের জন্য লড়ছে, অন্যদিকে, আরেক দল যুবকসমাজ কম্বলের নিচে উরফির ছবিতে চোখ বুলাচ্ছে। আর এতেই ক্ষিপ্ত হয়ে চেতনের আসল চেহারা সামনে আনলেন উরফি। তার ইনবক্সে করা সেই বার্তাগুলোর স্ক্রিনশট প্রকাশ করেছেন সোশ্যাল মিডিয়ায়। উরফির ওই পোস্টের নিচে মুহূর্তেই ঝড় উঠেছে নেটিজেনদের মন্তব্যে। কেউ বলছেন, সত্য-মিথ্যা যাই হোক, এতে লেখকের সম্মান আর রইল না। আবার অনেকেই মন্তব্য করেছেন, বলিউডের সিনেমার কোনো চিত্রনাট্য দেখছি মনে হয়।

বুধবার ৩০শে নভেম্বর ২০২২ সকাল ০৭:৩৪

'লগে আছি ডটকম'র এমডি গ্রেপ্তার!

বর্তমান সময়ের জনপ্রিয় ধারাবাহিক 'ব্যাচেলর পয়েন্ট' নাটকের প্রতিটি চরিত্র দর্শকমহলে বেশ পরিচিত। দর্শক জনপ্রিয়তার কথা মাথায় রেখে একের পর এক সিজন নির্মাণ করে যাচ্ছেন নির্মাতা কাজল আরেফিন অমি। তার অনন্য নির্মাণ ‘ব্যাচেলর পয়েন্ট’ ধারাবাহিক নির্মাণ করে হয়েছেন আলোচিত, প্রশংসিত এবং সমালোচিত। এরমধ্যে তুমুল জনপ্রিয় ধারাবাহিক নাটক ‘ব্যাচেলর পয়েন্ট-৪’। এই ধারাবাহিকের প্রতিটি চরিত্র দর্শকমহলে বেশ পরিচিত। তারমধ্যে বাচ্চু চরিত্রটি অন্যতম। তিনি মূলত ‘লগে আছি.কম’ এর এমডি চরিত্রে অভিনয় করছেন। সোমবার (২৮ নভেম্বর) ইউটিউবে ‘ব্যাচেলর পয়েন্ট-৪’ এর নতুন পর্ব উন্মুক্ত হয়েছে। তার আগেই এই পর্বে ‘লগে আছি ডটকম’র এমডি মুসাফির সৈয়দ বাচ্চু গ্রেফতার হন। এদিন বিকেলে নিজের ফেসবুক পেজে একটি ছবি শেয়ার করে অমি লিখেন, ‘লগে আছি.কম এর এমডি গ্রেফতার’। সোশ্যাল মিডিয়ায় ওই ছবিটি প্রকাশের পর দর্শকরা ব্যাপক সাড়া দেন। মঙ্গলবার (২৯ নভেম্বর) বেলা ১২টা পর্যন্ত ৩ লাখ ৬৮ হাজার দর্শক সাড়া দেন। এছাড়া কমেন্ট বক্সে ৪৩ হাজার ফেসবুক ব্যবহারকারী সাড়া দেন। ওই পোস্টটি শেয়ার হয় প্রায় সাড়ে ৬ হাজার। এ প্রসঙ্গে নির্মাতা অমি গণমাধ্যমকে বলেন, এই নাটকে এলাকার সবার প্রিয় বড় ভাই বাচ্চু ‘লগে আছি.কম’ থেকে কোটি কোটি টাকার অর্ডার নেয়। কিন্তু ঠিকঠাক ডেলিভারি না দেওয়ায় পাবলিক তার বিরুদ্ধে মামলা করে। যে কারণে তাকে গ্রেফতার করা হয়। তিনি আরও জানান, ‘লগে আছি.কম’-এ শুভ ও হাবু অনেক টাকা বিনিয়োগ করে। তবে দিনশেষে তারা বিরাট ধরা খায়। শেষ পর্যন্ত কি ঘটে, সেটি জানতে হলে নাটকটি দেখতে হবে। ‘ব্যাচেলর পয়েন্ট’ ছাড়াও ‘ব্যাচেলরস ঈদ’, ‘ব্যাচেলর কোরবানি’ বানিয়েও বেশ ভালো সাড়া পেয়েছেন নির্মাতা কাজল আরেফিন অমি। এছাড়া চলমান বিশ্বকাপে ফুটবল প্রেমীদের উন্মাদনার মধ্যেই গত ২১ নভেম্বর রাতে প্রকাশ্যে এসেছে ‘ব্যাচেলরস ফুটবল’। নাটকটি প্রকাশের মাত্র তিন ঘণ্টায় ১ মিলিয়ন ভিউ হয়েছে, যা অমির নিজের রেকর্ডই ভেঙে দিয়েছে।

বুধবার ৩০শে নভেম্বর ২০২২ সকাল ০৭:২৮

ব্রাজিলের জয়ে উচ্ছ্বসিত বিদ্যা সিনহা মিম

কাতার বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে সুইজারল্যান্ডের বিপক্ষে জয়ের ধারা অব্যাহত রাখল ব্রাজিল। ১-০ ব্যবধানে জয় পেয়েছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। এই জয়ে দেশের ব্রাজিল সমর্থকরা উৎসবের আনন্দে মেতে আছে। ব্যতিক্রম নন তারকারাও। সোশ্যাল মিডিয়ায় নিজেদের পছন্দের দলকে নিয়ে স্ট্যাটাসও দিচ্ছেন তারা। সোমবর (২৮ নভেম্বর) দিবাগত রাতে ব্রাজিলের জয়ের পর বিদ্যা সিনহা সাহা মিম তার ফেসবুক পোস্টে দেন। তার পোস্টে তিনি লিখেছেন, ‘ভালো খেলেছ ব্রাজিল। পরের খেলায় আরও ভালো করতে হবে।’ এর আগে বাংলাদেশ সময় রাত ১০টায় শুরু হয় ম্যাচটি। ১-০ গোলে সুইদের হারায় ব্রাজিল। অবশ্য জয়টি ২-০ গোলের হতে পারতো। ৬৪ মিনিটে গোল করেছিল ভিনিসিয়াস জুনিয়র। কিন্তু  ভিডিও অ্যাসিস্টেন্ট রেফারি বা ‘ভিএআর চেকে দেখা যায় গোলটি অফসাইডে ছিল। টানা দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে জি গ্রুপের প্রথম দল ও চলমান বিশ্বকাপের দ্বিতীয় দল হিসেবে নকআউট পর্ব নিশ্চিত করে ব্রাজিল। প্রথম দল হিসেবে নকআউট পর্বে যায় ফ্রান্স। এর আগে বিশ্বকাপের মঞ্চে সুইজারল্যান্ডের সঙ্গে দুইবার দেখা হলেও একবারও সুইসদের হারাতে পারেনি। ১৯৫০ ও ২০১৮ সালের বিশ্বকাপে অনুষ্ঠিত ওই দুই ম্যাচই ড্র হয়। তবে এবার সে খরা কাটিয়ে রেকর্ড গড়ল সেলেসাওরা। হাইভোল্টেজ ম্যাচটির শুরু থেকেই সুইসদের উপর আক্রমণ চালাতে থাকে ব্রাজিল। ম্যাচের ২৭ মিনিটে ভিনিসিয়াস নিশ্চিত গোল হওয়ার মতো সুযোগ মিস করেন। তার শট দুর্বল হয়ে যাওয়ায় ফিরিয়ে দেন প্রতিপক্ষ গোলরক্ষক। দ্বিতীয়ার্ধের ৬৪ মিনিটে ভিনিসিয়াস বল জাড়ে পাঠিয়ে উদযাপন শুরু করেন। কিন্তু ভিএআর তার গোলটি বাতিল করে দেয়। হতাশ হতে হয় ব্রাজিলিয়ান ভক্তদের। গোলশূন্য সমতার দিকে যাওয়া ম্যাচে ডিফেন্সিভ মিডফিল্ডার ক্যাসিমিরো ৮৩ মিনিটে বক্স থেকে জোরালো শট নেন। দ্বিতীয়ার্ধের শুরুতে বদলি নামা রদ্রিগোর পাসে দলকে লিড এনে দেন ক্যাসিমিরো। তার ওই শট ফেরানোর কোন সুযোগই ছিল না সুইস গোলরক্ষক ইয়ান সমারের।  

বুধবার ৩০শে নভেম্বর ২০২২ সকাল ০৭:২৬

শেখ হাসিনা শাসক নন, জনগণের সেবক: ওবায়দুল কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘শেখ হাসিনা শাসক নন, জনগণের সেবক।’ মঙ্গলবার (২৯ নভেম্বর) বেলা ১১টায় নোয়াখালী জেলার শিল্পকলা একাডেমিতে পৌর ও সদর উপজেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলনে তিনি বক্তব্য দেন।ঢাকার বাসভবন থেকে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হন ওবায়দুল কাদের।সেতুমন্ত্রী বলেন, ‘ফখরুল সাহেবরা আমাদের উন্নয়ন নিয়ে অপপ্রচার করছে। আমরা গঠনমূলক কাজ করে এর জবাব দেব।’তিনি বলেন, মুজিব কোট পরলেই মুজিব সৈনিক হওয়া যায় না। খন্দকার মোশতাকও পরেছিল; কিন্তু বিশ্বাসঘাতকতা করেছে।‘আন্দোলনের মাধ্যমে নির্যাতনের জবাব দেয়া হবে’ বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের এমন বক্তব্য প্রসঙ্গে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক প্রশ্ন রেখে বলেন, নির্যাতন কাকে বলে, বিএনপি কত হত্যাকাণ্ড ঘটিয়েছে? ১৯৭৫ সালের ১৫ আগস্ট, ৩ নভেম্বর, ২১ আগস্টের হত্যাকাণ্ড দেখলেই বুঝা যায়।আওয়ামী লীগের ২১ হাজার নেতাকর্মীকে বিএনপি হত্যা করেছে উল্লেখ করে কাদের বলেন, এখন বিএনপি নেতারা ঘরে আছে অথচ আমরা তাদের শাসনামলের পাঁচ বছরে পাঁচ দিনও ঘরে থাকতে পারিনি।বিএনপির আন্দোলন প্রসঙ্গে তিনি বলেন, আওয়ামী লীগকে আন্দোলনের ভয় দেখিয়ে লাভ নেই, আন্দোলন করেই আওয়ামী লীগ ক্ষমতায় এসেছে। তারা শান্তিপূর্ণভাবে আন্দোলন করুক কোনো আপত্তি নেই। কিন্তু আগুন নিয়ে খেললে, সহিংসতা করতে এলে আমরা সতর্কতার সঙ্গে প্রস্তুত। জনগণের জানমাল রক্ষায় তাদের সমুচিত জবাব দেয়া হবে।

বুধবার ৩০শে নভেম্বর ২০২২ বিকাল ০৫:৩১

তদন্ত কমিটির সুপারিশের আলোকে ব্যবস্থা: স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, আদালতে হাজিরা দেয়ার সময় দুই জঙ্গি পালানোর ঘটনায় কারো গাফিলতি আছে কি না, তা তদন্ত করতে দুটি কমিটি গঠন করা হয়েছে। কমিটির সুপারিশের আলোকে পরবর্তী ব্যবস্থা নেয়া হবে।মঙ্গলবার (২৯ নভেম্বর) দুপুরে গাজীপুর কাশিমপুর কেন্দ্রীয় কারাগারে ৬০তম কারারক্ষী বুনিয়াদি প্রশিক্ষণ সমাপনি অনুষ্ঠানে সাংবাদিকদের এসব কথা বলেন মন্ত্রী।এ সময় কড়া নির্দেশনা দিয়ে মন্ত্রী বলেন, কারাগার থেকে আদালতে কোনো আসামি নেয়া হলে বাড়তি সতর্কতা অবলম্বন করতে হবে। আরও বেশি সতর্কতা জরুরি।এর আগে গত ২৩ নভেম্বর দুপুরে নরসিংদীর মনোহরদী নতুন থানা ভবন উদ্বোধন শেষে স্বরাষ্ট্রমন্ত্রী বলেছিলেন, শুধু বাংলাদেশে নয়, জঙ্গিবাদ একটি বৈশ্বিক সমস্যা।স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আদালতপাড়ার ঘটনাটি জঙ্গিদের পূর্বপরিকল্পিত। তদন্ত করে এ ব্যাপারে ব্যবস্থা নেয়া হচ্ছে।তিনি বলেন, আত্মগোপনে থাকা জঙ্গিরা তাদের অবস্থান জানান দিতে দুই জঙ্গি ছিনতাইয়ের ঘটনা ঘটিয়েছে। তারা যাতে দেশের বাইরে পালিয়ে যেতে না পারে, সে জন্য সীমান্তে নজরদারি বাড়ানো হয়েছে।গত ২০ নভেম্বর ঢাকার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের মূল ফটক থেকে মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই জঙ্গি ছিনিয়ে নেয়ার ঘটনায় অতিরিক্ত সচিবকে আহ্বায়ক করে চার সদস্যের তদন্ত কমিটি গঠন করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের অতিরিক্ত সচিবকে (কারা অনুবিভাগ) আহ্বায়ক করা হয়েছে। কমিটির বাকি তিন সদস্য হলেন: মহাপুলিশ পরিদর্শকের প্রতিনিধি (ডিআইজি পদ মর্যাদার নিচে নয়), অতিরিক্ত কারা মহাপরিদর্শক ও ঢাকার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট। কমিটিকে সাত কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।পলাতক দুই আসামি হলেন: মইনুল হাসান শামীম ও আবু সিদ্দিক সোহেল। শামীমের বাড়ি সুনামগঞ্জের ছাতকের মাধবপুর গ্রামে। সোহেলের বাড়ি লালমনিরহাটের আদিতমারীর ভেটোশ্বর গ্রামে।গত ২০ নভেম্বর ঢাকার সন্ত্রাস দমন ট্রাইব্যুনালে মোহাম্মদপুর থানার একটি মামলায় তাদের হাজির করা হয়েছিল। হাজিরা শেষে হাজতখানায় নেয়ার পথে জঙ্গি ছিনতাইয়ের ঘটনা ঘটে।

বুধবার ৩০শে নভেম্বর ২০২২ রাত ০২:৩৩

১০ টাকার টিকিট কেটে চোখ দেখালেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাধারণ রোগীর মতো ১০ টাকায় টিকিট কেটে চোখের ডাক্তার দেখিয়েছেন।মঙ্গলবার (২৯ নভেম্বর) সকাল ৮টায় রাজধানীর শেরে বাংলা নগরে জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালের নিচতলায় বহির্বিভাগ থেকে টিকিট কাটেন তিনি। পরে চোখের ডাক্তার দেখান প্রধানমন্ত্রী।এসময় প্রধানমন্ত্রীকে হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. গোলাম মোস্তফা অভ্যর্থনা জানান।প্রধানমন্ত্রী হাসপাতাল ত্যাগ করার সময় বহির্বিভাগের নার্স, রোগী ও হাসপাতলে চিকিৎসা নিতে আসা রোগী ও তাদের স্বজনদের সঙ্গে কুশল বিনিময় করেন। এসময় তিনি চিকিৎসা বিষয়ক খোঁজ খবর নেন ও তাদের সঙ্গে ছবি তোলেন।

মঙ্গলবার ২৯শে নভেম্বর ২০২২ বিকাল ০৫:৪৯

‘ঢাকায় সমাবেশের সময় আ. লীগ রাস্তায় আগুন দিয়ে বিএনপির ওপর দায় চাপাতে পারে’

ঢাকায় বিএনপির সমাবেশের সময় আওয়ামী লীগ রাস্তায় আগুন দিয়ে বিএনপির ওপর দায় চাপাতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আমান উল্লাহ্ আমান। এ সময় দলের নেতাকর্মীদের সজাগ সতর্ক থাকার আহ্বান জানান তিনি।মঙ্গলবার (২৯ নভেম্বর) কামরাঙ্গীরচর থানা মহিলা দল ও ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির তিনটি ওয়ার্ডের সম্মেলনে এ কথা বলেন তিনি।আমান উল্লাহ্ আমান অভিযোগ করেন, সরকার জনগণকে ভয় পায় বলেই ১০ ডিসেম্বরের শান্তিপূর্ণ সমাবেশের স্থান নিয়েও টালবাহানা করছে। ঢাকার সমাবেশে ঘোষিত কর্মসূচিতে সরকার পতন না হলে বিএনপি এক দফা কর্মসূচিতেও যাবে বলে জানান তিনি। গুলি করে, দমন নীতি চালিয়ে আন্দোলন দমন করা যাবে না বলেও মন্তব্য করেন তিনি।

মঙ্গলবার ২৯শে নভেম্বর ২০২২ রাত ০৮:৪১

বিএনপি দলটি বিষধর সাপ, সুযোগ পেলে ছোবল মারবেই: তথ্যমন্ত্রী

বিএনপি দলটি বিষধর সাপ, সুযোগ পেলে ছোবল মারবেই। সাম্প্রতিক সময়ে জঙ্গিদের তৎপরতা আর বিএনপির কার্যক্রম এক সূত্রে গাথা বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।মঙ্গলবার (২৯ নভেম্বর) সচিবালয়ে সাম্প্রতিক রাজনীতি নিয়ে ব্রিফিংয়ে তিনি এই মন্তব্য করেছেন।এ সময় তিনি বলেন, বিএনপি সোহরাওয়ার্দী উদ্যানের বাইরে সমাবেশের জেদ ধরে বিশৃঙ্খলা করতে চাইলে সরকার কঠোর ব্যবস্থা নিবে। তারা সরকার পতনের আন্দোলনের নামে সহিংসতা করতে চায়। দলটি বিষধর সাপ; সুযোগ পেলে ছোবল মারবেই। সাম্প্রতিক সময়ে জঙ্গিদের তৎপরতা আর বিএনপির কার্যক্রম এক সূত্রে গাথা বলেও মন্তব্য করেন তিনি।হাছান মাহমুদ বলেন, বিএনপি যাতে নির্বিঘ্নে সমাবেশ করতে পারে এ জন্য প্রধানমন্ত্রী ছাত্রলীগের সম্মেলন পিছিয়ে দিয়েছে। সমাবেশ করার সুবিধার্থে সরকার ছাড় দিচ্ছে।

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ বিকাল ০৩:০২

বেসিক ব্যাংক কেলেঙ্কারি: ৩ মাসের মধ্যে তদন্ত শেষ না করলে দুদকের বিরুদ্ধে ব্যবস্থা

আগামী তিন মাসের মধ্যে বেসিক ব্যাংকের মামলাগুলোর তদন্ত শেষ করতে দুর্নীতি দমন কমিশনকে (দুদক) নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। অন্যথায় দুদকের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন আদালত।মঙ্গলবার (২৯ নভেম্বর) দুপুরে বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও খিজির হায়াতের দ্বৈত বেঞ্চ এই নির্দেশ দেন। এ সময় বেসিক ব্যাংকের ঋণ কেলেঙ্কারি ও অর্থ আত্মসাৎ মামলায় ব্যাংকটির শান্তিনগর শাখার সাবেক ম্যানেজার মোহাম্মদ আলীকে জামিন দেয়নি হাইকোর্ট। একইসাথে আদালতের দেয়া জামিন সংক্রান্ত রুল খারিজ করে দেন হাইকোর্ট।আদালত বলেন, ২০১৫ সালে এই মামলাগুলো দাখিল করা হয়েছিলে। অথচ তদন্ত কাজ আজও শেষ করতে পারেনি দুদক। এই অবস্থায় দীর্ঘ সময়ের কারণে মামলার আলামত নষ্ট হওয়ার সম্ভাবনা রয়েছে। হাইকোর্ট আরও বলেন, তদন্ত সঠিক না হলে পৃথিবীর অনেক দেশে তদন্ত কর্মকর্তা পদত্যাগ করেন। তাই দুদককে সঠিকভাবে এই মামলার তদন্ত কাজ শেষ করতে হবে।

বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ বিকাল ০৩:১২

কাতার সফর শেষে দেশে ফিরেছেন সেনাপ্রধান

কাতার সফর শেষে রোববার (২৭ নভেম্বর) দেশে ফিরেছেন সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। সোমবার (২৮ নভেম্বর) আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।তাতে বলা হয়েছে, সফরকালে তিনি কাতার সশস্ত্র বাহিনীর চিফ অব স্টাফ লেফটেন্যান্ট জেনারেল (পাইলট) সালেম হামাদ আল-আকীল আল-নাবেত এবং ‘কমান্ডার অব এমিরি গার্ড’ লেফটেন্যান্ট জেনারেল হাজ্জা বিন খলিল আল শাওয়ানির সাথে সৌজন্য সাক্ষাৎ করেন।সাক্ষাতকালে তারা দুই দেশের সেনাবাহিনীর মধ্যকার দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়ন, পারস্পরিক সহযোগিতা এবং ভবিষ্যতে এই সম্পর্কের ক্রমাগত উন্নতির বিষয়ে আলোচনা করেন। সফরকালে তিনি কাতার সেনাবাহিনীর বিভিন্ন স্থাপনা পরিদর্শন করেন।উল্লেখ্য, গত ৬ জুন বাংলাদেশ সেনাবাহিনী প্রধানের আমন্ত্রণে কাতার সশস্ত্র বাহিনীর চিফ অব স্টাফ লেফটেন্যান্ট জেনারেল (পাইলট) সালেম হামাদ আল-আঁকিল আল-নাবে বাংলাদেশে আসেন এবং ৮২তম বিএমএ দীর্ঘ মেয়াদী কোর্সের অফিসার ক্যাডেটদের কমিশনপ্রাপ্তি উপলক্ষ্যে আয়োজিত রাষ্ট্রপতি কুচকাওয়াজে প্রধান অতিথি হিসেবে প্যারেডের অভিবাদন গ্রহণ করেন।সেনাবাহিনী প্রধানের উদ্যোগে কাতার সশস্ত্র বাহিনী এবং বাংলাদেশ সেনাবাহিনীর মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক সার্বিকভাবে দেশের উন্নয়নের অংশীদার হিসেবে কাজ করছে।

সোমবার ২৮শে নভেম্বর ২০২২ রাত ০৯:৩৪

পীরগঞ্জে বিজয় দিবস উদযাপন উপলক্ষে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত

বিষ্ণুপদ রায়, পীরগঞ্জ (ঠাকুরগাঁও) প্রতিনিধি :ঠাকুরগাঁয়ের পীরগঞ্জে মহান বিজয় দিবস উদযাপন উপলক্ষে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়েছে।সোমবার সকাল ১১টায় উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা পরিষদ অডিটোরিয়ামে এই সভা অনুষ্ঠিত হয়।সভায় ঠাকুরগাঁও-৩ আসনের সংসদ সদস্য জাহিদুর রহমান জাহিদ, সাবেক সংসদ সদস্য ইমদাদুল হক, উপজেলা পরিষদের চেয়াম্যান আখতারুল ইসলাম, উপজেলা নির্বাহী অফিসার শাহরিয়ার নজির, পৌর মেয়র ইকরামুল হক,পীরগঞ্জ থানার অফিসার ইনচার্জ জাহাঙ্গীর আলম ও বীর মুক্তিযোদ্ধা ইব্রাহিম খান সহ অনেকে উপস্থিত ছিলেন। 

সোমবার ২৮শে নভেম্বর ২০২২ সন্ধ্যা ০৭:৩৪

বাঘারপাড়ায় কৃষকদের মাঝে হাইব্রিড বীজ ও সার বিতরণ

বিল্লাল হোসাইন , বাঘারপাড়া (যশোর) প্রতিনিধিযশোরের বাঘারপাড়ায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে হাইব্রিড বীজ ও সার বিতরণ কর্মসূচীর উদ্বোধন করা হয়েছে।সোমবার(২৮ নভেম্বর) সকালে বাঘারপাড়া উপজেলা পরিষদ হলরুমে উপজেলা কৃষি পুণর্বাসন বাস্তবায়ন কমিটির উদ্যোগে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।রবি ২০২২-২৩ মৌসুমে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বোরো হাইব্রিড ও বোরো উপসী ধানের বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হয়।উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ জাকির হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত বীজ ও সার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন যশোর-৪ আসনের সংসদ সদস্য রণজিৎ কুমার রায়।বিশেষ অতিথি ছিলেন বাঘারপাড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ভিক্টোরিয়া পারভীন সাথী।এসময় উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোঃ আব্দুর রউফ মোল্লা ও মহিলা ভাইস চেয়ারম্যান বীথিকা রানী বিশ্বাস সহ অনেকে উপস্থিত ছিলেন। 

সোমবার ২৮শে নভেম্বর ২০২২ সন্ধ্যা ০৭:২৩

কুয়াকাটায় ৩৪ লিটার চোলাই মদ সহ রাখাইন নারী গ্রেফতার

আনোয়ার হোসেন আনু, কলাপাড়া(পটুয়াখালী)প্রতিনিধি :পর্যটন নগরী কুয়াকাটায় ৩৪ লিটার চোলাই মদ সহ হেমাতি(৪১) নামে এক আদিবাসী রাখাইন নারীকে গ্রেফতার করেছে পুলিশ।রবিবার রাত সাড়ে ১০টায় মহিপুর থানা পুলিশের অভিযানে কুয়াকাটা পৌরসভার কেরানীপাড়া রাখাইন পল্লীর ‘রাখাইন ইন’ আবাসিক হোটেল থেকে তাকে গ্রেফতার করা হয়।হেমাতি কুয়াকাটা কেরানীপাড়ার মৃত মংচোহেন মঞ্জুর স্ত্রী।এ ঘটনায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা দায়ের করা হয়েছে বলে জানিয়েছেন মহিপুর থানার অফিসার ইনচার্জ খন্দকার আবুল খায়ের। 

সোমবার ২৮শে নভেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:৪৩

দিনাজপুরে সড়ক দূর্ঘটনায় ট্রাক ড্রাইভার ও হেলপার নিহত

ঘোড়াঘাট প্রতিনিধি :দিনাজপুরের ঘোড়াঘাটে সড়ক দুর্ঘটনায় পাথর বোঝাই ট্রাকের চালক ও হেলপারের মৃত্যু হয়েছে।রবিবার গভীর রাতে দিনাজপুর-গোবিন্দগঞ্জ আঞ্চলিক সড়কের ঘোড়াঘাট ইসলামপুর মসজিদ সংলগ্ন এলাকায় এ দুর্ঘটনা ঘটে।নিহত ট্রাক চালক শিলন মিয়া(৪০) কুষ্টিয়া জেলার কুমারখালী উপজেলার বাঁশ-আড়া গ্রামের সিরাজ শেখের ছেলে। ট্রাকের হেলপার সাইফুল ইসলাম(২২) একই গ্রামের আব্দুর রাজ্জাকের ছেলে ।পাথর বোঝাই ট্রাকটি রাস্তার পাশে থেমে থাকা একটি বালু বোঝাই ট্রাককে ধাক্কা দিলে এ দূর্ঘটনা ঘটে বলে জানিয়েছে স্থানীয়রা।ঘোড়াঘাট থানার অফিসার ইনচার্জ আবু হাসান কবির দূর্ঘটনার বিষয়টি নিশ্চিত করেছেন।  

সোমবার ২৮শে নভেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:৩২

পীরগঞ্জে ৪৮ বছর বয়সে এসএসসি পাস করলেন পৌর কাউন্সিলর সামাদ

৪৮ বছর বয়সে এসএসসি পাস করলেন ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ পৌরসভার দুইবারের নির্বাচিত কাউন্সিলর আব্দুস সামাদ। পীরগঞ্জ কারিগরি উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি ( ভোকেশনাল) পরীক্ষায় অংশ নিয়ে জিপিএ-৪.৯৩ পেয়ে উত্তীর্ন হন তিনি।সোমবার(২৮ নভেম্বর) দুপুরে পরীক্ষার ফল হাতে পেয়েছেন তিনি।গুয়াগাঁও মহল্লার বাসিন্দা ও পৌরসভার ৭ নং ওয়ার্ডের কাউন্সিলর সামাদ দুই পুত্র সন্তানের জনক। তার বড় ছেলে নাহিদ হাসান ২০২০ এসএসসি পাস করে বর্তমানে দিনাজপুর পলিটেকনিক ইন্সটিটিউটে ইলেকট্রিক্যাল ট্রেডে চতুর্থ সেমিস্টারে পড়ছে। ছোট ছেলে সজিব আলী কোরআনের হাফেজ।সমাজের সাথে তাল মিলিয়ে চলতে প্রতিষ্ঠানিক শিক্ষার দরকার আছে, এমন অনুভব থেকেই এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছিলেন বলে জানান কাউন্সিলর আব্দুস সমাদ। পারিবারিক সমস্যার কারনে ছোট বেলায় পড়া লেকা করতে পারেননি বলেও জানান তিনি। আগামীতে উচ্চ শিক্ষায় শিক্ষিত হওয়ার বাসনাও পোষণ করছেন এ জনপ্রতিনিধি। 

সোমবার ২৮শে নভেম্বর ২০২২ বিকাল ০৫:৫২

নোয়াখালী জেলা পরিষদ নির্বাচন;কোম্পানীগঞ্জে মনিরুজ্জামান মনির নির্বাচিত

প্রশান্ত সুভাষ চন্দ, চ্যানেল এস ডেস্কঃনোয়াখালী জেলা পরিষদ নির্বাচনে ৭নং ওয়ার্ড কোম্পানীগঞ্জ থেকে সদস্য পদে মনিরুজ্জামান মনির নির্বাচিত হয়েছেন। প্রতিদ্বন্দ্বী প্রার্থী আবুল খায়েরকে পরাজিত করে তিনি জয়লাভ করেন।আজ সোমবার(২৮ নভেম্বর) এ নির্বাচন অনুষ্ঠিত হয়। সকাল ৯টায় ভোট গ্রহন শুরু হয়ে একটানা ২টা পর্যন্ত ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহন অনুষ্ঠিত হয়। নির্বাচনে সদস্য পদে প্রতিদ্বন্দ্বী প্রার্থী মনিরুজ্জামান মনির ও আবুল খায়ের দুজনই ছিলেন আওয়ামী ঘরানার। মনিরুজ্জামান মনির ছিলেন সরকারী মুজিব কলেজ ছাত্র সংসদের সাবেক এজিএস। অপরদিকে আবুল খায়ের ছিলেন উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক।প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচনে টিউবওয়েল প্রতীকে ৬৫ ভোট পেয়ে মনিরুজ্জামান মনির নির্বাচিত হন। আবুল খায়ের পেয়েছেন ৫৪ ভোট। উপজেলা নির্বাচন কর্মকর্তা মোঃ আরিফুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন। এদিকে সুষ্ঠ ও শান্তিপূর্ণ পরিবেশে ভোট দিতে পেরে সন্তুষ্টি প্রকাশ করেছেন উপজেলার জনপ্রতিনিধি ভোটাররা। 

সোমবার ২৮শে নভেম্বর ২০২২ বিকাল ০৫:১৬

সারিকার যৌতুকের মামলায় স্বামীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি

যৌতুক দাবি করে মারধরের অভিযোগে অভিনেত্রী ও মডেল সারিকা সাবরিন তার স্বামী জি এস বদরুদ্দিন আহমেদের (রাহী) বিরুদ্ধে মামলা করেছে। আদালত মামলাটি আমলে নিয়ে তার স্বামীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন। সোমবার (২৮ নভেম্বর) ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট ফারাহ দিবা ছন্দার আদালতে সারিকা সাবরিন বাদী হয়ে মামলাটি করেন। আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করেন। এরপর মামলাটি আমলে নিয়ে বদরুদ্দিন আহমেদ রাহীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন। গ্রেফতার সংক্রান্ত তামিল প্রতিবেদন দাখিলের জন্য ২১ ডিসেম্বর দিন ধার্য করেছেন আদালত। সারিকার আইনজীবী মাসুদুর রহমান মাসুদ বিষয়টি জানিয়েছেন। মামলার অভিযোগ থেকে জানা যায়, গত ২ ফেব্রুয়ারি পারিবারিকভাবে সারিকা ও বদরুদ্দিনের বিয়ে হয়। বিয়ের দেনমোহর ২০ লাখ টাকা। বিয়ের সময় সারিকার বাবা-মা বদরুদ্দিনকে ২৫ লাখ টাকার স্বর্ণালংকারসহ আসবাবপত্র দেন। অভিযোগে আরও বলা হয়, বিয়ের কিছুদিন যেতে না যেতেই সারিকার পরিবারের কাছে ৫০ লাখ টাকা দাবি করে তাকে মারধর করেন বদরুদ্দিন। এরপর ৫ নভেম্বর সারিকাকে ৫০ লাখ টাকা এনে দিতে বলেন। টাকা না দেওয়ায় সারিকাকে চুল ধরে এক কাপড়ে তার বাবার বাড়ি পাঠিয়ে দেন বদরুদ্দিন। এরপর ১৯ নভেম্বর ধানমন্ডিতে এক সালিশি বৈঠক হয়। বৈঠকে বদরুদ্দিন বলেন, ব্যবসার জন্য তাকে ৫০ লাখ টাকা দিতে হবে। টাকা না দিলে সারিকার সঙ্গে সংসার করবে না। চলতি বছরের ২ ফেব্রুয়ারি (২.২.২২) দুই পরিবারের সদস্যদের উপস্থিতিতে সারিকার বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়। ২০০৬ সালে মডেলিং দিয়ে ক্যারিয়ার শুরু করেন সারিকা। তারপর একটি মোবাইল ফোন সেবাদানকারী প্রতিষ্ঠানের বিজ্ঞাপনের কারণে বেশ আলোচিত হন। তখন থেকে বেশ ধারাবাহিকভাবেই মডেলিংয়ে যুক্ত ছিলেন। সারিকা অভিনয় শুরু করেন ২০১০ সালে। নির্মাতা আশুতোষ সুজনের ‘ক্যামেলিয়া’ নাটকটি ছিল অভিনয়ে তার প্রথম কাজ। এরপর অভিনয় ও মডেলিংয়ে তুমুল ব্যস্ত হয়ে পড়েন তিনি। তবে মাঝে অভিনয়ে তুলনামূলক কম দেখা গেছে তাকে। নতুন জীবন শুরুর পর আবারও অভিনয়ে তিনি সক্রিয় হবেন বলে প্রত্যাশা ভক্তদের। এর আগে ২০১৪ সালে মাহিম করিম নামে এক ব্যবসায়ীকে বিয়ে করেন সারিকা। তবে ২০১৬ সালে তাদের ডিভোর্স হয়ে যায়। সেহরিশ আনায়া নামে তাদের এক কন্যাও রয়েছে।

সোমবার ২৮শে নভেম্বর ২০২২ বিকাল ০৫:০৪

নিজেকে প্রতিষ্ঠায় কাজ করে যাচ্ছেন মানশি চিল্লার

“মানশি চিল্লার” সুন্দরী প্রতিযোগিতায় ‘মিস ওয়ার্ল্ড’ খেতাব জয় করলেও পর্দায় দর্শকদের মন খুব একটা জয় করতে পারেনি। এ বছর ‘পৃথ্বিরাজ’ ছবিতে অক্ষয়ের বিপরীতে অভিনয়ের মাধ্যমে চলচ্চিত্রে পা রাখেন এ অভিনেত্রী। কিন্তু বড় বাজেটে সিনেমাটি তৈরি হলেও সাফল্যের মুখ দেখেননি বক্স অফিস। ক্যারিয়ারের প্রথম ছবি মুখ থুবড়ে পড়লেও চলার গতি থেমে নেই অভিনেত্রীর। বলিউডে নিজেকে প্রতিষ্ঠা করার জন্য নিয়মিত কাজ করে যাচ্ছেন মানশি। তবে তাদের সেই ব্যর্থ জুটির আবারও একসঙ্গে দেখা মিলবে পর্দায়। জানা গেছে, ‘বড় মিয়া ছোট মিয়া’ শিরোনামে একটি সিনেমা নির্মাণ করতে যাচ্ছেন পরিচালক আলী আব্বাস। এ ছবিতেই ফের পর্দা শেয়ার করবেন অক্ষয়-মানশি। সিনেমায় আরও অভিনয় করবেন টাইগার শ্রফ এবং জাহ্নবী কাপুর। এ ছাড়া আরও একজন অভিনেত্রীকে নেওয়ার পরিকল্পনা করছেন পরিচালক। তবে কাকে নিবেন সেটা এখনও চূড়ান্ত হয়নি বলে জানিয়েছেন নির্মাতা। প্রসঙ্গত, ইউরোপ, মধ্যপ্রাচ্য ও ভারতে এ ছবিটির শুটিং হবে। ২০২৩ সালের জানুয়ারিতে শুটিং শুরু হবে এবং একই বছরের ক্রিসমাসে সিনেমাটি মুক্তি দেওয়া হবে বলে জানা গেছে।

সোমবার ২৮শে নভেম্বর ২০২২ রাত ০৮:৪৯

সাতক্ষীরায় শিক্ষার্থীদের যৌন হয়রানি, স্কুলের প্রধান শিক্ষক ও দফতরি গ্রেফতার

সাতক্ষীরার কালিগঞ্জে শিক্ষার্থীদের শ্লীলতাহানির অভিযোগে স্বরাব্দীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আশরাফুর রহমান ও দফতরি সাইফুল্লাহকে গ্রেফতার করেছে পুলিশ। রোববার (২৭ নভেম্বর) বিকেল ৩টার দিকে গ্রামবাসীর দাবির মুখে বিদ্যালয় থেকে তাদের গ্রেফতার করা হয়।বিদ্যালয়ের অভিভাবকদের অভিযোগ, প্রধান শিক্ষক আশরাফুর রহমান দুপুরে টিফিনের সময় বিভিন্ন শ্রেণির ছাত্রীদের দোতলায় ডেকে নিয়ে শ্লীলতাহানি করে আসছে। সম্প্রতি পঞ্চম, চতুর্থ এবং তৃতীয় শ্রেণীর ছয় ছাত্রীকে আলাদা করে ডেকে নিয়ে শ্লীলতাহানি করেন। ঘটনাটি এলাকায় জানাজানি হলে সবাই ক্ষুব্ধ হয়। বিদ্যালয়ের দপ্তরী সাইফুল্লাহর বিরুদ্ধে একই অভিযোগ রয়েছে।এসব ঘটনা নিয়ে শত শত অভিভাবক ও গ্রামবাসীরা সকাল ১০টার দিকে বিদ্যালয় ঘেরাও করে। তারা বিদ্যালয়ে প্রধান শিক্ষক ও দপ্তরীকে অবরুদ্ধ করে রাখে। পরে বিকেল তিনটার দিকে পুলিশ প্রধান শিক্ষক ও দফতরিকে আটক করে।ভাড়াসিমলা ইউনিয়নের স্থানীয় ইউপি সদস্য রেজাউল ইসলাম জানান, তিন মাস আগেও পঞ্চম শ্রেণির এক ছাত্রীকে শ্লীলতাহানির অভিযোগ ওঠে প্রধান শিক্ষক আশরাফুর রহমান বিরুদ্ধে। তখন মুচলেকা দিয়ে রক্ষা পান।কালিগঞ্জ থানার উপ পরিদর্শক নকীব পান্নু আহম্মেদ জানান, গণরোষে পড়ে প্রধান শিক্ষক আশরাফুর রহমান ও দফতরি সাইফুল্লাহ। তাদের থানায় নিয়ে আসা হয়েছে।এদিকে ছাত্রীদের যৌন হয়রানির অভিযোগে অভিভাবক মনিরুল ইসলাম বাদী হয়ে থানায় লিখিত অভিযোগ দিয়েছেন।কালিগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হালিমুর রহমান জানান, আটক প্রধান শিক্ষক ও দফতরির বিরুদ্ধে মামলা হয়েছে। আগামীকাল আদালতে পাঠানো হবে।

মঙ্গলবার ২৯শে নভেম্বর ২০২২ রাত ০২:২৩

পাবনায় সম্পত্তির লোভে বাবাকে ‘পাগল’ দেখিয়ে হাসপাতালে ভর্তি

সম্পত্তির লোভে বৃদ্ধ বাবাকে পাগল আখ্যা দিয়ে হাসপাতালে ভর্তির অভিযোগ উঠেছে পাবনায়।এমনকি বাবার প্রতি ভাইদের এমন অবিচারের প্রতিবাদ করতে গেলে হুমকি দেয়া হয় বলে দাবি করেছেন বোন। অমানবিক এমন আচরণে ক্ষুদ্ধ স্থানীয়রাও।ঘটনার সত্যতা যাচাই করে ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছেন স্থানীয় জনপ্রতিনিধি।পাবনা সদরের সালাইগ্রামের বাসিন্দা আজিজ শেখ। কিছুদিন আগেই তিনি ছিলেন দিব্যি সুস্থ একজন মানুষ। ছেলেদের দাবি, হঠাৎ মানসিক ভারসাম্যহীন হয়ে গেছেন বাবা। তাই হাসপাতালে ভর্তি করা হয়েছে। তবে অসহায় বাবা বলছেন, সম্পত্তি লিখে না দেয়ায় সবই ছেলেদের কারসাজি।ষাটোর্ধ আজিজ। ভর্তি আছেন মানসিক হাসপাতালে। কাটছে একাকী-অসহায় জীবন। একই কথা বলছেন, স্বজন আর প্রতিবেশীরাও। তাদের দাবি মানসিক ভারসাম্যহীন নন আজিজ। দুই ছেলের ষড়যন্ত্রের শিকার তিনি। তবে অভিযোগ অস্বীকার করেছে আজিজ শেখের ছেলে।স্থানীয় চেয়ারম্যান জানালেন-ঘটনাটি দুঃখজনক। খতিয়ে দেখার আশ্বাস দিলেন তিনি।

মঙ্গলবার ২৯শে নভেম্বর ২০২২ ভোর ০৫:৫৭

দিনাজপুরে ফেনসিডিলসহ শালি-দুলাভাই গ্রেফতার

দিনাজপুরের বিরামপুর উপজেলার কাটলা সীমান্তবর্তী গ্রামে অভিযান চালিয়ে ফেনসিডিলসহ মাদক ব্যবসায়ী শালি-দুলাভাইকে গ্রেফতার করেছে থানা পুলিশ।বিরামপুর থানা পুলিশ জানায়, রোববার (২৮ নভেম্বর) রাত সাড়ে ৮টায় গোপন সংবাদের ভিত্তিতে থানা পুলিশের একটি দল উপজেলার ২নং কাটলা ইউনিয়নস্থ উত্তর দাউদপুর গ্রামে জনৈক কামিলের পানের বরজের পার্শ্বে উত্তর দাউদপুর গ্রাম থেকে কাটলা বাজারগামী কাঁচা রাস্তায় অভিযান চালায়। এ সময় ছয় বোতল ফেনসিডিল ও বিক্রির নগদ ৫ হাজার ২৭০ টাকাসহ মাদক ব্যবসায়ী শালী ও দুলাভাইকে হাতেনাতে গ্রেফতার করা হয়।গ্রেফতার শালী-দুলাভাই হলেন, বিরামপুর উপজেলার ২নং কাটলা ইউনিয়নের উত্তর দাউদপুর গ্রামের গোলাম মোস্তফার স্ত্রী লাবনী আক্তার (২৬) ও দক্ষিণ দাউদপুর গ্রামের মজির উদ্দিন ওরফে মজু’র ছেলে মোস্তাফিজুর রহমান (৩৫)।বিরামপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) সুমন কুমার মহন্ত ঘটনায় সত্যতা নিশ্চিত করে বলেন, গ্রেফতারকৃত আসামি মাদক ব্যবসায়ী শালী-দুলাভাইয়ের বিরুদ্ধে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা দায়ের করা হয়েছে।

মঙ্গলবার ২৯শে নভেম্বর ২০২২ সকাল ০৮:২৮

আখাউড়ায় নারীকে ধর্ষণের পর ভিডিও ধারণ, যুবক গ্রেফতার

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় এক নারীকে ধর্ষণের ভিডিও ধারণ করার অভিযোগে রায়হান ভূঁইয়া নামে এক যুবককে গ্রেফতার করেছে পুলিশ।রোববার (১৭ নভেম্বর) দিবাগত রাতে তাকে গ্রেফতার করে আখাউড়া থানা পুলিশ। রায়হান উপজেলার উত্তর ইউনিয়নের আজমপুর গ্রামের ইয়ার হোসেন ভূঁইয়ার ছেলে।ভুক্তভোগী নারী জানান, স্বামী মাদকাসক্ত হওয়ায় দুই সন্তান নিয়ে প্রায় ৪ বছর ধরে আজমপুরে বাবার বাড়িতে বসবাস করে আসছেন তিনি। বাবা অসচ্ছল হওয়ায় প্রতিবেশী রায়হানের বাড়িতে তিনি ঝিয়ের কাজ নেন। একপর্যায়ে রায়হান তাকে বিয়ের প্রস্তাব দেন। প্রস্তাবে রাজি না হলে, তার শিশু সন্তানকে হত্যা করে লাশ গুম করার ভয় দেখান রায়হান। এরপর নানা কৌশলে আত্মীয় ও বন্ধুবান্ধবের বাড়িসহ বিভিন্ন স্থানে নিয়ে ওই নারীকে একাধিকবার ধর্ষণ করে সে।ভুক্তভোগী আরও জানান, সবশেষ রোববার (২৭ নভেম্বর) দুপুরে আজমপুর গ্রামের লোকমান মিয়ার বাড়িতে ডেকে নিয়ে তাকে ধর্ষণ করে রায়হান। এসময় গোপনে সেই ভিডিও মোবাইলে ধারণ করে সে। পরে ধর্ষণের ভিডিও ফেসবুকে ছড়িয়ে দেয়ার ভয় দেখিয়ে ওই নারীর কাছে মোটা অংকের চাঁদা দাবি করে। এতে ভিডিও মুছে ফেলা নিয়ে দুজনের মধ্যে বাগবিতণ্ডা শুরু হয়। একপর্যায়ে ওই নারীর চিৎকার শুরু করলে; আশপাশের লোকজন সেখানে জড়ো হয়। পরে অভিযুক্ত রায়হান দৌঁড়ে পালিয়ে যায়।এ ঘটনায় ওই নারী বাদী হয়ে আখাউড়া থানায় একটি মামলা দায়ের করেন। এ বিষয়ে আখাউড়া থানার ওসি আসাদুল ইসলাম জানান, অভিযুক্ত রায়হানকে রাতেই অভিযান চালিয়ে গ্রেফতার করা হয়েছে। তাকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানোর প্রক্রিয়া চলছে।

মঙ্গলবার ২৯শে নভেম্বর ২০২২ সকাল ০৬:০৭

বরগুনায় দ্বিতীয় দিনেও চলমান নৌযান শ্রমিকদের ধর্মঘট

ন্যূনতম ২০ হাজার টাকা মজুরি, নিয়োগপত্র, পরিচয়পত্র ও সার্ভিস বুক দেয়াসহ ১০ দফা দাবিতে বরগুনায় নৌযান শ্রমিকদের কর্মবিরতি দ্বিতীয় দিনের মতো চলমান রয়েছে। এতে দূরপাল্লার যাত্রীবাহী লঞ্চ চলাচল বন্ধ থাকায় বিপাকে পড়েছেন যাত্রীরা।নৌযান শ্রমিকরা জানিয়েছেন, নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম বৃদ্ধি পাওয়ায় সংসার ব্যয় নির্বাহ করা কঠিন হয়ে পড়ছে। কিন্তু মালিকপক্ষ বেতন ভাতা বৃদ্ধি করছে না। তাই তারা বাধ্য হয়ে কর্মবিরতি পালন করছেন। দাবি না মানলে ধর্মঘট চলমান থাকবে বলেও জানান তারা।শ্রমিকদের ১০ দফা দাবি হলো- নৌযান শ্রমিকদের নিয়োগপত্র, পরিচয়পত্র ও সার্ভিস বুক প্রদানসহ শ্রমিকদের সর্বনিম্ন মজুরি ২০ হাজার টাকা নির্ধারণ, খাদ্য ভাতা ও সমুদ্র ভাতার সামাজিক নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে কন্ট্রিবিউটরি প্রভিডেন্ট ফান্ড ও নাবিক কল্যাণ তহবিল গঠন করা, দুর্ঘটনা ও কর্মস্থলে মৃত্যুজনিত ক্ষতিপূরণ ১০ লাখ টাকা নির্ধারণ করা, চট্টগ্রাম থেকে পাইপ লাইনের মাধ্যমে জ্বালানি তেল সরবরাহে দেশের স্বার্থবিরোধী অপরিণামদর্শী প্রকল্প বাস্তবায়নে চলমান কার্যক্রম বন্ধ করা, বালুবাহী বাল্কহেড ও ড্রেজারের রাত্রিকালীন চলাচলের ওপরে ঢালাও নিষেধাজ্ঞা শিথিল, নৌপথে সন্ত্রাস, চাঁদাবাজি ও ডাকাতি বন্ধ, ভারতগামী শ্রমিকদের ল্যান্ডিং পাস প্রদানসহ ভারতীয় সীমানায় সব ধরনের হয়রানি বন্ধ করা, চট্টগ্রাম বন্দর থেকে পণ্য পরিবহন নীতিমালা শতভাগ কার্যকর করে সকল লাইটারিং জাহাজকে সিরিয়াল মোতাবেক চলাচলে বাধ্য করা, চরপাড়া ঘাটে ইজারা বাতিল ও নৌ-পরিবহন অধিদফতরের সব ধরনের অনিয়ম-অব্যবস্থাপনা বন্ধ করা।প্রসঙ্গত, একই দাবিতে শনিবার (২৬ নভেম্বর) দিবাগত রাত ১২টা থেকে অনির্দিষ্টকালের কর্মবিরতি পালন করছে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জের নৌযান শ্রমিকরাও।

মঙ্গলবার ২৯শে নভেম্বর ২০২২ রাত ০৩:৫৭

কাতার বিশ্বকাপ: আজ দেখবেন যেই ম্যাচগুলো

কাতার বিশ্বকাপে আজ সুইজারল্যান্ডের মুখোমুখি হবে ব্রাজিল। আর দিনের শেষ ম্যাচে ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল লড়বে লুইস সুয়ারেজের উরুগুয়ের বিরুদ্ধে। চলুন এক নজরে দেখে নেয়া যাক টিভিতে রয়েছে যেসব খেলা।২০২২ বিশ্বকাপ ফুটবলক্যামেরুন-সার্বিয়াবিকেল ৪টা, বিটিভি, টি স্পোর্টস, গাজী টিভি, টফিদক্ষিণ কোরিয়া-ঘানাসন্ধ্যা ৭টা, বিটিভি, টি স্পোর্টস, গাজী টিভি, টফিব্রাজিল-সুইজারল্যান্ডরাত ১০টা, বিটিভি, টি স্পোর্টস, গাজী টিভি, টফিপর্তুগাল-উরুগুয়েরাত ১টা, বিটিভি, টি স্পোর্টস, গাজী টিভি, টফি

মঙ্গলবার ২৯শে নভেম্বর ২০২২ সকাল ০৭:৩৩

নেইমারহীন ব্রাজিলের প্রথম পরীক্ষা আজ

রাউন্ড অব সিক্সটিন নিশ্চিতের মিশনে আজ সুইজারল্যান্ডের বিপক্ষে লড়বে ব্রাজিল। বিশ্বকাপে সুইসদের কখনোই হারাতে না পারা ব্রাজিল এই ম্যাচে জয় পেলে মিলবে শেষ ষোলোর টিকেট। নেইমার ও দানিলোর পর ইনজুরিতে পড়েছেন পাকেতা। সেই সুযোগে সেলেসাওদের রুখে দেয়ার পরিকল্পনা সুইজারল্যান্ডের। দোহার 974 স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১০টায় শুরু হবে ম্যাচটি।হেক্সা জয়ের মিশনে এসেছে প্রত্যাশিত শুরু। রিচার্লিসন ঝলকে কেটেছে সার্বিয়া বাধা। তবে আক্ষেপ হয়ে থাকলো দলের সেরা তারকা নেইমারের ইনজুরি। সুইজারল্যান্ডের বিপক্ষে পাওয়া যাবে না তাকে। সঙ্গে দানিলো-পাকেতার সার্ভিসও মিস করবে সেলেসাওরা। সবশেষ পাকেতাও পড়েছেন ইনজুরিতে।শক্তিশালী রিজার্ভ বেঞ্চ অবশ্য খুব একটা অস্বস্তি দিচ্ছে না কোচ তিতেকে। অ্যান্থনি, রদ্রিগো, পেদ্রো, দানি আলভেজরা প্রস্তুত নেইমারের অভাব পুষিয়ে নিতে। তবে প্রতিপক্ষ সুইজারল্যান্ড বলেই বাড়তি সতর্ক সেলেসাও শিবির। কারণ বিশ্বমঞ্চে কখনই হারানো যায়নি সুইসদের।মার্কিনিওস বলেন, নেইমারকে পেলে অনেক ভালো হতো। তবে আমরা প্রস্তুত এবং আমরা আত্মবিশ্বাসী। তাই আমরা দেখাতে পারবো যে আমাদের দল শক্তিশালী, ভালো প্রশিক্ষিত এবং বিশ্বকাপে আমাদের যেকোনো অসুবিধার জন্য প্রস্তুত। আমরা জানি যে যখন বিশ্বকাপের কথা আসে, বিশ্বকাপের খেলাগুলি সর্বদা খুব স্পেশাল হয়। আমি মনে করি না যে, আগামীকালের খেলা কেমন হবে এটা কেউ জানে। যেকোনো খেলায় যাওয়ার জন্য আপনাকে সবচেয়ে ভালোভাবে প্রস্তুত হতে হবে।ইতালির গ্রুপে পড়েও বাছাই পর্বে অপরাজিত থেকে বিশ্বকাপ নিশ্চিত করেছে সুইজারল্যান্ড। তবে প্রথম ম্যাচে ক্যামেরুনের বিপক্ষে দলটির পারফরমেন্স হতাশ করেছে সমর্থকদের। সেরা ছন্দে নেই শাকিরি-এমবোলোরা। তাই পরিসংখ্যানে অনুপ্রেরণা খুঁজতে হবে সুইসদের। সবশেষ চার আসরের তিনটিতেই শেষ ষোলোতে জায়গা করে নিয়েছে দলটি। সঙ্গে আছে বিশ্বকাপে ব্রাজিলের বিপক্ষে অপরাজিত থাকার সুখস্মৃতি।সুইজারল্যান্ডের কোচ মুরাত ইয়াকিন বলেন, আমি মনে করি এই টুর্নামেন্ট আমাদের দেখিয়েছে যে চমক সম্ভব। আমি প্রতিপক্ষ দলের একজন ব্যক্তিগত খেলোয়াড়ের ওপর ফোকাস করতে চাই না। অবশ্যই আমরা তার প্রশংসা করি। প্রত্যেক খেলোয়াড়ের প্রতি আমাদের শ্রদ্ধা আছে, এবং অবশ্যই নেইমারের প্রতিও। আগামীকাল আমরা খেলার জন্য অনেক আনন্দের সাথে তাদের মুখোমুখি হবো, এবং আমরা আশা করি আমরা তাদের চ্যালেঞ্জ করতে পারবো।নেইমারবিহীন ব্রাজিল পারবে কি ইতিহাস নতুন করে লিখতে? সুইসদের বিপক্ষে আসবে কি অধরা জয়? 974 স্টেডিয়ামে জয়ী দলটিই যে পা রাখবে রাউন্ড অব সিক্সটিনে।

মঙ্গলবার ২৯শে নভেম্বর ২০২২ রাত ০৩:৪৭

খাবারের জন্য করতেন গাড়ি পরিষ্কার, আইসক্রিমও বেচতেন রিচার্লিসন

একটা সময় খাবারের জন্য গাড়ি পরিষ্কার করতেন। বিক্রি করতেন আইসক্রিম কিংবা চকলেট। মাদকের অভয়ারণ্যে ফুটবলকে ভালোবাসা ছেলেটাই এখন ফুটবল বিশ্বে আলোচনার কেন্দ্রে। ব্রাজিলের নাম্বার নাইন রিচার্লিসন এখন চর্চার বিষয় হয়ে উঠেছেন ফুটবল বোদ্ধাদের কাছে।বন্ধুরা যখন মাদক বিক্রি করতো, রিচার্লিসন তখন বিক্রি করতেন আইসক্রিম, চকলেট। শুধু তাই নয় দীর্ঘদিন গাড়ি পরিষ্কারের কাজও করেছেন ব্রাজিলের এই নাম্বার নাইন। কোনো কোনো দিন আধপেটা খেয়েও শুয়ে পড়েছেন এই ব্রাজিলিয়ান স্ট্রাইকার। ৭ বছর বয়সে বাবার কাছ থেকে উপহার পান ফুটবল। স্বপ্ন ছিল ছেলেকে ফুটবলার বানাবেন। বাবার দেয়া সেই ফুটবল পাথেয় করেই বড় হয়েছেন তিনি।এক সময় ইউরোপের একের পর এক ক্লাব তাকে ফিরিয়ে দিয়েছিল। হতাশায় ফুটবল ছেড়ে দেয়ার কথাও ভেবেছিলেন। সেখান থেকেই নিজের মতো করে যেনো সাজালেন নতুন এক গল্প। যে গল্পে আর পেছন ফিরে তাকাতে হয়নি তাকে। বাবার স্বপ্ন পূরণ করে তিনি এখন দলের অন্যতম ভরসা। ৯ নম্বর জার্সি গায়ে ব্রাজিলের হয়ে এর আগেও অনেক ফুল ফুটিয়েছেন তিনি। চলতি মৌসুমে ৭ ম্যাচে তার গোল সংখ্যা ৯।সাইড ভলিতে অনবদ্য দ্বিতীয় গোলটির কথা রাতজাগা ফুটবলপ্রেমীরা মনে রাখবেন অনেক দিন। নান্দনিক সেই গোলের কারণে তাকে কুর্নিশ জানাচ্ছেন ফুটবলপ্রেমীরাও।

মঙ্গলবার ২৯শে নভেম্বর ২০২২ সকাল ০৬:৪৭

ক্যামেরুন ও সার্বিয়ার বাঁচা-মরার লড়াই

কাতার বিশ্বকাপে প্রথম ম্যাচে পরাজিত হয়ে গ্রুপ ‘জি’র তলানির দুই দল ক্যামেরুন ও সার্বিয়া এখন একে অপরকে ছাড়িয়ে যাবার লড়াইয়ে আজ মুখোমুখি হবে।সোমবার (২৮ নভেম্বর) দোহার আল জানোব স্টেডিয়ামে লড়বে তারা। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকাল ৪টায়।ক্যামেরুন ও সার্বিয়া দুই দলই হার দিয়ে শুরু করেছে তাদের বিশ্বকাপ অভিযান। ক্যামেরুনকে ১-০ গোলে হারায় সুইজারল্যান্ড, আর সার্বিয়াকে ২-০ গোলে হারায় সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল।সার্বিয়া বিশ্বকাপে তাদের সবশেষ ১১ ম্যাচের মধ্যে ৯টিতেই হেরেছে। দুই দল এখন পর্যন্ত একবারই লড়েছে একে অন্যের বিপক্ষে। সে ম্যাচেও জিতেছিল সার্বিয়া। নকআউট পর্বে খেলার সম্ভাবনা বাঁচিয়ে রাখতে হলে ক্যামেরুনের বিপক্ষে জয়ের বিকল্প নেই সার্বিয়ার। অভিন্ন অবস্থায় আফ্রিকান দেশটিও। বৈশ্বিক আসরে দুই দলের প্রথম ম্যাচটি পরিণত হয়েছে বাঁচা-মরার লড়াইয়ে।

মঙ্গলবার ২৯শে নভেম্বর ২০২২ রাত ০৩:৩৭

উরুগুয়ের সামনে আজ রোনালদোর পর্তুগাল

কাতারের লুসাইল স্টেডিয়ামে আজ মুখোমুখি হতে যাচ্ছে পর্তুগাল ও উরুগুয়ে। বাংলাদেশ সময় রাত ১টায় মাঠে গড়াবে ম্যাচটি।‘এইচ’ গ্রুপের রোমাঞ্চকর ম্যাচে ঘানার বিপক্ষে ৩-২ গোলে জিতে বিশ্বকাপ অভিযান শুরু করেছে পর্তুগাল। যেখানে একটি গোল করেছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। আর কাতারে নিজেদের প্রথম ম্যাচে দক্ষিণ কোরিয়ার সঙ্গে গোলশূন্য ড্র করেছে উরুগুয়ে।সব মিলিয়ে এখন পর্যন্ত তিনবার মুখোমুখি হয়েছে পর্তুগাল ও উরুগুয়ে। যার মধ্যে একটি করে ম্যাচ জিতেছে দুই দল, আরেকটি ড্র। বিশ্বকাপে দ্বিতীয়বার মুখোমুখি হতে যাচ্ছে উরুগুয়ে ও পর্তুগাল। প্রথম দেখায় ২-১ গোলে জিতেছিল উরুগুয়ে।

সোমবার ২৮শে নভেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:০৪

মেসিকে হুমকি দিলেন মেক্সিকান বক্সার

আর্জেন্টাইন তারকা লিওনেল মেসিকে হুমকি দিলেন মেক্সিকান বক্সার ক্যানসেলো আলভারেজ। গত পরশু জয়ের পর ড্রেসিংরুমে বাঁধ ভাঙা আনন্দে মেতে উঠেছিল আর্জেন্টিনা। সেখানেই মেসিদের উদযাপনের সময় মেক্সিকো জাতীয় দলের জার্সি অসম্মানিত হয়েছে- এমন অভিযোগ তোলেন মেক্সিকান বক্সার ক্যানসেলো আলভারেজ। চারটি ওজনশ্রেণিতে বিশ্ব চ্যাম্পিয়নশিপ জেতা এই বক্সার মেসিকে হুমকির সুরে সতর্কও করে দিয়েছেন।মেক্সিকোর বিপক্ষে বাঁচা-মরার লড়াইয়ে ২-০ গোলে জেতে আর্জেন্টিনা। হারলেই মেসিদের বিদায় নিতে হতো বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে। কিন্তু লিওনেল মেসির ঝলকে বাধাটা উতরে গেছে আর্জেন্টিনা। নিজে গোল করার পাশাপাশি এনজো ফার্নান্দেসকে দিয়েও গোল করিয়েছেন মেসি।স্প্যানিশ সংবাদমাধ্যম ‘মার্কা’ মেসিদের ড্রেসিংরুমে উদযাপনের ভিডিও প্রকাশ করেছে। মেক্সিকোকে ২-০ গোলে হারানোর পর ড্রেসিংরুমে গানে মেতে উঠেছিল আর্জেন্টিনা দল। সমবেত সংগীত আর উচ্ছ্বাসে ভেসেছে লিওনেল স্কালোনির দল। মেসি তখন নিজ জায়গায় বসে বুট খুলছিলেন। বুট খোলার একপর্যায়ে সামনে পড়ে থাকা মেক্সিকোর জার্সি পায়ের টোকায় পাশে সরিয়ে রাখেন আর্জেন্টাইন তারকা। ভিডিওটি দেখে প্রতিপক্ষ দলের জাতীয় পতাকাকে অসম্মান করার মতো কিছু মনে হয়নি। স্রেফ কাজের সময় সুবিধার্থে পাশেই পড়ে থাকা অন্য কিছু যেভাবে সরিয়ে রাখা হয়, মেসিও সেভাবেই পা দিয়ে জার্সিটি সরিয়ে রাখেন।

সোমবার ২৮শে নভেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:৫০

নেইমারের জায়গায় খেলবেন কে?

কাতার বিশ্বকাপের প্রথম ম্যাচেই গোড়ালির চোটের শিকার হয়ে গ্রুপ পর্ব থেকে ছিটকে পড়েছেন ব্রাজিলিয়ান সুপারস্টার নেইমার। পিএসজির এ তারকাকে ছাড়া আজ সোমবার নিজেদের দ্বিতীয় ম্যাচে সুইজারল্যান্ডের বিপক্ষে মুখোমুখি হচ্ছে সেলসাওরা।আর তাতে ফুটবল ভক্তদের মনে প্রশ্ন, কে খেলবেন নেইমারের জায়গায়। এমনিতেই ৯ জন ফরোয়ার্ড নিয়ে মরুর দেশে খেলতে এসেছেন তিতে। যে দলে আছেন ভিনিসিয়াস জুনিয়র, রাফিনিয়া, গ্যাব্রিয়েল জেসুস, রিচার্লিসনদের মতো উঠতি তারকারা। যদিও নেইমারের বিকল্প তো খুঁজে পাওয়া নিশ্চয় দুষ্কর হবে তিতের জন্য।ব্রাজিল দলে বাম উইংয়ে খেলতেন নেইমার। এই বিশ্বকাপেও যদি একই ভূমিকা খেলতেন তিনি, তাহলে সরাসরি বেশ কয়েকটা বিকল্প হাতে ছিল কোচ তিতের। তবে শেষ কিছু দিনে কোচ তাকে ব্যবহার করেছেন খানিকটা জটিল এক ভূমিকায়। নেইমারের বাম উইংয়ে পাঠিয়েছেন ভিনিসিয়াস জুনিয়রকে। আর নেইমারকে নামিয়ে এনেছেন খানিকটা নিচে, পিএসজি তারকাকে এখন দেখা যায় প্রতিপক্ষ বক্সের সামনে ‘জোন ১৪’ অঞ্চল থেকে লেফট হাফ স্পেসের আশেপাশে। যেখানে নেইমার গোলের সুযোগ সৃষ্টি করেন, গোলে সহায়তা করতে পারেন, আবার করতে পারেন গোলও। উইঙ্গার থেকে ভূমিকাটা হয়ে গেছে তার ‘ইনসাইড প্লেমেকার’এর।এমন পরিস্থিতিতে ব্রাজিলের ভক্তদের জল্পনা-কল্পনার শেষে নেই, নেইমারের পরিবর্তে কে খেলতে পারেন তা নিয়ে। নেইমারের জায়গায় একাদশে দেখা যেতে পারে রিয়াল মাদ্রিদের ফরোয়ার্ড রদ্রিগো গোয়েজকে। কিন্তু রিয়াল মাদ্রিদে তাকে দেখা যায় বিপরীত পাশে, ডান উইংয়ে। ফলে বিশ্বকাপের মতো মঞ্চে তাকে দিয়ে এমন কিছু করানোর সিদ্ধান্ত না-ও নিতে পারেন তিতে। ফ্রেডের সম্ভাবনাও উড়িয়ে দেয়া যায় না। মাঝ মাঠে দলের হয়ে ফ্রেডের ভূমিকা থাকায় তার ওপরও আস্থা রাখতে পারেন তিতে।শুধু নেইমার কেন, দানিলোরও বিকল্প খুঁজতে হবে তিতেকে। নেইমারের পাশাপাশি গ্রুপ পর্বে পাওয়া যাচ্ছে না এই ডিফেন্ডারকেও।

সোমবার ২৮শে নভেম্বর ২০২২ সন্ধ্যা ০৭:১৬

মহারাষ্ট্রে ফুটওভার ব্রিজের পাটাতন ধসে নিহত ১

ভারতের মহারাষ্ট্রে ফুটওভার ব্রিজের পাটাতন ধসে একজন প্রাণ হারালেন।রোববার (২৭ নভেম্বর) এই দুর্ঘটনায় আরও ১২ জন আহত হন। খবর হিন্দুস্তান টাইমসের।এদিন স্থানীয় সময় বিকাল ৫টা নাগাদ বল্লার শাহ রেলওয়ে স্টেশনে হয় এ দুর্ঘটনা। প্রায় ২০ ফুট ওপর থেকে রেললাইনে আছড়ে পড়েন ফুটওভার ব্রিজ ব্যবহারকারীরা।সৌভাগ্যক্রমে সেসময় কোনো ট্রেন চলাচল করছিলো না ঐ পথে। ঘটনাস্থলেই একজনের মৃত্যু হয়। বাকিদের স্থানীয় হাসপাতালে দেয়া হচ্ছে চিকিৎসা।এদিকে, আহতদের প্রত্যেকের চিকিৎসার জন্য ১ লাখ রুপি ঘোষণা করেছে ভারতীয় রেলওয়ে। এ দুর্ঘটনায় গভীর দুঃখ প্রকাশ করেছে মহারাষ্ট্র সরকার এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

সোমবার ২৮শে নভেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:৩৪

বিশ্বকাপে মরক্কোর কাছে ২-০ গোলে পরাজয়ে অসন্তোষ, বেলজিয়ামে দাঙ্গা-সংঘাত

ফুটবল বিশ্বকাপে মরক্কোর কাছে পরাজয়ের পর অসন্তোষ ছড়িয়ে পড়ে বেলজিয়ামের বিভিন্ন শহরে। রোববার (২৭ নভেম্বর) আটক করা হয় বহু বিক্ষোভকারীকে। খবর রয়টার্সের।প্রথমার্ধ গোলশূন্য থাকার পরই ক্ষিপ্ত হয়ে ওঠেন ফুটবলপ্রেমীরা। ব্রাসেলসে হাফ টাইম থেকেই শুরু হয় গণ্ডগোল। প্রায় ৫০০ মানুষ চালায় তাণ্ডব। অসন্তোষ ছড়ায় নেদারল্যান্ডসের অ্যামস্টারডাম আর হেগ শহরেও। ক্ষুব্ধ দর্শকরা গাড়ি-বাসে ভাঙচুর চালায়, করে অগ্নিসংযোগ। পরিস্থিতি নিয়ন্ত্রণে অতিরিক্ত দাঙ্গা পুলিশ মোতায়েন করা হলে সংঘাত ছড়ায়। কেননা ফুটবল ভক্তদের হাতে ছিলো হকিস্টিক। এক সংবাদকর্মীকে পিটিয়ে আহতও করে তারা। পুলিশ সদস্যদের দিকেও ইটপাটকেল আর জ্বলন্ত জিনিসপত্র ছোড়ে ক্ষুব্ধ দর্শকরা।পরিস্থিতি নিয়ন্ত্রণে জলকামান ও টিয়ারগ্যাস ব্যবহার করে নিরাপত্তা বাহিনী। বাধ্য হয়েই ধরপাকড়ের নির্দেশ দেন ব্রাসেলস মেয়র।

সোমবার ২৮শে নভেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:৪৪

সোমালিয়ায় জঙ্গিদের কব্জায় রাজধানীর পাঁচ তারকা হোটেল

সোমালিয়ায় জঙ্গিদের কব্জায় রাজধানী মোগাদিসুর একটি পাঁচ তারকা হোটেল। অল্পের জন্য প্রাণে বেঁচেছেন দেশটির পরিবেশ মন্ত্রী আদম ও’হিরসি এবং প্রতিরক্ষা প্রতিমন্ত্রী মোহামেদ আহমেদ।প্রেসিডেন্ট প্যালেসের খুব কাছেই ‘ভিলা রোজ’ হোটেল। সেখানে সরকারের শীর্ষ পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়। থাকেন বিদেশি কূটনীতিক বা অতিথিরা। রোববার (২৭ নভেম্বর) স্থানীয় সময় বিকালে হোটেলে হামলার তথ্য জানায় জঙ্গি সংগঠন আল শাবাব। জিম্মি করে কর্মকর্তা-কর্মচারীদের। সেসময় চলছিলো সরকারের গুরুত্বপূর্ণ একটি বৈঠক। গোলাগুলিতে আহত হয়েছেন দুই মন্ত্রী। তাদের হোটেল থেকে বের করে আনতে সক্ষম হয় নিরাপত্তা বাহিনী। তবে এখনো কাটেনি জিম্মিদশা।গেলো আগস্টেই মোগাদিসুর অপর হোটেলে হামলা চালিয়ে ২০ জনকে হত্যা করে আল-শাবাব জঙ্গিরা। সোমালিয়ায় ১৫ বছর ধরে সক্রিয় জঙ্গি সংগঠনটি।

সোমবার ২৮শে নভেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:২১

যুক্তরাষ্ট্রে বিমান নিয়ন্ত্রণ হারিয়ে আটকালো বিদ্যুতের খুঁটিতে

বড় ধরনের দুর্ঘটনা থেকে রক্ষা পেলো ছোট্ট একটি বিমান। ক্রাশ ল্যান্ডিংয়ের আগে বিদ্যুতের খুঁটিতে আটকে যাওয়ায় প্রাণে বাঁচলেন ২ পাইলট। খবর রয়টার্সের।রোববার (২৭ নভেম্বর) বিরল এ ঘটনার সাক্ষীর হলো যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডবাসী। জাতীয় পরিবহন সংস্থা’র তথ্য অনুসারে, ওয়েস্ট চেস্টার এলাকা থেকে মন্টগোমারির দিকে যাচ্ছিলো মুনে- M2OJ বিমানটি। স্থানীয় সময় বিকাল সাড়ে ৫টা নাগাদ পরে বৈরী আবহাওয়ার কবলে। ছোট্ট বিমানটির নিয়ন্ত্রণ হারায় দুই পাইলট। এক পর্যায়ে বিধ্বস্ত হতে থাকলেও, মন্টগোমারি গ্রামের এক বিদ্যুতের খুঁটিতে আটকে যায়। মাটি থেকে যা প্রায় ১০০ ফুট ওপরে। ফায়ার ব্রিগেডের সহযোগিতায় উদ্ধার পান পাইলটরা; বর্তমানে তারা হাসপাতালে চিকিৎসাধীন।এদিকে, দুর্ঘটনার পরপরই বিদ্যুৎহীন হয়ে পরে ৯০ হাজারের মতো গ্রাহক। বন্ধ হয়ে গেছে ট্র্যাফিক লাইটও। ধীরে হলেও ফেরানো হচ্ছে সংযোগ।

সোমবার ২৮শে নভেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:৫৯

অতীতের স্মৃতি মনে করে কাঁদলেন নোরা ফাতেহি!

বলিউডে খুব অল্প সময়ের মধ্যে নিজের যোগ্যতায় জায়গা করে নিয়েছেন নোরা ফাতেহি। তার নাচে মুগ্ধ হননি এমন মানুষ খুব কমই পাওয়া যাবে। শুধু নাচেই নয় ফ্যাশনেও বেশ জনপ্রিয় এই মডেল, অভিনেত্রী ও আইটেম কন্যা।রূপে-গুণে নোরা যেন সব পুরুষের স্বপ্নের রানি। তবে অনেকেই হয়তো জানেন না, সবার প্রিয় নোরাও ভালোবেসে আঘাত পেয়েছিলেন। কেঁদেছিলেন সেই ভালোবাসার মানুষটির জন্য। তবে সেসব আজ শুধুই অতীত।বর্তমানে নোরা ভারতের জনপ্রিয় ড্যান্স রিয়েলিটি শোর একজন বিচারক হিসেবে কাজ করছেন। অনুষ্ঠানটিতে বিচারকের আসনে আরও রয়েছেন মাধুরী দীক্ষিত ও করণ জোহর। সঞ্চালনা করছেন মনীষ পাল।রিয়েলিটি শোয়ের মঞ্চে ‘বড়া পচতাওগে’ গানে নজর কাড়ে এক প্রতিযোগী। তাকে দেখে নিজের ইমোশন ধরে রাখতে পারেননি এই অভিনেত্রী। চোখ থেকে গালে গড়িয়ে পড়ে অশ্রু।  সাধারণত নিজের ব্যক্তিগত জীবন নিয়ে কথা বলতে চান না নোরা। তবে এবার আর নিজেকে ধরে রাখতে পারেননি তিনি। প্রতিযোগীর নাচ দেখে নিজের অতীতে ফিরে যান নোরা। সেই স্মৃতি রোমন্থন করেই মন খারাপ হয় তার।নোরা জানান, পারফরম্যান্স দেখে চোখে জল চলে এসেছে তার। খুবই ইমোশনাল হয়ে পড়েন তিনি।  তিনি বলেন, এটা যেন তারই গান। তিনি এটার সঙ্গে খুবই রিলেট করতে পারেন। অতীতে এরকম পরিস্থিতির মধ্যে দিয়ে তিনি গেছেন।  যে গান শুনে কেঁদে ফেলেন নোরা, সেই গানটি প্রেমে প্রতারিত হওয়ার কথা বলে। সেই সময় অঙ্গদ বেদীর সঙ্গে প্রেম করতেন নোরা।  

সোমবার ২৮শে নভেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:৪২

সিরিয়ায় কুর্দিদের ক্যাম্পে আবারও ক্ষেপণাস্ত্র হামলা তুরস্কের

সিরিয়া সীমান্তে কুর্দি বিদ্রোহীদের অবস্থানে অভিযান অব্যাহত রেখেছে তুর্কি বাহিনী। শনিবার (২৬ নভেম্বর) ক্ষেপণাস্ত্র ও রকেট হামলা চালানো হয় সশস্ত্র ওয়াইপিজি গেরিলাদের ওপর। নতুন করে চালানো অভিযানে ধ্বংস করা হয়েছে বিদ্রোহীদের দুটি ক্যাম্প। খবর রয়টার্সের।বিভিন্ন মানবাধিকার সংস্থা বলছে, এখন পর্যন্ত তুরস্কের অভিযানে প্রাণ গেছে অন্তত ৩২৬ কুর্দির। এ অবস্থায় হামলার প্রতিবাদে সিরিয়ার বিভিন্ন স্থানে বিক্ষোভ করেছে বেসামরিকরা। তুরস্কের বিরুদ্ধে কঠোর অবস্থান নিতে বিশ্ব শক্তিগুলোর প্রতি আহ্বান জানানো হয়।এদিকে, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান হুঁশিয়ারি জানিয়ে বলেন, কুর্দি বিদ্রোহীরা নিশ্চিহ্ন না হওয়া পর্যন্ত অভিযান অব্যা

বুধবার ৩০শে নভেম্বর ২০২২ রাত ০৯:০৮

ভিডিও বার্তায় ইরানের সরকারকে নিপীড়ক আখ্যা দিয়ে গ্রেফতার খামেনির ভাতিজি

সরকারকে নিপীড়ক আখ্যা দিয়ে ইরানের সাথে পুরো বিশ্বকে সম্পর্ক ছিন্ন করার আহ্বান জানিয়েছেন দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লা আলী খামেনির ভাতিজি ফারিদা মোরাদখানি। শুক্রবার (২৫ নভেম্বর) এক ভিডিও বার্তায় এই আহ্বান জানান তিনি। খবর রয়টার্সের।ভিডিও’তে ভাতিজি ফারিদা মোরাদখানি বলেন, ইরানে যে শাসন ব্যবস্থা চলছে তা কোনো ধর্মীয় নীতি কিংবা আদর্শের প্রতি অনুগত নয়। এই সরকার শক্তিপ্রয়োগ করে ক্ষমতা টিকিয়ে রেখেছে। হরণ করা হচ্ছে মানুষের অধিকার এবং স্বাধীনতা। এজন্য বিশ্বকে বলবো এই সরকার ও শাসনব্যবস্থাকে সমর্থন করা বন্ধ করুন।এ ঘটনার পরপরই তাকে গ্রেফতার করা হয়। ফারিদা মোরাদখানি আয়াতুল্লা আলী খামেনির ভাই বাদরি খামেনির মেয়ে।

মঙ্গলবার ২৯শে নভেম্বর ২০২২ বিকাল ০৩:১৬

ছেলে রাজ্যকে নিয়ে যে বার্তা দিলেন পরীমণি

সাড়ে তিন মাস আগে বাবা-মা হয়েছেন ঢালিউডের রোমান্টিক দম্পতি রাজ-পরী। তাদের ঘর আলো করে এসেছে পুত্রসন্তান। ছেলের নাম রেখেছেন শাহীম মুহাম্মদ রাজ্য।রূপকথার গল্পে পরীর সঙ্গে ডানা শব্দটি ওতপ্রোতভাবে জড়িত। সেখানে ডানাহীন পরীর কথা কল্পনা না করা গেলেও বাস্তবে ঠিকই এক ডানাকাটা পরীর দেখা মেলে। যে তার আপন ভুবনে উড্ডীয়মান। বলছি, চিত্রনায়িকা পরীমণির কথা।তবে মাস তিনেক আগে তারও এক ডানা জন্মেছে। ছেলে রাজ্যকেই নিজের ডানা ভাবেন এ নায়িকা। বর্তমানে ঢাকার বাইরে অবকাশ যাপনে গেছেন রাজ্য, সঙ্গী তার বাবা-মা। তবে তারা কোথায় গেছেন সেটি জানা যায়নি।সেখান থেকেই তোলা একটি ছবি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন পরী। দেখা যাচ্ছে, মা পরীর কোলে বারান্দায় দাঁড়িয়ে সূর্যোদয় দেখছে ছোট্ট রাজপুত্র।ক্যাপশনে পরী লিখেছেন, ‘পরীর ডানা রোদ পোহায়।’এর আগে, গত ২৪ নভেম্বর সোশ্যাল মিডিয়ায় রাজ্যের ছবি পোস্ট করে মা পরী লিখেছেন, ‘রাজ্যের প্রথম অ্যাডভেঞ্চার।’ ছবিতে দেখা যাচ্ছে, ফুল সজ্জিত একটি বিছানায় শুয়ে আছে ছোট্ট রাজপুত্র।প্রসঙ্গত, চলতি বছরের ১০ জানুয়ারি রাজ-পরী ঘোষণা দেন, তাদের ঘরে সন্তান আসছে। এরপর গত ১০ আগস্ট বিকেল ৫টা ৩৬ মিনিটে মাতৃত্বের স্বাদ অনুভব করেন পরী। আপাতত স্বামী-ছেলের সঙ্গে মধুর সময় কাটাচ্ছেন তিনি।

মঙ্গলবার ২৯শে নভেম্বর ২০২২ সকাল ১০:৩৯

বিএনপি নেতা শাহাজাহান খান মারা গেছেন

কলাপাড়া(পটুয়াখালী)প্রতিনিধি :পটুয়াখালী-৩ আসনের সাবেক সংসদ সদস্য ও জেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক আলহাজ্ব শাহজাহান খান মারা গেছেন (ইন্না লিল্লাহি...রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭০ বছর।সোমবার (২৮ নভেম্বর) সকাল ১০টার দিকে রাজধানীর ল্যাবএইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। বিএনপি চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খান সংবাদমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন।শায়রুল কবির খান জানান, সকালে বিএনপি নেতা শাহজাহান খান মারা গেছেন। তাকে দেখতে হাসপাতালে যাচ্ছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। শাহজাহান খানের মৃত্যুতে বিএনপির পক্ষ থেকে শোক প্রকাশ করা হয়েছে।তিনি আরো বলেন,  শাহজাহান খানের নামাজে জানাজা ও দাফন পটুয়াখালী জেলার গলাচিপাতে অনুষ্ঠিত হবে। তবে শিডিউল এখনো চূড়ান্ত হয়নি।এর আগে গত ৪ নভেম্বর পটুয়াখালী থেকে বরিশালে বিএনপির গণসমাবেশে যাওয়ার পথে হামলার শিকার হন শাহজাহান খান। এ সময় তার সঙ্গে থাকা আরও বেশ কয়েকজন নেতাকর্মী আহত হন। শাহজাহান খান জেলা বিএনপির বর্তমান আহ্বায়ক কমিটির ১ নম্বর সদস্য ছিলেন।

সোমবার ২৮শে নভেম্বর ২০২২ বিকাল ০৫:৩৮

রুমা-রোয়াংছড়িতে ভ্রমণ নিষেধাজ্ঞা বাড়ল ৪ ডিসেম্বর পর্যন্ত

বান্দরবানের রুমা ও রোয়াংছড়ি উপজেলায় ভ্রমণ নিষেধাজ্ঞা আগামী ৪ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে।রোববার (২৭ নভেম্বর) বিকেলে জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরিজি স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।বিজ্ঞপ্তিতে বলা হয়, বান্দরবান সেনা রিজিয়নের আবেদনের পরিপ্রেক্ষিতে পর্যটকদের নিরাপত্তার কথা বিবেচনা করে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জেলার রুমা ও রোয়াংছড়ি উপজেলা আগামী ৪ ডিসেম্বর পর্যন্ত ভ্রমণ নিষেধাজ্ঞার আওতায় থাকবে।এর আগে গত ১৭ অক্টোবর রুমা ও রোয়াংছড়ি উপজেলায় পর্যটকদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করা হয়। দ্বিতীয় দফায় নিষেধাজ্ঞা ২৩ অক্টোবর পর্যন্ত বাড়ানো হয়।এরপর তৃতীয় দফায় ৩০ অক্টোবর পর্যন্ত নিষেধাজ্ঞায় থানচি ও আলীকদম উপজেলা সংযুক্ত করা হয়। পরে ৮ নভেম্বর পর্যন্ত বান্দরবানের ৪ উপজেলায় ভ্রমণে নিষেধাজ্ঞা জারি ছিল।এরপর ৮ নভেম্বরের বিজ্ঞপ্তিতে আলীকদম বাদ দিয়ে ১২ নভেম্বর পর্যন্ত রুমা, রোয়াংছড়ি ও থানচি এই ৩ উপজেলায় ভ্রমণ নিষেধাজ্ঞা বহাল রাখে জেলা প্রশাসন।পরে ২০ নভেম্বর থেকে ২৭ নভেম্বর পর্যন্ত রুমা ও রোয়াংছড়ি এই দুই উপজেলায় ভ্রমণ নিষেধাজ্ঞা দেয়া হয়।

সোমবার ২৮শে নভেম্বর ২০২২ রাত ০৯:০৭

যুদ্ধ বন্ধে বিশ্ব নেতাদের পদক্ষেপ নেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধে বিশ্ব নেতাদের পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।সোমবার (২৮ নভেম্বর) সকালে আর্মি মাল্টিপারপাস কমপ্লেক্সে আয়োজিত ইন্টারন্যাশনাল উইমেন পিস অ্যান্ড সিকিউরিটি সেমিনারে এ আহ্বান জানান তিনি।জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে নারী সদস্যদের ভূমিকার প্রশংসা করে প্রধানমন্ত্রী বলেন, বিশ্বের সাথে তাল মিলিয়ে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশের নারী সদস্যরা বিশেষ ভূমিকা রাখছে, উজ্জ্বল করছে দেশের ভাবমূর্তি। নারী সদস্যদের এমন ভূমিকার জন্য শুভেচ্ছাও জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার ২৮শে নভেম্বর ২০২২ বিকাল ০৫:০৪

জিপিএ ৫ পেয়েছে দুই লাখ ৬৯ হাজার শিক্ষার্থী

এসএসসি ও সমমানের পরীক্ষায় এবার জিপিএ ৫ পেয়েছে ২ লাখ ৬৯ হাজার ৬০২ শিক্ষার্থী। গতবারের চেয়ে জিপিএ ৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে ১ লাখ ৫ হাজার ৭৬২।তবে, এবার পাসের হার কমেছে। ৬ দশমিক ৬৪ শতাংশ কমে এবার পাসের মোট পাসের হার দাঁড়িয়েছে ৮৭ দশমিক ৪৪ শতাংশে।সোমবার (২৮ নভেম্বর) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের সারসংক্ষেপ হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুপুর ১২টার দিকে ফল ঘোষণা করেন। ফল প্রত্যাশীরা এখন সংশ্লিষ্ট ওয়েবসাইট ও খুদেবার্তার মাধ্যমে ফল দেখতে পাচ্ছেন।এদিকে, ফলা নিয়ে রাজধানীর মাতৃভাষা ইনস্টিটিউটে ব্রিফ করেন ডা. দিপু মনি। জানান, শতভাগ পাশ করেছে এমন শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা এবার ২ হাজার ৯৭৫। একজনও পাশ করেনি এমন শিক্ষা প্রতিষ্ঠান এবার ৫০টি।গত ১৫ সেপ্টেম্বর এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছিল। করোনা পরিস্থিতি ও বন্যার কারণে দীর্ঘদিন আটকে থাকার পর অনুষ্ঠিত হয় এসএসসি ও সমমানের পরীক্ষা। সাধারণত পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে ফল প্রকাশ করা হয়।এ বছর নয়টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট ২০ লাখের বেশি পরীক্ষার্থী অংশ নেয়। মোট তিন হাজার ৭৯০টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়। মোট পরীক্ষার্থীর মধ্যে শুধু সাধারণ শিক্ষা বোর্ডগুলোর অধীনে এসএসসি পরীক্ষার্থী প্রায় ১৬ লাখ।যেভাবে ফল জানা যাবে:আনুষ্ঠানিকভাবে ফলাফল প্রকাশের পর শিক্ষার্থীরা শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট ও এসএমএসের মাধ্যমে ফল জানতে পারবে।www.educationboardresults.gov.bd এই ওয়েবসাইটে রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, পরীক্ষার নাম, বছর ও শিক্ষা বোর্ড সিলেক্ট করে সাবমিট বাটনে ক্লিক করে ফল জানা যাবে।এছাড়া মুঠোফোনে খুদে বার্তার মাধ্যমেও ফলাফল জানা যাবে। মুঠোফোনের মেসেজ অপশনে গিয়ে SSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবার স্পেস দিয়ে পাসের বছর লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। উদাহরণ— SSC DHA 123456 2022 লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। ফিরতি এসএমএসে জানা যাবে ফল।মাদ্রাসা শিক্ষা বোর্ডের জন্য DAKHIL লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে আবার স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পাসের সাল লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। উদাহরণ— DAKHIL MAD 123456 2022 লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। ফিরতি এসএমএসে ফল জানা যাবে।

সোমবার ২৮শে নভেম্বর ২০২২ বিকাল ০৪:৩৯

এসএসসি ও সমমানে পাসের হার ৮৭ দশমিক ৪৪ শতাংশ

এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এবার মোট পাসের ৮৭ দশমিক ৪৪ শতাংশ। গতবার এ পাসের হার ছিল ৯৩ দশমিক ৫৮ শতাংশ। পাশের হার কমেছে ৬ দশমিক ৬৪ শতাংশ।সোমবার (২৮ নভেম্বর) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের সারসংক্ষেপ হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুপুর ১২টার দিকে ফল ঘোষণা করেন। ফল প্রত্যাশীরা এখন সংশ্লিষ্ট ওয়েবসাইট ও খুদেবার্তার মাধ্যমে ফল দেখতে পাচ্ছেন।গত ১৫ সেপ্টেম্বর এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছিল। করোনা পরিস্থিতি ও বন্যার কারণে দীর্ঘদিন আটকে থাকার পর অনুষ্ঠিত হয় এসএসসি ও সমমানের পরীক্ষা। সাধারণত পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে ফল প্রকাশ করা হয়।এ বছর নয়টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট ২০ লাখের বেশি পরীক্ষার্থী অংশ নেয়। মোট তিন হাজার ৭৯০টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়। মোট পরীক্ষার্থীর মধ্যে শুধু সাধারণ শিক্ষা বোর্ডগুলোর অধীনে এসএসসি পরীক্ষার্থী প্রায় ১৬ লাখ।যেভাবে ফল জানা যাবে:আনুষ্ঠানিকভাবে ফলাফল প্রকাশের পর শিক্ষার্থীরা শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট ও এসএমএসের মাধ্যমে ফল জানতে পারবে।www.educationboardresults.gov.bd এই ওয়েবসাইটে রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, পরীক্ষার নাম, বছর ও শিক্ষা বোর্ড সিলেক্ট করে সাবমিট বাটনে ক্লিক করে ফল জানা যাবে।এছাড়া মুঠোফোনে খুদে বার্তার মাধ্যমেও ফলাফল জানা যাবে। মুঠোফোনের মেসেজ অপশনে গিয়ে SSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবার স্পেস দিয়ে পাসের বছর লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। উদাহরণ— SSC DHA 123456 2022 লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। ফিরতি এসএমএসে জানা যাবে ফল।মাদ্রাসা শিক্ষা বোর্ডের জন্য DAKHIL লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে আবার স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পাসের সাল লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। উদাহরণ— DAKHIL MAD 123456 2022 লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। ফিরতি এসএমএসে ফল জানা যাবে।

সোমবার ২৮শে নভেম্বর ২০২২ বিকাল ০৫:০৭

অভিনয় জগত ছাড়ছেন সাই পল্লবী!

ভারতের দক্ষিণী সিনেমার জনপ্রিয় অভিনেত্রী সাই পল্লবী। ২০১৫ সালে মালায়ালাম সিনেমা ‘প্রেমাম’র মাধ্যমে অভিনয় জগতে পা রাখেন এই অভিনেত্রী। এই ছবির মাধ্যমেই ব্যাপক জনপ্রিয়তা পান তিনি। অভিনয়ের পাশাপাশি সময় পেলেই ভ্রমণে যেতে পছন্দ করেন তিনি। তবে গুঞ্জন উঠেছে অভিনয় জগত ছেড়ে দিতে পারেন এ অভিনেত্রী।অভিনয়ের বাইরে সাই পল্লবী একজন ডাক্তার। তিনি ২০১৬ সালে তিবিলিসি স্টেট মেডিকেল ইউনিভার্সিটি, জর্জিয়া থেকে তার মেডিকেলের পড়াশোনা শেষ করেছেন। পড়াশোনা শেষ করে অভিনয়ের ব্যাপক আগ্রহ থেকেই তিনি দক্ষিণী ইন্ডাস্ট্রিতে আসেন।জানা গেছে, সুচিকিৎসার লক্ষ্যে তিনি ভারতের কোয়েম্বাটুরে একটি হাসপাতাল বানানোর পরিকল্পনা করছেন সাই। হয়তো এ কারণেই সিনেমা থেকে বিদায় নেওয়ার গুঞ্জন উঠেছে অভিনেত্রীর। হাসপাতালটি নির্মাণের পর তার দেখভাল করবেন সাই পল্লবী এবং তার ছোট বোন পূজা। অভিনয় থেকে বিদায় নিয়ে নিজেকে ডাক্তারি পেশায় নিয়োজিত করতে চান ‘প্রেমাম’ খ্যাত এ অভিনেত্রী।উল্লেখ্য, অভিনেত্রীর মুক্তিপ্রাপ্ত সর্বশেষ সিনেমা ‘গার্গী’। মূলত নারীদেরকে কেন্দ্র করে ছবিটি নির্মাণ করা হয়েছে। ছবির মূল চরিত্রে অভিনয় করেছেন সাই পল্লবী।

সোমবার ২৮শে নভেম্বর ২০২২ বিকাল ০৪:৫৩

এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ

এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। সোমবার (২৮ নভেম্বর) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের সারসংক্ষেপ হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুপুর ১২টার দিকে ফল ঘোষণা করেন।গত ১৫ সেপ্টেম্বর এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছিল। করোনা পরিস্থিতি ও বন্যার কারণে দীর্ঘদিন আটকে থাকার পর অনুষ্ঠিত হয় এসএসসি ও সমমানের পরীক্ষা। সাধারণত পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে ফল প্রকাশ করা হয়।এ বছর নয়টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট ২০ লাখের বেশি পরীক্ষার্থী অংশ নেয়। মোট তিন হাজার ৭৯০টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়। মোট পরীক্ষার্থীর মধ্যে শুধু সাধারণ শিক্ষা বোর্ডগুলোর অধীনে এসএসসি পরীক্ষার্থী প্রায় ১৬ লাখ।যেভাবে ফল জানা যাবে:আনুষ্ঠানিকভাবে ফলাফল প্রকাশের পর শিক্ষার্থীরা শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট ও এসএমএসের মাধ্যমে ফল জানতে পারবে।www.educationboardresults.gov.bd এই ওয়েবসাইটে রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, পরীক্ষার নাম, বছর ও শিক্ষা বোর্ড সিলেক্ট করে সাবমিট বাটনে ক্লিক করে ফল জানা যাবে।এছাড়া মুঠোফোনে খুদে বার্তার মাধ্যমেও ফলাফল জানা যাবে। মুঠোফোনের মেসেজ অপশনে গিয়ে SSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবার স্পেস দিয়ে পাসের বছর লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। উদাহরণ— SSC DHA 123456 2022 লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। ফিরতি এসএমএসে জানা যাবে ফল।মাদ্রাসা শিক্ষা বোর্ডের জন্য DAKHIL লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে আবার স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পাসের সাল লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। উদাহরণ— DAKHIL MAD 123456 2022 লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। ফিরতি এসএমএসে ফল জানা যাবে।

সোমবার ২৮শে নভেম্বর ২০২২ বিকাল ০৫:২২

১০ মাস পর শপথ নিলেন মৌসুমী ও আলী রাজ

নানা নাটকিয়তায় ১০ মাস পেরিয়ে যাওয়ার পর বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতিতে আনুষ্ঠানিকভাবে শপথ নিলেন অভিনেত্রী মৌসুমী ও অভিনেতা আলী রাজ। মিশা-জায়েদ প্যানেলের এ দুই প্রার্থী কার্যনির্বাহী পরিষদের সদস্য হিসেবে নির্বাচিত হয়েছিলেন। রোববার (২৭ নভেম্বর) রাতে এফডিসির চলচ্চিত্র শিল্পী সমিতির অফিসে শপথবাক্য পাঠ করান সমিতির সভাপতি ইলিয়াস কাঞ্চন। এসময় সাধারণ সম্পাদক অভিনেত্রী নিপুণ আক্তারসহ উপস্থিত ছিলেন মিশা-জায়েদ প্যানেল থেকে নির্বাচিত ডিপজল ও রুবেল। জানা গেছে, রোববার সমিতির কার্যকরী কমিটির সভা হয়। সভায় নেতৃত্ব দেন সভাপতি ইলিয়াস কাঞ্চন এবং সাধারণ সম্পাদক নিপুণ। এ সভায় অংশ নেওয়ার জন্য মিশা-জায়েদ খানের প্যানেল থেকে বিজয়ীদের চিঠি দেওয়া হয়। সেই ডাকে সাড়া দিয়ে সভায় অংশ নেন সহ-সভাপতি ডিপজল ও রুবেল। তারা জানান, আলাদত যেহেতু ক’দিন আগে রায় দিয়েছে, তাই তারা নিপুণকে অফিশিয়ালি বরণ করেছেন। শিল্পী সমিতির সভায় দুই প্যানেল থেকে নির্বাচিত প্রত্যেক সদস্যই নিজেদের মধ্যে বিভেদ ভুলে এক হয়েছিলেন। উপস্থিত ছিলেন নির্বাচিত কমিটির রিয়াজ, সাইমন, ইমন, জয় চৌধুরী, অঞ্জনা, কেয়া, জাদু আজাদ, আরমান, জেসমিন, নাদির খান ও শাহনূরসহ অনেকেই। এ তথ্য নিশ্চিত করে জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেতা সাইমন সাদিক বলেন, রাতে আমাদের সাধারণ সভার মিটিং ছিল। সেই মিটিংয়ের আগে মৌসুমী আপু ও আলী রাজ ভাই কার্যনির্বাহী পরিষদের সদস্য হিসেবে শপথ গ্রহণ করেন। এই শপথবাক্য পাঠ করিয়েছেন সমিতির সভাপতি ইলিয়াস কাঞ্চন। তার পাশে ছিলেন সাধারণ সম্পাদক নিপুণ আক্তার । এই সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচিত প্রায় সবাই।শিল্পী সমিতির সাংস্কৃতিক ও ক্রীড়া সম্পাদক ইমন আরও বলেন, মৌসুমী আপা আজ শপথ নিয়েছেন। পাশাপাশি ডিপজল ভাই, রুবেল ভাইসহ নির্বাচিত প্রত্যেকেই শিল্পী সমিতিতে এসেছিলেন। তারা নিপুণকে বরণ করে নিয়েছেন। আমাদের মধ্যে এখন আর কোনো বিভেদ নেই। প্রসঙ্গত, চলতি বছরের ২৮ জানুয়ারি চলচ্চিত্র শিল্পী সমিতির ২০২২-২৪ মেয়াদের নির্বাচনের ভোটগ্রহণ শেষে প্রধান নির্বাচন কমিশনার পীরজাদা শহিদুল হারুন এফডিসিতে ফলাফল ঘোষণা করেন। তাতে গত দুই মেয়াদে শিল্পী সমিতির সভাপতি থাকা মিশা সওদাগরকে ৪৩ ভোটে হারিয়ে সভাপতি হন ইলিয়াস কাঞ্চন। আর সাধারণ সম্পাদক পদে হ্যাটট্রিক করা জায়েদ খানের কাছে ১৩ ভোটে হারেন ইলিয়াস কাঞ্চনের প্যানেলের প্রার্থী নিপুণ আক্তার। তবে অর্থ দিয়ে ভোট কেনার অভিযোগ এনে নির্বাচনী আপিল বোর্ডে জায়েদ খান ও কার্যকরী পরিষদের সদস্য চুন্নুর পদ বাতিলের আবেদন করেন নিপুণ। সে আবেদনে বিষয়ে নির্বাচনী আপিল বোর্ডকে সিদ্ধান্ত নিতে সমাজসেবা অধিদপ্তর চিঠি দেয়। এরপর জায়েদ খান ও চুন্নুর বিষয়ে বৈঠকে বসে চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনী আপিল বোর্ড। বৈঠকে শেষে বোর্ডের প্রধান ও চলচ্চিত্র নির্মাতা সোহানুর রহমান সোহান জা‌য়ে‌দের প্রার্থিতা বাতিল বলে সাধারণ সম্পাদক পদে নিপুণ‌কে বিনাপ্রতিদ্ব‌ন্দ্বিতায় বিজয়ী ঘোষণা করেন। তবে নিপুণ‌কে বিনা প্রতিদ্ব‌ন্দ্বিতায় বিজয়ী ঘোষণা এবং নিজের প্রার্থিতা বাতিলের সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন চিত্রনায়ক জায়েদ খান। সে রিটের শুনানি নিয়ে বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনী আপিল বোর্ড কর্তৃক জায়েদ খানের প্রার্থিতা বাতিলের সিদ্ধান্ত স্থগিত করেন। সেই সঙ্গে জায়েদের প্রার্থিতা বাতিল করে নিপুণকে বিজয়ী ঘোষণার বৈধতা প্রশ্নে রুল জারি করা হয়। এছাড়া নিপুণের অভিযোগের বিষয়ে নির্বাচনী আপিল বোর্ডকে সিদ্ধান্ত নিতে সমাজসেবা অধিদফতরের চিঠির কার্যকারিতা স্থগিত করা হয়। পরবর্তীতে হাইকোর্টের এই আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করে নিপুণ। সে আবেদনের শুনানি নিয়ে চেম্বার আদালত হাইকোর্টের আদেশ স্থগিত করে বিষয়টি প্রধান বিচারপতি নেতৃত্বাধীন বেঞ্চে শুনানির জন্য নির্ধারণ করেন। সে পর্যন্ত চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক পদে দুজনের কেউই দায়িত্ব পালন করতে পারবে না মর্মে (স্ট্যাটাসকো) আদেশ দেওয়া হয়।এরপর প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে এবিষয়ে শুনানি নিয়ে হাইকোর্টকেই তাদের জারি করা রুলটি নিষ্পত্তির নির্দেশ দেওয়া হয়। এছাড়া হাইকোর্টে রুল নিস্পত্তির আগ পর্যন্ত চেম্বার আদালতের দেয়া আদেশই বহাল থাকবে বলে নির্দেশ দেন দেশের সর্বোচ্চ আদালত।এরপর হাইকোর্ট রুল শুনানি শেষে সাধারণ সম্পাদক পদে জায়েদ খান বৈধ বলে রায় দেন। কিন্তু হাইকোর্টের সে রায়ের বিরুদ্ধে নিপুণ আক্তারের করা আবেদনের শুনানি নিয়ে চেম্বার আদালত হাইকোর্টের রায় চার সপ্তাহের জন্য স্থগিত করে বিষয়টি আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির জন্য নির্ধারণ করেন।এরপর ২১ নভেম্বর চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে সাধারণ সম্পাদক পদে জায়েদ খানের প্রার্থিতা বৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায় স্থগিত করেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। সেই সঙ্গে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে নিপুণকে আপিলের অনুমতি দেন সর্বোচ্চ আদালত। প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বে তিন বিচারপতির আপিল বিভাগ এই আদেশ দেন।

সোমবার ২৮শে নভেম্বর ২০২২ বিকাল ০৪:২৪

মিমি-নুসরাতের সম্পর্ক নিয়ে যশের মন্তব্য

ভারতের জনপ্রিয় দুই অভিনেত্রী মিমি চক্রবর্তী এবং নুসরাত জাহান। চলচ্চিত্র এবং রাজনীতিতে একই সময়ে পা রেখেছেন তারা। এ ছাড়া দুজনের মধ্যে ভালো বন্ধুত্ব রয়েছে। কিন্তু ইদানীং অনেকই ধারণা করছেন, দুই অভিনেত্রীর বন্ধুত্বে হয়তো ফাটল ধরেছে। কারণ, অনেক দিন তাদেরকে আগের মতো একসঙ্গে দেখা যায় না। তবে আবারও দুই বান্ধুবীর পুনর্মিলনের কথা জানালেন জনপ্রিয় অভিনেতা যশ দাশগুপ্ত। সম্প্রতি কলকাতার ডেপুটি মেয়র অতীন ঘোষের মেয়ের জন্মদিনে ফের দেখা মেলে দুই অভিনেত্রীর। রোববার (২৭ নভেম্বর) নিজের ভেরিফায়েড ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে ওই অনুষ্ঠানেরই দুই বান্ধুবীর একটি ছবি পোস্ট করেছেন এ অভিনেতা। ছবিতে দেখা যায়, একে অপরের গলা জড়িয়ে রয়েছেন মিমি-নুসরাত। ওই অনুষ্ঠানেই আবার এক ফ্রেমে বন্দি হলেন তারা। জন্মদিনে তোলা ওই ছবিটি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করে যশ লিখেছেন, ‘দিজ বন্ড’। ওই পোস্টের মাধ্যমে তিনি মনে করিয়ে দেন মিমি-নুসরাতের নিবিড় সেই বন্ধুত্বের কথা।পরে যশের পোস্টটি নিজেদের ইনস্টাগ্রাম স্টোরিতে শেয়ার করেন দুই বান্ধুবী। অভিনেত্রী মানেই নিজেদের মধ্যে প্রথম হওয়ার প্রতিযোগিতা। কিন্তু সেই ভাবনাকে পেছনে ফেলে বন্ধুত্বের সম্পর্ককেই সর্বদা প্রাধান্য দিয়েছেন মিমি-নুসরাত। তবে হঠাৎ দূরত্বের আঁচ পেলেও জন্মদিনে তাদের ছবিটি যেন ফের দুজনের সুসম্পর্কের আভাস ছড়াচ্ছে।উল্লেখ্য, টলিপাড়ায় একসময় একে অন্যকে ‘বোনুয়া’ নামে ডাকতেন মিমি-নুসরাত। তবে হঠাৎ তাদের বন্ধুত্বের মধ্যে দূরত্ব সৃষ্টি হলে শোবিজ অঙ্গনে তাদের সম্পর্কে ভাঙন ধরেছে এমন নানা গুঞ্জনও উঠে। কিন্তুৎ কেন এমন হলো এর ব্যাখ্যা আজও জানা যায়নি।

সোমবার ২৮শে নভেম্বর ২০২২ বিকাল ০৪:১০

পাথরঘাটায় হাত-পা বেঁধে বিএনপি নেতার বাড়িতে ডাকাতি

বরগুনার পাথরঘাটায় বিএনপি নেতা অ্যাডভোকেট সগির হোসেন লিয়ন বাড়িতে দুর্ধর্ষ ডাকাতির ঘটনা ঘটেছে। এসময় সংঘবদ্ধ ডাকাত দলের সদস্যরা বাড়িতে থাকা পরিবারের সদস্যদের হাত-পা বেঁধে দেশীয় অস্ত্রের মুখে জিম্মি করে এবং নগদ টাকা, স্বর্ণালংকার, কম্মল, এলইডি টেলিভিশনসহ গুরুত্বপূর্ণ মালামাল লুট করে নেয়। অ্যাডভোকেট সগির হোসেন লিয়ন বরগুনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য ও সুপ্রিম কোর্টের আইনজীবী।রোববার (২৭ নভেম্বর) ভোর রাত তিনটা থেকে চারটা পর্যন্ত পাথরঘাটা পৌর শহরের ৬ নম্বর ওয়ার্ডের হাজী জালাল উদ্দিন মহিলা কলেজের সামনে এ ডাকাতির ঘটনা ঘটে। বিষয়টি নিশ্চিত করেছেন স্থানীয় কাউন্সিলর মঞ্জুর রশিদ সুমন।জানা গেছে, শনিবার রাতের সগির হোসেন লিয়নের বাবা আব্দুর রাজ্জাক, মা আমেনা বিবি, বোন সাবিনা বেগম, ভাইজি রিভা ও ভাগিনা সাদিক রাতের খাবার খেয়ে রাত সাড়ে এগারোটার দিকে ঘুমিয়ে যায়। এরপর রাত আড়াইটার দিকে একটি বিকট শব্দ পেয়ে ঘুম থেকে জেগে ঘরের লাইট জ্বালিয়ে সবকিছু ঠিকঠাক আছে কিনা তা দেখার জন্য ওঠেন তারা। ওই সময় তেমন কোনো অসামঞ্জস্য না দেখে আবারও ঘুমিয়ে পড়েন তারা। পরে রাত তিনটার দিকে জানলার গ্রিল কেটে দেশীয় অস্ত্রসহ ঘরে প্রবেশ করে একদল ডাকাত।সগির হোসেনের বোন সাবিনা বেগম জানান, রাতে মুখোশ পরে ছয়জন ঘরে প্রবেশ করে। এ সময় তারা দেশীয় অস্ত্রের মুখে আমার বাবা আব্দুর রাজ্জাক ও ভাইয়ের মেয়ে ইভাকে বেঁধে গলায় রামদা ধরে তাদের জিম্মি করে। পরে আধুনিক কাঁটার মেশিন দিয়ে আলমারির তালা কেটে নগদ টাকা ও আড়াইভরি স্বর্ণালংকার নিয়ে যায় ডাকাতদল। এছাড়াও একটি এলইডি টিভি ও তিনটি কম্বল নিয়ে গেছে তারা। এর আগে পাথরঘাটা পৌর শহরে এমন ঘটনা ঘটেনি বলে জানিয়েছেন স্থানীয়রা।এ বিষয়ে পাথরঘাটা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি (তদন্ত) সঞ্জয় মজুমদার জানান, ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। বিষয়টি গুরুত্ব দিয়েই তদন্ত চলছে। আশা করি অতি শিগগিরই দুর্বৃত্তদের আটক করতে সক্ষম হবো আমরা।

সোমবার ২৮শে নভেম্বর ২০২২ রাত ০৩:১৫

ফেনীতে ব্যাডমিন্টন খেলতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে যুবকের মৃত্যু

ফেনী সদর উপজেলার ধর্মপুর ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের পিঠাপাশারী এলাকায় ব্যাডমিন্টন খেলতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে আবু বক্কর শামীম (২২) নামে এক যুবকের মৃত্যু হয়েছে।শনিবার (২৬ নভেম্বর) সন্ধ্যায় পিঠাপাশারী এলাকায় ব্যাডমিন্টন খেলার মাঠের বিদ্যুতের লাইন লাগানোর সময় বিদ্যুৎস্পৃষ্ট হয় সে।নিহত শামীমের বাড়ি ফেনী পৌরসভার ৭ নম্বর ওয়ার্ডে। শামীম প্রায়ই সুলতানপুর পার্শ্ববর্তী ধর্মপুরের পিঠাপাশারী এলাকায় খেলতে যেত। আজ খেলতে গেলে বিদ্যুৎ দুর্ঘটনার শিকার হয় সে। পরে স্থানীয়রা তাকে উদ্ধার করে ফেনী জেনারেল হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করে।একমাত্র সন্তানকে হারিয়ে শোকে বিহ্বল নিহত শামীমের পিতা ফেনী পৌর ফজলুল হক। তিনি জানান, শামীম আমার একমাত্র ছেলে। সে প্রায়ই ওই এলাকায় খেলতে যেত। আমি ট্রাংক রোডে কাজে ছিলাম সন্ধ্যা ৭ টার দিকে ফোন আসে শামীম মারা গেছে।ধর্মপুর ৯ নম্বর ওয়ার্ডের মেম্বার আবদুল মান্নান জানান, বিদ্যুৎস্পৃষ্টের ঘটনা শুনে তাৎক্ষণিক ফেনী জেনারেল হাসপাতালে ছুটে যাই। সেখানে গিয়ে জানতে পারি ছেলেটি মারা গেছে। মানবিক দিক বিবেচনা করে ছেলের পরিবারকে সান্ত্বনা ও সহযোগিতার চেষ্টা করেছি। স্থানীয় কাউন্সিলরের সহযোগিতায় জেলা প্রশাসনের দফতরে আবেদন করলে পোস্টমর্টেম ছাড়াই নিহত শামীমের লাশ তার পরিবারের কাছে হস্তান্তর করা হয়।ফেনী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি নিজাম উদ্দিন জানান, ব্যাডমিন্টন খেলতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে যুবকের মৃত্যু সংবাদ পাওয়ার পরপরই ফেনী মডেল থানা পুলিশ হাসপাতালে পৌঁছে নিহতের সুরতহাল করে। পরবর্তীতে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটের (এডিএম) নির্দেশে পোস্টমর্টেম না করে পরিবারের কাছে লাশ হস্তান্তর করা হয়েছে।নিহত শামীম পৌর ৭ নম্বর ওয়ার্ডের বারাহীপুর এলাকার ফজলুল হক ও হাজেরা বেগমের ছেলে।

সোমবার ২৮শে নভেম্বর ২০২২ রাত ০৩:০০

ঠাকুরগাঁওয়ে বাস-মোটরসাইকেল সংঘর্ষে একই পরিবারের তিন সদস্যের মৃত্যু

ঠাকুরগাঁওয়ে বাসের সাথে মোটরসাইকেলের সংঘর্ষে একই পরিবারের তিনজন সদস্য নিহত হয়েছেন। নিহতরা হলেন, মোটরসাইকেল চালক মাসুদর রহমান, তার স্ত্রী ও মেয়ে।রোববার (২৭ নভেম্বর) সকালে বালিয়াডাঙ্গী সড়কের পল্লিবিদ্যুৎ বিলপাড়া এলাকায় এ দুর্ঘটনা ঘটে। পুলিশ ও স্থানীয়রা জানায়, বালিয়াডাঙ্গী থেকে ঠাকুরগাঁওয়ের উদ্দেশে যাচ্ছিল হানিফ পরিবহনের একটি বাস। বিলপাড়া এলাকায় পৌঁছালে বিপরীত দিক থেকে আসা মোটরসাইকেলের সাথে সংঘর্ষ হয়।এসময় ঘটনাস্থলেই মারা যান মোটরসাইকেল চালক মাসুদর রহমানের স্ত্রী। মুমূর্ষু অবস্থায় মাসুদর রহমান ও তার মেয়েকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যায় পুলিশ। তবে চিকিৎসক তাদের মৃত ঘোষণা করেন। ঘটনার পর থেকে পলাতক রয়েছে ঘাতক বাস চালক।

রবিবার ২৭শে নভেম্বর ২০২২ রাত ১০:১৫

পাবনায় ঋণখেলাপি মামলায় গ্রেফতার ১২ জনসহ ৩৭ কৃষকের জামিন মঞ্জুর

পাবনার ঈশ্বরদীর ঋণখেলাপি মামলায় গ্রেফতারকৃত ১২ জনসহ ৩৭ জন কৃষকের জামিন মঞ্জুর করেছেন আদালত।রোববার (২৭ নভেম্বর) সকালে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক মোহাম্মদ শামসুজ্জামান আসামিদের জামিন মঞ্জুর করেন।অভিযান চালিয়ে বাংলাদেশ সমবায় ব্যাংকের দায়ের করা ঋণখেলাপি মামলায় ৩৭ জন আসামির মধ্যে ১২ জন কৃষককে গ্রেফতার করে জেল হাজতে পাঠায় পুলিশ। আজ সকালে ২৫ আসামি আদালতে হাজির হয়ে জামিন আবেদন করলে বিচারক বাকি ২৫ জনের জামিন মঞ্জুর করেন।জানা যায়, ২০১৬ সালে ৩৭ জন প্রান্তিক কৃষকের একটি গ্রুপকে বাংলাদেশ সমবায় ব্যাংক জন প্রতি ২৫ হাজার টাকা থেকে ৪০ হাজার টাকা পর্যন্ত ঋণ প্রদান করে। ঋণ খেলাপির দায়ে ২০২১ সালে ব্যাংকের পক্ষে তৎকালীন ম্যানেজার সৈয়দ মোজাম্মেল হক মাহমুদ বাদী হয়ে ৩৭ জনের নামে মামলা দায়ের করেন।

রবিবার ২৭শে নভেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:৪৯

নোয়াখালীতে স্ত্রী হত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ড

চ্যানেল এস ডেস্ক :দীর্ঘ ১৭ বছর পর নোয়াখালীর বেগমগঞ্জের আলোচিত বিবি ফাতেমা আক্তার পলি হত্যা মামলায় নিহতের স্বামী মঈনুদ্দিনকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত।রোববার (২৭ নভেম্বর) বিকেলে নোয়াখালী জেলা বিশেষ জজ আদালতের বিচারক এ এন এম মোরশেদ খান এ আদেশ দেন। এ সময় মামলার অপর ৫ আসামিকে অব্যাহতি প্রদান করা হয়।২০০৫ সালে ৩১ আগস্ট নিখোঁজের দুই দিন পর বিবি ফাতেমা আক্তার পলির লাশ বেগমগঞ্জের অনন্তঃপুরের একটি খালের মধ্য থেকে উদ্ধার করে পুলিশ। পরে নিহতের বাবা ইব্রাহীম মিয়া ফাতেমা আক্তারের স্বামী মঈনুদ্দিনকে প্রধান আসামি করে বেগমগঞ্জ থানায় একটি মামলা দায়ের করেন।

রবিবার ২৭শে নভেম্বর ২০২২ রাত ১০:০৫

দেশে যতো উন্নয়ন হয়েছে, সবকিছুই আ. লীগের মাধ্যমে এসেছে: শিক্ষামন্ত্রী

আজকে দেশে যা কিছু উন্নয়ন তার সবকিছুই বাংলাদেশ আওয়ামী লীগের মাধ্যমে এসেছে। প্রথমে এসেছে বঙ্গবন্ধুর হাত ধরে, পরে এসেছে বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনার হাত ধরে। এমন মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।রোববার (২৭ নভেম্বর) সকালে সিরাজদিখান ইসলামপুর কামিল মাদরাসা ভবন উদ্বোধন অনুষ্ঠান শেষে এসব কথা বলেন তিনি।তিনি বলেন, আজকে যারা আমাদের শান্তি-শৃঙ্খলা, উন্নয়নের দ্বার বন্ধ করে দিতে চায়, যারা নাশকতা সৃষ্টি করেছিল, যারা একাত্তরের ধর্ষণকারী-লুণ্ঠনকারী যুদ্ধাপরাধীদের দোসর, যারা পঁচাত্তরের হত্যাকারী, তারা আবার এই নির্বাচনকে সামনে রেখে দেশকে অস্থিতিশীল করছে।তিনি আরও বলেন, তারা যদি নির্বাচন করতে চায়, তারা যদি দেশ পরিচালনায় আসতে চায়, তাহলে নিয়মতান্ত্রিকভাবে যেকোনো আন্দোলন সংগ্রামের অধিকার তাদের আছে। কিন্তু গণতন্ত্রের নামে কোনো নাশকতা করা যায় না।বর্তমান সরকার শিক্ষার মানোন্নয়নে সর্বাধিক গুরুত্ব দিচ্ছে উল্লেখ করে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সরকার শিক্ষা কার্যক্রম এগিয়ে নিয়ে আসতে সক্ষম হয়েছেন। এখন সরকার শিক্ষার গুণগত মান নিশ্চিত করতে কাজ করছে।এ সময় মুন্সিগঞ্জ জেলা প্রশাসক নাহিদ রসুল, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক লুৎফর রহমান, পুলিশ সুপার মো. মাহফুজুর রহমান আল মামুন (বিপিএম), সিরাজদিখান উপজেলা পরিষদ চেয়ারম্যান মহিউদ্দিন আহমদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা শরীফুল আলম তানভীর, সহকারী কমিশনার (ভূমি) তাসমিন আক্তার, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু বকর সিদ্দিক, শিক্ষা প্রকৗশল অধিদফতরের ও মাদরাসা বোর্ডের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ অনেকে উপস্থিত ছিলেন।

রবিবার ২৭শে নভেম্বর ২০২২ রাত ০৯:২৫

সিদ্ধার্থকেই বিয়ে করতে চলেছেন কিয়ারা!

গোপন কথাটি’ আর মনের মধ্যে লুকিয়ে রাখতে পারছেন না কিয়ারা আডভাণী । এবার সবাইকে জানিয়েই দেবেন। এই সিদ্ধান্ত নিয়েছেন নায়িকা। তাতেই তোলপাড় সোশ্যাল মিডিয়া। নেটিজেনদের প্রশ্ন, তাহলে কি নিজের ও সিদ্ধার্থ মালহোত্রার বিয়ে সম্পর্কিত ঘোষণার আভাস দিলেন অভিনেত্রী?রবিবার নিজের একটি ভিডিও পোস্ট করেন কিয়ারা। ভিডিওয় লাজুক মুখে হাসি নিয়ে ক্যামেরার সামনে পোজ দিয়েছেন নায়িকা। ক্যাপশনে লিখেছেন, “আর কথাটা গোপন রাখতে পারছি না! খুব শিগগিরিই ঘোষণাটা করে দেব… সঙ্গে থাকুন…২ ডিসেম্বর।” কিয়ারার এই পোস্টেই শোরগোল পড়ে যায় নেটদুনিয়ায়। ভিডিওর কমেন্টবক্সে একের পর এক প্রতিক্রিয়া আসতে থাকে। তাতে কিয়ারা ও সিদ্ধার্থের বিয়ে নিয়ে নানা মন্তব্য করা হয়।কিয়ারার পোস্টের প্রতিক্রিয়া দিতে গিয়ে একজন লিখেছেন, “আপনার ও সিদ্ধার্থের বিয়ে তো… সে তো গোটা দেশই জেনে গিয়েছে, অন্য কোনও খবর দেবেন প্লিজ।” একজন আবার প্রশ্ন করে লিখেছেন, “প্রি-ওয়েডিং শুট নাকি?” অভিনেত্রী বিয়ের ঘোষণা করবেন কিনা, সেই প্রশ্নের উত্তরও জানতে চাওয়া হয়েছে। অভিনেত্রীর বাগদান পর্ব হয়তো সেরে ফেলবেন, এমন অনুমানও করেছেন অনেকে।বি-টাউনে জোর গুঞ্জন, আগামী বছরই বিয়ে সারতে চলেছেন সিদ্ধার্থ ও কিয়ারা। সূত্রের খবরকে সত্যি মানলে, ২০২৩ সালের এপ্রিল মাসে বিয়ে সারার পরিকল্পনা রয়েছে সিদ্ধার্থ ও কিয়ারার। আর দিল্লিতেই হবে বিয়ের অনুষ্ঠান। শোনা গিয়েছে, প্রথমে রেজিস্ট্রি ম্যারেজ সারবেন তারকা যুগল। তারপর ককটেল পার্টি হবে। সিদ্ধার্থ ও কিয়ারার বিয়েতে খুব বেশি মানুষের নিমন্ত্রণ থাকবে না। এমনকী, বলিউডের তারকাদেরও নাকি নিমন্ত্রণ করা হবে না। সে যাই হোক, কিয়ারার সিক্রেট ফাঁস করে দিয়েছেন চলচ্চিত্র সমালোচক তরণ আদর্শ। টুইটারে তিনি জানান, নতুন সিনেমার ঘোষণা করতে চলেছেন অভিনেত্রী। যা কিনা একটি লাভ স্টোরি।

রবিবার ২৭শে নভেম্বর ২০২২ রাত ০৯:০৫

স্পেন-জার্মানি মহারণ; কে এগিয়ে?

বিশ্বকাপের হাইভোল্টেজ এক ম্যাচ মাঠে গড়াচ্ছে বাংলাদেশ সময় রাত ১টায়। জার্মানি বনাম স্পেন। সাবেক দুই বিশ্বচ্যাম্পিয়নের লড়াইটি দোহার আর বাইত স্টেডিয়ামে হবে।বিশ্বকাপে উড়ন্ত সূচনা করেছে স্পেন। নিজেদের প্রথম ম্যাচে তারা কোস্টারিকাকে হারিয়েছে ৭-০ গোলের বিশাল ব্যবধানে। অন্যদিকে জাপানের কাছে ২-১ গোলের হারে শুরুতেই ধাক্কা খেয়েছে জার্মানি।মুখোমুখি সর্বশেষ লড়াইয়ে স্পেনের সামনে দাঁড়াতে পারেনি জার্মানি। উয়েফা নেশনস লিগে হেরেছিল ৬-০ গোলে।তবে পরিসংখ্যান বলছে, মুখোমুখি লড়াইয়ে সব মিলিয়ে এখনো স্পেনের থেকে এগিয়ে রয়েছে জার্মানরা। দুই দল একে অপরের বিপক্ষে খেলেছে ২৫ ম্যাচ। জার্মানি জিতেছে ৯ বার, স্পেনের জয় ৮টি। বাকি ৮ ম্যাচ হয়েছে ড্র।আজ সেয়ানে সেয়ানে লড়াই প্রত্যাশা করতে পারেন ফুটবলপ্রেমীরা। দেয়ালে পিঠ ঠেকে যাওয়া জার্মানরা বিশ্বকাপ স্বপ্ন বাঁচিয়ে রাখতে শেষ কামড় দিবে নাকি স্পেনের কাছে নতি স্বীকার করে ২০১৮ সালের পুনরাবৃত্তি করবে সেটাই দেখার বিষয়।

রবিবার ২৭শে নভেম্বর ২০২২ রাত ০৯:১৫

আর্জেন্টিনার জয়ে বাংলাদেশিদের উদযাপনের ভিডিও শেয়ার করলো ফিফা

বাঁচা মরার লড়াইয়ে বাংলাদেশ সময় গত রাত ১টায় মেক্সিকোর মুখোমুখি হয়েছিল আর্জেন্টিনা। সৌদির কাছে ২-১ গোলে বিধ্বস্ত হয়ে গ্রুপ পর্ব থেকে বিদায়ের সুর বাজছিল আর্জেন্টিনার। সমর্থকরাও হয়ে গিয়েছিল হতাশ।কিন্তু সেই লিওনেল মেসিই আবার ত্রাতার রূপে আর্জেন্টিনাকে বাঁচালেন। নিজে গোল করলেন আবার গোল করালেনও। মেসি ম্যাজিকে ২-০ গোলে হারিয়ে নক আউট পর্বের স্বপ্ন বাঁচিয়ে রাখলো আর্জেন্টিনা।আর্জেন্টিনার এই জয়ে জেগেছিল সারাবাংলা। মাঝরাতে খেলা শেষে রাজপথে নেমেছিল উচ্ছ্বসিত সমর্থকরা। যে যেভাবে পেরেছে সেভাবে উদযাপন করেছে প্রিয় দলের এই বিজয়।আর বাংলাদেশের এই বিজয় উদযাপন শেয়ার করেছে ফিফা। নিজেদের টুইটারে বাংলাদেশের একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সমর্থকদের উদযাপনের ভিডিও নিজেদের টুইটারে শেয়ার করেছে ফিফা।টুইটারের ক্যাপশনে ফিফা লিখেছে, এটাই ফুটবলের শক্তি। মেসির গোলে বাংলাদেশি আর্জেন্টাইন ভক্তদের উল্লাস।

রবিবার ২৭শে নভেম্বর ২০২২ রাত ০৮:৫৪

এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ কাল, যেভাবে জানা যাবে

এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে আগামীকাল সোমবার (২৮ নভেম্বর)। এদিন দুপুর ১২টায় ফল ঘোষণার সময় নিশ্চিত করেছে মাধ্যমিক শিক্ষা অধিদফতর। অনলাইনে মার্কশীটসহ শিক্ষার্থীরা ফলাফল দেখতে পারবেন।ফলাফল প্রকাশে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এদিনকে চূড়ান্ত করে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়। গত সোমবার সেটি পৌঁছে ঢাকা শিক্ষা বোর্ডে। এ বছর নয়টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন পরীক্ষার্থী অংশ নেয়। তিন হাজার ৭৯০টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়।মোট পরীক্ষার্থীর মধ্যে সাধারণ শিক্ষা বোর্ডগুলোর অধীনে অংশ নেয় ১৫ লাখ ৯৯ হাজার ৭১১ জন। এছাড়া দাখিলে ২ লাখ ৬৮ হাজার ৪৯৫ জন এবং কারিগরি শিক্ষা বোর্ডের আওতায় এসএসসি ভোকেশনাল ও দাখিল ভোকেশনালে ১ লাখ ৫৩ হাজার ৬৬২ জন পরীক্ষার্থী অংশ নেয়। দেশের বাইরে ৮টি দেশে পরীক্ষায় অংশ নয় ৩৬৭ জন পরীক্ষার্থী।যেভাবে ফল জানা যাবে:আনুষ্ঠানিকভাবে ফলাফল প্রকাশের পর শিক্ষার্থীরা শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট ও এসএমএসের মাধ্যমে ফল জানতে পারবে।www.educationboardresults.gov.bd এই ওয়েবসাইটে রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, পরীক্ষার নাম, বছর ও শিক্ষা বোর্ড সিলেক্ট করে সাবমিট বাটনে ক্লিক করে ফল জানা যাবে।এছাড়া মুঠোফোনে খুদে বার্তার মাধ্যমেও ফলাফল জানা যাবে। মুঠোফোনের মেসেজ অপশনে গিয়ে SSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবার স্পেস দিয়ে পাসের বছর লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। উদাহরণ— SSC DHA 123456 2022 লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। ফিরতি এসএমএসে জানা যাবে ফল।মাদ্রাসা শিক্ষা বোর্ডের জন্য DAKHIL লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে আবার স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পাসের সাল লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। উদাহরণ— DAKHIL MAD 123456 2022 লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। ফিরতি এসএমএসে ফল জানা যাবে।

রবিবার ২৭শে নভেম্বর ২০২২ রাত ০৮:২১

প্রেমের গুঞ্জনে ফের আগুনে ঘি ঢেলেছেন কৃতি শ্যানন!

বলিউডের এই সময়ের জনপ্রিয় অভিনেত্রী কৃতি শ্যানন। সম্প্রতি মুক্তি পেয়েছে কৃতি ও বরুণ অভিনীত সিনেমা ‘ভেড়িয়া’। সিনেমাটির প্রচারণায় গিয়েই দক্ষিণী অভিনেতা প্রভাসকে নিয়ে নিজের প্রেমের গুঞ্জনে নতুন মাত্রা যোগ করেছেন এ অভিনেত্রী। এর আগে গুঞ্জন উঠেছিল, প্রভাসের সঙ্গে প্রেম করছেন কৃতি। যদিও এ ব্যাপারে এখন পর্যন্ত কেউই মুখ খোলেননি তারা। তবে সেই প্রেমের গুঞ্জনে ফের আগুনে ঘি ঢেলেছেন কৃতি নিজেই। একটি ভিডিও সামাজিকমাধ্যমে তা ভাইরাল হয়েছে। সেখানে দেখা যায়, অনুষ্ঠানে কথা বলার এক পর্যায়ে কৃতি বলেন, আমি যদি কখনো সুযোগ পাই, তাহলে প্রভাসকেই বিয়ে করব। ২০২১ সালের এক সাক্ষাৎকারে কৃতির কাছে জানতে চাওয়া হয়েছিল- প্রভাস, কার্তিক আরিয়ান এবং টাইগার শ্রফের মধ্যে তিনি কার সঙ্গে ফ্লার্ট, ডেট ও কাকে বিয়ে করতে চান? এমন প্রশ্নের জবাবে ‘হিরোপান্তি’ খ্যাত কৃতি বলেছিলেন, কার্তিকের সঙ্গে ফ্লার্ট, টাইগারের সঙ্গে ডেট এবং প্রভাসকে বিয়ে করতে চান। ‘আদিপুরুষ’ সিনেমায় প্রভাসের সঙ্গে প্রথমবার জুটি বেঁধে অভিনয় করছেন কৃতি। রামায়ণের গল্পে সিনেমাটি নির্মাণ করছেন ওম রাউত। সিনেমায় রাম চরিত্রে অভিনয় করছেন প্রভাস ও সীতার চরিত্রে দেখা যাবে কৃতি শ্যাননকে।

রবিবার ২৭শে নভেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:১৯

কৃষি জমি ও সম্পদের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে হবে: তাজুল ইসলাম

কৃষি জমি ও সম্পদের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম।রোববার (২৭ নভেম্বর) সকালে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে বাংলাদেশ জাতীয় পল্লী উন্নয়ন সমবায় ফেডারেশনের ৩৫তম বার্ষিক সাধারণ সভা এবং ড. আখতার হামিদ খান পল্লী ও সমবায় উন্নয়ন পদক প্রদান অনুষ্ঠানে তিনি একথা জানান।তাজুল ইসলাম বলেন, বাংলাদেশের সমবায় সমিতিসমূহের সম্পদের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে হবে। সামাজিক উন্নয়নে সমবায় সমিতিকে ভূমিকা রাখতে হবে

রবিবার ২৭শে নভেম্বর ২০২২ রাত ০৮:১৬

বাংলাদেশই প্রধানমন্ত্রীর জাপান সফর স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফর বাংলাদেশের পক্ষ থেকে স্থগিত করা হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। বলেন, দেশটির রাজনৈতিক অস্থিরতা ও করোনার প্রকোপ বিবেচনায় ঢাকা এ সিদ্ধান্ত নিয়েছে।রোববার (২৭ নভেম্বর) দুপুরে রাজধানীর একটি হোটেলে স্লিপ অপনিয়া বিষয়ক এক কর্মশালা শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি এ কথা জানান।প্রসঙ্গত, চলতি মাসের শেষে প্রধানমন্ত্রীর জাপান সফরের কথা থাকলেও তা পরিবর্তন হয়েছে বলে গত বৃহস্পতিবারে জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

রবিবার ২৭শে নভেম্বর ২০২২ রাত ০৮:২১

ডিজিটাল মাধ্যমে সরকারের কাজ নিয়ে গুজব ছড়ানো হচ্ছে: প্রধানমন্ত্রী

ডিজিটাল মাধ্যমে সরকারের নানান কর্মকাণ্ড নিয়ে ভুল তথ্য আর গুজব ছড়ানো হচ্ছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাই মন্ত্রণালয়গুলোকে ডিজিটাল প্লাটফর্মে তাদের কর্মকাণ্ড আর সফলতা তুলে ধরার আহ্বান জানিয়েছেন তিনি।রোববার (২৭ নভেম্বর) সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রশাসনিক পুনর্বিন্যাস-সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভা শেষে তিনি এ আহ্বান জানান।বিশ্ব অর্থনৈতিক মন্দায় বাংলাদেশ এখনও ভালো আছে উল্লেখ করে দ্রুত শেষ করা যাবে এমন উন্নয়ন প্রকল্পগুলো আগেভাগে শেষ করার পরামর্শ দেন প্রধানমন্ত্রী। অগ্রাধিকার ভিত্তিতে যেসব উন্নয়ন কাজ শেষ করা যায়, সেসবে কোনো দীর্ঘসূত্রিতা করা যাবে না বলে জানান সরকার প্রধান।

রবিবার ২৭শে নভেম্বর ২০২২ রাত ০৮:২১

ম্যারাডোনা-রোনালদোকে ছুঁলেন মেসি

বাঁচা-মরার লড়াইয়ে মেসি ম্যাজিকে ২-০ গোলের জয়ে বিশ্বকাপে টিকে রইলো দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। ডি বক্সের বাইরে থেকে দুর্দান্ত শটে গোল করেন আর্জেন্টাইন ফুটবল জাদুকর লিওনেল মেসি এবং সতীর্থ খেলোয়াড় এনজো ফার্নান্দেজকে দিয়ে করিয়েছেন আরেকটি গোল। মেক্সিকোর বিপক্ষে গোল করেই স্বদেশী কিংবদন্তি ফুটবলার দিয়াগো ম্যারাডোনার রেকর্ড স্পর্শ করেন লিওনেল মেসি। সেইসাথে, পর্তুগীজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদোর গড়া বিশ্বকাপ ইতিহাসে সর্বোচ্চ ৭টি ম্যাচ সেরার খেতাবে ভাগ বসালেন মেসি।এখনো পর্যন্ত ফুটবল বিশ্বকাপে আর্জেন্টাইন হিসেবে সবচেয়ে বেশি ম্যাচ খেলেছেন ‘হ্যান্ড অব গড’ খ্যাত আর্জেন্টাইন লেজেন্ড ম্যারাডোনা। চারটি বিশ্বকাপ মিলিয়ে মোট ২১টি ম্যাচ খেলেছেন তিনি। মেক্সিকোর বিপক্ষে বিশ্বকাপের নিজেদের দ্বিতীয় ম্যাচে মাঠে নেমেই ম্যারাডোনার রেকর্ডে ভাগ বসালেন মেসি। আকাশি-সাদা জার্সিতে মেসির ম্যাচ সংখ্যা ২১টি।বিশ্বকাপে ম্যারাডোনার ২১ ম্যাচে গোলসংখ্যা ৮টি। সমান সংখ্যক ম্যাচে মেসিরও গোল সংখ্যা একই, ৮টি। আগামী ম্যাচে পোল্যান্ডের বিপক্ষে মাঠে নামলেই বিশ্বকাপে আলবিসেলেস্তেদের হয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড গড়বেন এই ফুটবল মহাতারকা।অন্যদিকে, বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বেশি ম্যাচ সেরার রেকর্ড ছিল পর্তুগীজ সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনালদোর। সেই একক রেকর্ডে ভাগ বসালেন ফুটবল জাদুকর লিওনেল মেসি। সমান সংখ্যক ৭টি ম্যাচ সেরার পুরস্কার এখন মেসি ও রোনালদোর।চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিস্টিয়ানো রোনালদোর বিশ্বকাপে গোল সংখ্যা ৮টি। মেক্সিকোর বিপক্ষে গোল করে লিওনেল মেসির গোল সংখ্যাও এখন সমান, ৮। পোল্যান্ডের বিপক্ষে ম্যাচ খেললে এবং গোল করতে পারলে সংখ্যায় কিংবদন্তি ম্যারাডোনাকে ছাড়িয়ে যাবেন আর্জেন্টাইনদের প্রাণভোমড়া লিওনেল মেসি।

সোমবার ২৮শে নভেম্বর ২০২২ রাত ১২:১০

যে বিশ্বকাপ রেকর্ড কেবল মেসিরই

রেকর্ডের আরেক নাম লিওনেল মেসি। মেক্সিকোর বিপক্ষে ম্যাচের ৮৭ মিনিটে এনজো ফার্নান্দেজকে দিয়ে গোল করিয়ে ইতিহাসের পাতায় নাম লেখালেন আর্জেন্টাইন জাদুকর লিওনেল মেসি। একমাত্র খেলোয়াড় হিসেবে পাঁচটি ভিন্ন বিশ্বকাপে এসিস্টের রেকর্ড গড়লেন এই ফুটবল মহাতারকা।ম্যাচের ৮৭ মিনিটে বা’প্রান্ত থেকে মেসির বাড়ানো বলে দারুণ এক বেনানা কিকে ওচোয়াকে দর্শক বানিয়ে দিলেন। এর সাথে সাথে নতুন আরেকটি রেকর্ড করলেন এলএম টেন। টানা পাঁচ বিশ্বকাপে অ্যাসিস্ট করা একমাত্র খেলোয়াড় এখন শুধুই মেসি।২০০৬ সালের বিশ্বকাপে সার্বিয়া মন্টেনেগ্রোর বিপক্ষে হার্নান ক্রেসপোকে দিয়ে গোল করিয়েছিলেন মেসি। বিশ্বকাপে আকাশি-সাদা জার্সিতে অভিষেক হয় এই জাদুকরের। সেই ম্যাচেই ফুটবল ইতিহাসে সবচেয়ে কম বয়সে এক ম্যাচে গোল ও এসিস্টের রেকর্ডও করেছিলেন এলএমটেন।২০১০ সালে মেক্সিকোর বিপক্ষে কার্লোস তেভেজকে দিয়ে গোল করিয়েছিলেন মেসি। ২০১৪ সালে রাউন্ড অব সিক্সটিনে সুইজারল্যান্ডের বিপক্ষে ডি মারিয়াকে দিয়ে গোল করিয়েছিলেন তিনি।২০১৮ সালে রাউন্ড অব সিক্সটিনথে ফ্রান্সের বিপক্ষে মার্কাদোকে দিয়ে গোল করিয়েছিলেন মেসি। যদিও ৪-৩ গোলে হেরে টুর্নামেন্ট থেকে ছিটকে যায় আর্জেন্টিনা।এর আগে, শনিবার কাতারের লুসাইল মাঠে যেন আবারও নিজের শ্রেষ্ঠত্বের প্রমাণ দিলেন লিওনেল মেসি। মেক্সিকোর বিপক্ষে ম্যাচের ৬৪ মিনিটে ডানপ্রান্তে আনহেল ডি মারিয়া বলের যোগান পেয়ে বাড়িয়ে দেন বক্সের বাইরে থাকা মেসির দিকে। একদম মাপা শটে মেক্সিকোর ডিফেন্সকে বোকা বানালেন মেসি। ঝাঁপিয়ে পড়েও বলের নাগাল পেলেন না ‘মেক্সিকোর শেষ প্রাচীর’ হয়ে দাঁড়িয়ে থাকা ওচোয়া। এর মাধ্যমেই স্বদেশী কিংবদন্তী ফুটবলার দিয়াগো ম্যারাডোনার রেকর্ড স্পর্শ করেছেন মেসি।

রবিবার ২৭শে নভেম্বর ২০২২ রাত ১১:৫৭

মেসির রেকর্ডের দিনে দর্শকরাও কম গেলেন না

আর্জেন্টিনা বনাম মেক্সিকোর ম্যাচে লুসাইল স্টেডিয়ামে মোট দর্শকসংখ্যা রেকর্ড করা হয়েছে ৮৮ হাজার ৯৬৬ জন। চলতি বিশ্বকাপের কোনো ম্যাচের জন্য তো বটেই, গত ২৮ বছরের মধ্যেই বিশ্বকাপের কোনো ম্যাচে এত বেশি দর্শক সংখ্যা একটি রেকর্ড। খবর এমএসসি ফুটবল ডটকমের।এর আগে, যুক্তরাষ্ট্রের রোজ বোউলে অনুষ্ঠিত ১৯৯৪ সালের বিশ্বকাপ ফাইনালে দর্শকসংখ্যা ছিল ৯৪ হাজার ১৯৪ জন। এমএসসি ফুটবল ডটকমকে এই তথ্য জানিয়েছেন সাংবাদিক জব হ্যারিস।সৌদি আরবের সাথে পরাজয়ের পর মেক্সিকোর বিপক্ষে এই ম্যাচে আর্জেন্টিনার কেবল জয়ই দরকার ছিল। সেই জয়টাই এসেছে। লুসাইল স্টেডিয়ামে রেকর্ড ৮৮ হাজার ৯৬৬ দর্শক আর দুনিয়াজোড়া কোটি কোটি সমর্থকের প্রত্যাশার চাপে যখন এই মহা গুরুত্বপূর্ণ ম্যাচেও আর্জেন্টিনাকে মনে হচ্ছিল মানসিকভাবে ঝিমিয়ে পড়া একটা দল; তখন আলবিসেলেস্তেদের বিশ্বকাপে টিকিয়ে রাখতে যার পারফরমেন্সের দিকে তাকিয়ে ছিল দুনিয়াজোড়া নীল-সাদা সমর্থকরা, সেই লিওনেল মেসিই জাগিয়ে তুললেন গোটা দলকে। দুর্দান্ত এক গোলের সাথে এনজো ফার্নান্দেজকে দিয়ে এক গোল করিয়ে মেক্সিকোকে ২-০ গোলে হারিয়ে আর্জেন্টিনাকে কাতার বিশ্বকাপে টিকিয়ে রেখেছেন মেসি।দেশের জার্সিতে এ নিয়ে ১৬৭ ম্যাচে ৯৩ গোল হলো এই আর্জেন্টাইন ফরোয়ার্ডের। ৮ গোল নিয়ে বিশ্বকাপে গোলসংখ্যায়ও কিংবদন্তি ম্যারাডোনাকে ছুঁয়ে ফেললেন মেসি। সেই সাথে, একমাত্র খেলোয়াড় হিসেবে পাঁচটি ভিন্ন বিশ্বকাপে অ্যাসিস্টের রেকর্ড গড়েছেন এই ফুটবল মহাতারকা। তবে কেবল মেসিই নয়, রেকর্ডে তার দর্শকরাও যে কম যান না!

সোমবার ২৮শে নভেম্বর ২০২২ রাত ১২:৩৪

এবারের বিশ্বকাপে মেসি-ম্যাজিকের সঙ্গী যে বিশেষ ‘গোল্ডেন বুট’

বিশ্বকাপের দ্বিতীয় ম্যাচে গোল করে ও করিয়ে আবারও তিনি জানান দিলেন, ‘আমি আছি’। আর্জেন্টিনার অনুপ্রেরণা সেই মেসির পারফরমেন্স আবারও দেখিয়ে দিয়েছে, হ্যাঁ, তিনি আছেন।  এর আগে সৌদি আরবের সাথে আর্জেন্টিনা হেরে গেলেও মেসির ম্যাজিক ছিল সেখানেও। পেনাল্টি শট থেকে শুরু করে ৩টি গোলের সুযোগ তৈরি করেছিলেন তিনি। তবে এবারের বিশ্বকাপে মেসির গোল ছাড়া আরও একটি বিষয় নজর কেড়েছে। সেটি হলো, তার পায়ের একজোড়া জুতো। খবর এনডিটিভির।শনিবার (২৬ নভেম্বর) মেক্সিকোকে ২-০ গোলে হারিয়ে ঝিমিয়ে পড়া ভক্তদের আবারও চাঙ্গা করেছেন মেসি। যে পায়ের গতি সৌদি আরবের সাথে হারের গ্লানিকে ছুঁড়ে ফেলে এনে দিয়েছে প্রত্যাশার আলো, সেই পায়ে এবার দেখা গেছে স্বর্ণের ঝিলিক। স্বর্ণালি রঙের এই বুটগুলো বানানো হয়েছে শুধুমাত্র মেসির জন্য, অর্থাৎ এটি বিশেষভাবে মেসির জন্য কাস্টমাইজড জুতো। সোশ্যাল মিডিয়ায় এরই মধ্যে তীরের বেগে ছড়িয়ে পড়েছে মেসির এই জুতো জোড়ার ছবি।এই বুটের রয়েছে বেশ কিছু বিশেষত্ব। বুটটির আনুষ্ঠানিক নাম ‘অ্যাডিডাস এক্স মেসি ২০২২ ওয়ার্ল্ড কাপ স্পিডপোর্টাল বুটস’। এর ডান পায়ের বুটে লেখা রয়েছে ‘থিয়াগো ০২ ১১ ১২ এবং মাতেয়ো ১১ ০৯ ১৫’। অর্থাৎ, তার দুই ছেলের জন্মতারিখ ফুটে উঠেছে বুটে। মেসির বড় ছেলে থিয়াগোর জন্ম ২০১২ সালের ২ নভেম্বর। মেজো ছেলে মাতেয়োর জন্ম ২০১৫ সালের ১১ সেপ্টেম্বর।বিশেষত্ব রয়েছে বাম পায়ের বুটেও। এই বুটে লেখা রয়েছে ছোট ছেলে সিরোর জন্মতারিখ ১০ মার্চ ২০১৮। সেই সাথে আছে স্ত্রী আন্তোনেল্লার নামের সংক্ষিপ্ত ‘আন্তো’। অর্থাৎ বুটে গোটা পরিবারকে সঙ্গে নিয়েই শেষ বিশ্বকাপ খেলতে মাঠে নেমেছেন মেসি। আর সেই জোরেই গত ম্যাচের পর সমস্ত সমালোচনা ও কটাক্ষের সামনে চোখে চোখ রেখে দাঁড়াতে পেরেছেন।বুট জোড়ার বিশেষত্ব এখানেই শেষ নয়। মেসির দুটি বুটেই লেখা রয়েছে তার জার্সি নম্বর ১০। রয়েছে আর্জেন্টিনার জাতীয় পতাকার নীল-সাদা স্ট্রাইপ। প্রস্তুতকারী সংস্থার লোগো ছাড়াও রয়েছে মেসির নিজস্ব ব্র্যান্ডের লোগো।

সোমবার ২৮শে নভেম্বর ২০২২ রাত ১২:২২

ডু অর ডাই ম্যাচে স্পেনের মুখোমুখি হবে জার্মানি

আল-খোরের আল বাইত স্টেডিয়ামে ডু অর ডাই ম্যাচে আজ স্পেনের মুখোমুখি হবে জার্মানি। বাংলাদেশ সময় রাত ১টায় শুরু হবে গ্রুপ ‘ই’ এর ম্যাচটি।কোস্টারিকার বিপক্ষে বিশাল জয়ে অনেক আত্মবিশ্বাসী স্পেন। অন্যদিকে প্রথম ম্যাচেই অঘটনের স্বীকার হয় জার্মানি। টিকে থাকতে হলে জয়ের কোনো বিকল্প নেই মোলারদের সামনে।দুই দলের সবশেষ ম্যাচে ২০২০ সালে উড়ে গিয়েছিল জার্মানি। এখন পর্যন্ত ২৫ বার একে অন্যের বিপক্ষে খেলেছে দল দুটি। জার্মানির জয় ৯টি, স্পেনের ৮টি এবং ড্র হয়েছে বাকি ৮টি ম্যাচ।এই ম্যাচে জয় পেলে শেষ ষোলোর টিকেট নিশ্চিত করে ফেলবে স্পেন। সেক্ষেত্রে জাপান যদি কোস্টারিকার বিপক্ষে ড্রও করতে পারে, তাহলে গ্রুপ পর্ব থেকেই বিদায় নেবে হ্যান্সি ফ্লিকের দল।

রবিবার ২৭শে নভেম্বর ২০২২ রাত ০৯:৩৫

‘মেক্সিকোর বিপক্ষে পাওয়া জয়ে স্বস্তি ফিরেছে আর্জেন্টিনা শিবিরে’

মেক্সিকোর বিপক্ষে পাওয়া জয়ে আর্জেন্টিনা শিবিরে স্বস্তি ফিরেছে বলে জানিয়েছেন অধিনায়ক লিওনেল মেসি। সৌদি আরবের বিপক্ষে হারে যে মুষড়ে পড়েছিল দল তাও জানিয়েছেন এলএম টেন। তবে মেক্সিকোর বিপক্ষে জয়ে তুষ্ট না হয়ে, পরের ম্যাচে পোল্যান্ডকে হারিয়ে দ্বিতীয় রাউন্ডে যাওয়ার ভাবনা শুরু করে দিয়েছেন মেসি।সৌদি আরবের বিপক্ষে অপ্রত্যাশিত হারের পর মেক্সিকোর বিপক্ষে ম্যাচেও প্রথমার্ধটা ভালো কাটেনি আর্জেন্টিনার। যখন খুব একটা সুবিধা করতে পারছিল না মেসিরা তখন গ্যালারিতে আর টিভি সেটের সামনে বসে থাকা ভক্তদের মনে শঙ্কার মেঘ গারো হচ্ছিল। কিন্তু দ্বিতীয়ার্ধে ছন্দে ফিরতে থাকে আলবি সেলেস্তারা। আর ৬৪ মিনিটে মেসির গোলে আর্জেন্টাইন ভক্তদের বাধ ভাঙা উল্লাস ছুঁয়েছে আকাশের সীমা।ম্যাচ শেষে লিওনেল মেসি বলেন, প্রথম ম্যাচ হারের পর আমরা খুব অস্বস্তিতে ছিলাম। হার দিয়ে বিশ্বকাপ শুরু করবো এটা আমাদের ভাবনার বাইরে ছিল। তবে মেক্সিকোর বিপক্ষে পাওয়া এই জয়ে আবারো স্বস্তি ফিরেছে দলে। এখন আমাদের বিশ্বকাপ ভাগ্য এখন আমাদের হাতেই আছে।মেসির পর স্কোর শিটে নাম তুলেছেন মিডফিল্ডার এনজো ফার্নান্দেস। ২১ বছর বয়সী এই তরুণ বদলি হিসেবে নেমে দুশ্চিন্তা মুক্ত করেছেন দলকে। বেনফিকাতে খেলা এনজোর পারফরম্যান্সে দারুণ খুশি অধিনায়ক মেসি। তবে প্রথমার্ধে চাপের কারণে সেরাটা দিতে না পারার কথাও স্বীকার করেছেন এলএম টেন। তবে শেষ ষোলোতে যেতে হলে যে এখনো পেরোতে হবে পোল্যান্ডের হার্ডেল, তাও মনে কারিয়ে দিলেন মেসি।লিওনেল মেসি আরও বলেন, যে চাপ নিয়ে আমরা খেলতে নেমেছিলাম, সে কারণে প্রথমার্ধটা ভালো কাটেনি আমাদের। তবে দ্বিতীয়ার্ধে ছন্দ ফিরেছে। আমরা ডি বক্সের কাছে জায়গা তৈরি করার সাথে সাথেই গোল পেয়েছি। পোল্যান্ড ম্যাচ খুব গুরুত্বপূর্ণ, ভিন্ন কৌশলে হয়তো মাঠে নামতে হবে।১ ডিসেম্বর গ্রুপ সি’র শেষ ম্যাচে শীর্ষ দল লেভানডোভস্কির পোল্যান্ডের মুখোমুখি হবে আর্জেন্টিনা।

রবিবার ২৭শে নভেম্বর ২০২২ সন্ধ্যা ০৭:২০

কাতার বিশ্বকাপ: আজ দেখবেন যেই ম্যাচগুলো

আজ মাঠে গড়াচ্ছে কাতার বিশ্বকাপের গুরুত্বপূর্ণ চারটি ম্যাচ। মুখোমুখি লড়াইয়ে মাঠে নামছে ২০১০ ও ২০১৪ বিশ্বকাপের শিরোপাজয়ীরা। এখন পর্যন্ত কাতার বিশ্বকাপের সব থেকে বড় ম্যাচ দেখতে যাচ্ছে ফুটবল বিশ্ব।জাপান-কোস্টারিকা:দিনের প্রথম ম্যাচে আজ মুখোমুখি হবে জাপান-কোস্টারিকা। কাতারের আহমেদ বিন আলী স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময়ে বিকেল ৪টায়। কোস্টারিকার বিপক্ষে জয় পেলে পরের রাউন্ডে যাবার রেসে এগিয়ে যাবে জাপান। এখন পর্যন্ত কোস্টারিকার সাথে ৫ ম্যাচে মুখোমুখি হয়ে ৪টি জিতেছে জাপান, ড্র হয়েছে এক ম্যাচ।বেলজিয়াম-মরক্কো:দিনের দ্বিতীয় ম্যাচে কাতারের আল থুমামা স্টেডিয়ামে মুখোমুখি হবে বেলজিয়াম ও মরক্কো। বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় শুরু হবে গ্রুপ ‘এফ’ এর ম্যাচটি। কানাডাকে হারিয়ে বিশ্বকাপ শুরু করেছে বেলজিয়াম। কিন্তু ওই ম্যাচে হ্যাজার্ড, ডি ব্রুইনাদের পারফরম্যান্স প্রত্যাশা পূরণ করতে পারেনি। নিজেদের দ্বিতীয় ম্যাচে মরক্কো সাথে জয় পেলে দুই ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে শেষ ষোলতে পৌঁছে যাবে বেলজিয়াম।অপরদিকে পয়েন্ট টেবিলে নিজেদের স্থান শক্ত করতে মাঠে নামবে মরক্কো। নিজেদের প্রথম ম্যাচে ড্র নিয়ে বিশ্বকাপ আসর শুরু করে মরক্কো। শেষ ষোলোতে যেতে জয়ের বিকল্প নেই দলটির।ক্রোয়েশিয়া-কানাডা:গ্রুপ এফের ম্যাচে রাতে মুখোমুখি হবে ক্রোয়েশিয়া-কানাডা। কাতারের খালিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে রাত ১০টায় শুরু হবে ম্যাচটি। পরের রাউন্ডে যেতে এই ম্যাচে জয়ের বিকল্প নেই দু’দলের।উয়েফা নেশন্স লিগে দুর্দান্ত পারফর্ম করে খুব ভালো ফর্ম নিয়ে বিশ্বকাপ মঞ্চে আসে ক্রোয়েশিয়া। কিন্তু গেল আসরের ফাইনালিস্টরা নিজেদের প্রথম ম্যাচে মরক্কোর সাথে প্রত্যাশা পূরণ করতে পারেনি। কানাডার বিপক্ষে ম্যাচে চোটের কারণে নিকোলা ভ্লাসিচের খেলা নিয়ে আছে শঙ্কা। অন্যদিকে, কানাডা বেলজিয়ামের সাথে দুর্দান্ত পারফর্ম করেও হেরেছে প্রথম ম্যাচে। ক্রোয়াটদের সাথে তিন পয়েন্ট চায় দলটি।স্পেন-জার্মানি:কাতারের আল-খোরের আল বাইত স্টেডিয়ামে ডু অর ডাই ম্যাচে স্পেনের মুখোমুখি হবে জার্মানি। বাংলাদেশ সময় রাত ১টায় শুরু হবে গ্রুপ ‘ই’ এর ম্যাচটি। দু’দলের সবশেষ ম্যাচে ২০২০ সালে উড়ে গিয়েছিল জার্মানি। এখন পর্যন্ত ২৫ বার একে অন্যের বিপক্ষে খেলেছে দল দুটি। জার্মানির জয় ৯টি, স্পেনের ৮টি এবং ড্র হয়েছে বাকি ৮টি ম্যাচ। এই ম্যাচে জয় পেলে শেষ ষোলোর টিকেট নিশ্চিত করে ফেলবে স্পেন। সেক্ষেত্রে জাপান যদি কোস্টারিকার বিপক্ষে ড্রও করতে পারে, তাহলে গ্রুপ পর্ব থেকেই বিদায় নেবে হ্যান্সি ফ্লিকের দল।

রবিবার ২৭শে নভেম্বর ২০২২ সন্ধ্যা ০৭:৩০

বিধ্বস্ত কোস্টারিকার মুখোমুখি উজ্জীবিত জাপান

কিছুক্ষণ পরেই মাঠে নামছে জাপান-কোস্টারিকা। বাংলাদেশ সময় বিকেল ৪টায় অনুষ্ঠিত হবে ম্যাচটি। কোস্টারিকার বিপক্ষে জয় পেলে পরের রাউন্ডে যাওয়ার রেসে এগিয়ে যাবে জাপান।জার্মানিকে হারিয়ে দারুণভাবে বিশ্বকাপ শুরু করেছে এশিয়ান জায়ান্ট জাপান। কোস্টারিকার বিপক্ষে তাই ফেবারিট হিসেবে মাঠে নামবে দলটি। এই ম্যাচে জয় পেলে দুই ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে শেষ ষোলোতে যাওয়ার লড়াইয়ে এগিয়ে যাবে জাপানিজরা।এখন পর্যন্ত কোস্টারিকার সাথে ৫ ম্যাচে মুখোমখি হয়ে ৪টি জিতেছে জাপান, ড্র হয়েছে এক ম্যাচ। অন্যদিকে স্পেনের কাছে ৭-০ গোলে হরে বাজেভাবে বিশ্বকাপ শুরু করেছে কোস্টারিকা।জাপানের সম্ভাব্য একাদশ: গোন্দা, তমিয়াসু, ইতাকুরু, যোশিদা, নাগাতোমো, ইন্দো, তানাকা, ইতো, কামাডা, কুবো ও আসানো।কোস্টারিকার সম্ভাব্য একাদশ: নাভাস, ওয়াস্টন, ক্যাল্ভো, ডুরাতে, ওভিয়েডো, তেজেডা, বরগেস, বেনেত্তে, ফুলার, ক্যাম্পবেল ও কন্ট্রেরাস।

রবিবার ২৭শে নভেম্বর ২০২২ রাত ০৮:০১

জেদ্দায় আকস্মিক বন্যায় নিহত ২, সড়ক ও বিমান চলাচলে বিঘ্ন

ভারি বৃষ্টিতে সৃষ্ট আকস্মিক বন্যায় বিপর্যস্ত হয়ে পড়েছে সৌদি আরবের জেদ্দার স্বাভাবিক জীবনযাত্রা।এরইমধ্যে, এ বন্যায় অন্তত ২ জনের মৃত্যুর খবর দিয়েছে কর্তৃপক্ষ। খবর আল অ্যারাবিয়ার।জানানো হয়, গত বৃহস্পতিবার থেকে টানা বৃষ্টির কারণে দেখা দেয় আকস্মিক বন্যা। রেকর্ড করা হয় ১৮০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাত। ডুবে যায় ঘরবাড়ি, রাস্তাঘাটসহ বিভিন্ন স্থাপনা। বন্ধ ঘোষণা করা হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান। বাতিল করা হয় আবদুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দরের বেশকিছু ফ্লাইটও। এতে ভোগান্তিতে পড়েন যাত্রীরা।এদিকে ভারি বৃষ্টির কবলে সৌদি আরবের পবিত্র শহর মক্কাও।

রবিবার ২৭শে নভেম্বর ২০২২ সন্ধ্যা ০৭:৪০

ভারতে গাঁজা খোর ইঁদুরের বিরুদ্ধে পুলিশের অভিযোগ

নিরাপত্তা বাহিনীর হেফাজতে থাকা শতশত কেজি গাঁজা খেয়ে ফেলেছে ইঁদুর- এমন অভিযোগ করেছে ভারতের উত্তর প্রদেশ পুলিশ। খবর বিবিসির।ভারতের স্থানীয় গণমাধ্যমের বরাতে বিবিসি জানিয়েছে, উত্তর প্রদেশ পুলিশের দাবি- বিভিন্ন থানায় জব্দ করে রাখা ৭শ কেজি গাঁজার মধ্যে ৫শ কেজিই কেটে নষ্ট করেছে ইঁদুর।সম্প্রতি রাজ্যের মথুরা জেলার একটি আদালত মাদক মামলার প্রমাণ হিসেবে জব্দ করা গাঁজা হাজির করার নির্দেশ দেয়। এ সময় পুলিশ জানায়, হেফাজতে থাকা সব গাঁজা ইঁদুর খেয়ে ফেলায় তা হাজির করা সম্ভব হচ্ছে না।আদালতের নথিতে উল্লেখ করা হয়, রাজ্যের প্রায় সব থানায় ইঁদুরের উপদ্রব রয়েছে। ইঁদুর জব্দকৃত এসব মাদক কেটে নষ্ট করে ফেলে। এ নিয়ে এখন ভারতজুড়ে চলছে বিতর্ক।

রবিবার ২৭শে নভেম্বর ২০২২ সন্ধ্যা ০৭:৫১

ইসরায়েলের নিরাপত্তার দায়িত্বে কট্টরপন্থী বেন গেভির, উদ্বিগ্ন ফিলিস্তিনিরা

চরম আরব বিদ্বেষী বেন গেভিরকে জাতীয় নিরাপত্তা মন্ত্রণালয়ের দায়িত্ব দিয়েছে ইসরায়েল। কট্টর ডানপন্থী এ নেতাকে ইসরায়েলের জাতীয় নিরাপত্তার দায়িত্ব দিয়ে ফিলিস্তিনিদের প্রতি কঠোর হওয়ার বার্তা দিলো বেনিয়ামিন নেতানিয়াহুর নতুন সরকার। ফিলিস্তিনিদের শঙ্কা, পশ্চিম তীর ও গাজায় আতঙ্ক হয়ে উঠতে পারে বেন গেভির। আল আকসা ঘিরেও উত্তেজনা আরও বাড়বে বলে শঙ্কা তাদের।চার বছরেরও কম সময়ে পাঁচবার নির্বাচন হয়েছে ইসরায়েলে। চরম এ রাজনৈতিক অস্থিরতার মধ্যেও দখলকৃত পশ্চিম তীর ও গাজায় নিয়মিত বিরতিতে হামলা অব্যাহত রাখে ইহুদি রাষ্ট্রটি।ফিলিস্তিনিদের ওপর আগ্রাসন নীতি নিয়ে দেশ চালিয়েছে ইসরায়েলের সব সরকার। তবে বেনিয়ামিন নেতানিয়াহু ও বেন গেভির চরম ডানপন্থী এ দুই নেতা ক্ষমতায় আসায় দখলকৃত পশ্চিম তীরে হামলা জোরদারের শঙ্কা তৈরি হয়েছিলো। গেভিরকে জাতীয় নিরাপত্তা মন্ত্রণালয়ের দায়িত্ব দিয়ে সে শঙ্কাকে আরও বাড়িয়ে দিয়েছে ইসরায়েলের নতুন সরকার।প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশনের সদস্য বাসেম আল সালহি বলেন, অতীতের চেয়ে ইসরায়েল এখন আরও বেশি দখলদার, বর্ণবাদী ও ফ্যাসিস্ট রাষ্ট্র হয়ে উঠবে। আমরা বলতেই পারি, নেতানিয়াহুর এই সরকারের অধীনে ইসরায়েলের আন্তর্জাতিক সন্ত্রাসী গোষ্ঠীর সব বৈশিষ্ট্যই রয়েছে।এদিকে হামাসের মুখপাত্র হাসেম কাশেম বলেন, নেসেটের চরমপন্থী আইনপ্রণেতা বেন গেভিরকে জাতীয় নিরাপত্তা মন্ত্রী ঘোষণার মাধ্যমে ইসরায়েলের বর্তমান সরকার নিজেদের বর্ণবাদী ও ফ্যাসিস্ট রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠিত করলো। নিশ্চিতভাবেই ফিলিস্তিনিদের ওপর তাদের আগ্রাসন বহুগুণ বাড়বে। বিশেষ করে কারাগারগুলোতে বন্দি ফিলিস্তিনিদের ওপর আরও বেশি নির্যাতন চালাবে তারা।আল আকসা মসজিদ নিয়েও কঠোর অবস্থান বেন গেভিরের। ইহুদি ও মুসলিম দুই ধর্মের কাছে গুরুত্বপূর্ণ এই আল আকসা ঘিরে প্রায়ই ঘটে সংঘর্ষের ঘটনা। বিশ্লেষকদের শঙ্কা গেভিরের কারণে বিরোধপূর্ণ মসজিদটি ঘিরে উত্তেজনা আরও বাড়বে।

সোমবার ২৮শে নভেম্বর ২০২২ সন্ধ্যা ০৭:৩২

উত্তর কোরিয়ার লক্ষ্য সবচেয়ে শক্তিশালী পারমাণবিক শক্তির অধিকারী হওয়া: কিম জং উন

উত্তর কোরিয়ার লক্ষ্য বিশ্বের সবচেয়ে শক্তিশালী পারমাণবিক শক্তির অধিকারী হওয়া বলে জানিয়েছেন দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উন। খবর রয়টার্সের।রোববার (২৭ নভেম্বর) দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম এ তথ্য জানায়। এদিন কিম ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সাম্প্রতিক উৎক্ষেপণের সাথে জড়িত কয়েক ডজন সামরিক কর্মকর্তাকে পদোন্নতি দেন।এ সময় তিনি আরও বলেন, রাষ্ট্র ও জনগণের মর্যাদা ও সার্বভৌমত্বকে রক্ষার জন্য পারমাণবিক বাহিনী গড়ে তোলা হচ্ছে। এর চূড়ান্ত লক্ষ্য হল বিশ্বের সবচেয়ে শক্তিশালী শক্তির অধিকারী হওয়া।এর আগে শুক্রবার কিম দেশের নতুন Hwasong-17 আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা পরিদর্শন করেন।

সোমবার ২৮শে নভেম্বর ২০২২ রাত ১২:৪৭

ইতালির ইসকিয়া দ্বীপে ভয়াবহ ভূমিধস, নিখোঁজ ১২

ভয়াবহ ভূমিধসের শিকার হয়েছে ইতালির ইসকিয়া দ্বীপ। দুই দফা ধসে বিধ্বস্ত গোটা অঞ্চল।নিখোঁজ কমপক্ষে ১২ জন। তাদের কেউ জীবিত নেই বলে ধারণা করা হচ্ছে। টানা ভারী বৃষ্টির কারণেই সৃষ্টি হয়েছে ভূমিধস। খবর এপির।কর্তৃপক্ষ জানায়, শনিবার (২৬ নভেম্বর) স্থানীয় সময় বিকেল ৩টায় প্রথমদফা ভূমিধসের কবলে পড়ে দ্বীপটি। বিকেল ৫টার দিকে হয় আরেক দফা।ভূমিধসে ভাসিয়ে নিয়ে যায় বহু ঘরবাড়ি-স্থাপনা-গাড়ি। উপড়ে পড়ে গাছপালা। চারিদিকে আবর্জনা। কাদামাটির স্তূপের নিচে চাপা পড়ে আছে অনেকে। এখনও দুর্যোগপূর্ণ আবহাওয়া। ছয় ঘণ্টায় ১৫৫ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের রেকর্ড হয়েছে দ্বীপের বিভিন্ন স্থানে। তাই ব্যাহত হচ্ছে উদ্ধারকাজ। কয়েকদিন ধরেই নেপলস, ইসকিয়াসহ আশপাশের অঞ্চলে চলছে টানা বৃষ্টি। দুর্যোগপূর্ণ আবহাওয়ায় গেলো বৃহস্পতিবারও মৃত্যু হয় দু’জনের

সোমবার ২৮শে নভেম্বর ২০২২ রাত ০১:০২

খেরসনে বিদ্যুৎ সরবরাহ পুনরায় চালু

খেরসন পুনরুদ্ধারের পর অঞ্চলটিতে বিদ্যুৎ সরবরাহ পুনরায় চালু করেছে জেলেনস্কি প্রশাসন। শনিবার (২৬ নভেম্বর) প্রেসিডেন্ট জেলেনস্কির কার্যালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেন। খবর রয়টার্সের।এক টেলিগ্রাম বার্তায় তিনি বলেন, প্রথমে আমরা শহরের গুরুত্বপূর্ণ অবকাঠামো এবং পরে গৃহস্থালির গ্রাহকদের কাছে বিদ্যুৎ সরবরাহ করছি।এর আগে চলতি মাসের প্রথমদিকে শহরটি পুনরুদ্ধারের পর থেকে সেখানে বিদ্যুৎ ও পানি সরবরাহ বন্ধ ছিলো। এদিকে শুক্রবার শহরটির স্থানীয় কর্তৃপক্ষ জানায়, গেলো ৬ দিনে রুশ হামলায় ১৫ জন নিহত এবং ৩৫ জন আহত হয়েছে।

সোমবার ২৮শে নভেম্বর ২০২২ রাত ০২:৩২

রক্তপাত ও নৈরাজ্যের আশঙ্কায় পদযাত্রা বাতিলের ঘোষণা ইমরান খানের

ইসলামাবাদের পথে লংমার্চ চললে নৈরাজ্য ও রক্তপাত হতে পারে। তাই আপাতত রাজধানী অভিমুখে পদযাত্রা বাতিলের ঘোষণা দিলেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। খবর রয়টার্সের।গুলিবিদ্ধ হওয়ার পর শনিবার (২৬ নভেম্বর) রাওয়ালপিন্ডিতে প্রথমবারের মতো জনসমাবেশে যোগ দেন বিরোধী নেতা ইমরান। সরকারের তরফ থেকে নিরাপত্তা ঝুঁকির কথা বলা হলেও, তা উপেক্ষা করে স্বতঃস্ফূর্তভাবে অংশ নেন পিটিআই নেতাকর্মীরা।ইমরান বলেন, যে তিনজনের বিরুদ্ধে ওয়াজিরাবাদে তিনি হত্যাচেষ্টার অভিযোগ করেছেন তারা আবারও তাকে গুলি করার অপেক্ষায় আছে। পিটিআই চেয়ারম্যান বলেন, তিনি মৃত্যুর খুব কাছে ছিলেন কিন্তু তার বিশ্বাস ছিলো আল্লাহ তাকে রক্ষা করবেন। আরও বলেন, ইতিহাস সাক্ষী দিবে, ইমরান দেশের জন্য শেষ বল পর্যন্ত লড়াই করেছে। এসময় সাংবাদিক ও পিটিআই সমর্থকদের ওপর নির্যাতনের অভিযোগ তোলেন ইমরান খান। পুরোপুরি সুস্থ হতে আরও ৩ মাস সময় লাগবে বলেও জানান তিনি।আয়োজকরা বলছেন, শনিবারের সমাবেশে জড়ো হয় ইমরানের ২৫ থেকে ৩০ হাজার সমর্থক। ভাষণে, প্রাদেশিক ও প্রশাসনিক দু’টি ইউনিট থেকে পিটিআই সদস্যদের পরিকল্পনার কথা জানান ইমরান। আগাম নির্বাচনের দাবিতে আন্দোলন চলবে বলেও হুঁশিয়ারি দেন। ইমরান বলেন, এখনও চলছে তাকে হত্যাচেষ্টার পরিকল্পনা। আবারও দায়ী করেন প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ, স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ ও শীর্ষ এক সামরিক কর্মকর্তাকে।

সোমবার ২৮শে নভেম্বর ২০২২ রাত ০২:০৪

তুরস্কে নারীর ওপর সহিংসতা রোধে রাজপথে বিক্ষোভকারীরা

নারীর ওপর সহিংসতা রোধে বিক্ষোভে উত্তাল তুরস্ক। আটক হয়েছেন বহু মানুষ। বার্তা সংস্থা এপি’র দাবি, ৩ বাসভর্তি বিক্ষোভকারীকে নেয়া হয়েছে স্থানীয় পুলিশ স্টেশনে।শনিবার (২৬ নভেম্বর) ইস্তাম্বুলের রাস্তায় নামেন কয়েক হাজার মানুষ। এসময় সহিংসতা রোধের পাশাপাশি নারী সুরক্ষায় সই হওয়া আন্তর্জাতিক সমঝোতায় তুরস্কের ফেরার দাবি তোলেন তারা। সরকারি নির্দেশনা অমান্য করেই তাসকিম স্কয়ারের দিকে যাচ্ছিলো বিশাল দলটি। কিন্তু এলাকাটিতে ঢুকতে বাধা দেয় পুলিশ। মুহূর্তেই দু’পক্ষের সংঘাতে এলাকাটি পরিণত হয় রণক্ষেত্রে। লাঠিচার্জের পর বিক্ষোভকারীদের তোলা হয় পুলিশের গাড়িতে।মানবাধিকার সংগঠনগুলোর দাবি, চলতি বছর সহিংসতা এবং পারিবারিক কোন্দলে ৩৪৯ জন নারী প্রাণ হারিয়েছেন তুরস্কে। অথচ গেলো বছরই কাউন্সিল অব ইউরোপের ‘ইস্তাম্বুল কনভেনশন’ থেকে নাম প্রত্যাহার করে তুরস্ক। এরদোগান সরকারের দাবি, তুর্কি রক্ষণশীল মতাদর্শের সাথে মানানসই নয় পশ্চিমা সমঝোতা চুক্তিটি।

সোমবার ২৮শে নভেম্বর ২০২২ রাত ০১:৩১

তাইওয়ানের রাজনীতিতে পালাবদল, স্থানীয় নির্বাচনে ক্ষমতাসীনদের শোচনীয় পরাজয়

তাইওয়ানের স্থানীয় নির্বাচনে ক্ষমতাসীন ‘ডেমোক্র্যাটিক প্রগ্রেসিভ পার্টি ডিপিপি’র শোচনীয় পরাজয়ে দলীয় নেতৃত্ব ছাড়লেন প্রেসিডেন্ট সাই ইং ওয়েন। শনিবার (২৬ নভেম্বর) সন্ধ্যায় করেন পদত্যাগ। খবর এপি’র।সংক্ষিপ্ত ভাষণে সমর্থকদের প্রতি জানান কৃতজ্ঞতা। একইসাথে দলীয় পরাজয়ের সব দায়ভার নিজ কাঁধে নেন সাই। তবে কেনো ফলাফলে এই বিপর্যয় সেটি গভীরভাবে খতিয়ে দেখার আহ্বান জানান দলীয় নীতি-নির্ধারকদের। চীনের সৃষ্ট সামরিক উত্তেজনাও নজরে রাখার আহ্বান জানান তিনি।শুক্রবার মেয়র-কাউন্টি চিফ-স্থানীয় কাউন্সিলর নির্বাচন হয় তাইওয়ানে। যাতে কোভিড মহামারি মোকাবেলা এবং অভ্যন্তরীণ নিরাপত্তাকে গুরুত্বের সাথে বিবেচনা করেন ভোটাররা। ২১টি শহরের মধ্যে ১৩টিতেই বিপুল জয় পেয়েছে প্রধান বিরোধী দল কেএমটি। অন্যদিকে পাঁচটি শহরে সাফল্য ধরে রাখতে পেরেছে ক্ষমতাসীন ডিপিপি। বাকিগুলো গেছে ছোট রাজনৈতিক দল ও স্বতন্ত্র প্রার্থীদের দখলে। চীনের দাবি, তাদেরই মানচিত্রের অংশ তাইওয়ান ভূখণ্ড।

সোমবার ২৮শে নভেম্বর ২০২২ রাত ০২:১৮

ব্রাজিলিয়ান ভক্তদের জন্য হিরো আলমের গান!

আলোচিত ইউটিউবার আশরাফুল হোসেন ওরফে হিরো আলম। সামাজিক যোগাযোগমাধ্যমে মিউজিক ভিডিওর মাধ্যমে হইচই ফেলা এই যুবক এখন পুরো বাংলার মানুষের কাছে পরিচিত। অভিনয়, গান, প্রযোজনা, স্টেজ শো—সব মাধ্যমেই ব্যস্ত সময় পার করছেন তিনি।সম্প্রতি আবারও তিনি নতুন একটি মিউজিক ভিডিও নিয়ে আসছেন তার ভক্তদের জন্য। চলমান ফুটবল বিশ্বকাপ ঘিরে এর মধ্যেই বিশ্বব্যাপী শুরু হয়েছে উন্মাদনা। সেই উন্মাদনা আরেকটু বাড়াতে আসছেন আলোচিত ইউটিউবার হিরো আলম।ফুটবল বিশ্বকাপে এবার ব্রাজিলিয়ান ভক্তদের মাতাতে গাইবেন তিনি নতুন গান। রোববার (২৭ নভেম্বর) তার নিজস্ব ইউটিউব চ্যানেলে প্রকাশ করেছেন গানটির টিজার। ২৮ নভেম্বর পুরো গানটি প্রকাশ করবেন বলে জানিয়েছেন তিনি।প্রসঙ্গত, এর আগে আর্জেন্টিনার ভক্তদের জন্য গেয়েছেন ‘জিতবে এবার আর্জেন্টিনা’ শিরোনামের গান। গানটির কথা ও সুর যৌথভাবে করেছেন হিরো আলম ও এফ এ প্রীতম।

সোমবার ২৮শে নভেম্বর ২০২২ রাত ০২:৪৬

ক্যানসারে আক্রান্ত ছিলেন রানি দ্বিতীয় এলিজাবেথ: দাবি সাবেক ব্রিটিশ পার্লামেন্ট সদস্যের বইয়ে

গত ৮ সেপ্টেম্বর রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যু হয়। আনুষ্ঠানিকভাবে জানানো হয়, ৯৬ বছর বয়সী রানি মারা গেছেন বার্ধক্যজনিত কারণে। তবে সদ্য প্রকাশিত একটি বই এই দাবিকে যেন চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে। এরই মধ্যে তুমুল আলোচনার জন্ম দিয়েছে ব্রিটিশ সাংবাদিক, লেখক ও ব্রিটিশ পার্লামেন্টের সাবেক সদস্য জাইলস ব্র্যান্ডরেথের ‘এলিজাবেথ: অ্যান ইন্টিমেট পোর্ট্রেট’ শীর্ষক বইটি। সেখানে লেখক দাবি করেছেন, গোপন সূত্রে তার কাছে খবর আছে, শেষ বয়সে ক্যানসারে ভুগছিলেন রানি। খবর ইনসাইডারের।সম্প্রতি রানি দ্বিতীয় এলিজাবেথের জীবনী নিয়ে এই বই প্রকাশ করেছেন জাইলস ব্র্যান্ডরেথ। তিনি বর্তমান রাজা তৃতীয় চার্লসেরও বন্ধু। বইয়ে ব্রান্ডরেথ লেখেন, প্রিন্স ফিলিপের এক বন্ধুর সাথে আলাপ আছে আমার। তার কাছ থেকে জানতে পেরেছি, রানি দ্বিতীয় এলিজাবেথ তার শেষ জীবনে মাইলোমা নামের হাড়ের মজ্জার ক্যানসারে ভুগছিলেন। এ কারণেই তার কোমরে ও পায়ে ব্যথা হতো।বইয়ে লেখা হয়েছে, শেষের দিকে রানি যখন জনসম্মুখে আসতেন, তখন তার চেহারায় ক্লান্তিভাব দেখা যেতো। দ্রুত ওজন কমে যাওয়া ও চলাফেরায়ও অসুবিধা হতো তার। এতোদিন এ বিষয়ে কোনো মুখ খোলেনি সংশ্লিষ্টরা। তবে এখন ক্যানসারের বিষয়টি জানার পর তার শারীরিক অসুস্থতার এসব লক্ষণগুলোকে ব্যাখ্যা করা সম্ভব।ব্র্যান্ডরেথ আরও লেখেন, প্রিন্স ফিলিপের মৃত্যুর পর থেকেই নিজেকে বহির্বিশ্ব থেকে গুটিয়ে নিয়েছিলেন রানি। সত্যিটা হলো, তিনি নিজেও বুঝতে পেরেছিলেন, তার হাতে সময় খুব কম। তাই সম্মানের সাথেই তিনি এটি মেনে নিয়েছিলেন।মূলত মৃত্যুর শেষের দিকে রানি দ্বিতীয় এলিজাবেথের শারীরিক অসুস্থতার বিষয়টি স্পষ্ট হয়ে ওঠে জনগণের কাছে। অসুস্থতার কারণে ২০২১ সালের ফেস্টিভ্যাল অফ রিমেমব্রেন্স এবং জাতীয় সংসদের ওপেনিংয়ে যাওয়া বাতিল করতে হয় তাকে। তবে ব্রিটিশ সরকার বা রাজপরিবারের পক্ষ থেকে কখনোই রানির শারীরিক অসুস্থতা নিয়ে বিস্তারিত জানানো হয়নি। ঠিক কী কারণে তার স্বাস্থ্য এতোটা ভেঙে পড়েছে তা কখনোই জানতে পারেনি জনগণ। তাই ব্র্যান্ডরেথের বইয়ে এসবের উত্তর পেয়ে এখন নড়েচড়ে বসেছে ব্রিটিশ জনগণ।

সোমবার ২৮শে নভেম্বর ২০২২ রাত ০১:৫০

গণতন্ত্রের বিকাশে বিরোধী দলের সহযোগিতা প্রয়োজন: ওবায়দুল কাদের

গণতন্ত্রের বিকাশে আওয়ামী লীগের পাশাপাশি বিরোধী দলের সহযোগিতা প্রয়োজন বলে মনে করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।রোববার (২৭ নভেম্বর) সকালে শহীদ ডা. মিলন দিবসে ঢাকা মেডিকেল কলেজে তার সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে একথা জানান তিনি।বলেন, গণতন্ত্রের প্রতিষ্ঠানিক রূপ সময়ের ব্যাপার, যা আওয়ামী লীগের একার পক্ষে সম্ভব নয়। আর নির্বাচন হচ্ছে গণতন্ত্রের প্রাণ। বিএনপির উচিত তত্বাবধায়ক সরকারের স্বপ্ন বাদ দিয়ে নির্বাচনে আসা। কিন্তু তারা সরকারকে সহযোগিতা না করে, সরকার পতনে আন্দোলনে নেমেছ। বিএনপির এই সরকার পতনের স্বপ্ন কর্পূরের মতো উবে যাবে বলেও মন্তব্য করেন ওবায়দুল কাদের।১৯৯০ সালে স্বৈরাচার সরকার পতনে অগ্রণী ভূমিকা রেখেছিলেন শেখ হাসিনা বলেও জানান তিনি।

রবিবার ২৭শে নভেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:২৫

বাংলাদেশ এখন আর খাদ্য ঘাটতির দেশ নয়: কৃষিমন্ত্রী

বাংলাদেশ এখন আর খাদ্য ঘাটতির দেশ নয়। নেপাল ও শ্রীলঙ্কার মতো দেশে এখন খাদ্য রফতানি করছে বাংলাদেশ, এমন মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।শনিবার (২৬ নভেম্বর) সন্ধ্যায় রাজধানীর ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইডিইবি) ভবনে যুবরত্ন পদক বিতরন অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।এ সময় কৃষিমন্ত্রী বিএনপির সমালোচনা করে বলেন, যারা ভিক্ষার মনোবৃত্তি নিয়ে দেশ পরিচালনা করেছে, তাদের দিয়ে দেশের উন্নয়ন সম্ভব নয়। শেখ হাসিনা দেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করেছে।অনুষ্ঠানে স্ব স্ব ক্ষেত্রে কৃতিত্বের জন্য টাঙ্গাইলের ১৫ জনকে যুবরত্ন পদক প্রদান করা হয়।

রবিবার ২৭শে নভেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:২৫