• ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ১৭ই অগ্রহায়ণ ১৪২৯ রাত ০৯:৪৩:৫৫ (01-Dec-2022)
  • - ৩৩° সে:

০৬:১১ পিএম, ১২ নভেম্বর ২০২২


ক্যাটাগরি

বাংলাদেশ
স্বাস্থ্য

স্ট্রোক বিশ্বব্যাপী মৃত্যুর দ্বিতীয় প্রধান কারণ


শনিবার ১২ই নভেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:১১



স্ট্রোক বিশ্বব্যাপী মৃত্যুর দ্বিতীয় প্রধান কারণ

ছবি : সংগৃহীত

স্ট্রোক বিশ্বব্যাপী মৃত্যুর দ্বিতীয় প্রধান কারণ। সিলেটে 'ট্রান্সফরমেশন অফ স্ট্রোক কেয়ার' শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনে বিশেষজ্ঞরা এ অভিমত দেন।

শুক্রবার (১১ নভেম্বর) স্থানীয় এক হোটেলে দিনব্যাপী সেমিনারের আয়োজন করে প্ল্যানেটারি হেলথ অ্যাকাডেমিয়া (পিএইচএ)।

পিএইচএ একটি মেডিকেল শিক্ষার প্ল্যাটফর্ম যা জুলাই ২০২০ এ একদল অনাবাসিক বাংলাদেশি চিকিৎসক দ্বারা প্রতিষ্ঠিত। এর মাধ্যমে জ্ঞানের ব্যবধান কমানো এবং স্থানীয় বিশেষজ্ঞদের সহযোগিতায় জুনিয়র চিকিৎসকদের প্রশিক্ষণ প্রদান করা হয়। মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সুইডেন, কানাডা, সংযুক্ত আরব আমিরাত, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড থেকে ১৫০ জনেরও বেশি  ফ্যাকাল্টি সদস্য রয়েছে।

সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডা. মো. ময়নুল হকের সভাপতিত্বে এ সম্মেলনে প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সচিব (স্বাস্থ্য সেবা) ডা. মো. আনোয়ার হোসেন হাওলাদার। বিশেষ অতিথি ছিলেন চিকিৎসা শিক্ষা অধিদফতরের মহাপরিচালক এ কে এম আমিরুল মোরশেদ, ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্স অ্যান্ড হসপিটালের পরিচালক প্রফেসর ড. কাজী দ্বীন মোহাম্মদ ও সোসাইটি অব নিউরোলজিস্ট অব বাংলাদেশের সভাপতি অধ্যাপক ডা. ফিরোজ আহমেদ কুরাইশী।

দিনব্যাপী বৈজ্ঞানিক ইভেন্টগুলি নিউরোলজির ক্ষেত্রে প্রায় ১৫০ জন বিশিষ্ট পেশাদারদের একত্রিত করে। দেশ-বিদেশের ১৬ বিশেষজ্ঞ প্যানেল এবং ১৬ জন বক্তাকে সমন্বিত করে সম্মেলন অনুষ্ঠিত হয়।

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ