• ঢাকা
  • |
  • শুক্রবার ২৫শে অগ্রহায়ণ ১৪২৯ সন্ধ্যা ০৬:২৫:৫০ (09-Dec-2022)
  • - ৩৩° সে:

আইএমএফের ঋণ নিতে হবে, তবে কঠিন শর্ত মেনে নয়: কাদের


বুধবার ৯ই নভেম্বর ২০২২ বিকাল ০৩:২৩



আইএমএফের ঋণ নিতে হবে, তবে কঠিন শর্ত মেনে নয়: কাদের

ছবি : সংগৃহীত

আইএমএফের কাছ থেকে বাংলাদেশ ঋণ নেবে, তবে কঠিন কোনো শর্ত মেনে নয়।

বুধবার (৯ ডিসেম্বর) সচিবালয়ে সাংবাদিকদের এ কথা বলেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।  

আইএমএফর প্রতিনিধি দল দুই সপ্তাহ ধরে বাংলাদেশে অবস্থান করছে এবং তারা সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে বৈঠক করেছে। তাদের ঋণের বিষয়ে আপনারা কী ভাবছেন-সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, তাদের সঙ্গে আলাপ-আলোচনা চলছে। যেটা যৌক্তিক সেটাই হবে। এই মুহূর্তে টাকা নিতে হবে, এর কোনো বিকল্প নেই। অর্থ আমরা নেব তবে কঠিন শর্তে নয়।

দেশ থেকে যে টাকা পাচার হয়েছে এগুলো উদ্ধারের জন্য সরকার কী করছে-জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, সরকার এ বিষয়ে খোঁজখবর নিচ্ছে এবং খতিয়ে দেখছে, যেটা বলা হচ্ছে বাস্তবে তা কতটা সত্য এবং পাচার করলে কোথায় করা হয়েছে; খোঁজখবর নিয়েই বলা যাবে আসল কথা।

মূল্যস্ফীতি ও দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি কিছুটা কমেছে জানিয়ে, ধীরে ধীরে পরিস্থিতি স্বাভাবিক হবে বলে আশা প্রকাশ করেন তিনি। এসময় বিএনপির সমালোচনা করে মন্ত্রী বলেন, বৈশ্বিক কারণে দেশ যে সংকটে পড়েছে, সেটা বিএনপির কাছে কোনো বিষয় নয়, রাজনৈতিক ক্ষমতার পরিবর্তনই তাদের কাছে মুখ্য। দলটি শেষ পর্যন্ত নির্বাচনে আসবে বলে মনে করেন ওবায়দুল কাদের। 

এছাড়া আওয়ামী লীগের আসন্ন সম্মেলনে কোন জাকজমক থাকবে না বলেও জানান তিনি।

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ