• ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ২৩শে অগ্রহায়ণ ১৪২৯ রাত ০২:০৩:৪৯ (08-Dec-2022)
  • - ৩৩° সে:

২ হাজার ৪০০ কোটি ডলার সম্পত্তির প্রায় সবই দান করছেন জেফ বেজোস


মঙ্গলবার ১৫ই নভেম্বর ২০২২ বিকাল ০৩:০৫



২ হাজার ৪০০ কোটি ডলার সম্পত্তির প্রায় সবই দান করছেন জেফ বেজোস

জেফ বেজোস। ছবি: সংগৃহীত।

বিশ্বের এখন চতুর্থতম ধনী হলেন অ্যামাজনের সাবেক নির্বাহী কর্মকর্তা জেফ বেজোস। তার মোট সম্পত্তির পরিমাণ ১২ হাজার ৪০০ কোটি ডলার। তবে এ সম্পত্তির সিংহভাগই মানবকল্যাণে দান করে দিতে চান এই ধনকুবের। সে জন্য নিজেকে প্রস্তুতও করছেন বেজোস।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে দেয়া একটি বিশেষ সাক্ষাৎকারে এ তথ্য খোলাসা করেছেন জেফ বেজোস। তিনি জানান, সম্পত্তির একটি বড় অংশ তিনি দান করতে চান। জলবায়ু রক্ষার লড়াইয়ে এবং মানবজাতিকে সামাজিক ও রাজনৈতিকভাবে একতাবদ্ধ করতে এ অর্থ খরচ করার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

বেজোস ও তার প্রেমিকা লরেন সানচেজ দুজনে মিলেই এ সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছেন জেফ বেজোস জানান। তিনি জানান, এই অর্থ দানে সক্ষমতা অর্জনের জন্য আমরা দুজনে মিলেই প্রস্তুতি নিচ্ছি। তবে সম্পত্তির ঠিক কত অংশ বেজোস দান করতে চান তা এখনও স্পষ্ট নয়। বেজোস বলেন, আমি ধীরে ধীরে এ অর্থ দান করবো। তবে কীভাবে সেটা করা যায় সেটিই এখন চ্যালেঞ্জ।

অবশ্য বেজোস ছাড়াও বিশ্বের আরও বহু ধনকুবের তাদের সম্পত্তির সিংহভাগ মানবজাতির কল্যাণে দান করার প্রতিশ্রুতি দিয়েছেন। সেই প্রতিশ্রুতির প্রতি দৃঢ়তা প্রদর্শন করে তারা গিভিং প্লেজ নামের একটি চুক্তিনামায় স্বাক্ষরও করেছেন। যাতে করে এটি যে তাদের কথার কথা নয় তা প্রমাণিত হয়। তবে জেফ বেজোস সেই চুক্তিনামায় এখনও স্বাক্ষর না করায় তার এ সিদ্ধান্তের বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন তুলেছেন সমালোচকরা। 

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ