• ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ১৭ই অগ্রহায়ণ ১৪২৯ রাত ১০:২৪:০৫ (01-Dec-2022)
  • - ৩৩° সে:

০২:২৫ পিএম, ২১ নভেম্বর ২০২২


ক্যাটাগরি

বাংলাদেশ
বাণিজ্য

আইওআরবিএফ সম্মেলনে ১৬ দেশের মন্ত্রী-প্রতিমন্ত্রী অংশ নেবেন


সোমবার ২১শে নভেম্বর ২০২২ দুপুর ০২:২৫



আইওআরবিএফ সম্মেলনে ১৬ দেশের মন্ত্রী-প্রতিমন্ত্রী অংশ নেবেন

ছবি : সংগৃহীত

ঢাকায় ইন্ডিয়ান ওশান রিম বিজনেস ফোরামের (আইওআরবিএফ) মন্ত্রিপর্যায়ের (সিওএম) সম্মেলনে অংশ নেবেন ১৬ দেশের মন্ত্রী-প্রতিমন্ত্রী এবং ৭ দেশের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

সোমবার (২১ নভেম্বর) সচিবালয়ে সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এসব কথা বলেন।

আগামী বৃহস্পতিবার (২৪ নভেম্বর) আইওআরবিএফ সম্মেলন অনুষ্ঠিত হবে বলেও জানান তিনি।

এ সময় পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘ঢাকায় নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূতরা আচরণবিধি জানেন এবং সেটা তারা মেনে চলবেন বলেই আশা করি।

রোববার ঢাকার একটি হোটেলে ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশন বিজনেস ফোরাম (আইওআরবিএফ) লিডারশিপ সামিটে পররাষ্ট্রমন্ত্রী সমুদ্র অর্থনীতির সর্বোত্তম সুবিধা কাজে লাগানোর জন্য ভারত মহাসাগরের তীরবর্তী দেশগুলোর মধ্যে একটি আঞ্চলিক সহযোগিতামূলক প্রক্রিয়া গড়ে তোলার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন। সমুদ্র অর্থনীতির সর্বাধিক সুবিধা কাজে লাগাতে সহযোগিতা জোরদারের লক্ষ্যে ভারত মহাসাগরের উপকূলীয় দেশগুলোর মধ্যে একটি সহযোগিতামূলক প্রক্রিয়া গড়ে তুলতে হবে।

এই শীর্ষ সম্মেলনটি এমন সময়ে অনুষ্ঠিত হলো যখন বাংলাদেশ আইওআরএ-এর বর্তমান সভাপতি হিসেবে আগামী ২৪ নভেম্বর ‘অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের জন্য টেকসইভাবে ভারত মহাসাগরের সুযোগগুলোকে কাজে লাগানো’ শীর্ষক প্রতিপাদ্য নিয়ে মন্ত্রীপর্যায়ের (সিওএম) ২২তম সম্মেলন আয়োজন করতে যাচ্ছে।

জানা গেছে, আইওআরবিএফ রবি ও সোমবার ঢাকায় ‘লিডারশিপ সামিট’ আয়োজন করেছে। এতে চিন্তাবিদ, শিক্ষাবিদ, শিল্পপতি, নীতিনির্ধারকরা আলোচনা করছেন। এ গ্রুপের অংশীদারদের নিয়ে এজেন্ডাভিত্তিক আলোচনা করা হচ্ছে। ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশন (আইওআরএ) মন্ত্রীপর্যায়ের বৈঠকের আগে লিডারশিপ সামিট চলছে। আলোচনার ফলাফল মন্ত্রীপর্যায়ের বৈঠকে পেশ করা হবে।

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ