• ঢাকা
  • |
  • শনিবার ১৯শে অগ্রহায়ণ ১৪২৯ বিকাল ০৪:১৭:১৮ (03-Dec-2022)
  • - ৩৩° সে:

৭৬ লাখ বই কেনা হবে প্রাথমিকের জন্য


বৃহঃস্পতিবার ১০ই নভেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:০৪



৭৬ লাখ বই কেনা হবে প্রাথমিকের জন্য

ছবি : সংগৃহীত

প্রাথমিকের তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণির জন্য ৭৫ লাখ ৯৩ হাজার ৯১৮ কপি বই কেনা হবে। এ জন্য খরচ ধরা হয়েছে ২৫ কোটি ৮৯ লাখ ৩৮ হাজার ৮৪০ টাকা। বাংলা ও ইংরেজি সংস্করণের জন্য ১০টি লটে কেনা হবে এসব বই।

বৃহস্পতিবার (১০ নভেম্বর) ভার্চুয়ালি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ৩৩তম সভায় এ সংক্রান্ত প্রস্তাবের অনুমোদন দেয়া হয়েছে।

সভায় অনুমোদন পাওয়া প্রস্তাবগুলোর বিস্তারিত সাংবাদিকদের কাছে তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান।

তিনি জানান, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের  ২০২২ শিক্ষাবর্ষের প্রাথমিক স্তরের তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণির বাংলা ও ইংরেজি সংস্করণের ১০টি লটে ৭৫ লাখ ৯৩ হাজার ৯১৮ কপি বই ২৫ কোটি ৮৯ লাখ ৩৮ হাজার ৮৪০ টাকায় মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।

এর আগে ১৯ অক্টোবর অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভার বৈঠকে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের মাধ্যমে ২৪টি দরদাতা প্রতিষ্ঠানের কাছ থেকে ৭৮ কোটি ৬৮ লাখ ১৩ হাজার ৯১০ টাকায় ২ কোটি ৪৮ লাখ ৩৫ হাজার ৯৯০ কপি বই মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়।

গত ২১ সেপ্টেম্বর এনসিটিবির মাধ্যমে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণে ২০২৩ শিক্ষাবর্ষের জন্য ১১ কোটি ২০ লাখ ১ হাজার ৪৭৪টি বই কেনার সিদ্ধান্ত নেয় সরকার। এ জন্য খরচ ধরা হয় ৪৮৯ কোটি ২৫ লাখ ২৮ হাজার ৯২৬ টাকা।

এর মধ্যে ছিল প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের বিনামূল্যে বই বিতরণের জন্য ২০২৩ শিক্ষাবর্ষের ইবতেদায়ি (প্রথম ও দ্বিতীয় শ্রেণি), মাধ্যমিক (বাংলা ও ইংরেজি ভার্সন), ষষ্ঠ ও সপ্তম শ্রেণি, দাখিল স্তরের ষষ্ঠ ও সপ্তম শ্রেণি, শিক্ষক নির্দেশিকা এবং কারিগরি বই (ট্রেড বই)। ১৮২টি লটে উন্মুক্ত দরপতনের মধ্যে এসব বই কেনার প্রস্তাব অনুমোদ দেয়া হয়।

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ