• ঢাকা
  • |
  • শুক্রবার ২১শে মাঘ ১৪২৯ সকাল ০৭:২৪:১৬ (03-Feb-2023)
  • - ৩৩° সে:

০১:০১ পিএম, ১৮ জানুয়ারী ২০২৩


ক্যাটাগরি

বাংলাদেশ
সারাদেশ
জেলার খবর

তীব্র শীতে কাবু উত্তর ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জনপদ


বুধবার ১৮ই জানুয়ারী ২০২৩ দুপুর ০১:০১



তীব্র শীতে কাবু উত্তর ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জনপদ

ছবি সংগৃহীত

চ্যানেল এস ডেস্ক : 

দেশের ২১ জেলার ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। 

বুধবার (১৮ জানুয়ারি) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে এ তথ্য জানানো হয়। 

আজ সকাল ৯টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে পঞ্চগড়ে, ৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। যা গতকাল মঙ্গলবার থেকে ৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস কম। গত ১৪ জানুয়ারিতে রেকর্ড করা হয়েছিল ৬ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। 

হাড়কাঁপানো শীতের কারণে খুব প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হচ্ছে না কেউ। বিপাকে পড়েছেন শ্রমজীবী ও ছিন্নমূল মানুষ। শীতজনিত রোগে হাসপাতালে ভর্তি এখনও বহু মানুষ। কুয়াশার কারণে ক্ষতির মুখে পড়েছেন চাষীরা। পচে নষ্ট হচ্ছে বীজতলা। 

আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক জানান, মৌলভীবাজার জেলাসহ রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। 

তিনি জানান, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। এ ছাড়া মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকা ও উত্তর-পশ্চিমাঞ্চলে মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। 

সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও জানান তিনি। 

এই আবহাওয়াবিদ বলেন, আগামী তিন দিনে আবহাওয়ার অবস্থার উল্লেখযোগ্য পরিবর্তনের সম্ভাবনা নেই। 

গত ২৪ ঘণ্টায় দেশের কোথাও বৃষ্টিপাত রেকর্ড করা হয়নি। এ সময়ে দেশে সর্বোচ্চ ২৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল সন্দ্বীপে এবং সর্বনিম্ন ৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায়। 

আবহাওয়ার পূর্বাভাসে সিনপটিক অবস্থা সম্পর্কে বলা হয়, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে, এর বর্ধিতাংশ উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ