• ঢাকা
  • |
  • শুক্রবার ২৫শে অগ্রহায়ণ ১৪২৯ সন্ধ্যা ০৭:০০:৩৬ (09-Dec-2022)
  • - ৩৩° সে:

১২ হাজার টন চিনি কিনবে সরকার, খরচ পড়বে ৬৬ কোটি টাকা


শুক্রবার ১১ই নভেম্বর ২০২২ সকাল ১১:৫৬



১২ হাজার টন চিনি কিনবে সরকার, খরচ পড়বে ৬৬ কোটি টাকা

ছবি : সংগৃহীত

নতুন করে ১২ হাজার ৫০০ টন চিনি কিনবে ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। অনুমোদন দিয়েছে সরকার। এতে খরচ হবে ৬৫ কোটি ৯৮ লাখ ৪৯ হাজার ৩৩৭ টাকা।

বৃহস্পতিবার (১০ নভেম্বর) ভার্চ্যুয়ালি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সংক্রান্ত প্রস্তাবের অনুমোদন দেয়া হয়েছে।

বৈঠক শেষে অনুমোদিত প্রস্তাবগুলো বিস্তারিত তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান। তিনি জানান, আজকের বৈঠকে দুটি প্রস্তাব টেবিলে উত্থাপিত হয়। এরমধ্য কৃষি মন্ত্রণালয়ের সার কেনার একটি প্রস্তাব এবং বাণিজ্য মন্ত্রণালয়ের চিনি আমদানির একটি প্রস্তাব রয়েছে।

অতিরিক্ত সচিব বলেন, টিসিবিকে স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ব্রাজিল থেকে ১২ হাজার ৫০০ মেট্রিক টন চিনি কেনার অনুমোদন দেয়া হয়েছে। এতে খরচ হবে ৬৫ লাখ ৫২ হাজার ৬২৫ মার্কিন ডলার। যা বাংলা টাকায় ৬৫ কোটি ৯৮ লাখ ৪৯ হাজার ৩৩৭ টাকা। প্রতিটন চিনির দাম পড়বে ৫২৪ মার্কিন ডলারে।

এরআগে গত ৩ নভেম্বর টিসিবির স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ৫৫ লাখ লিটার সয়াবিন তেল কেনার সিদ্ধান্ত নেয় সরকার। এতে খরচ হওয়ার কথা ৮৯ কোটি ৬১ লাখ ৭০ হাজার টাকা। প্রতিকেজি সয়াবিনের দাম পড়বে ১৬২ দশমিক ৯৪ টাকা। যা আগে ছিল ১৭১ দশমিক ৮৫ টাকা।

এছাড়া টিসিবির জন্য স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ৮ হাজার মেট্রিক টন মসুর ডাল ক্রয়ের অনুমোদন দেয়া হয়েছে। এতে খরচ হবে ৬৮ কোটি ৭৮ লাখ ৮৭ হাজার ২০০ টাকা। প্রতি কেজি ৮৫ দশমিক ৯৯ টাকা। আর প্রতি মেট্রিক টনের দাম ৮৫৯ ডলার।

পরিবার কার্ডের আওতায় একজন কার্ডধারীর কাছে সর্বোচ্চ দুই লিটার সয়াবিন তেল, দুই কেজি মসুর ডাল, এক কেজি চিনি ও দুই কেজি পেঁয়াজ বিক্রি করছে সংস্থাটি। প্রতি লিটার সয়াবিন তেল ১১০ টাকা, প্রতি কেজি চিনি ৫৫ টাকা, ১ কেজি মসুর ডাল ৬৫ টাকা ও প্রতি কেজি পেঁয়াজ ২০ টাকা দরে বিক্রি করা হচ্ছে। তবে পেঁয়াজ বিক্রি হচ্ছে শুধু সিটি করপোরেশন এলাকা ও টিসিবির আঞ্চলিক কার্যালয়-সংশ্লিষ্ট জেলাগুলোয়।

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ