• ঢাকা
  • |
  • শুক্রবার ১১ই ফাল্গুন ১৪৩০ সকাল ১০:২২:৪৯ (23-Feb-2024)
  • - ৩৩° সে:

তিন পেনাল্টির গোলে আবারও এশিয়ার সেরা কাতার


রবিবার ১১ই ফেব্রুয়ারি ২০২৪ দুপুর ১২:৪৩



তিন পেনাল্টির গোলে আবারও এশিয়ার সেরা কাতার

ছবি: সংগৃহীত

স্পোর্টস ডেস্ক: 

এএফসি এশিয়ান কাপ ফাইনালে জর্ডানকে ৩-১ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে কাতার। ম্যাচে হ্যাটট্রিক করেছেন আকরাম আফিফ। তিনটি গোলই তিনি করেছেন পেনাল্টি থেকে। এই জয়ে দক্ষিণ কোরিয়া, ইরান, সৌদি আরব ও জাপানের পর পঞ্চম দল হিসেবে টানা দুই আসরে এশিয়ান কাপ জিতলো কাতার।

শনিবার (১০ ফেব্রুয়ারি) রাতে দোহার লুসাইল স্টেডিয়ামে ফাইনালে মুখোমুখি হয় স্বাগতিক কাতার ও জর্ডান। ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক লড়াই চালিয়ে যেতে থাকে দুই দল। তবে ম্যাচের সময় যত গড়াচ্ছিল কাতারের আক্রমণ ততই বাড়ছিল। ফলে কাতারের খেলোয়াড়দের আটকাতে নানাভাবে ট্যাকল দিতে থাকেন জর্ডানের ফুটবলাররা।

খেলা শুরুর প্রথম ১০ মিনিটে জর্ডানের গোলমুখে তিনটি শট নেয় কাতার। তিনটিই শটই ছিল আফিফের। একের পর এক আক্রমণের ধারাতেই ২২ মিনিটে জর্ডান ডিফেন্ডার আবদুল্লাহ নাসিবের ফাউলের শিকার হয়ে পেনাল্টি আদায় করে নেন আফিফ। ঠান্ডা মাথায় সুযোগ কাজে লাগিয়ে দলকে এগিয়েও দেন তিনি।

প্রথমার্ধের শেষদিকে জর্ডান সমর্থকদের দুই দফায় হতাশ করেন মুসা তামারি। ফ্রেঞ্চ লিগে খেলা এই ফরোয়ার্ডের একটি শট প্রতিহত হয় কাতারের রক্ষণে, আরেকটি বারের ওপর দিয়ে চলে যায়। ফলে ১-০ ব্যবধানে পিছিয়ে থেকেই বিরতিতে যায় জর্ডান। বিরতির পর ৬৭ মিনিটে জর্ডানকে সমতায় ফেরান ইয়াজান আল নিয়ামত। তবে এর দুই মিনিট পর আবারও পেনাল্টি হজম করে বসে জর্ডান।

ভিএআর চেকে পাওয়া পেনাল্টিতে গোল করতে ভুল করেননি কাতারের ফরওয়ার্ড আফিফ। ম্যাচের যোগ করা সময়ের পঞ্চম মিনিটে তৃতীয় পেনাল্টি পেয়ে যান আল সাদে খেলা উইঙ্গার আফিফ। সুযোগ পেয়ে নিজের হ্যাটট্রিক করার পাশাপাশি বড় জয় নিশ্চিত করেন কাতারের। যদিও যোগ করা সময়ের খেলা ১৮ মিনিট ধরে চললেও আর কোনো গোল শোধ করতে পারেনি জর্ডান।

মন্তব্য করুনঃ