• ঢাকা
  • |
  • শুক্রবার ২৫শে অগ্রহায়ণ ১৪২৯ সন্ধ্যা ০৭:২১:০৬ (09-Dec-2022)
  • - ৩৩° সে:

‘ডিসেম্বরের শেষে ক্রিমিয়া দখল করবে ইউক্রেন’


রবিবার ২০শে নভেম্বর ২০২২ দুপুর ১২:২৫



‘ডিসেম্বরের শেষে ক্রিমিয়া দখল করবে ইউক্রেন’

ছবি : সংগৃহীত

ইউক্রেন এ বছরের শেষে ক্রিমিয়া দখল করতে পারে বলে দাবি করেছেন দেশটির উপ-প্রতিরক্ষামন্ত্রী ভ্লাদিমির গ্যাভরিলভ। শনিবার (১৯ নভেম্বর) মার্কিন সংবাদমাধ্যম স্কাই নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, হঠাৎ বিজয় অর্জন হতে পারে।

তিনি বলেন, ‘আমি মনে করি রাশিয়া তার অভ্যন্তরে এমন কিছু অপ্রত্যাশিত ঘটনার মুখোমুখি হবে, যেটি ক্রিমিয়া বিজয়ে অবদান রাখতে পারে। তবে অবশ্যই বিকল্প হিসেবে আমাদের বাহিনীর সব বিষয়ের সমন্বয় থাকতে হবে। এমনটা হতে পারে যে আমরা ডিসেম্বরের শেষ নাগাদ ক্রিমিয়ায় পা রাখতে পারি।’

অপ্রত্যাশিত ঘটনা সম্পর্কে জানতে চাইলে গ্যাভরিলভ বলেন, এমনটা হতে পারে রাজনৈতিক ও শারীরিকভাবে পুতিন অদৃশ্য হয়ে যেতে পারেন। 

সেই সঙ্গে যুদ্ধক্ষেত্রের পরিস্থিতি দেখে রাশিয়ান জনসাধারণের ‘মোহভঙ্গ’ হতে পারে।  ইউক্রেনের যুদ্ধজয়ের সম্ভাবনা সম্পর্কে আশাবাদ ব্যক্ত করে গ্যাভরিলভ বলেন, 'আমার ধারণা বসন্তের শেষের দিকে এ যুদ্ধ শেষ হয়ে যাবে।'  

২০১৪ সালে ক্রিমিয়া রাশিয়ায় যোগদানের পক্ষে ভোট দেয়। এ বছরের জুলাই মাসে রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ বলেছেন, ক্রিমিয়াকে রাশিয়ার অংশ হিসেবে অস্বীকার করার মানে হবে রাশিয়াকে সরাসরি অস্বীকার বা হুমকি দেয়া। 

এদিকে অক্টোবরের শুরুতে স্থানীয় বাসিন্দাদের সংখ্যাগরিষ্ঠ অংশ যোগদানের পক্ষে ভোট দেয়ায় ইউক্রেনের দোনেৎস্ক ও লুহানস্ক পিপলস রিপাবলিকস, সেই সঙ্গে ইউক্রেনের সাবেক জাপোরিঝিয়া এবং খেরসন রাশিয়ার অংশ হয়। তবে গত সপ্তাহে খেরসন থেকে সেনা প্রত্যাহার করে নিয়েছে রাশিয়া।

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ