• ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ১৭ই অগ্রহায়ণ ১৪২৯ রাত ১০:৩৪:৫০ (01-Dec-2022)
  • - ৩৩° সে:

আসিয়ান-যুক্তরাষ্ট্র সম্পর্কোন্নয়নে জোর বাইডেনের


রবিবার ১৩ই নভেম্বর ২০২২ দুপুর ১২:০১



আসিয়ান-যুক্তরাষ্ট্র সম্পর্কোন্নয়নে জোর বাইডেনের

ছবি : সংগৃহীত

আসিয়ান-যুক্তরাষ্ট্র কৌশলগত অংশীদারত্ব সম্প্রসারণ চুক্তির মাধ্যমে ইন্দো-প্যাসিফিক অঞ্চলের সব সংকট মোকাবিলা করা সম্ভব বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট বাইডেন। আসিয়ানকে আঞ্চলিক অর্থনৈতিক শক্তিতে পরিণত করতে সদস্য রাষ্ট্রগুলোর প্রতি আহ্বানও জানান তিনি। এ ছাড়া সম্মলনের তৃতীয় দিনে অবকাঠামোগত উন্নয়নের দিকে নজর দেয়ার ওপর গুরুত্বারোপ করেন কানাডা, জাপানের সরকারপ্রধানরা।

সংবাদমাধ্যম সিএনএন জানায়, শনিবার (১২ নভেম্বর) কম্বোডিয়ার রাজধানী নমপেনে চলমান দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর আঞ্চলিক জোট আসিয়ানের শীর্ষ সম্মেলনে যোগ দেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এদিন আসিয়ানের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক নতুন করে ঝালাইয়ের বিষয়ে গুরুত্বারোপ করেন তিনি। 

সাম্প্রতিক বছরগুলোতে দক্ষিণ-পূর্ব এশিয়ায় যুক্তরাষ্ট্র-চীন সম্পর্ক বৈরী রূপ ধারণ করেছে। এর মধ্যে বৈশ্বিক অর্থনীতিতে অবদান রাখা চীন ও আসিয়ানের মধ্যকার বিশ্বের বৃহত্তম মুক্ত বাণিজ্য চুক্তি, ‘রিজিয়নাল কম্প্রিহেনসিভ ইকনমিক পার্টনারশিপ’-এর আওতায় নেই যুক্তরাষ্ট্র। এ অবস্থায় আসিয়ান সম্মেলনে যুক্তরাষ্ট্র এবং আসিয়ান ব্লকের মধ্যে কৌশলগত অংশীদারত্ব সম্প্রসারণের অংশ হিসেবে নতুন চুক্তির ঘোষণা দিলেন বাইডেন। এতে আসিয়ানের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কের নতুন দ্বার উন্মোচন হবে বলে মন্তব্য করেন তিনি। 

বাইডেন বলেন, আসিয়ান ও যুক্তরাষ্ট্রের মধ্যকার কম্প্রিহেনসিভ স্ট্র্যাটেজিক পার্টনারশিপ চুক্তিটি ইন্দো-প্যাসিফিক অঞ্চলে বড় বড় সংকট মোকাবিলায় সহায়তা করবে। জলবায়ু সংকট, প্রতিরক্ষা খাতের অনেক সমস্যা সমাধানে সহায়তার পাশাপাশি স্থিতিশীল এবং নিরাপদ অঞ্চল গড়ে তুলতে সাহায্য করবে। 

আসিয়ানকে বিশ্বের অন্যতম বৃহত্তম আঞ্চলিক অর্থনৈতিক শক্তিতে পরিণত করতে সদস্যরাষ্ট্রগুলোর প্রতি আহ্বানও জানান তিনি। চলতি বছরই ইন্দো-প্যাসিফিক অঞ্চলে কৌশলগত সহযোগিতা সম্প্রসারণের লক্ষ্যে ওই ব্লককে ১০ কোটি ২০ লাখ ডলার প্রদানের পরিকল্পনার ঘোষণা দেন বাইডেন। 

সম্মেলনে এদিন কানাডা, অস্ট্রেলিয়া, দক্ষিণ কোরিয়া ও জাপানের সরকারপ্রধানরাও উপস্থিত হন। মিয়ানমার ইস্যু, ইউক্রেন যুদ্ধ ছাড়াও আসিয়ানের চার দিনব্যাপী বৈঠকে আলোচনায় প্রাধান্য পাবে আঞ্চলিক বাণিজ্য ও জলবায়ু পরিবর্তন নীতিও।

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ