• ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ১৭ই অগ্রহায়ণ ১৪২৯ রাত ১১:৩৯:০২ (01-Dec-2022)
  • - ৩৩° সে:

ঋণ পেতে আইএমএফের দরজার শ্রীলংকা, সন্তুষ্ট নয় বেইজিং


বুধবার ২৩শে নভেম্বর ২০২২ বিকাল ০৫:৩৮



ঋণ পেতে আইএমএফের দরজার শ্রীলংকা, সন্তুষ্ট নয় বেইজিং

ছবি : সংগৃহীত

শ্রীলংকা ঋণ পুনর্গঠনের প্রস্তাবে চীনের অনীহার কারণে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ২৯০ কোটি ডলারের ঋণ সুবিধা হারাতে পারে অর্থনৈতিক অচলাবস্থায় ধুঁকতে থাকা দেশটি। ডেইলি মিররের এক প্রতিবেদনে এই খবর জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, আইএমএফ আশা করেছিল, শ্রীলঙ্কাকে ঋণ দেওয়া প্রত্যেক দেশ কলম্বোকে ঋণ দেয়ার বিষয়ে নমনীয় থাকবে। কিন্তু শ্রীলংকা ঋণ পেতে আইএমএফের কাছে গেছে, যা নিয়ে সন্তুষ্ট নয় চীন। আইএমএফের ঋণের বদলে উল্টো দেশটিকে আরও ঋণ দেওয়ার প্রস্তাব দিয়েছে বেইজিং।

মিরর জানিয়েছে, শ্রীলঙ্কার বিষয়ে চীন যদি ঋণ পুনর্গঠনের আলোচনায় একমত হয়, তবে আইএমএফ আগামী জানুয়ারি কিংবা ফেব্রুয়ারিতে ২৯০ কোটি ডলার ঋণ ছাড় করতে পারে। আর চীন রাজি না হলে ২০২৩ সালের মার্চে আইএমএফের পরবর্তী বৈঠকের জন্য শ্রীলংকাকে অপেক্ষা করতেহ হবে। তবে এই সময়ের মধ্যে প্রয়োজনীয় পণ্যের ব্যয় পরিশোধে দেশটির ৮৫ কোটি ডলার প্রয়োজন।

এর আগে, গত এপ্রিলে শ্রীলংকা আনুষ্ঠানিকভাবে নিজেদের দেউলিয়া ঘোষণা করে জানায়, তারা আপাতত বিদেশি ঋণ পরিশোধ করতে পারবে না। এরপর নতুন ঋণ পেতে তৎপরতা শুরু করে দেশটির সরকার। তার অংশ হিসেবে আইএমএফের সঙ্গে ঋণ আলোচনা শুরু করে তারা। কিন্তু সেই ঋণও তারা আপাতত পাচ্ছে না।

গত ১ সেপ্টেম্বর শ্রীলংকাকে ২৯০ কোটি ডলার ঋণ দিতে রাজি হয়েছে আইএমএফ। ইতোমধ্যে একটি প্রাথমিক ঋণ চুক্তিও হয়েছে। তবে এ ঋণ শ্রীলংকা তখনই পাবে, যখন শ্রীলংকার বিদ্যমান ঋণ পুনর্গঠন করতে চীন, ভারত ও জাপানসহ অন্যান্য প্রধান ঋণদাতা দেশ এগিয়ে আসবে।

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ