• ঢাকা
  • |
  • শনিবার ১৫ই মাঘ ১৪২৯ সকাল ০৯:২৭:৪৭ (28-Jan-2023)
  • - ৩৩° সে:

বিদ্যুৎ-জ্বালানি ছাড়াই উষ্ণ থাকবে ঘর, লেবাননে তাক লাগাচ্ছে ভিন্নধর্মী বাড়ি


মঙ্গলবার ৬ই ডিসেম্বর ২০২২ বিকাল ০৩:০৭



বিদ্যুৎ-জ্বালানি ছাড়াই উষ্ণ থাকবে ঘর, লেবাননে তাক লাগাচ্ছে ভিন্নধর্মী বাড়ি

ছবি : সংগৃহীত

বিদ্যুৎ কিংবা অন্যকোনো জ্বালানি ছাড়াই উষ্ণ থাকবে বাড়ি, এমনকি ছাদে রয়েছে চাষাবাদের সুযোগও। লেবাননে নির্মিত এমন শতভাগ পরিবেশবান্ধব বাড়ি এখন সাড়া ফেলেছে বিশ্বজুড়ে। খবর ফ্রান্স ২৪ এর।

লেবাবনের প্রত্যন্ত গ্রাম বাসকিন্তায় এই ভিন্নধর্মী বাড়িটির স্থপতি হলেন নাজার হাদ্দাদ নামের এক তরুণ। তিনি বলেন, এখনকার আর্কিটেকচার ইঞ্জিনিয়ারিংয়ের সবচেয়ে বড় সমস্যা হলো এতে পরিবেশের ভয়াবহ দূষণ হয়। মাটি, পানি, বায়ু এই তিন উপাদানই ব্যাপকভাবে দূষণের শিকার হয়। ২০১৫ সালে প্রথম আমার মাথায় শতভাগ পরিবেশবান্ধব বাড়ি নির্মাণের চিন্তা মাথায় আসে। তখন থেকেই এই ধরনের বাড়ি নির্মাণের পরিকল্পনা করতে থাকি। এই বাড়িতে ব্যবহৃত ইটগুলো আগুনে পোড়ানো হয়নি। কাদামাটিকে শুকিয়ে এই ব্লক তৈরি করা হয়েছে।

বাড়িটির মাঝখানে রয়েছে গ্লাসরুম। এতে একদিকে যেমন উষ্ণ থাকে বাড়িটি অন্যদিকে ফল এবং শস্যের জন্য প্রয়োজনীয় তাপমাত্রাও মেলে। বাড়ির ছাদসহ চারপাশে রয়েছে চাষাবাদের সুযোগও।

বিষয়টি নিয়ে নাজার হাদ্দাদ বলেন, এই বাড়ির ভেতরে গ্লাসরুম নামে একটি অংশ রয়েছে। যার কাজ হলো তাপ ধরে রাখা। এতে পুরো বাড়ি উষ্ণ থাকে। ফলে কৃত্রিমভাবে তাপ সৃষ্টির প্রয়োজন হয় না। অন্যদিকে, আঙ্গুরের মতো বিভিন্ন ফল ও সবজির গাছ তাপমাত্রা পায়। ফলে খুব সহজেই শস্য উৎপাদন করা যায়।

দেয়াল এবং পিলারের মাঝে ব্যবহার করা হয়েছে পুরনো টায়ার। ফলে এ ধরনের বাড়ি নির্মাণে খরচও পড়ে খুব কম। এই প্রক্রিয়ায় কম খরচে বহুতল ভবনও তৈরি করা সম্ভব বলে জানান নাজার। তিনি বলেন, এখানে পিলার এবং দেয়ালের মাঝে ব্যবহার করা হয়েছে পুরনো টায়ার ও ফেলে দেয়া বোতল। এগুলো খুব সহজেই এবং নামমাত্র দামে সংগ্রহ করা যায়। ফলে পুরো বাড়ি তৈরিতে খরচ হয় খুবই কম। এরইমধ্যে বাড়িটি লেবাননে জনপ্রিয় হয়ে উঠেছে বলে জানান এই উদ্যোক্তা।

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ