• ঢাকা
  • |
  • সোমবার ১০ই আষাঢ় ১৪৩১ সকাল ০৯:০০:২০ (24-Jun-2024)
  • - ৩৩° সে:

শুভ বুদ্ধ পূর্ণিমা আজ


বুধবার ২২শে মে ২০২৪ দুপুর ০১:৪১



শুভ বুদ্ধ পূর্ণিমা আজ

ছবি: সংগৃহীত

চ্যানেল এস ডেস্ক: 

শুভ বুদ্ধপূর্ণিমা আজ। বৌদ্ধধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব। মহামতি গৌতম বুদ্ধের আবির্ভাব, বোধিজ্ঞান ও নির্বাণ লাভ হয় বৈশাখী পূর্ণিমার এই দিনে। তাই এর আরেক নাম ‘বুদ্ধ পূর্ণিমা’। 

বৌদ্ধধর্ম মতে, প্রায় আড়াই হাজার বছর আগে, খ্রিস্টপূর্ব ৬২৩ অব্দের এই দিনে নেপালের লুম্বিনীর শালবনে জন্মগ্রহণ করেন বৌদ্ধ ধর্মের প্রবর্তক সিদ্ধার্থ গৌতম বুদ্ধ। ৫৮৮ খ্রিস্টপূর্বাব্দের এই দিনে বুদ্ধগয়ায় বোধিবৃক্ষের নিচে সাধনায় সিদ্ধিলাভ করেন তিনি। আবার ৫৪৩ খ্রিস্টপূর্বাব্দের এই দিনেই তিনি নির্বাণ লাভ করেন। 

বুদ্ধের মূল জীবনদর্শন হচ্ছে অহিংসা, সাম্য, মৈত্রী ও প্রীতির বন্ধনে আবদ্ধ হয়ে সহাবস্থান করা। অহিংসবাদের প্রবর্তক গৌতম বুদ্ধ বলেছিলেন- বৈরিতা দিয়ে বৈরিতা, হিংসা দিয়ে হিংসা কখনো প্রশমিত হয় না। অহিংসা দিয়ে হিংসাকে, অবৈরিতা দিয়ে বৈরিতাকে প্রশমিত করতে হবে।

বৌদ্ধ সাহিত্য থেকে জানা যায়, পূর্বজন্মে বোধিসত্ত্ব সকল পারমি পূরণ করে সন্তোষকুমার নামে যখন স্বর্গে অবস্থান করছিলেন, তখন দেবগণ তাকে জগতের মুক্তি এবং দেবতা ও মানুষের নির্বাণ পথের সন্ধান দানের জন্য মনুষ্যকুলে জন্ম নিতে অনুরোধ করেন। দেবতাদের অনুরোধে বোধিসত্ত্ব সবদিক বিবেচনা করে এক আষাঢ়ী পূর্ণিমায় স্বপ্নযোগে মাতৃকুক্ষিতে প্রতিসন্ধি গ্রহণ করেন এবং পরে এক শুভ বৈশাখী পূর্ণিমায় জন্মলাভ করেন। তার জন্ম হয়েছিল লুম্বিনী কাননের শালবৃক্ষ ছায়ায় উন্মুক্ত আকাশতলে।

বুদ্ধ পূজার পাশাপাশি পঞ্চশীল, অষ্টশীল, সূত্রপাঠ, সূত্রশ্রবণ, পিণ্ডদান, ভিক্ষু সংঘের প্রাতরাশ, প্রদীপ প্রজ্বলন, শান্তি শোভাযাত্রা সহ নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে দিনটি উদ্‌যাপন করেন বিশ্বের বৌদ্ধধর্মাবলম্বীরা। এছাড়াও মানব জাতির সর্বাঙ্গীণ শান্তি ও মঙ্গল কামনায় করা হয় বিশেষ প্রার্থনা।

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ