• ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ২৩শে অগ্রহায়ণ ১৪২৯ রাত ০১:২৪:৪৫ (08-Dec-2022)
  • - ৩৩° সে:

১১:৪৩ এএম, ১৩ নভেম্বর ২০২২


ক্যাটাগরি

বাংলাদেশ
বাণিজ্য

ঢাকায় ৩০ কোম্পানির বাসে ই-টিকেটিং সেবা শুরু


রবিবার ১৩ই নভেম্বর ২০২২ সকাল ১১:৪৩



ঢাকায় ৩০ কোম্পানির বাসে ই-টিকেটিং সেবা শুরু

ছবি : সংগৃহীত

রাজধানীতে গণপরিবহনে ৩০টি কোম্পানির বাসে ই-টিকেটিং পদ্ধতি চালু হয়েছে। আর আগামী বছর ফেব্রুয়ারির মধ্যে নগরজুড়ে চালু হবে ই-টিকেটিং পদ্ধতি। ফলে থাকছে না হেলপারের মাধ্যমে ভাড়া আদায় পদ্ধতিও।

রোববার (১৩ নভেম্বর) রাজধানীর সড়কে এ পদ্ধতি চালু হলো।

শনিবার ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ বলেন, ই-টিকেটিংয়ের মাধ্যমে বন্ধ হবে অতিরিক্ত ভাড়া আদায়। কমবে গণপরিবহনে যাত্রী ভোগান্তিও।

রাজধানীতে ভাড়া আদায়ে যাত্রীদের সঙ্গে বাসশ্রমিকদের বাগ্‌বিতণ্ডা নিত্যদিনের চিত্র দেখা মিলবে যে কোনো গণপরিবহনে। ওয়েবিল যেখানে সেখানে দাঁড়ানো, অতিরিক্ত ভাড়া আদায় নিয়ে যাত্রীদের অভিযোগের শেষ নেই। এমন পরিস্থিতিতে ভোগান্তি কমাতে গত ২২ সেপ্টেম্বর পরীক্ষামূলকভাবে রাজধানীর ৮টি কোম্পানির গণপরিবহনে চালু হয় ই-টিকেটিং। তারই ধারাবাহিকতায় এবার নগরজুড়ে ই-টিকেটিং চালুর সিদ্ধান্ত।

যাত্রীরা জানান, এ ব্যবস্থা সব পরিবহনে চালু হলে দূরত্ব অনুযায়ী তারা ভাড়া দিতে পারবেন। কমবে অতিরিক্ত ভাড়া আদায়। হবে না বাস শ্রমিকদের সঙ্গে কারও বাগ্‌বিতণ্ডা। স্বস্তি মিলবে সবার।

আগামী ৩১ জানুয়ারির মধ্যে ঢাকা শহরে সকল কোম্পানি অর্থাৎ ৬০টি কোম্পানির ৩ হাজার ৩১৪টি বাস ই-টিকেটের আওতায় নিয়ে আসা হবে। এতে অতিরিক্ত ভাড়া, গণপরিবহনে নৈরাজ্য আর দুর্ঘটনা কমে আসবে। এ ছাড়া পার্শ্ববর্তী শহর থেকে ঢাকায় প্রবেশ করা ৩৭টি কোম্পানির বাসসহ মোট ৯৭ কোম্পানির ৫ হাজার ৬৫০ বাস আগামী ২৮ ফেব্রুয়ারির মধ্যে ই-টিকেটের আওতার আনার কথা জানান বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব।

গণপরিবহন মনিটরিং করতে একটি সেল গঠন করা হয়েছে। চুক্তিতে কাউকে বাস চালাতে না দেয়ার আহ্বান জানিয়ে তিনি আরও বলেন, এ জন্য চালকদের বেতন অনেক বাড়ানো হয়েছে। মালিককে দেয়া বাধ্যতামূলক জমার টাকা তুলতে বাসগুলোর মধ্যে যে অসম প্রতিযোগিতা আছে তাও দূর হবে।

যাত্রীদের অভিযোগের জন্য তিনটি হটলাইন নম্বর- ০১৬১৮৯৩৩৫৩১, ০১৬১৮৯৩৬১৮৫ এবং ০১৮৭০১৪৬৪২২ নম্বর দেয়া হয় সংবাদ সম্মেলনে।

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ