• ঢাকা
  • |
  • বুধবার ১২ই আশ্বিন ১৪৩০ রাত ১১:১৫:৪২ (27-Sep-2023)
  • - ৩৩° সে:

কঙ্গোয় ভূমিধসে প্রাণ গেল ১৭ জনের


সোমবার ১৮ই সেপ্টেম্বর ২০২৩ সন্ধ্যা ০৬:৪৮



কঙ্গোয় ভূমিধসে প্রাণ গেল ১৭ জনের

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্কঃ  

ভারী বৃষ্টিপাতের কারণে ভূমিধসে আফ্রিকার দেশ কঙ্গোয় অন্তত ১৭ জনের মৃত্যু হয়েছে। এ সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

সোমবার (১৮ সেপ্টেম্বর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

গতকাল রোববার মংগালা প্রদেশের লিসাল শহরের কঙ্গো নদীর তীরবর্তী এলাকায় এ দুর্ঘটনা ঘটে বলে জানিয়েছেন দেশটির সুশীল সমাজ সংস্থা ফোর্সেস ভাইভসের সভাপতি ম্যাথিউ মোল। তিনি জানান, নিহতরা নদীর তীরবর্তী পাহাড়ি এলাকায় ঘরবাড়ি করে বসবাস করতেন।

তিনি বলেন, ভারী বৃষ্টিপাতের কারণে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ভূমিধসে বেশ কয়েকটি বাড়িঘর ধসে গেছে। ধসে যাওয়া বাড়িঘরের নিচে এখনো অনেক মানুষ আটকা পড়ায় নিহতের এ সংখ্যা আরও বাড়তে পারে।

এ ঘটনায় নিহতদের পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করে প্রদেশজুড়ে তিন দিনের শোক ঘোষণা করেছেন প্রদেশের গভর্নর সিজার লিম্বায়া এমবাঙ্গিসা। একই সঙ্গে জীবিতদের বাঁচাতে ধ্বংসস্তূপ সরিয়ে নেওয়ার জন্য ভারী যন্ত্রপাতি প্রয়োজন বলেও জানান তিনি।

জাতিসংঘের জলবায়ু বিশেষজ্ঞরা বলছেন, দারিদ্র্য ও দুর্বল অবকাঠামোর কারণে চরম আবহাওয়ায় এ অঞ্চলের মানুষজনের জীবনযাপন বেশ ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। এ ছাড়া জলবায়ু পরিবর্তনজনিত কারণে আফ্রিকায় এখন বেশ ঘন ঘন ও তীব্র ভারী বৃষ্টিপাত হয়।

এর আগে গত এপ্রিলে দেশের উত্তরের কিভু প্রদেশের লুবেরো অঞ্চলে একাধিক ভূমিধসে ১৬ জন নিহত হয়েছিল। তখন এ ঘটনার পর দেশজুড়ে এক দিনের জাতীয় শোক ঘোষণা করেছিলেন প্রেসিডেন্ট ফেলিক্স শিসেকেদি।

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ