• ঢাকা
  • |
  • শনিবার ১৫ই মাঘ ১৪২৯ সকাল ১০:০৬:৩০ (28-Jan-2023)
  • - ৩৩° সে:

ডিম পাড়া মুরগির সংকটে নিউজিল্যান্ড, বিপাকে খাদ্য শিল্প


শনিবার ১৪ই জানুয়ারী ২০২৩ সন্ধ্যা ০৬:৫৬



ডিম পাড়া মুরগির সংকটে নিউজিল্যান্ড, বিপাকে খাদ্য শিল্প

ছবি : সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক :

ডিম পাড়া মুরগির সংকটে নিউজিল্যান্ড! শুনতে অদ্ভুত শোনালেও; ডিমের জন্য রীতিমতো হাহাকার শুরু হয়েছে দেশটিতে। বিভিন্ন বিধিনিষেধ ও পাইকারি বাজারে কয়েক দফা ডিমের দাম বাড়ায় দুর্ভোগে পড়েছে দেশটির সাধারণ ক্রেতাসহ বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান। বিশেষ করে কিউইদের প্রিয় খাবার আইটেম ডেজার্ট, পাভলোভা প্রভৃতি তৈরির জন্য পর্যাপ্ত ডিম না পাওয়ায় বেধেছে গোলযোগ। খবর বিবিসির।

নিউজিল্যান্ডের গুরুত্বপূর্ণ শহরগুলোর যেকোনো সুপারমার্কেটে গেলে ডিমের তাক খালি পাওয়া যাচ্ছে। এমনকি কিছু সুপারশপের মালিক ডিম কেনার ওপর আরোপ করছেন বিধিনিষেধও।

জানা গেছে, সম্প্রতি ব্যাটারিচালিত খাঁচায় মুরগি পালনের ওপর সরকারি নিষেধাজ্ঞা কার্যকর হওয়ায় সরবরাহ কমেছে ডিমের, বেড়েছে উৎপাদন খরচও।

নিউজিল্যান্ডের ডিম উৎপাদন ফেডারেশনের নির্বাহী পরিচালক মাইকেল বুকস বলেন, চাহিদা মেটানোর মতো পর্যাপ্ত মুরগি এখন দেশে নেই। বর্তমানে দেশে ৩৫ লাখ মুরগি আছে, যেগুলো ডিম দেয়ার উপযোগী। কিন্তু, সারাদেশের চাহিদা অনুযায়ী ডিম সরবরাহ নিশ্চিত করতে প্রয়োজন অন্তত ৩৯ লাখ মুরগি।

নিউজিল্যান্ডের সবচেয়ে বড় শহর অকল্যান্ডের সুপারশপ ব্যবসায়ী কাইলি হার্ভে ডিম ইস্যুতে বিবিসিকে জানান, বিভিন্ন ধরনের খাবার বানাতে সপ্তাহে অন্তত ৪৮০টি ডিম ব্যবহার করি। আমরা আমাদের সাধারণ সরবরাহকারীদের কাছ থেকে ডিম পাচ্ছি না। আবার, কতোটি ডিম নেয়া যাবে সুপারমার্কেটগুলো সেটি নির্ধারণ করে দেয়ায় নতুন সমস্যায় পড়েছি আমরা। নিউজিল্যান্ডের সবচেয়ে জনপ্রিয় খাবারগুলোর একটি পাভলোভা তৈরি করতে পারছি না এখন। এমন এক সমস্যা যে আমাদের এখানে হবে- আমি প্রত্যাশাও করিনি ।

এদিকে, নিউজিল্যান্ডের ডিম উৎপাদন ফেডারেশন বলছে- তিন-চতুর্থাংশেরও বেশি ডিম চাষী তাদের চাষ পদ্ধতি পরিবর্তন করেছেন। এছাড়া আরও অন্যান্য সমস্যাও আছে। সমস্যা এতোটাই প্রকট যে, ২০১২ সাল থেকে এ পর্যন্ত রেকর্ড সংখ্যক ডিমচাষী পোল্ট্রি শিল্প ছেড়ে দিতে বাধ্য হয়েছেন।

প্রসঙ্গত, যুক্তরাজ্য-ইসরায়েল-কানাডা-মেক্সিকোসহ ইউরোপের অধিকাংশ দেশে খাঁচায় মুরগি পালন নিষিদ্ধ। অস্ট্রেলিয়াও ঘোষণা করেছে তারা ২০৩৬ সালের মধ্যে খাঁচা পদ্ধতি পর্যায়ক্রমে বাতিল করবে।

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ