• ঢাকা
  • |
  • সোমবার ১০ই আষাঢ় ১৪৩১ সকাল ০৯:৩৪:৩৪ (24-Jun-2024)
  • - ৩৩° সে:

টিকটকে কিমের জনপ্রিয় ‘প্রচারমূলক গান’ নিষিদ্ধ করছে দক্ষিণ কোরিয়া


বুধবার ২২শে মে ২০২৪ দুপুর ০১:৩২



টিকটকে কিমের জনপ্রিয় ‘প্রচারমূলক গান’ নিষিদ্ধ করছে দক্ষিণ কোরিয়া

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক: 

উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের ‘প্রচারমূলক গান’ বেশ জনপ্রিয়তা পাচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যম টিকটকে। বিশেষ করে, প্রোপাগান্ডা গানটি ইতোমধ্যে ছড়িয়ে পড়েছে দক্ষিণ কোরিয়ায়। তাই দেশটিতে গানটি নিষিদ্ধ করেছে কর্তৃপক্ষ। বুধবার (২২ মে) এক প্রতিবেদনে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি এ তথ্য জানায়। 

প্রতিবেদনে বলা হয়, ভাইরাল উত্তর কোরিয়ার প্রচারমূলক টিউনে উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনকে ‘বন্ধুসুলভ বাবা’ ও ‘মহান নেতা’ হিসাবে প্রশংসা করা হয়েছে। 

দক্ষিণ কোরিয়ার সিউলের মিডিয়া নিয়ন্ত্রকরা বলেছেন যে মিউজিক ভিডিওটি গত এপ্রিলে প্রকাশের পর থেকে টিকটকে জনপ্রিয় হয়ে উঠেছে, যা সিউলের জাতীয় নিরাপত্তা আইনের লঙ্ঘন। 

সিউলের কমিউনিকেশন স্ট্যান্ডার্ড কমিশন সোমবার এক বিবৃতিতে বলেছে, গানটি কিম জং উনকে প্রতিমা করে এবং তাকে মহিমান্বিত করে। 

ইতোমধ্যে সিউল কমিশন বলেছে ,’ফ্রেন্ডলি ফাদার মিউজিক ভিডিও’র ২৯টি সংস্করণ ব্লক করা হবে। তবে এটি কীভাবে করা হবে তা বিশদভাবে জানায়নি। দক্ষিণ কোরিয়ার ন্যাশনাল ইন্টেলিজেন্স সার্ভিসের অনুরোধে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল বলে জানায় সিউল কমিশন। 

ভিডিওটি দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে উত্তর কোরিয়ার মনস্তাত্ত্বিক যুদ্ধের একটি অংশ। কারণ এটি বহির্বিশ্বের সাথে সংযোগ স্থাপনের জন্য পরিচালিত একটি সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা হয়েছিল। আন্তর্জাতিক বিশ্লেষকরা বলছেন, প্রধানত কিমকে একতরফাভাবে প্রতিমা ও মহিমান্বিত করার ওপর দৃষ্টি নিবদ্ধ করা হয়েছে, যা দক্ষিণ কোরিয়ার জন্য বিপদজনক। 

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ