• ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ১৭ই অগ্রহায়ণ ১৪২৯ রাত ১১:১৭:৫৮ (01-Dec-2022)
  • - ৩৩° সে:

বাজেট ডকুমেন্টস আরও বেশি উন্মুক্ত করা প্রয়োজন: পরিকল্পনামন্ত্রী


রবিবার ১৩ই নভেম্বর ২০২২ দুপুর ১২:৪৯



বাজেট ডকুমেন্টস আরও বেশি উন্মুক্ত করা প্রয়োজন: পরিকল্পনামন্ত্রী

পরিকল্পনা মন্ত্রী(ফাইল ফটো)

বাজেট প্রণয়ন প্রক্রিয়ায় অংশীজনদের সম্পৃক্ততা বাড়ানোর পাশাপাশি বাজেট ডকুমেন্টস আরও বেশি উন্মুক্ত করা প্রয়োজন বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

সম্প্রতি বেসরকারি গবেষণা সংস্থা র্যাপিড আয়োজিত ‘ওপেন বাজেট সার্ভে ২০২১’ এর ফলাফল প্রকাশ উপলক্ষে আয়োজিত ওয়েবিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।

মন্ত্রী বলেন, বার্ষিক উন্নয়ন কর্মসূচির প্রকল্পসমূহের তথ্য এরই মধ্যে উন্মুক্ত করা হচ্ছে। বিভিন্ন জায়গায় লিফলেটের মতো ছাপিয়ে এসব তথ্য দেওয়া হচ্ছে।

তিনি বলেন, সম্প্রতি সরকার একটি জনশুমারি অত্যন্ত সাফল্যের সঙ্গে সম্পন্ন করেছে। অন্যান্য ক্ষেত্রেও তথ্যের অবাধ প্রবাহ বাড়াতে সরকার পরিকল্পিতভাবে কাজ করছে।

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমানের সভাপতিত্বে ও র্যাপিডের চেয়ারম্যান ড. এম এ রাজ্জাকের সঞ্চালনায় অনুষ্ঠানে প্যানেল আলোচক হিসেবে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. সায়েমা হক বিদিশা, অর্থ মন্ত্রণালয়ের উপসচিব মোস্তফা মুর্শেদ, ইকোনমিক রিপোর্টার্স ফোরামের সাধারণ সম্পাদক এস এম রাশিদুল ইসলাম প্রমুখ।

ওয়াশিংটনভিত্তিক ‘ইন্টারন্যাশনাল বাজেট পার্টনারশিপ’ ১২০টি দেশের ওপর ওপেন বাজেট সার্ভে জরিপ করেছে। সংস্থাটি বিশ্বের বিভিন্ন দেশের বাজেট পর্যালোচনার মাধ্যমে কাজটি করে থাকে। বাংলাদেশে জরিপের কাজ করেছে গবেষণা সংস্থা র‌্যাপিড।

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ