• ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ১৭ই অগ্রহায়ণ ১৪২৯ রাত ১০:০১:৪৪ (01-Dec-2022)
  • - ৩৩° সে:

চোটে জর্জরিত স্কোয়াড ‍নিয়েই বিশ্বকাপে অংশ নেবে ফ্রান্স


শুক্রবার ১১ই নভেম্বর ২০২২ সকাল ১১:৫৩



চোটে জর্জরিত স্কোয়াড ‍নিয়েই বিশ্বকাপে অংশ নেবে ফ্রান্স

ছবি : সংগৃহীত

চোটজর্জরিত স্কোয়াড নিয়েই কাতার বিশ্বকাপে অংশগ্রহণ করবে বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স। ২৫ সদস্যের দলে চমক না থাকলেও নাম রয়েছে একাধিক ফুটবলারের, যারা সাম্প্রতিক সময়ে ইনজুরিতে মাঠের বাইরে রয়েছেন। তবে বিশ্বকাপ শুরুর আগেই এসব ফুটবলার পুরোপুরি সেরে উঠবেন বলে আশাবাদ কোচ দিদিয়ের দেশমের। পূর্ণশক্তির স্কোয়াড না পেলেও, যারা আছেন তাদের নিয়েই শিরোপা ধরে রাখার প্রত্যাশা ফরাসি এই মাস্টারমাইন্ডের।

রাশিয়া বিশ্বকাপের সুখস্মৃতি এখনো টাটকা। তবে ফরাসিদের বিশ্বকাপজয়ী সে দলে এসেছে অনেক পরিবর্তন। ইউরোপিয়ান ফুটবলের ব্যস্ত সূচিতে ইনজুরিতে ছিটকে গেছেন দলটির একাধিক ফুটবলার।

ফ্রান্সের সবচেয়ে বড় মাথাব্যথা মিডফিল্ড নিয়ে। এনগোলো কন্তে আর পল পগবার নাম নেই ২৫ জনের স্কোয়াডে। এদের অনুপস্থিতি চিন্তার কারণ হলেও নতুনদের নিয়ে আত্মবিশ্বাসী কোচ দিদিয়ের দেশম।

ফরাসি কোচ বলেন, ‘কন্তে-পগবার না থাকাটা অপূরণীয় ক্ষতি দলের জন্য। তবে এই দলটি লড়াই করার জন্য সম্ভাব্য সবকিছু করবে বলেই আমার বিশ্বাস। গ্রুপপর্বে আমাদের প্রতিপক্ষদের সম্পর্কে আমরা জানি এবং আমাদের লক্ষ্য নকআউট পর্বে পৌঁছানো।’

চোটে সাম্প্রতিক সময়টা মাঠের বাইরে কাটাচ্ছেন করিম বেনজেমা। ক্লাবের হয়ে শেষ কয়েকটা ম্যাচ না খেললেও স্কোয়াডে নাম রয়েছে রিয়াল তারকার। ব্যালন ডি’অরজয়ী এই ফুটবলারকে নিয়ে অবশ্য চিন্তিত নন দেশম।

তিনি বলেন, ‘বেনজেমার দু-একটা শারীরিক সমস্যা ছিল এবং বিশ্বকাপ সামনে রেখে সে এ বিষয়টা দারুণ সতর্কতার সঙ্গে মোকাবিলা করেছে। আগামী সপ্তাহের মধ্যেই সে সেরে উঠবে। আমি তাকে নিয়ে মোটেই চিন্তিত নই।’

২৫ সদস্যের স্কোয়াডের ৯ জনই ডিফেন্ডার। রক্ষণভাগে বাড়তি গুরুত্ব দিয়ে ফরাসিদের সম্ভাব্য ফর্মেশন ৪-৩-৩। মিডফিল্ডে পগবা-কন্তের জায়গায় দেখা যেতে পারে চুয়েমিনি আর কামাভিঙ্গাকে।

ফ্রন্ট থ্রিতে কিলিয়ান এমবাপ্পের সঙ্গে শুরুর একাদশে থাকতে পারেন বেনজেমা ও গ্রিজম্যান। ২০২১ ইউরোতে অলিভার জিরুকে বাদ দেয়া হলেও ব্যাকাপ স্ট্রাইকার হিসেবে ফেরানো হয়েছে এসি মিলান তারকাকে।

বিশ্বকাপ ইতিহাসে ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের চ্যাম্পিয়ন হবার নজির রয়েছে মাত্র দুটি। ৬০ বছর আগে শেষবার যা করে দেখিয়েছিল ব্রাজিল।

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ