• ঢাকা
  • |
  • মঙ্গলবার ১৭ই মাঘ ১৪২৯ রাত ০২:৫৬:৩৯ (31-Jan-2023)
  • - ৩৩° সে:

অসৎ কর্মকর্তা ও অসাধুচক্রের কারণে ঢাকা মেডিকেলের সুনাম ক্ষুণ্ণ হচ্ছে : পরিচালক


শনিবার ২৯শে অক্টোবর ২০২২ বিকাল ০৩:২৫



অসৎ কর্মকর্তা ও অসাধুচক্রের কারণে ঢাকা মেডিকেলের সুনাম ক্ষুণ্ণ হচ্ছে : পরিচালক

ছবি : সংগৃহীত

কিছু অসৎ কর্মকর্তা ও অসাধুচক্রের কারণে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের স্বাস্থ্যসেবার সুনাম ক্ষুণ্ণ হচ্ছে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ডা. মো. নাজমুল হক।

শনিবার ঢাকা মেডিকেল কলেজে (ঢামেক) বিশ্ব স্ট্রোক দিবস উপলক্ষে নিউরোলজি ও নিউরোসার্জারি বিভাগের আয়োজনে এক বৈজ্ঞানিক সেমিনারে তিনি এসব কথা জানান। 

এ সময় স্ট্রোক শনাক্ত ও সচেতন বৃদ্ধিতে 'স্ট্রোক অ্যাপ' উদ্বোধন করা হয়। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থী অ্যাপটি তৈরি করেছেন।

এই অ্যাপটি স্ট্রোক রোগীদের মৃত্যুর ঝুঁকি কমাবে। এর মাধ্যমে স্ট্রোকের আশঙ্কা নির্ণয় করে রোগীকে নিকটতম সেন্টারে যেতে তথ্য দেবে। পাশাপাশি রোগ প্রতিরোধ করতে প্রাথমিক চিকিৎসা, সচেতনতা ও জ্ঞান বৃদ্ধিতে সহায়ক হবে।

নাজমুল হক জানান, ঢামেকে আইসিইউ এবং এইচডিইউতে সব প্রকার ওষুধ বিনামূল্যে দিয়ে থাকি। কিন্তু অনেক সময় সুবিধাভোগী লোকজন রোগীদের আত্মীয়দের দিয়ে ওষুধ কিনিয়ে থাকেন। এতে ঢাকা মেডিকেলের সুনাম নষ্ট হয়। আমি চিকিৎসকদের বলব এইসব সমস্যা সমাধান করায় সবাইকে এগিয়ে আসতে হবে। 

এছাড়া বহিরাগত লোকদের মাধ্যমে যাতে কোনো খারাপ বিষয় এখানে না হয় সে জন্য সবাইকে কাজ করার আহ্বান জানান তিনি।

ঢামেকের এই পরিচালক বলেন, ঢাকা মেডিকেলে মানুষের অনেক বেশি চাহিদা থাকে আমাদের সেবা নিতে। আমাদের হিমশিম খেতে হয় তাদের সেবা দিতে। আমাদের এখানে নিউরোসার্জারি চিকিৎসার জন্য আলাদা বেডের ব্যবস্থা করা প্রয়োজন। নানা জটিলতায় এর উদ্যোগ নেওয়া হলেও বাস্তবায়ন করতে সময় লাগছে।

তিনি বলেন, নিউরোসার্জারি বিভাগের চিকিৎসায় যদি ৫০টা বেড নতুন সংযোজন করা হয় সেটাও পরিপূর্ণ হবে না। দেখা যাবে এই ৫০ বেড পরিপূর্ণ হতেও সর্বোচ্চ ২ দিন সময় লাগবে। তাই সেজন্য অবশ্যই বড় ধরনের পরিবর্তন আনা প্রয়োজন।  

এছাড়াও আগামী বছর স্ট্রোক দিবস আসার আগেই ঢাকা মেডিকেলে নিউরোলজি বিভাগে পরিবর্তন আনার অঙ্গিকার করেন তিনি। 

ঢামেকের নিউরোসার্জারি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. অসিত চন্দ্র সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সার্জারি অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন, ঢামেকের উপাধ্যক্ষ অধ্যাপক ডা. শফিকুল আলম চৌধুরী প্রমুখ।

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ