• ঢাকা
  • |
  • মঙ্গলবার ১লা শ্রাবণ ১৪৩১ বিকাল ০৫:২৪:৪৭ (16-Jul-2024)
  • - ৩৩° সে:

কুয়েতে ফ্রি ভিসায় আসা অভিবাসীদের গ্রেপ্তার


শনিবার ২২শে জুন ২০২৪ বিকাল ০৩:৩৪



কুয়েতে ফ্রি ভিসায় আসা অভিবাসীদের গ্রেপ্তার

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক: 

অবৈধ আবাসনে বসবাসরত প্রবাসী এবং আইন অমান্যকারীদের নিজ দেশে ফেরত পাঠানো হবে বলে স্পষ্ট করেছে কুয়েত সরকার। এতে আটক হচ্ছে অসংখ্য ফ্রি ভিসার কর্মী।  

কুয়েতের আইন অনুযায়ী, এক মালিক বা কোম্পানির আকামা নিয়ে অন্য জায়গায় কাজ করা অবৈধ। একইভাবে এক মালিকের গৃহকর্মী হয়ে অন্যত্র কাজ করা বা থাকাও অবৈধ। এ ছাড়াও সিভিল আইডিতে এক বাসার ঠিকানা নিয়ে অন্য বাসায় বসবাস অথবা কোনো নিষিদ্ধ ভবনে বসবাস করা কুয়েত আইনে অবৈধ।  

দেশটির জনগণ ও প্রবাসীদের নিরাপত্তার জন্য এমন আরও অনেক আইন আছে যার প্রয়োগ স্বাভাবিকভাবেই চালিয়ে থাকে দেশটির আইনশৃঙ্খলা বাহিনী। 

সম্প্রতি কুয়েতের মানগাফ শহরে ভয়াবহ অগ্নিকাণ্ডে অর্ধশতাধিক প্রবাসী শ্রমিকের প্রাণহানি হয়েছে। এ জন্য দেশটি প্রবাসীদের নিরাপত্তার বিষয়ে কঠোর হচ্ছে। 

আইন অমান্যকারীদের বিরুদ্ধে প্রতিনিয়ত বিভিন্ন অঞ্চলে উচ্চপর্যায়ের অভিযান চালাচ্ছে দেশটির আইনশৃঙ্খলা বাহিনী। ধরাও পড়েছে অনেকে। এসব আইন অমান্যকারীকে ৩ থেকে ৪ দিনের মধ্যে নিজ দেশে ফেরত পাঠানোর নির্দেশ দিয়েছে দেশটির মন্ত্রণালয়। 

এতে চিন্তিত অনেক প্রবাসী। নিজ কর্মক্ষেত্রের সুবিধা কিংবা আর্থিক সুবিধার জন্য একাধিক স্থানের প্রবাসীরা একটি বাসায় গাদাগাদি করে থাকেন, যা দেশটির আইনে অপরাধ। এই আইন মূলত দেশটির প্রবাসীদের নিরাপত্তার জন্যই করা হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। 

দালাল চক্ররের খপ্পরে পড়ে কুয়েতে ফ্রি ভিসায় এসে অনেকে দুশ্চিন্তায় ভুগছেন। একদিকে যেমন ধরা পড়ছেন অভিযানে, অন্যদিকে অনেকের আকামা বাতিল করেছে গৃহকর্তারা। আবার অনেকের নামে পলাতক হিসেবে মামলা দিয়ে রেখেছেন গৃহকর্তা–এমন খবরও পাওয়া যাচ্ছে। 

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ





















-->