• ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ২৩শে অগ্রহায়ণ ১৪২৯ রাত ০২:২২:৩৬ (08-Dec-2022)
  • - ৩৩° সে:

জাভায় ভূমিকম্প: নিহতের সংখ্যা বেড়ে ১৬২, আহত অন্তত ৭০০


মঙ্গলবার ২২শে নভেম্বর ২০২২ দুপুর ১২:৫৯



জাভায় ভূমিকম্প: নিহতের সংখ্যা বেড়ে ১৬২, আহত অন্তত ৭০০

ছবি : সংগৃহীত

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠলো ইন্দোনেশিয়ার জাভা। এতে মৃত্যুবরণ করেছেন কমপক্ষে ১৬২ জন। আর আহতের সংখ্যা ৭ শতাধিক। খবর বিবিসির।

ইন্দোনেশিয়ার স্থানীয় সরকার কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছে। হতাহতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা করছে তারা।

কর্তৃপক্ষ জানিয়েছে, ভয়াবহ এ ভূমিকম্পে বিধ্বস্ত হয়েছে অন্তত ২২’শ ঘরবাড়ি। বাস্তুচ্যুত হয়েছেন প্রায় ১৩ হাজার মানুষ। দুর্গত অঞ্চলে উদ্ধার অভিযান চালাচ্ছেন ফায়ার সার্ভিসের বিপুল সংখ্যক সদস্য। তবে ভূমিধ্বসের কারণে রাস্তাঘাট বিধ্বস্ত হওয়ায় বাধাগ্রস্ত হচ্ছে উদ্ধারকাজ।

উদ্ধারকাজ প্রসঙ্গে সিয়ানজুর সরকারি কর্মকর্তা হারম্যান সুহেরম্যান বলেন, অনেক এলাকাতেই উদ্ধারকাজ সম্ভব হচ্ছে না। কারণ, রাস্তাঘাট বিধ্বস্ত। জরুরি বিভাগ যেতে পারছে না সেসব এলাকায়।

এর আগে, সোমবার (২১ নভেম্বর) স্থানীয় সময় দুপুর ১টা ২০মিনিটের দিকে ৫ দশমিক ৬ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠে জাভা।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানিয়েছে, পশ্চিম জাভার সিয়ানজুর প্রদেশ ছিল ভূমিকম্পের কেন্দ্র। ১০ কিলোমিটার গভীরে ছিল এর উৎপত্তিস্থল। মাঝারি মাত্রার ভূমিকম্প হওয়ায় জারি করা হয়নি কোনো সুনামি সতর্কতা। তবে আফটার শকের আশঙ্কায় বাসিন্দাদের খোলা স্থানে থাকার পরামর্শ দিয়েছে প্রশাসন।

প্রসঙ্গত, রিং অব ফায়ারে অবস্থানের কারণে প্রায় নিয়মিতই ভূমিকম্প, অগ্ন্যুৎপাত ও সুনামির শিকার হয় ইন্দোনেশিয়া। ২০০৪ সালে দেশটিতে শক্তিশালী ভূমিকম্প ও সুনামিতে মৃত্যু হয় ২ লাখ ৩০ হাজার মানুষের।

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ