• ঢাকা
  • |
  • শুক্রবার ১১ই ফাল্গুন ১৪৩০ সকাল ১০:৪৬:৫৭ (23-Feb-2024)
  • - ৩৩° সে:

অপরাধীকে ক্ষমা করে জনরোষে হাঙ্গেরির প্রেসিডেন্টের পদত্যাগ


রবিবার ১১ই ফেব্রুয়ারি ২০২৪ দুপুর ০১:১০



অপরাধীকে ক্ষমা করে জনরোষে হাঙ্গেরির প্রেসিডেন্টের পদত্যাগ

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক: 

জনরোষের মুখে পদত্যাগ করেছেন হাঙ্গেরির প্রেসিডেন্ট ক্যাথরিন নোভাক। একটি টেলিভিশন লাইভ অনুষ্ঠানে নিজের পদত্যাগের ঘোষণা দিয়েছেন তিনি। শিশুকে যৌন নির্যাতনের মামলায় দোষী সাব্যস্ত ব্যক্তিকে ক্ষমা করে জনরোষের মুখে পড়েছিলেন এই রাজনীতিবিদ। শেষ পর্যন্ত পদত্যাগই করলেন তিনি। খবর বিবিসির।

বিবিসির খবরে বলা হয়, গত বছরের এপ্রিলে পোপ ফ্রান্সিসের হাঙ্গেরি সফরের সময় রাষ্ট্র পরিচালিত অনাথ আশ্রমের পরিচালকের শিশুদের যৌন নির্যাতনের অপরাধ ক্ষমা করেছিলেন প্রেসিডেন্ট নোভাক। গেল সপ্তাহে বিষয়টি দেশটির গণমাধ্যমে প্রকাশিত হয়। এর জেরে ব্যাপক জনরোষের মুখে পড়েন প্রেসিডেন্ট নোভাক। তার পদত্যাগের দাবিতে ধীরে ধীরে দেশটিতে বিক্ষোভ বেড়েই চলছিল। যদিও এ ঘটনায় ক্ষমাও চেয়েছিলেন প্রেসিডেন্ট ক্যাথরিন নোভাক। বলেছিলেন, তিনি ক্ষমা করে ’ভুল’ করেছেন।

পদত্যাগের বিষয়ে এক বার্তায় ৪৬ বছর বয়সী নোভাক বলেন, আমি পদত্যাগ করছি। শিশু ও পরিবার রক্ষার পক্ষে আমি আছি, ছিলাম এবং থাকবো।

এদিকে, ক্ষমার অনুমোদন দেয়া সাবেক বিচারমন্ত্রী জুডিত ভার্গ বর্তমানে দেশটির প্রধানমন্ত্রী ভিক্টর অরবানের ক্ষমতাসীন ফিডেজ পার্টির ইউরোপীয় নির্বাচনী প্রচারণার নেতৃত্বদানকারী। একই ঘটনার জেরে তিনিও তার নতুন ভূমিকা থেকে পদত্যাগ করেছেন বলেও বিবিসির খবরে বলা হয়।

মন্তব্য করুনঃ