• ঢাকা
  • |
  • মঙ্গলবার ১৭ই মাঘ ১৪২৯ রাত ০৩:৫৯:০৫ (31-Jan-2023)
  • - ৩৩° সে:

রুশ-ইউক্রেন যুদ্ধের পর জাপানে বেড়েছে বোম্ব শেল্টারের চাহিদা


শুক্রবার ৯ই ডিসেম্বর ২০২২ দুপুর ১২:০৬



রুশ-ইউক্রেন যুদ্ধের পর জাপানে বেড়েছে বোম্ব শেল্টারের চাহিদা

ছবি : সংগৃহীত

রুশ-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর জাপানে বেড়েছে বোম্ব শেল্টারের চাহিদা। চলমান এ সংঘাতের কারণে ক্রমেই বাড়ছে পারমাণবিক হামলার শঙ্কা। এছাড়া উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষাও আতঙ্ক ছড়াচ্ছে জাপানিদের মাঝে। তাই নিজেদের নিরাপত্তার ব্যবস্থা নিজেরাই করে রাখছেন তারা। এসব হামলা থেকে বাঁচতে আগাম প্রস্তুতি হিসেবে বোম্ব শেল্টার কিনতে শুরু করেছে দেশটির নাগরিকরা। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

বিশ্বজুড়ে রাজনৈতিক অস্থিরতা বাড়ছেই। ইউক্রেনে আগ্রাসন চালাচ্ছে রাশিয়া, আন্তর্জাতিক মহলের চোখ রাঙানি উপেক্ষা করে একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাচ্ছে উত্তর কোরিয়া। তাইওয়ান-চীন দ্বন্দ্বও ছড়াচ্ছে উত্তেজনা।

চলমান এই উত্তেজনার কারণে বরাবরই আলোচনায় উঠে আসছে পারমাণবিক অস্ত্র। দ্বিতীয় বিশ্বযুদ্ধে পারমাণবিক হামলার ক্ষত এখনো বয়ে বেড়াচ্ছে জাপানিজরা। যখন আবারও বিশ্বজুড়ে বাড়ছে ভয়াবহ এই অস্ত্র ব্যবহারের ঝুঁকি, তখন ব্যক্তিগতভাবে তারা নিজেরাই নিচ্ছেন নিজেদের নিরাপত্তা নিশ্চিতের উদ্যোগ। হামলা থেকে বাঁচতে আগাম প্রস্তুতি হিসেবে জাপানিজদের মধ্যে বাড়ছে বোম্ব শেল্টার কেনার প্রবণতা। মূলত গেল ফেব্রুয়ারিতে ইউক্রেনে রুশ আগ্রাসন শুরুর পর থেকেই দেশটিতে এই পণ্যের বিক্রি বেড়ে গেছে।

কয়েকজন জাপানিজ জানান, ইউক্রেনে রুশ আগ্রাসন চলছে। এই পরিস্থিতিতে আমরা আতঙ্কে আছি। যেকোনো সময় উত্তর কোরিয়া আমাদের দেশে ক্ষেপণাস্ত্র ছুড়তে পারে। তাই আমাদের ধারণা, নিজের প্রতিরক্ষার জন্য এই বোম্ব শেল্টার একটি ভালো উপায় হতে পারে। দারুণ একটি উদ্যোগ। সরকারের উচিত মানুষের নিরাপত্তার জন্য এই খাতে ভর্তুকি দেয়া।

এরইমধ্যে জনপ্রিয় হয়ে উঠেছে এনএও ইঞ্জিনিয়ারিংয়ের ক্রাইসিস-১ নামের এই বোম্ব শেল্টার। ছোটখাটো একটি কক্ষের সমান লোহার তৈরি এটি। সিসার প্রলেপ দেয়া শেল্টারটি সরাসরি ক্ষেপণাস্ত্র বা পারমাণবিক হামলা ব্যতীত যেকোনো আঘাত সহ্যের ক্ষমতা রয়েছে। সুরক্ষা দিতে পারে যেকোনো বিকিরণ বা বিপজ্জনক গ্যাস থেকেও।

এনএও ইঞ্জিনিয়ারিংয়ের ব্যবস্থাপনা পরিচালক ইয়োশিমিতসু কোয়ানো বলেন, চলমান যুদ্ধ-সহিংসতায় পারমাণবিক অস্ত্র নিয়ে আলোচনা হচ্ছে। উত্তর কোরিয়া আর চীন-তাইওয়ান দ্বন্দ্বের কারণেও আতঙ্কে জাপানিরা। কাজেই জাপানিদের মধ্যে এই বোম্ব শেল্টারের প্রয়োজনীয়তা বাড়ছে। ফলে প্রচুর অর্ডার পাচ্ছি আমরা। আমাদের শেল্টারটিতে ইসরায়েলের তৈরি বিশেষ এয়ার ফিল্টার রয়েছে। এছাড়া সিসার প্রলেপের কারণে যেকোনো বিকিরণ প্রতিরোধ করতে পারে এটি।

যুদ্ধকালীন নিরাপত্তার জন্য কিনলেও অন্য সময় এটি ফেলে রাখতে হবে না জাপানিজদের। শব্দরোধী এই বোম্ব শেল্টার শিশুদের পড়ার ঘর কিংবা হোম অফিসের কাজেও ব্যবহার করা যাবে।

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ