• ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ২৩শে অগ্রহায়ণ ১৪২৯ রাত ০২:৪৫:৩৯ (08-Dec-2022)
  • - ৩৩° সে:

টাইটানিক থেকে বেঁচে ফেরা ১১৩ বছরের ভার্জিনিয়া আর নেই


বৃহঃস্পতিবার ১৭ই নভেম্বর ২০২২ দুপুর ০২:৫৩



টাইটানিক থেকে বেঁচে ফেরা ১১৩ বছরের ভার্জিনিয়া আর নেই

ছবি : সংগৃহীত

ডুবন্ত টাইটানিক থেকে বেঁচে ফেরা বহু ঘটনার সাক্ষী ভার্জিনিয়া ম্যাকলরিন মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ১১৩ বছর। খবর হিন্দুস্তান টাইমসের।

খবরে বলা হয়েছে, বিশ্ব ইতিহাসের বহু ঘটনার সাক্ষী এই নারী মারা যানন গত ১৪ নভেম্বর। মেরিল্যান্ডে নিজ বাড়িতে হৃদরোগে আক্রান্ত হওয়ার অল্প কিছুক্ষণের মধ্যেই তার মৃত্যু হয়। ভার্জিনিয়ার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের বিশেষ ব্যক্তিরা।

১৯১২ সালে সাউথ হ্যাম্পটন থেকে নিউইয়র্কে যাওয়ার পথে আইসবার্গের ধাক্কায় উত্তর আটলান্টিক মহাসাগরে ডুবে যায় সেই সময়কার সবচেয়ে বড় জাহাজ টাইটানিক। ওই জাহাজের যাত্রী ছিলেন ভার্জিনিয়া। সেসময় তার বয়স ছিল মাত্র ৩ বছর। এরপর যখন তার বয়স ৩৬ বছর, তখন শেষ হয় দ্বিতীয় বিশ্বযুদ্ধ। ভার্জিনিয়ার বয়স যখন ৫৫ বছর, সেবার সাক্ষরিত হয় ‘সিভিল রাইটস অ্যাক্ট’। নিজের ৫৯ বছর বয়সে শুনেছেন মার্টিন লুথার কিংয়ের হত্যার খবর আর ৮০ বছর বয়সে দেখেন বার্লিন দুর্গের পতন।।

বহুকালদর্শী ভার্জিনিয়া ৯৯ বছর বয়সে দেখেন যুক্তরাষ্ট্রে প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্টের জয়। এছাড়া পৃথিবীর ছোটবড় আরও বহু ঘটনার সাক্ষী ছিলেন এই নারী।

প্রসঙ্গত, ২০১৬ সালে ১৮ ফেব্রুয়ারি ‘কৃষ্ণাঙ্গ ইতিহাসের মাস’ উপলক্ষ্যে হোয়াইট হাউসে আমন্ত্রণ পেয়েছিলেন ভার্জিনিয়া। সেখানে সাক্ষাৎ করেন প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে। ১০৬ বছর বয়সী ভার্জিনিয়ার ‘তারুণ্য’ দেখে তার সঙ্গে নেচেছিলেন সাবেক মার্কিন ফার্স্টলেডি। সেই ভিডিও ভাইরালও হয়েছিল।

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ