• ঢাকা
  • |
  • শুক্রবার ২৫শে অগ্রহায়ণ ১৪২৯ সন্ধ্যা ০৭:১৫:১৩ (09-Dec-2022)
  • - ৩৩° সে:

বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে এরদোয়ান-সিসির করমর্দন


সোমবার ২১শে নভেম্বর ২০২২ দুপুর ০১:২২



বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে এরদোয়ান-সিসির করমর্দন

ছবি : সংগৃহীত

কাতার বিশ্বকাপ ফুটবলের উদ্বোধনী অনুষ্ঠানে মিশরের প্রেসিডেন্টের সঙ্গে হাত মেলান তুর্কি প্রেসিডেন্ট। মুসলিম ব্রাদারহুডের মোহাম্মদ মুরসিকে হটিয়ে সেনাপ্রধান সিসি ক্ষমতা দখল করায় দুই দেশের মধ্যে চলছে টানাপোড়েন।

এর মধ্যেই রোববার বার্তা সংস্থা এপির ভিডিওতে দুই নেতাকে করমর্দন করতে দেখা যায়। এ দৃশ্য দেখা মিলল কাতার বিশ্বকাপ ফুটবলের উদ্বোধনী অনুষ্ঠানে।

 বিশ্বকাপ ফুটবল শুরু না হলে এমন বিরল দৃশ্যের দেখা পাওয়া হয়তো কঠিন হতো। কেননা, দুজনের মধ্যে নেই বনিবনা। আন্তর্জাতিক গণমাধ্যম জানায়, উদ্বোধনী অনুষ্ঠানে সিসি ছাড়াও ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস ও জর্ডানের বাদশাহ কিং আবদুল্লাহসহ অন্য নেতাদের সঙ্গে কিছুক্ষণের জন্য সাক্ষাৎ করেন এরদোয়ান। যদিও এ বিষয়ে মিশরের প্রেসিডেন্ট কার্যালয়ের পক্ষ থেকে কিছুই জানানো হয়নি।

 ২০১৩ সালে মুসলিম ব্রাদারহুডের মোহাম্মদ মুরসিকে উৎখাত করে মিশরের ক্ষমতা দখল করেন সেনাপ্রধান সিসি। এরপর থেকেই দুই দেশের সম্পর্কে চলছে টানাপোড়েন। মুরসির প্রতি দৃঢ় সমর্থন জানিয়ে আসছিলেন এরদোয়ান। 

গত বছর তুরস্কের উদ্যোগে দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের মধ্যে আলোচনা শুরু হয়। মিশর, সংযুক্ত আরব আমিরাত, ইসরাইল ও সৌদি আরবের সঙ্গে সম্পর্কোন্নয়নের অংশ হিসেবেই এ পদক্ষেপ নেয় তুরস্ক।

 যদিও তুরস্কের সঙ্গে সম্পর্ক পুনরায় স্বাভাবিক করতে সতর্কতা অবলম্বনের কথা জানান মিশরের কর্মকর্তারা। তবে এরদোয়ান বলেন, উচ্চপর্যায়ের বৈঠক না হওয়ার মতো কোনো কারণ নেই।

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ