• ঢাকা
  • |
  • মঙ্গলবার ১৭ই মাঘ ১৪২৯ রাত ০৩:২০:৫০ (31-Jan-2023)
  • - ৩৩° সে:

ভয়ঙ্কর ‘কিলার রোবট’ ব্যবহারে অনুমতি পেলো সান ফ্রান্সিসকোর পুলিশ


শুক্রবার ২রা ডিসেম্বর ২০২২ বিকাল ০৩:০৭



ভয়ঙ্কর ‘কিলার রোবট’ ব্যবহারে অনুমতি পেলো সান ফ্রান্সিসকোর পুলিশ

ছবি : সংগৃহীত

পুলিশ বাহিনীকে হত্যাকারী ‘কিলার রোবট’ ব্যবহারের পক্ষে ভোট দিয়েছে যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোর বোর্ড অব সুপারভাইজার। এর আওতায় এখন থেকে যেকোনো ‘বিপজ্জনক পরিস্থিতিতে’ বিস্ফোরকবাহী এই রোবট ব্যবহার করতে পারবে পুলিশ। এই রোবট যেকাউকে ঘটনাস্থলেই হত্যা করতে সক্ষম। খবর বিবিসির।

এরই মধ্যে এই রোবট ব্যবহারে বিরোধীতা করছেন বহু মানুষ। কিলার রোবটের বিরোধী একটি গ্রুপের সদস্য ডা. ক্যাথরিন কনোলি বলেন, মানুষকে সরাসরি কোনো মানুষ দ্বারা হত্যা করার দায় থেকে মুক্তি দিতেই কিলার রোবটকে একটি ‘নড়বড়ে ঢাল’ হিসেবে ব্যবহার করা হচ্ছে।

তবে পুলিশ বলছে, আপাতত কোনো প্রাণঘাতী রোবট ব্যবহার করা হবে না। তবে ভবিষ্যতে এমন কোনো ঝুঁকিপূর্ণ পরিস্থিতি সৃষ্টি হলে কিলার রোবটকে কাজে লাগানো হতে পারে। বোর্ড অব সুপারভাইজার শুধুমাত্র উচ্চপর্যায়ের হাতে গোনা কয়েকজন পুলিশ কর্মকর্তাকেই এই কিলার রোবট ব্যবহারের অনুমতি দিয়েছে।

এ নিয়ে সান ফ্রান্সিসকো পুলিশের মুখপাত্র বলেন, কোনো সহিংসতা রুখতে, সশস্ত্র কোনো ব্যক্তি বা গোষ্ঠীকে নিরস্ত করতে এবং বিপজ্জনক পরিস্থিতি মোকাবেলায় এই বিস্ফোরকবাহী রোবট ব্যবহার করা হবে। পুলিশের আশ্বাস, শুধুমাত্র চরম ও অতিমাত্রায় ঝুঁকিপূর্ণ কোনো পরিস্থিতিতেই এই কিলার রোবটগুলোকে নিযুক্ত করা হবে।

এই ধরনের কিলার রোবটকে ইতোমধ্যেই যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্যে ব্যবহারের জন্য পুলিশকে অনুমতি দেয়া হয়েছে। তবে এই মুহূর্তে সানফ্রান্সিসকো পুলিশের হেফাজতে কোনো কিলার রোবট নেই। শিগগিরই বেশ কিছু কিলার রোবট মজুদ করা হবে বলে জানা গেছে।

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ