• ঢাকা
  • |
  • শনিবার ১৯শে অগ্রহায়ণ ১৪২৯ দুপুর ০২:১৯:২৬ (03-Dec-2022)
  • - ৩৩° সে:

জলবায়ু সম্মেলনে যোগ দিবেন ঋষি সুনাক


বৃহঃস্পতিবার ৩রা নভেম্বর ২০২২ সকাল ১১:২৭



জলবায়ু সম্মেলনে যোগ দিবেন ঋষি সুনাক

ছবি : সংগৃহীত

জলবায়ু সম্মেলন কপ-২৭ নিয়ে ইউটার্ন নিলেন যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী ঋষি সুনাক। কয়েকদিন আগে সম্মেলনে যোগ দেবেন না বলে জানালেও এখন সেই অবস্থান থেকে সরে এসেছেন তিনি। ঘোষণা দিয়ে জানিয়েছেন, মিশরে অনুষ্ঠিতব্য সম্মেলনে যোগ দেবেন তিনি।

গত সপ্তাহে (২৫ অক্টোবর) যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেন সুনাক। তিনি এমন সময়ে এ দায়িত্ব নিয়েছেন যখন যুক্তরাজ্য লাগামহীন মুদ্রাস্ফীতি, চলমান শ্রমিক ধর্মঘট, স্বাস্থ্যখাত সংকট ও সর্বোপরি রাশিয়া-ইউক্রেন সংঘাতের কারণে নজিরবিহীন চ্যালেঞ্জ মোকাবিলা করছে।

যুক্তরাজ্যের অর্থনৈতিক সংকটের কথা ইতোমধ্যে সুনাকের একাধিক বক্তব্যে উঠে এসেছে। সেই সঙ্গে এ সংকট মোকাবিলায় বৈশ্বিক সমস্যার চেয়ে আভ্যন্তরীন সমস্যায় বেশি মনোযোগ দেয়ার ব্যাপারে গুরুত্বারোপ করেন।

শুক্রবার (২৮ অক্টোবর) তিনি জানান, মিশরে আগামী নভেম্বরে অনুষ্ঠিতব্য জলবায়ু সম্মেলন কপ-২৭-এ যোগ দিচ্ছেন না। ঋষির দাবি, জলবায়ু পরিবর্তন রোধে যুক্তরাজ্য নেতৃত্বের ভূমিকা পালন করছে। তার ভাষায়, ‘জলবায়ু বিষয়ে আমরা যে নেতৃত্ব দেখিয়েছি, সারা বিশ্বে তা অতুলনীয়।’

তিনি বলেন, ‘কপ-২৭ জলবায়ু সম্মেলনে মিশরে না গিয়ে ‘নিজ দেশের জরুরি সমস্যায়' মনোযোগ দেয়া বেশি দরকার। ব্যক্তিগতভাবে আমি এসব সমস্যা সমাধানে প্রতিশ্রুতিবদ্ধ। কিন্তু অর্থনীতি নিয়ে আমাদের যে অভ্যন্তরীণ চ্যালেঞ্জ আছে, এ মুহূর্তে আমি সেটির দিকে মনোযোগ দেয়াকেও ঠিক মনে করি।’

আগামী রোববার (৬ নভেম্বর) থেকে মিশরে শুরু হচ্ছে জলবায়ু সম্মেলন কপ-২৭। চলবে ১৮ নভেম্বর পর্যন্ত। মিশর লোহিত সাগরের রিসোর্ট শহর শারম-আল-শেখে জলবায়ু পরিবর্তন সম্পর্কিত জাতিসংঘ ফ্রেমওয়ার্ক কনভেনশনের পক্ষগুলোর ২৭তম সম্মেলনের আয়োজন করতে যাচ্ছে।

সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন থেকে শুরু করে বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধান অংশ নেবেন। ঋষি সুনাক অংশ না নেয়ার ঘোষণা দিলে এ নিয়ে সমালোচনা শুরু হয়। এরপরই নতুন সিদ্ধান্ত জানান তিনি।

শুক্রবার (২ নভেম্বর) এক টুইটার বার্তায় তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে পদক্ষেপ ছাড়া টেকসই উন্নতি সম্ভব নয়। নবায়নযোগ্য জ্বালানিতে বিনিয়োগ ছাড়া জ্বালানির কোনো ভবিষ্যৎ নেই। আর এ কারণেই আমি কপ-২৭-এ যোগ দিচ্ছি।’

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ