• ঢাকা
  • |
  • শুক্রবার ২১শে মাঘ ১৪২৯ সকাল ০৬:৫৩:১৩ (03-Feb-2023)
  • - ৩৩° সে:

ব্রাজিলের সেনা প্রধানকে বরখাস্ত করলেন প্রেসিডেন্ট লুলা


রবিবার ২২শে জানুয়ারী ২০২৩ দুপুর ১২:৪৩



ব্রাজিলের সেনা প্রধানকে বরখাস্ত করলেন প্রেসিডেন্ট লুলা

ছবি সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক: 

ব্রাজিলের সেনাপ্রধান জুলিও সিজার দা আরুদাকে বরখাস্ত করেছেন দেশটির প্রেসিডেন্ট লুলা ইনাসিও দা সিলভা। দেশটির রাজধানীতে সাবেক প্রেসিডেন্ট জাইর বলসোনারোর সমর্থকরা প্রেসিডেন্ট প্রাসাদ, সুপ্রিম কোর্ট এবং পার্লামেন্ট ভবনে ভাঙচুর চালানোর বিষয়ে নিষ্ক্রিয়তার দায়ে আরুদাকে বরখাস্ত করা হয়। 

রয়টার্সের খবরে বলা হয়, তাৎক্ষণিকভাবে লুলা নতুন সেনাপ্রধানের নাম ঘোষণা না করলেও ব্রাজিলের সশস্ত্র বাহিনীর ওয়েবসাইটে বলা হয়েছে, প্রেসিডেন্টের আদেশ অনুসারে দেশটির সশস্ত্র বাহিনীর প্রধানের পদ থেকে জেনারেল জুলিও সিজার দা আরুদাকে সরিয়ে দেয়া হয়েছে। 

তবে ধারণা করা হচ্ছে, জেনারেল আরুদার স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন দেশটির সশস্ত্র বাহিনীর উত্তর-পূর্ব কমান্ডের প্রধান জেনারেল থমাস রিবেইরো পিয়াভা। 

এর আগে, গত ৮ জানুয়ারি দেশটির রাজধানীতে সাবেক প্রেসিডেন্ট জাইর বলসোনারোর সমর্থকরা প্রেসিডেন্ট প্রাসাদ, সুপ্রিম কোর্ট এবং পার্লামেন্ট ভবনে ভাঙচুর চালায়। হামলার পরপরই লুলা সন্দেহ পোষণ করেছিলেন যে, এ ভাঙচুরে দেশটির সশস্ত্র বাহিনীর কিছু সদস্যও শামিল ছিল। 

সম্প্রতি লুলা জানিয়েছেন, তার সরকার প্রয়োজন হলে সরকারের শীর্ষ পদে থাকা বলসোনারোর সমর্থকদের সরিয়ে দেবে। বিশেষ করে নিরাপত্তা ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর শীর্ষে থাকা বলসোনারো সমর্থকদের সরিয়ে দেয়া হবে। সেনাপ্রধানকে সরিয়ে দেয়ার আগে লুলা তার নিরাপত্তা রক্ষার দায়িত্বে নিয়োজিত বেশ কয়েকজন সেনা সদস্যকে সরিয়ে দেন। 

ঘটনার দিন থেকে এখন পর্যন্ত দেশটিতে দাঙ্গায় জড়িত থাকার অভিযোগে কমপক্ষে ২ হাজার জনকে গ্রেফতার করা হয়েছে। ব্রাজিলের সুপ্রিম কোর্ট জানিয়েছে, বলসোনারো এ দাঙ্গায় উসকানি দিয়েছেন কিনা তাও তদন্ত করে দেখা হবে।   

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ