• ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ২৩শে অগ্রহায়ণ ১৪২৯ রাত ০২:৩৭:২১ (08-Dec-2022)
  • - ৩৩° সে:

কাবুলের বিনোদন পার্কে নারীদের প্রবেশ নিষিদ্ধ


শুক্রবার ১১ই নভেম্বর ২০২২ সকাল ১১:০৭



কাবুলের বিনোদন পার্কে নারীদের প্রবেশ নিষিদ্ধ

ছবি : সংগৃহীত

আফগানিস্তানের রাজধানী কাবুলের পার্ক ও বিনোদনকেন্দ্রগুলোয় নারী ও পুরুষের আলাদা দিনে প্রবেশাধিকার থাকলেও তা বাতিল করে নতুন নির্দেশনা দিয়েছে দেশটির তালেবান সরকার। নির্দেশনায় বলা হয়েছে, কাবুলের পার্ক ও বিনোদনকেন্দ্রগুলোতে নারীরা প্রবেশ করতে পারবেন না। এছাড়া কাবুলের নারীরা ব্যায়ামাগারেও (জিম) যেতে পারবেন না। খবর বিবিসির।

গতকাল বৃহস্পতিবার (১০ নভেম্বর) নিষেধাজ্ঞার বিষয়টি জানান তালেবান নিয়ন্ত্রিত আফগান সরকারের অনৈতিকতা দূরীকরণ ও ধর্মীয় প্রচারবিষয়ক মন্ত্রণালয়ের মুখপাত্র মোহাম্মদ আকেফ মোহাজের।

আকেফ মোহাজের বলেন, রাষ্ট্র পরিচালনার ক্ষেত্রে গত ১৫ মাসের অভিজ্ঞতায় আমরা দেখেছি, নারী-পুরুষ অবাধে পার্কে-জিমে যাচ্ছেন। অনেকেই ইসলামিক নিয়ম-নীতি মানতে চান না। অনেক নারী নিয়ম মেনে স্কার্ফ ও হিজাব পরতে চান না। তাই এই নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। সঙ্গে মাহরাম বা পুরুষ অভিভাবক থাকলেও আফগান নারীরা কাবুলের পার্ক, ব্যায়ামাগার ও বিনোদনকেন্দ্রে প্রবেশ করতে পারবেন না।

এর আগে নারী-পুরুষের জন্য আলাদা বিনোদনকেন্দ্র খোলার ঘোষণা দিয়েছিল তালেবান সরকার। তখন তালেবান সরকার জানিয়েছিল, কাবুলের পার্ক ও বিনোদনকেন্দ্রে শুধু রোববার, সোমবার ও মঙ্গলবার নারীরা যেতে পারবেন। সপ্তাহের বাকি দিনগুলোতে যাবেন পুরুষেরা।

উল্লেখ্য, ২০২১ সালের আগস্ট মাসে আফগানিস্তানে ক্ষমতায় আসে তালেবান। এরপর থেকে দেশটিতে নারী স্বাধীনতা ও তাদের চলাচলে কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়। এর মধ্যে রয়েছে ঘরের বাইরে বের হলে শরীর ঢেকে বের হওয়া, কোথাও ঘুরতে গেলে পুরুষ অভিভাবক সঙ্গে নেয়া, শিক্ষার সুযোগ সীমিত করে আনা প্রভৃতি।

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ