• ঢাকা
  • |
  • শুক্রবার ১৮ই অগ্রহায়ণ ১৪২৯ বিকাল ০৪:৩৫:১৫ (02-Dec-2022)
  • - ৩৩° সে:

০১:২৫ পিএম, ১০ নভেম্বর ২০২২


ক্যাটাগরি

বিশ্ব
বিশ্বের খবর

৭০ বছর বয়সে সিভিল ইঞ্জিনিয়ারিং পরীক্ষায় প্রথম হলেন বৃদ্ধ


বৃহঃস্পতিবার ১০ই নভেম্বর ২০২২ দুপুর ০১:২৫



৭০ বছর বয়সে সিভিল ইঞ্জিনিয়ারিং পরীক্ষায় প্রথম হলেন বৃদ্ধ

ছবি : সংগৃহীত

সম্প্রতি ভারতের কর্নাটক সিভিল ইঞ্জিনিয়ারিং ডিপ্লোমা পরীক্ষায় ৯৪.৮৮% নাম্বার পেয়ে সারা রাজ্যে প্রথম হয়েছেন নারায়ণ ভাট নামের ৭০ বছরের একজন বৃদ্ধ। বুধবার (২ নভেম্বর) আরএন শেঠি পলিটেকনিক কলেজে নিজের মার্কশিট নিতে যান তিনি। কলেজের সবার আন্তরিক উষ্ণ অভ্যর্থনায় অভিভূত হয়ে যান নারায়ণ। খবর ইন্ডিয়া ট্যুডের।

১৯৭০ সালে নারায়ণ মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে ডিপ্লোমা করেন তিনি। এরপর কর্নাটক এবং গুজরাটে কাজ করেছেন। কর্মজীবনে মেকানিক্যাল ও সিভিল, উভয় বিভাগেরই দায়িত্ব সামলেছেন। সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগে তার দক্ষতার কারণে পেশায় বেশ সুনামও অর্জন করেন।

বরাবরি তার সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে পড়ার ইচ্ছে ছিল তার। ঠিক করেছিলেন আজ নাহয় কাল একদিন না একদিন তিনি সিভিল ইঞ্জিনিয়ারিং পাস করবেন। যেমন ভাবা তেমন কাজ। ২০১৯ সালে, নারায়ণ আরএন শেঠি পলিটেকনিক কলেজে বিশেষ বিভাগের অধীনে ভর্তি হন। এরপরেই সবাইকে তাক লাগিয়ে দেন। একের পর এক সেমিস্টারের পরীক্ষা হয়। আর তাতে দেখা যায়, প্রতিবারই পরীক্ষায় একজনই প্রথম স্থান অধিকার করেছেন, আর তিনি নারায়ণ ভাট! ফলে খুব দ্রুত তার কলেজের নাম ছড়িয়ে পড়ে।

এই বয়সে এসে আবার ইঞ্জিনিয়ারিং পড়ার কারণ কী? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, একটা সময় গিয়েছে। আমার বিষয়গুলো জানা থাকা সত্ত্বেও শুধুমাত্র একটি সইয়ের জন্য অনেক অপেক্ষা করতে হয়েছে। আর সেই কারণেই সিভিল ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়ে নিজের কাছে নিজেকে প্রমাণ করলাম।

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ