• ঢাকা
  • |
  • শুক্রবার ২১শে মাঘ ১৪২৯ সকাল ০৭:২৬:৩১ (03-Feb-2023)
  • - ৩৩° সে:

রুশ আগ্রাসনে ইউক্রেনে ৯০০০ বেসামরিক নিহত


বুধবার ১৮ই জানুয়ারী ২০২৩ দুপুর ০২:০০



রুশ আগ্রাসনে ইউক্রেনে ৯০০০ বেসামরিক নিহত

ছবি সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক: 

রাশিয়ার আগ্রাসনে ইউক্রেনে এখন পর্যন্ত নয় হাজার বেসামরিক নাগরিক নিহত হয়েছে বলে জানিয়েছেন দেশটির একজন শীর্ষ কর্মকর্তা। তিনি জানান, নিহতদের মধ্যে ৪৫৩ জন শিশু রয়েছে। 

মঙ্গলবার সুইজারল্যান্ডের ডাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে (ডব্লিউইএফ) ইউক্রেন প্রেসিডেন্টের সহযোগী আন্দ্রি ইয়ারমাক এ ভয়াবহ তথ্য জানান। ডাভোসে এবারের বিশ্ব ও ব্যবসায়ী নেতাদের শীর্ষ সম্মেলনে ইউক্রেনের যুদ্ধ একটি কেন্দ্রীয় বিষয় ছিল। 

তিনি যোগ করেন, ‘আমরা রাশিয়ান আক্রমণকারীদের দ্বারা সংঘটিত ৮০ হাজারটি অপরাধ নথিভুক্ত করেছি। এগুলোর একটিও আমরা ক্ষমা করব না। প্রতিটি অপরাধীকে জবাবদিহি করতে হবে। ’ 

ইয়ারমাক রাশিয়ার বিচারের জন্য একটি বিশেষ আন্তর্জাতিক ট্রাইব্যুনাল ও আক্রমণের ফলে সৃষ্ট ধ্বংসের জন্য ক্ষতিপূরণের আহ্বান পুনর্ব্যক্ত করেছেন। 

এর আগে সোমবার রাশিয়ার হামলায় ইউক্রেনে সাত হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহতের কথা জানিয়েছিল। তবে উভয় পরিসংখ্যান যাচাই করতে পারেনি আল জাজিরা। 

ফোরামে ইউক্রেনের ফার্স্ট লেডি ওলেনা জেলেনস্কা উপস্থিতদের জানিয়েছেন, ‘আমরা একটি নতুন চেরনোবিল ঘটতে দিতে পারি না। আমরা সবাই নিশ্চিত যে, এমন কোনো বৈশ্বিক সমস্যা নেই যা মানবতার মাধ্যমে সমাধান করা যায় না। ’ 

‘এটি এখন আরও গুরুত্বপূর্ণ। কারণ ইউরোপে রাশিয়ার আগ্রাসন বিভিন্ন চ্যালেঞ্জ তৈরি করেছে। ’ 

উল্লেখ্য, ইউক্রেনের পূর্ব ও দক্ষিণে রক্তক্ষয়ী যুদ্ধের কারণে বিশ্বব্যাপী খাদ্য এবং জ্বালানির দাম আকাশচুম্বী হয়েছে। জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি অনুসারে, ৮২টি দেশে প্রায় ৩৪৫ মিলিয়ন মানুষ তীব্র খাদ্য নিরাপত্তাহীনতার সম্মুখীন হচ্ছে। করোনাভাইরাস মহামারি ও ইউক্রেনের যুদ্ধের আগে এই দেশের সংখ্যা ছিল ৫৩টি। 

জেলেনস্কা বলেছিলেন, ‘ইউক্রেনীয়রা যুদ্ধ থেকে একটি দিনও ছুটি নিতে পারে না। তাদের প্রতিদিন জীবনের ঝুঁকি নিয়ে থাকতে হচ্ছে। ’ তবে তিনি বিশ্বাস করেন, পুরো বিশ্ব শান্তির জন্য ঐক্যবদ্ধ হবে।

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ