• ঢাকা
  • |
  • শনিবার ১৯শে অগ্রহায়ণ ১৪২৯ বিকাল ০৪:২২:১৪ (03-Dec-2022)
  • - ৩৩° সে:

সরকার বিরোধী বিক্ষোভে সমর্থন, ইরানে দুই অভিনেত্রী গ্রেফতার


সোমবার ২১শে নভেম্বর ২০২২ দুপুর ০১:২৮



সরকার বিরোধী বিক্ষোভে সমর্থন, ইরানে দুই অভিনেত্রী গ্রেফতার

ছবি : সংগৃহীত

ইরানে সরকারবিরোধী বিক্ষোভে প্রকাশ্যে সমর্থন দেয়ার অভিযোগে দুই ইরানি অভিনেত্রীকে গ্রেফতার করা হয়েছে। ইরানের বার্তা সংস্থা ইরনা জানিয়েছে, হেঙ্গামেহ গাজিয়ানি এবং কাতায়ুন রিয়াহি ইরানের সরকারি কর্তৃপক্ষের বিরুদ্ধে যোগসাজশ ও বিক্ষোভে অংশ নেয়ার অভিযোগ আনা হয়েছে।

দাবি করা হয়, এই দুই অভিনেত্রী মাথার স্কার্ফ ছাড়াই জনসমক্ষে উপস্থিত হয়ে বিক্ষোভকারীদের সঙ্গে সংহতি স্থাপন করেছিল। গাজিয়ানি এবং রিয়াহি দুইজনই বেশ কয়েকটি আন্তর্জাতিক পুরস্কার বিজয়ী অভিনেত্রী।

ইরনা জানিয়েছে, দেশটির প্রসিকিউটর অফিসের নির্দেশে তাদের গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারের আগে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেষ পোস্টে গাজিয়ানি লিখেছেন, 'যাই ঘটুক না কেন, জেনে রাখুন যে বরাবরের মতো আমি ইরানের জনগণের পাশে থাকব'। তিনি আরও লিখেন 'এটাই হয়তো আমার শেষ পোস্ট।'  

 সেপ্টেম্বরে হিজাবের নিয়ম ভঙ্গ করার অভিযোগে মাহসা আমিনি (২২)  নামে এক নারীকে গ্রেফতার করে দেশটির নীতি পুলিশ। এর তিন দিন পর ১৬ সেপ্টেম্বর মাহসা আমিনি মারা যান। জানা যায়, পুলিশের আঘাতে তার মৃত্যু হয়। তবে ইরানে সরকারি কর্তৃপক্ষ জানায়, মাহসা আমিনি হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছে।

এরপর থেকে দেশটিতে হিজাব বিরোধী বিক্ষোভ শুরু হয়। মানবাধিকার কর্মীরা বলেছেন ইরানের চলমান বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর গুলিতে ৪০০ জন বিক্ষোভকারী নিহত হয়েছেন। এছাড়া ১৬ হাজার ৮০০ জনকে গ্রেফতার হয়েছেন।

  বিক্ষোভের সঙ্গে জড়িত থাকার অভিযোগে অন্তত পাঁচজন বিক্ষোভকারীকে মৃত্যুদণ্ড দিয়েছে ইরান সরকার। 

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ