• ঢাকা
  • |
  • শনিবার ১৫ই মাঘ ১৪২৯ সকাল ০৯:৩১:৩১ (28-Jan-2023)
  • - ৩৩° সে:

অনুমতি না পেলেও নয়াপল্টনে সমাবেশ হবে: মিন্টু


বুধবার ৩০শে নভেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:২৭



অনুমতি না পেলেও নয়াপল্টনে সমাবেশ হবে: মিন্টু

আব্দুল আউয়াল মিন্টু। ছবি সংগৃহীত

অনুমতি না পেলেও আগামী ১০ ডিসেম্বর বিএনপি রাজধানীর নয়াপল্টনেই সমাবেশ করবে বলে জানালেন দলের ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু। সম্প্রতি সময় সংবাদকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি একথা বলেন।

মিন্টু বলেন, মানুষের অধিকার পুনরুদ্ধারের জন্য নয়াপল্টনেই আমাদের সমাবেশ করা উচিত এবং আমরা সেখানেই সমাবেশ করবো।

অন্যদিকে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের অনুমতি দেয়ার পেছনে কোন ষড়যন্ত্র রয়েছে বলে মনে করেন দলের স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী। 

সম্প্রতি এক অনুষ্ঠানে আমীর খসরু বলেন, তাদের মাথায় খারাপ উদ্দেশ্য কাজ করছে; এমন সন্দেহ মানুষের মনে উঠে এসেছে। সারা দেশে যেভাবে ৮টি সভা মহাসমাবেশে পরিণত হয়েছে, ঢাকায়ও তা হবে।

পল্টনে রাস্তায় সমাবেশ করার পক্ষে অনড় বিএনপির অন্য নেতারাও বলছেন, ‘ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের অনুমতি দেয়ার পেছনে সরকারের কোন ষড়যন্ত্র রয়েছে। সরকারের ফাঁদে আমরা পা দেব না। সমাবেশ হবে পল্টনেই।’

এদিকে আওয়ামী লীগ নেতারা বলছেন, সোহরাওয়ার্দীতে বিএনপিকে সমাবেশের সুযোগ দিতে ছাত্রলীগের কাউন্সিলের তারিখ পরিবর্তন করা হয়েছে। দেশকে অস্থিতিশীল করতে দলটি বারবার নয়াপল্টনের কথা বলছে বলেও মন্তব্য করেন ক্ষমতাসীন দলের নেতারা।

এর আগে বিভিন্ন সময়ে বিএনপি সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করেছে উল্লেখ করে আওয়ামী লীগ নেতারা বলছেন, বিভিন্ন রাজনৈতিক দল বড় জমায়েতে এ মাঠটিকে বেছে নিলেও দেশকে অস্থিতিশীল করার পাঁয়তারা করছে বিএনপি। সোহরাওয়ার্দীর বাইরে সমাবেশ করার চেষ্টা করলে পদক্ষেপ নেবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

সম্প্রতি সচিবালয়ে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ সাংবাদিকদের বলেন, নয়াপল্টনে ৩০ থেকে ৫০ হাজার মানুষ নিয়ে সমাবেশ করা সম্ভব। সরকারের সৎ উদ্দেশ্যেই সমাবেশের জন্য সোহরাওয়ার্দী উদ্যান বরাদ্দ দিয়েছে। কিন্তু তারা যদি বিশৃঙ্খলা সৃষ্টি করার উদ্দেশ্যে নয়াপল্টনে সমাবেশ করতে চায়, তাহলে সরকার যথাপোযুক্ত ব্যবস্থা গ্রহণ করবে।

আর বিএনপির আন্দোলন প্রসঙ্গে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, আওয়ামী লীগকে আন্দোলনের ভয় দেখিয়ে লাভ নেই; আন্দোলন করেই আওয়ামী লীগ ক্ষমতায় এসেছে। তারা শান্তিপূর্ণভাবে আন্দোলন করুক; কারো কোনো আপত্তি নেই। কিন্তু আগুন নিয়ে খেললে, সহিংসতা করতে এলে আমরা সতর্কতার সঙ্গে প্রস্তুত। ১০ ডিসেম্বরে রাষ্ট্রীয় সম্পদ ও জনগণের জানমালের ওপর আঘাত আসলে দেয়া হবে কঠোর জবাব।

গত কয়েকদিন ধরেই বিএনপির সমাবেশের স্থান নিয়ে চলছে বাগ্‌যুদ্ধ। সোহরাওয়ার্দী উদ্যানে বিএনপিকে ১০ ডিসেম্বর গণসমাবেশের অনুমতি দিয়েছে ঢাকা মেট্রোপলিটান পুলিশ। এ জন্য দেয়া হয়েছে ২৬টি শর্ত। ডিএমপি কমিশনারের পক্ষ থেকে মঙ্গলবার (২৯ নভেম্বর) এক চিঠিতে এ তথ্য জানানো হয়।

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ