• ঢাকা
  • |
  • শনিবার ১৫ই মাঘ ১৪২৯ সকাল ১০:১০:৫২ (28-Jan-2023)
  • - ৩৩° সে:

সরকার বিরোধী বিক্ষোভে উত্তাল ইসরায়েল


রবিবার ১৫ই জানুয়ারী ২০২৩ সন্ধ্যা ০৭:১২



সরকার বিরোধী বিক্ষোভে উত্তাল ইসরায়েল

ছবি : সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক :

মাত্র দু’সপ্তাহ আগে ইসরায়েলে আবারও ক্ষমতায় ফেরেন প্রেসিডেন্ট বেনিয়ামিন নেতানিয়াহু। তার বিরুদ্ধে দুর্নীতির মামলা থাকায় ক্ষমতায় এসেই আইন সংস্কারে হাত দেন তিনি। আর এতেই ক্ষেপে উঠেছে ইসরায়েলের সাধারণ জনগণ। সরকার বিরোধী বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে তেল আবিব, জেরুজালেম ও হাইফা শহর। কয়েক হাজার মানুষ রাস্তায় নেমে ক্ষোভ প্রকাশ করেছেন। খবর হেরিটেজের।

শনিবার (১৪ নভেম্বর) বিক্ষোভ শুরু হয় ইসরায়েলের ৩টি শহরে। দেশটির গণমাধ্যমের দাবি, শুধুমাত্র রাজধানীর হাবিমা স্কয়ারেই জড়ো হয়েছেন কমপক্ষে ৮০ হাজার মানুষ। প্রচণ্ড শীত আর বৃষ্টি উপেক্ষা করে তারা হাজির হন সরকার বিরোধী আন্দোলনে। সেখানে ‘অপরাধী সরকার’, ‘গণতন্ত্রের পতন’ এবং ‘ফ্যাসিবাদ ও বর্ণবাদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ জাতি’ এমন একাধিক শ্লোগানে মুখরিত হয়ে ওঠে মূল চত্ত্বর।

বিচ্ছিন্ন কিছু বিক্ষোভ-সহিংসতায় দেখা গেছে ফিলিস্তিনের পতাকাও। এর আগেই সড়ক অবরোধ বা নীতিমালা ভঙ্গকারীদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ গ্রহণের নির্দেশ দেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী ইতেমার বেন গাভির।

মূলত, দুর্নীতি মামলা থেকে বাঁচতে ক্ষমতায় আসার দু’সপ্তাহের মধ্যেই আইনে সংস্কার আনার প্রস্তাব উত্থাপন করেন প্রেসিডেন্ট বেনিয়ামিন নেতানিয়াহু। তাতে সর্বোচ্চ আদালতের রায়কে পাল্টানোর সুযোগ পাবে পার্লামেন্ট।

আলজাজিরার প্রতিবেদন বলছে, বামপন্থী এবং ইসরায়েলি পার্লামেন্টের ফিলিস্তিনি সদস্যরা এই বিক্ষোভের নেতৃত্ব দেন। সরকার দেশের আইন ব্যবস্থার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে বলে অভিযোগ তাদের। বামপন্থী নেতারা বলছেন, সরকারের এ পরিকল্পনা শাসক জোটকে নিরঙ্কুশ ক্ষমতা দিয়ে গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোকে দুর্বল করে দেবে।

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ