• ঢাকা
  • |
  • মঙ্গলবার ১৭ই মাঘ ১৪২৯ ভোর ০৪:০৮:৪৫ (31-Jan-2023)
  • - ৩৩° সে:

১৪ বছরের ক্যারিয়ারে লাল কার্ড দেখেননি থিয়োগো সিলভা


শনিবার ৩রা ডিসেম্বর ২০২২ বিকাল ০৩:৪৪



১৪ বছরের ক্যারিয়ারে লাল কার্ড দেখেননি থিয়োগো সিলভা

ছবি : সংগৃহীত

১৪ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে কখনোই লাল কার্ড দ্যাখেননি সেলেসাও অধিনায়ক থিয়াগো সিলভা। পরিচ্ছন্ন ফুটবলের পাশাপাশি প্রতিপক্ষকে খেলাতেই বেশি পছন্দ এই ব্রাজিলীয়ান সেন্টার ব্যাকের। প্রতিনিয়তই তিনি দেখিয়ে যাচ্ছেন ফাউল না করেও কীভাবে আটকানো যায় বল। লম্বা ক্যারিয়ারে ব্রাজিলের হয়ে বহু অর্জনের স্বাক্ষী থিয়াগো সিলভা।

২০০৮ সালে শুরু। ১৪ বছরের ফুটবল ক্যারিয়ারে ব্রাজিল ডিফেন্সের ভরসার স্তম্ভ থিয়াগো সিলভা। যিনি বিখ্যাত হয়ে আছেন পরিচ্ছন্ন ফুটবল উপহার দেয়ার জন্য। দীর্ঘ অন্তর্জাতিক ক্যারিয়ারে কখনোই দেখা হয়নি লাল কার্ড।

এখন পর্যন্ত ১১১টি আন্তর্জাতিক ম্যাচ খেলা এই ফুটবলার হলুদ কার্ড দেখেছেন ১২’বার। সেন্টার ব্যাকের দায়িত্ব পালন করলেও রক্ষণ সামলে প্রতিপক্ষ শিবিরে আক্রমণ শাণাতে সিদ্ধহস্ত এই ব্রাজিলীয়ান। ফাউল না করেও কীভাবে বল আটকানো যায় সেই বিষয়ে সিলভা তৈরি করেছেন দৃষ্টান্ত।

রক্ষণভাগের গুরু দায়িত্ব পালনের পাশাপাশি ৭টি আন্তর্জাতিক গোল রয়েছে এই সেন্টার ব্যাকের। চলতি বিশ্বকাপে তার অনবদ্য পারফরমেন্সে ব্রাজিলের গোলরক্ষক অ্যালিসন বেকার বারপোস্টের নিচে অনেকটা ‘বেকার’ সময়ই পার করছেন।

১১১’টি আন্তর্জাতিক ম্যাচ খেলা থিয়াগো সিলভা জয়ের মুখ দেখেছেন ৮১ ম্যাচে। আর ড্র ১৭ ম্যাচে। এমন ঈর্ষণীয় পরিসংখ্যানের বিশ্বের একমাত্র মালিকের নাম ৩৮ বছর বয়সী থিয়াগো সিলভা।

লম্বা ফুটবল কারিয়ারে অর্জনের পাল্লাটাও বেশ ভারী এই ডিফেন্ডারের। অলিম্পিকে দেশের জন্য সম্মান বয়ে আনা ছাড়াও ২০১৩ সালে জয় করেন ফিফা কনফেডারেশনস কাপ। ২০১৯ সালে ব্রাজিলকে কোপা আমেরিকা জেতাতে রাখেন বড় ভূমিকা তিনি। আর এবার কাতার বিশ্বকাপে দলকে সামনে থেকে দিচ্ছেন নেতৃত্ব।

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ