• ঢাকা
  • |
  • শনিবার ১৫ই মাঘ ১৪২৯ সকাল ০৯:৩৫:৩০ (28-Jan-2023)
  • - ৩৩° সে:

শিল্পখাতে গ্যাসের দাম আরেক দফা বাড়লো


বুধবার ১৮ই জানুয়ারী ২০২৩ দুপুর ০২:১৪



শিল্পখাতে গ্যাসের দাম আরেক দফা বাড়লো

ছবি সংগৃহীত

চ্যানেল এস ডেস্ক : 

বিদ্যুতের পর শিল্পখাতে গ্যাসের দাম বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। তবে পরিবহন খাতে ব্যবহৃত সিএনজি ও আবাসিকে আগের দামই বহাল থাকবে। 

বুধবার (১৮ জানুয়ারি) বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের উপসচিব শেখ মোহাম্মদ বেলায়েত হোসেন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ ঘোষণা দেওয়া হয়। 

প্রজ্ঞাপনে বলা হয়, বর্ধিত হার ফেব্রুয়ারি মাস থেকে কার্যকর হবে। 

নতুন দাম অনুয়ায়ী, শিল্পের তিন খাতে (বৃহৎ, মাঝারি এবং ক্ষুদ্র, কুটির ও অন্যান্য) প্রতি ঘনমিটার গ্যাসের দাম হয়েছে ৩০ টাকা। বিদ্যুৎ কেন্দ্রের (সরকারি, আইপিপি ও রেন্টাল বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে) ক্ষেত্রে প্রতি ঘনমিটার ১৪ টাকা। ক্যাপটিভ বিদ্যুৎকেন্দ্রের (ক্যাপটিভ পাওয়ার প্ল্যান্ট, স্মল পাওয়ার প্ল্যান্ট ও বাণিজ্যিক বিদ্যুৎকেন্দ্র) ক্ষেত্রে প্রতি ঘনমিটার ৩০ টাকা। সারের ক্ষেত্রে ১৬ টাকা। চা শিল্পে (চা বাগান) প্রতি ঘনমিটার ১১ টাকা ৯৩ পয়সা। বাণিজ্যিক (হোটেল অ্যান্ড রেস্টুরেন্ট ও অন্যান্য) খাতে প্রতি ঘনমিটার গ্যাসের দাম ৩০ টাকা ৫০ পয়সা। 

তবে সিএনজি ও আবাসিকে আগের দামেই বহাল রেখেছে সরকার। সিএনজির ক্ষেত্রে প্রতি ঘনমিটারের দাম ৪৩ টাকা। সুতরাং গ্যাসের দাম বাড়ায় পরিবহন খাতে প্রভাব পড়বে না। 

এ ছাড়া গৃহস্থালির ক্ষেত্রে প্রতি ঘনমিটার মিটারভিত্তিক বার্নারের ১৮ টাকা, মিটারবিহীন সিঙ্গেল বার্নার (টাকা/মাস) ৯৯০ টাকা এবং মিটারবিহীন ডাবল বার্নার (টাকা/মাস) ১ হাজার ৮০ টাকা।

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ