• ঢাকা
  • |
  • শুক্রবার ২৫শে অগ্রহায়ণ ১৪২৯ বিকাল ০৫:৫৮:০৪ (09-Dec-2022)
  • - ৩৩° সে:

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর বাংলাদেশ সফর বাতিল


সোমবার ২১শে নভেম্বর ২০২২ দুপুর ১২:৪৯



রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর বাংলাদেশ সফর বাতিল

ছবি : সংগৃহীত

শিডিউল জটিলতায় রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বাংলাদেশ সফর বাতিল করেছেন বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

রোববার (২০ নভেম্বর) রাজধানীর একটি হোটেলে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ তথ্য জানান মোমেন।

তিনি বলেন, ওনার (সের্গেই ল্যাভরভ) আসার কথা ছিল, বলেছেনও আসবেন। শুনেছি, শিডিউল মেলাতে পারছেন না। তিনি আজারবাইজান না কোথায় যেন যাবেন, তবে কাল (২১ নভেম্বর) ওনার সঙ্গে আমার কথা হবে। আমার কাছে সময় চেয়েছিলেন কথা বলার জন্য। তাই কাল কথা হবে।

বাংলাদেশ আত্মপ্রকা‌শের পর রা‌শিয়ান কো‌নো পররাষ্ট্রমন্ত্রী ঢাকা সফর ক‌রেন‌নি। ল্যাভরভের সফর সাম‌নে রে‌খে ঢাকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ এবং পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের স‌ঙ্গে দ্বিপা‌ক্ষিক আলোচনার প্রস্তুতি চল‌ছিল। আলোচনায় দুই দে‌শের স্বার্থ সং‌শ্লিষ্ট বিষ‌য়ের পাশাপা‌শি রো‌হিঙ্গা ইস্যু তুল‌তে চে‌য়ে‌ছিল ঢাকা। অন্যদিকে ম‌স্কো ইউক্রেন ইস্যু, বি‌শেষ ক‌রে জা‌তিসং‌ঘে ভোটাভু‌টি‌তে সাম‌নের দিনগু‌লো‌তে ঢাকার সমর্থন চাইত ব‌লে ইঙ্গিত ছিল পররাষ্ট্র মন্ত্রণাল‌য়ের সং‌শ্লিষ্ট কর্মকর্তা‌দের।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, ইউক্রেন যুদ্ধের পরিপ্রেক্ষিতে বিশ্বব্যাপী বেশ চাপের মধ্যে রয়েছে মস্কো। এ ইস্যুতে পশ্চিমাদের থেকে অনেকটাই বিচ্ছিন্ন হয়ে পড়েছে দেশটি। আর জাতিসংঘে একের পর এক রাশিয়ার বিরুদ্ধে রেজুলেশন গৃহীত হচ্ছে। পৃথিবীর অন্য অঞ্চলের বন্ধুদের যেন হারাতে না হয়, সেজন্য হয়ত বন্ধুত্ব ঝালাই করতেই রাশিয়ান পররাষ্ট্রমন্ত্রী ঢাকা সফর কর‌তে চে‌য়ে‌ছিলেন। বাংলাদেশকে পাশে চাওয়ার পাশাপাশি জোটের অন্যদের (আইওআরএ) সঙ্গেও কথা বলার সুযোগও হয়ত কা‌জে লাগা‌তে চাইত ম‌স্কো।

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ