• ঢাকা
  • |
  • মঙ্গলবার ১৭ই মাঘ ১৪২৯ রাত ০৩:৫৭:৫৭ (31-Jan-2023)
  • - ৩৩° সে:

ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজের অধিনায়ক লিটন কুমার দাস


শুক্রবার ২রা ডিসেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:৪২



ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজের অধিনায়ক লিটন কুমার দাস

ছবি সংগৃহীত

ইনজুরির কারণে তামিম ইকবাল ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ থেকে ছিটকে গেছেন। তামিমের ছিটকে যাওয়ার পর কে হবেন ওয়ানডে অধিনায়ক এ নিয়ে জল্পনা ছিল। অবশেষে ভারতের বিপক্ষে সিরিজের জন্য অধিনায়ক ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি বিশ্বকাপে দুর্দান্ত খেলা উইকেটরক্ষক ব্যাটার লিটন দাসকে ওয়ানডে সিরিজের জন্য অধিনায়ক ঘোষণা করেছে। 

শুক্রবার (২ ডিসেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিসিবি তার নাম ঘোষণা করে। 

এর আগে টি-টোয়েন্টি ক্রিকেটে জাতীয় দলের নেতৃত্ব দিয়েছেন লিটন। ২০২১ সালের নিউজিল্যান্ড সফরে নিয়মিত অধিনায়ক মাহমুদউল্লাহ চোটে পড়ায় এক ম্যাচে অধিনায়কত্ব করেন। সেই ম্যাচে কিউইদের বিপক্ষে ৬৫ রানে হারতে হয়েছিল বাংলাদেশকে। লিটন ব্যাট হাতে ফিরেছিলেন কোনো রান না করেই। এবার অবশ্য এই পারফরম্যান্সের পুনরাবৃত্তি চাইবেন না এই ওপেনার। 

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের বিপক্ষে হেসেছিল লিটনের ব্যাট। সেই ম্যাচে ২৭ বলে ৬০ রানের ঝড়ো এক ইনিংস খেলেছিলেন তিনি। তার ইনিংস জুড়ে ৩ ছক্কা ও ৭টি চার ছিল। 

আগামী ৪ ডিসেম্বর তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে দিয়ে এই সংস্করণে অধিনায়ক হিসেবে অভিষেক হবে লিটনের। বাংলাদেশের ১৫তম ওয়ানডে অধিনায়ক হবেন লিটন।

লিটন টেস্ট দলের ‘লিডারশিপ’ গ্রুপেরও অংশ। সাকিব আল হাসানকে টেস্ট দলের অধিনায়কত্ব বুঝিয়ে দেয়ার পাশাপাশি লিটনকে সহ-অধিনায়ক করা হয়। যদিও ওয়ানডে দলে কোনো সহঅধিনায়ক ছিল না।

বিসিবির অপারেশন্স চেয়ারম্যান জালাল ইউনুস বলেন, লিটন এই ফরম্যাটে সবথেকে অভিজ্ঞ খেলোয়াড়দের একজন এবং তার মধ্যে অনেক নেতৃত্বগুন আছে। ধারালো ক্রিকেটের মানসিকতা আছে লিটনের এবং খেলাটা ভালো বুঝতে পারেন। ইনজুরিতে তামিমকে হারানোটা আমাদের জন্য খুবই দুঃখজনক। গেলো দুই বছরে তামিমের অধিনায়কত্বে বাংলাদেশ দারুণ ক্রিকেট খেলেছে এবং তামিম অন্যতম সেরা ব্যাটসম্যান। তাকে আমরা মিস করবো।

ওয়ানডে সিরিজ থেকে শুধু তামিমই নন প্রথম ওয়ানডে থেকে ছিটকে পড়েছেন পেস অলরাউন্ডার তাসকিন আহমেদ। তামিমের পরিবর্তে বিসিবি কাউকে দলে না নিলেও তাসকিনের পরিবর্তে দলে নেয়া হয়েছে বাঁ-হাতি পেসার শরিফুল ইসলামকে। 

বাংলাদেশের ওয়ানডে দল:

লিটন দাস (অধিনায়ক), এনামুল হক, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, আফিফ হোসেন, ইয়াসির আলী, মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, এবাদত হোসেন, নাসুম আহমেদ,  নাজমুল হোসেন ও নুরুল হাসান সোহান।

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ