• ঢাকা
  • |
  • মঙ্গলবার ১৭ই মাঘ ১৪২৯ ভোর ০৪:১০:২২ (31-Jan-2023)
  • - ৩৩° সে:

আর্জেন্টিনা বনাম নেদারল্যান্ডস, কার পাল্লা ভারী, কী বলছে পরিসংখ্যান?


বুধবার ৭ই ডিসেম্বর ২০২২ দুপুর ০১:৩১



আর্জেন্টিনা বনাম নেদারল্যান্ডস, কার পাল্লা ভারী, কী বলছে পরিসংখ্যান?

ছবি সংগৃহীত

কাতার বিশ্বকাপে নিজেদের উদ্বোধনী ম্যাচে সৌদি আরবের বিপক্ষে হারের পর ঘুরে দাঁড়ায় আর্জেন্টিনা। এরপর টানা তিন জয়ে তারা এখন কোয়ার্টার ফাইনালে। সেখানে তাদের প্রতিপক্ষ নেদারল্যান্ডস। কোয়ার্টার ফাইনালে প্রতিপক্ষের বিপক্ষে আর্জেন্টিনার পরিসংখ্যান কেমন একটু দেখে নেয়া যাক। 

আগামী শুক্রবার (৯ ডিসেম্বর) বাংলাদেশ সময় রাত ১টায় মুখোমুখি হবে আর্জেন্টিনা ও নেদারল্যান্ডস। 

ব্রাজিলে অনুষ্ঠিত ২০১৪ বিশ্বকাপে নেদারল্যান্ডসকে সেমিফাইনালে টাইব্রেকারে হারিয়ে ফাইনালে উঠেছিল মেসিরা। যেখানে তাদের ত্রাতা হয়েছিলেন গোলরক্ষক রোমেরো। বিশ্বকাপে এই দুই দলের দেখায় পরিসংখ্যান সমান। বিশ্বকাপে এই দুই দলের পাঁচ দেখায় দুইটি করে জয় পেয়েছে নেদারল্যান্ডস ও আর্জেন্টিনা এবং এক ম্যাচে ড্র হয়েছে। 

আর এখন পর্যন্ত ৯ ম্যাচে মুখোমুখি হয়েছে এই দুই দল। যেখানে এগিয়ে আছে নেদারল্যান্ডস। ১৯৭৪ সালে এই দুই দলের প্রথম দেখায় ৪-১ গোলে সহজ জয় পেয়েছিল ডাচরা। ১৯৭৪ সালে অনুষ্ঠিত বিশ্বকাপেও আর্জেন্টিনাকে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছিল জোহান ক্রুইফটের দল। 

মাঝে ১৯৭৮ এবং ১৯৭৯ সালের দেখায় জয় পায়নি ডাচরা। ১৯৭৮ বিশ্বকাপ ফাইনালে ডাচদের কাঁদিয়ে বিশ্বকাপ জিতেছিল আর্জেন্টিনা। আর এরপরের চার দেখায় আর্জেন্টিনার বিপক্ষে হারের মুখ দেখেনি নেদারল্যান্ডস। তবে দুই দলের শেষ দেখায় ২০১৪ সালে পেনাল্টি শুটআউটে ডাচদের বিদায় করে ফাইনালের টিকিট কাটে মেসির দল। যদিও ফাইনালে জার্মানির কাছে হেরে গিয়েছিল তারা। 

এবারের বিশ্বকাপে দোহার আহমদ বিন আলী স্টেডিয়ামে শনিবার (৩ ডিসেম্বর) শেষ ষোলোর ম্যাচে লিওনেল মেসি ও ইউলিয়ান আলভারেজের গোলে অস্ট্রেলিয়াকে ২-১ গোলে হারিয়েছে আর্জেন্টিনা। ফ্রান্সের কাছে হেরে ২০১৮ বিশ্বকাপে শেষ ষোলো থেকে বিদায় নেয়া আর্জেন্টিনা এবার পৌঁছে গেছে কোয়ার্টার ফাইনালে। 

এর আগে দিনের প্রথম খেলায় যুক্তরাষ্ট্রকে ৩-১ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে ডাচরা। ডাচদের হয়ে গোল করেন ডিপাই, ব্লিন্ড এবং ডামফ্রিজ। এবারের বিশ্বকাপে দারুণ খেলেছে নেদারল্যান্ডস। আপাতত তারা অপরাজিত আছে কাতার বিশ্বকাপে।
 

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ