• ঢাকা
  • |
  • শনিবার ১৫ই মাঘ ১৪২৯ সকাল ০৯:২৯:৩৭ (28-Jan-2023)
  • - ৩৩° সে:

টানা দুই ওয়ানডে সিরিজে প্রতিপক্ষকে হোয়াইটওয়াশ করে র‍্যাংকিংয়ের শীর্ষে ভারত


বুধবার ২৫শে জানুয়ারী ২০২৩ সকাল ১১:৪০



টানা দুই ওয়ানডে সিরিজে প্রতিপক্ষকে হোয়াইটওয়াশ করে র‍্যাংকিংয়ের শীর্ষে ভারত

ছবি : সংগৃহীত

স্পোর্টস ডেস্ক :

নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে বড় জয় পেয়েছে ভারত। রোহিত-গিলের জোড়া সেঞ্চুরিতে ভারতের করা ৯ উইকেটে ৩৮৫ রানের জবাবে সব উইকেট হারিয়ে ২৯৫ রানের বেশি করতে পারেনি কিউইরা। ফলে, শেষ একদিনের ম্যাচের ৯০ রানের জয় নিয়ে মাঠ ছাড়ে স্বাগতিকরা।

মঙ্গলবার (২৪ জানুয়ারি) টস হেরে ব্যাট করতে নেমে শুভমান গিলকে সাথে নিয়ে উদ্বোধনী জুটিতে বড় সংগ্রহের ভিত গড়েন অধিনায়ক রোহিত শর্মা। দুই ওপেনারের ১৫৭ বলে ২১২ রানের জুটি ভাঙ্গে সেঞ্চুরি করে দুই বলের মধ্যে রোহিত শর্মা আউট হলে। ৮৫ বলে ১০১ রান করে ব্রেসওয়েলের বলে বোল্ড হয়ে ফেরেন ভারতীয় অধিনায়ক।

এরপর সেঞ্চুরি তুলে নেন শুভম গিলও। যদিও দলীয় ২৩০ রানে সাঝঘরে ফিরতে হয় গিলকেও। ৭৮ বলে ১১২ রানের ইনিংসে গিল হাঁকিয়েছেন ১৩টি চার আর ৫টি ছয়ের মার।

এরপর ভিরাট কোহলি আশা দেখিয়েও বড় ইনিংস খেলতে ব্যর্থ হন। আউট হন ৩৬ রান করে। মিডল অর্ডারে ইশান কিষাণ আর সুরিয়াকুমারও ছিলেন এদিন ব্যর্থ।

শেষ দিকে হার্দিক পান্ডেয়ার ৩৮ বলে ঝড়ো ৫৪ রানে সাড়ে তিনশ রান পার করে টিম ইন্ডিয়া। সাথে শার্দুল ঠাকুরের ২৫ রানে ৯ উইকেট হারিয়ে ৩৮৫ রানের পাহাড়সম পুঁজি সংগ্রহ করে ভারত। কিউইদের হয়ে ৩টি করে উইকেট নিয়েছেন জ্যাকব ডাফি ও টিকনার।

হোয়াইটওয়াশ এড়াতে ৩৮৬ রানের বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে ২য় বলেই হোচট খায় কিউইরা। স্কোর বোর্ডে কোন রান করার আগেই হার্দিক পান্ডেয়ার বলে বোল্ড হয়ে ফেরেন ফিন এলেন।

অবশ্য ২য় উইকেট জুটিতে হেনরি নিকোলসকে সাথে নিয়ে ১০৬ রান যোগ করে সেই ধাক্কা সামাল দেন ডেভন কনওয়ে। ৪০ বলে ৪২ রান করে নিকোলস কুলদীপের বলে লেগ বিফোরে কাটা পড়লেও হাল ছাড়েন নি কনওয়ে।

মিডল অর্ডারে ড্যারেল মিচেল, অধিনায়ক টম লাথাম আর গ্লেন ফিলিপস যোগ্য সঙ্গ দিতে না পারলেও, একাই লড়াই চালিয়ে যান কনওয়ে। ক্যারিয়ারের ৩য় সেঞ্চুরি করে দলের জয়ের সম্ভাবনা বেশ ভালোভাবেই ধরে রাখেন কনওয়ে। কিন্তু দলীয় ২৩০ রানে উমরান মালিকের বলে রোহিত শর্মার হাতে ধরা পড়লে থামে তার ঝড়ো ইনিংস। ১০০ বলে ১৩৮ রান করার ইনিংসে ছিলো ৮টি ছয় আর ১২টি চারের মার।

এরপর ব্রেসওয়েল আর স্যান্টনারদের ইনিংস শুধু হারের ব্যবধানই কমিয়েছে। ৪১ ওভার দুই বলে ২৯৫ রানে সব উইকেট হারিয়ে বসে নিউজিল্যান্ড। ভারতের হয়ে শার্দুল ঠাকুর আর কুলদ্বীপ নিয়েছেন ৩টি করে উইকেট। এই জয়ের ফলে শ্রীলঙ্কার পর নিউজিল্যান্ডকেও ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ করলো ভারত। একই সাথে ওয়ানডে র‍্যাংকিং’র শীর্ষে উঠে এলো রোহিত শর্মার দল।

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ